কুয়েটে আয়োজিত হতে চলেছে ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল ‘ইগনিশন ২০১৯’

দেশের অন্যতম প্রকৌশল শিক্ষার বিদ্যাপীঠ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এ আগামী ২৬-২৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখে আয়োজিত হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় মেকানিক্যাল ফেস্টিভ্যাল ‘হিরো প্রেজেন্টস ইগনিশন ২০১৯: ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল’।

দুই পর্বের এই আয়োজনে থাকছে ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও মেকানিক্যাল ফেস্টিভ্যাল। অনুষ্ঠানটি আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। প্রথমবার সারা দেশে সাড়া জাগানো এই আয়োজনটি এবার আরো বড় পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় বিভিন্ন পর্ব মিলিয়ে ২,৫০,০০০/- টাকা পুরষ্কারের এই অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছে সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিন থাকছে উদ্বোধনী অনুষ্ঠান এবং জাতীয় পর্যায়ের টেকনিক্যাল ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার, যেখানে বক্তা হিসেবে থাকছেন সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিবর্গ এবং সম্মানিত শিক্ষকগণ।

অনুষ্ঠানের দ্বিতীয় ও তৃতীয় দিন থাকছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা, যেমন: লাইন ফলোয়ার রোবট (LFR), প্রোজেক্ট শোকেসিং, পোস্টার প্রেজেন্টেশন, মেকানিক্স অলিম্পিয়াড, অটোমোবাইল অলিম্পিয়াড, পি.এল.সি (PLC) প্রোগামিং, বিজনেস কেস স্টাডি, ক্যাড ডিজাইনিং (CAD) ও ফিফা’র মতো গেমিং প্রতিযোগিতা। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হিসেবে আছে লাইন ফলোয়ার রোবট ও বিজনেস কেস স্টাডি প্রতিযোগিতা। তাদের প্রাইজমানি যথাক্রমে ৬০,০০০ ও ৪৫,০০০ টাকা। সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতাধিক দল এই প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ করতে যাচ্ছে।

অনুষ্ঠানের তৃতীয় অর্থাৎ শেষদিন থাকছে জাঁকজমকপূর্ণ পুরষ্কার বিতরণী অনুষ্ঠান, যার মধ্য দিয়ে শেষ হবে এই মহাযজ্ঞটি।

সবুজে ঘেরা কুয়েট ক্যাম্পাস; আলোকচিত্রী: মো: ইফাতুজ্জামান ইফাত

অনুষ্ঠানটির টেকনিক্যাল সাপোর্টে থাকছে বিশ্ববিদ্যালয়টির যন্ত্রকৌশল বিভাগের ক্লাব লুপ, ক্যাডার্স ও স্পেকট্রাম এবং সার্বিক সহযোগিতায় আছেন সম্মানিত শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আছে জনপ্রিয় মোটরবাইক কোম্পানি হিরো ও সহকারী পৃষ্ঠপোষক হিসেবে আছে সাইনকস অটোমেশন লিমিটেড।

বর্ণাঢ্য এই আয়োজনে ডিজিটাল মিডিয়া পার্টনার হিসেবে থাকছে রোর বাংলা।

This is a Bengali article on the National Mechanical Festival to be organized at KUET. Roar Bangla is a digital media partner of this event.

Related Articles