বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা: প্রাণিবৈচিত্রের অভয়ারণ্য, দুষ্প্রাপ্য ও বিলুপ্ত বন্যপ্রাণীর সংগ্রহশালা

১৮৭৩ সালে রাজধানীর প্রথম চিড়িয়াখানা তৈরি করেন তৎকালীন নওয়াব খাজা আব্দুল গনি…

article

জ্ঞানের তৃষ্ণায় যেভাবে কেটেছে অধ্যাপক আব্দুর রাজ্জাকের ঢাকা বিশ্ববিদ্যালয় জীবন

অধ্যাপক আবদুর রাজ্জাক ঢাকায় এসেছিলেন পড়ালেখা করতে। সেই থেকেই ঢাকা শহর জড়িয়ে গেলো তার জীবনের সাথে।

article

গ্লাক্সোস্মিথক্লাইন কেন বাংলাদেশে ব্যবসা বন্ধ করল?

গ্লাক্সোস্মিথক্লাইন (GlaxoSmithKline), বিশ্বের বিখ্যাত ওষুধ কোম্পানিগুলোর মধ্যে বিশেষ একটি জায়গা দখল করে আছে। ১৭১৫ সালে প্রতিষ্ঠিত প্রায় ৩০০ বছরেরও বেশি পুরনো এই কোম্পানিটি ওষুধ শিল্পে এখনও একটি উজ্জ্বল নাম। এটি একটি ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি যার সদর দফতর লন্ডনের ব্রেন্টফোর্ডে অবস্থিত। কোম্পানিটি তিনটি মহাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন কোম্পানির সাথে একত্রিত হওয়া আর অন্য কোম্পানিকে অধিগ্রহণের মাধ্যমে এটি আজকের অবস্থানে এসেছে। বর্তমানে এটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী কোম্পানি হিসেবে স্বীকৃত।

article

নৌকা স্কুল: বন্যা কবলিত অঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে যেভাবে

বাংলাদেশের বন্যা কবলিত অঞ্চলগুলোয় বছরের বেশিরভাগ সময়ই যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখে গ্রামের পর গ্রামকে। শিক্ষার আলো থেকে তাই বঞ্চিত থাকতে হয় এখানকার শিশুদের। কিন্তু অবস্থা ক্রমেই বদলাচ্ছে। শিধুলাই স্বনির্ভর সংস্থা নামের একটি দাতব্য সংস্থার মাধ্যমে এখন ২৩ টি নৌকা স্কুল পরিচালিত হচ্ছে চলন বিল এলাকায়। অন্যান্য দাতব্য সংস্থাও একই উদ্যোগ নিয়ে এগোচ্ছে দেশের অন্যান্য প্রান্তেও।

article

জলবায়ু সংকটে বাংলাদেশের কৃষকরা কীভাবে খাপ খাইয়ে নিচ্ছেন?

জলবায়ু সংকট সারাবিশ্বের জন্যই চিন্তার কারণ হয়ে উঠেছে। প্রভাব পড়ছে বাংলাদেশের মতো নিচু ভূমির দেশেও। সমুদ্রের উচ্চতা বৃদ্ধি ও মরণ বন্যা এখানকার নিত্য ঘটনা এখন। এর ফলে কোটি মানুষের বেঁচে থাকা পড়েছে ঝুঁকিতে। কিন্তু তারা অন্য যে সমস্যায় আছেন সেটি হুমকি এবং একইসাথে ঝুঁকির কারণ হয়ে উঠছে পুরো বাংলাদেশের জন্যই। জমিতে পানি আটকে থাকা এবং পানিতে উচ্চ লবণাক্ততা জমির ফসল নষ্ট করে ফেলছে।

article

বাংলাদেশে কৃষি সম্প্রসারণ কেন প্রয়োজন?

সভ্যতার শুরু থেকে আজকের আধুনিক যুগ পর্যন্ত মানুষ চলে এসেছে অনেক দূর। এক মহাদেশ থেকে অন্য মহাদেশ অতিক্রম করা তো দূর অতিত এখন মানুষ পা রাখছে চাঁদের বুকে স্বপ্ন দেখছে মঙ্গল বিজয়ের। কিন্তু এই সুদীর্ঘ সময়েও কৃষক এবং কৃষির গুরুত্ব কখনওই কমেনি বরং দিন দিন বেড়েছে। মানুষ দিন দিন আবিষ্কার করছে নতুন নতুন প্রযুক্তি যা কৃষির উন্নতিতে সর্বোপরি মানব জাতির কল্যাণে ব্যবহার করাই আজকের কৃষতে এতো জয়জয়কার বয়ে এনেছে। কিন্তু বিজ্ঞানের এই কল্যাণকর অবদান কৃষকের কাছে পৌঁচে তো দিতে হবে। এই কাজটিই করে থাকে বাংলাদেশে কৃষি মন্ত্রণালয় এর অধিনে কাজ করা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।     

article

End of Articles

No More Articles to Load