বন্যাদুর্গতদের সহায়তায় কুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন প্রতিযোগিতা HORIZON

মানুষের সাথে এক অদ্ভুত বৈরীতার সম্পর্ক নিয়ে হাজির হওয়া এই ২০২০ সালে করোনাভাইরাস মহামারীর মধ্যে প্রায় দুই মাস স্থায়ী হওয়া বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে বাংলাদেশের প্রায় ৩৩ জেলা, প্লাবিত হয়েছে সারা দেশের ৩০ ভাগ এলাকা, প্লাবিত হয়েছে ১,৫০০ বর্গ কিলোমিটারেরও অধিক শস্যভূমি।

একদিকে মহামারি, আর আরেকদিকে বন্যার দু’মুখী ধাক্কায় বিপর্যস্ত হয়ে এসব এলাকার মানুষ মানবেতর জীবনযাপন করছে পর্যাপ্ত খাবার, পানি ও চিকিৎসার অভাবে। উপরন্তু, বাসস্থান হারিয়ে তাদের অনেকেই আজ সর্বহারা। জাতিসংঘের তথ্যমতে, ২০২০ সালে বাংলাদেশ তার ইতিহাসের সবচেয়ে ভয়ানক বন্যাগুলোর একটির সম্মুখীন হয়েছে, যা ক্ষয়ক্ষতির দিক দিয়ে ১৯৮৮ সালের বন্যাকেও ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। দীর্ঘকালব্যাপী বিরাজমান এই বন্যায় এখন পর্যন্ত প্রায় অর্ধকোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে সরকারি হিসাবেই বলা হচ্ছে। 

মানুষ হিসেবে আমাদের দায়িত্ব এসব মানুষের পাশে দাঁড়িয়ে তাদেরকে পুনরায় ঘুরে দাঁড়াতে সাহায্য করা। সেই লক্ষ্যেই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর তিন স্বনামধন্য সংগঠন কুয়েট ক্যারিয়ার ক্লাব (কুয়েটের শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে চর্চা ও দক্ষ করে তোলার একটি প্লাটফর্ম), ক্যাডারস (কুয়েটের শিক্ষার্থীদের কম্পিউটার এইডেড ডিজাইন-এর সাথে পরিচিত ও দক্ষ হিসেবে গড়ে তোলার একটি প্লাটফর্ম), এবং ইইই মেকারস হাব (কুয়েটের শিক্ষার্থীদের বিভিন্ন কারিগরি ও প্রযুক্তিগত বিষয়ে দক্ষ করে গড়ে তোলার একটি প্লাটফর্ম) এর যৌথ উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন প্রতিযোগিতা ‘HORIZON | A vision to support Lives’, যা একটি ফান্ডরেইজিং ইভেন্ট।

Image Courtesy: ‘HORIZON | A vision to support Lives‘ আয়োজক কর্তৃপক্ষ

এই ইভেন্টের রেজিস্ট্রেশন ফি থেকে সংগৃহীত অর্থের পুরোটাই প্রদান করা হবে ট্রাই-কে (কুয়েট এর একটি জনকল্যাণমূলক সংগঠন)। পরবর্তীতে উক্ত অর্থসাহায্য নিয়ে তারা পৌঁছে যাবে বন্যাকবলিত মানুষের দ্বারপ্রান্তে। তাদেরকে প্রয়োজনীয় খাদ্য, বস্ত্র, ঔষধ এবং অর্থ দিয়ে করা হবে সাহায্য। 

প্রতিযোগিতাটি হবে পুরোপুরি অনলাইনভিত্তিক, যা CAD WIZARD, SPOT THE CASE এবং MATLAB MANIA এই তিনটি অংশে বিভক্ত। ২৬ সেপ্টেম্বর, ২০২০ থেকে ০১ অক্টোবর, ২০২০ পর্যন্ত অনলাইন লাইভ সেশনগুলো অনুষ্ঠিত হবে। চমৎকার এই আয়োজনে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে রোর বাংলা।

This Bengali article discusses about the online inter-university event 'HORIZON | A vision to support Lives' that is taking place at Khulna University of Engineering & Technology (KUET). Roar Bangla is an Online Media Partner of this event.

Related Articles