আমার এ গান: ফিনিক্স হয়ে বেজবাবা সুমনের ফেরা

পুরো গানের ভিডিওটি একটি ‘রিভার্স মোশনে’ তৈরি। সাধারণত কোনো গল্প বলা হয় ‘শুরু থেকে শেষ’ এই অভিমুখে। এই গানের ভিডিওটি তৈরি যেন ‘শেষ থেকে শুরু’ এই ধাঁচে। বেজবাবা সুমন যেমন বাংলাদেশের ব্যান্ড সঙ্গীত জগতে এক ধ্রুবতারার নাম, তেমনই এক নাম তার ব্যান্ড অর্থহীনও।

article

উন্মাদ-শিল্প থেকে সুররিয়ালিজম, অতঃপর গণহত্যা

যে গল্পের কথা বলছি তা আমাদেরকে জানায়, শিল্প ঠিক কতটা ঋণী মানসিক অসুস্থতার কাছে। পাশাপাশি এই গল্পই সংযোগ স্থাপন করে ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী সাংস্কৃতিক যুদ্ধের সঙ্গে।

article

মাইকেলেঞ্জেলো: যে শিল্পী রেনেসাঁস বিপ্লবে দিয়েছেন এক নতুন মাত্রা

ভাস্কর্য, চিত্রকলার মতো স্থপতি হিসেবেও দক্ষতার ছাপ রেখেছেন মাইকেলেঞ্জেলো। তার একটি স্থাপত্যকর্মের কাজ চলে তার মৃত্যুরও পরে, ১০০ বছরের বেশি সময় ধরে।

article

সংস্কৃতির মন্থরতা কিংবা নতুন প্রযুক্তির ভীতি

টেলিভিশন আবিষ্কারের পর টেলিভিশনের ক্ষতিকর জিনিস নিয়ে পত্রিকায় প্রচুর লেখালেখি হতে থাকে, কারণ এর ফলে সংবাদপত্রের প্রতিযোগী হিসেবে টেলিভিশন আবির্ভূত হবে যা সংবাদপত্রের মালিকপক্ষের জন্য আর্থিক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

article

মন ও মানবিকতায় শিল্প-সাহিত্যের স্বরূপ

প্লেটো বলেছিলেন, “জগত হলো স্বর্গের কপি, আর জগতের কপি হচ্ছে শিল্প।” আমাদের আজকের সাহিত্য, যা শিল্পেরই একটি শাখা। যার আদি উৎস দর্শন।

article

ইমপ্রেশনিজম: আধুনিক চিত্রকলার যাত্রা শুরু হয়েছিল যে শিল্প আন্দোলনের হাত ধরে

প্রথমদিকে নিদারুণ উপহাসের শিকার হওয়া এই ধারাটি পরবর্তীকালে ইউরোপসহ পুরো পৃথিবীতে ব্যাপক প্রশংসিত হয় এবং বিপুল জনপ্রিয়তা লাভ করে। আজকে চিত্রকলার তীর্থভূমি প্যারিসসহ বিশ্বের বড় বড় শহরগুলোতে ইমপ্রেশনিস্ট আর্টের বড় বড় সংগ্রহশালাগুলোই তার প্রমাণ।

article

ভিনসেন্ট ভ্যান গখের সেরা কয়েকটি চিত্রকর্ম

ভিনসেন্ট ভ্যান গখের সেরা কয়েকটি চিত্রকর্ম নিয়ে এই আয়োজন। উল্লেখ্য, তালিকাটি গখের ‘মাস্ট-সি’ এর একটি ছোট্ট অংশ মাত্র। তবে তালিকাটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ গখের শিল্পীসত্তাকে আলাদাভাবে বুঝতে সাহায্য করবে এটি।

article

শামসিয়া হাসানি: আফগানিস্তানের প্রথম নারী গ্রাফিতি-শিল্পী

জনগণের হয়রানি এবং ‘ইসলামবিরোধিতা’র ফতোয়া এড়াতে, তাকে ১৫-২০ মিনিটের মধ্যে কাজ শেষ করতে হতো। এমনকি প্রায়শই নিজের চিত্রকর্ম অসম্পূর্ণ রেখে জীবন হাতে নিয়ে পালাতে হতো শামসিয়াকে। কারণ দলবেঁধে তাকে প্রহার করতে ছুটে আসার লোকও কম ছিল না!

article

বিখ্যাত দশ ধর্মীয় চিত্রকলা

ধর্মীয় চিত্রকলার অর্থ এমন যে যার মাধ্যমে নিজ নিজ ধর্মের মাহাত্ম তুলে ধরা হয়। ধর্ম যার যার উৎসব সবার- এর মত এই সকল চিত্রকলাও যার যার ধর্মের কিন্তু ছবির সৌন্দর্য সবাই অবলোকন করতে পারে। হ্যাঁ গুরুত্ব হয়ত সবার কাছে সমান নয় তবে ধর্মের পবিত্রতা সকলকেই স্পর্শ করে। আবার একেক ধর্মের একেক রীতি। হিন্দু সনাতন ধর্মে নাচ-গানকে আরাধণার মত ভাবা হয়। ইসলাম ধর্মে আবার এসব হারাম বলে বিবেচিত। খ্রিষ্ট ধর্মে চিত্রাঙ্কনকে আরাধণা না মনে করা হলেও ধর্মের মর্মকে ছবির মাধ্যমে তুলে ধরেছেন অনেক শিল্পীই। চৌদ্দ পনেরো শতক কি তার আগে থেকেই চলছে এই সকল চিত্রকর্ম। পশ্চিমা বিশ্বে ধর্মীয় চিত্রকলা বিশেষভাবে প্রচলিত ছিল। বিশেষ করে বিভিন্ন নবজাগরণের সময় কিংবা প্রভাবশালী সাংস্কৃতিক মুভমেন্টের সময়। তবে দেখে নেওয়া যাক সেই সকল চিত্রকলার মধ্যে বিখ্যাত দশ ধর্মীয় চিত্রকলা।  

article

জার্মান আর্ট স্কুল বাওহাউস এবং নারী ডিজাইনারদের ইতিবৃত্ত

জার্মানির বিখ্যাত আর্ট স্কুল বাওহাউস। ১৯১৯ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানকে ১৯৩৩ সালে নাৎসি সরকার বন্ধ করে দেয়। কিন্তু মাত্র ১৪ বছরের পথচলায় ডিজাইন খাতে অভূতপূর্ব এক পরিবর্তন নিয়ে আসেন এখান প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকগণ। কিন্তু কিভাবে?

article

৭৩ হাজার বছর আগের চিত্রকর্মটি কি পৃথিবীর প্রাচীনতম শিল্প?

বিজ্ঞানীরা যে চিত্রকর্মটি প্রায় ৭৩ হাজার বছর আগের বলে অনুমান করছেন। সংশ্লিষ্ট গবেষকগণ চিত্রকর্মটিকে পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম শিল্পকর্ম হিসেবে আখ্যায়িত করার চেষ্টা করছেন- যখন আরেকটি পক্ষ শিল্প হিসেবে এর গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলছেন।

article

End of Articles

No More Articles to Load