ওয়াইএসআই বাংলা লিমিটেডের উদ্যোগে জাপানে ক্যারিয়ার সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

একটি জাতির উন্নতিতে যুগান্তকারী ভূমিকা পালনে সক্ষম সেই জাতির তরুণ সমাজ। তবে তরুণদেরকে সেই ভূমিকা পালনের জন্য যোগ্য করে গড়ে তুলতে দরকার বেশ কিছু নিয়ামক, যেগুলো ব্যতীত তরুণরা সেই জাতির বোঝায় রুপান্তরিত হয়।

এসব নিয়ামকের মাঝে প্রথমেই আসে শিক্ষার কথা, যা তাদের মেরুদণ্ড গড়ে দেয়ার মাধ্যমে জাতির দক্ষ কারিগর হিসেবে গড়ে তোলে। এই উপযুক্ত শিক্ষাই এরপর তাদেরকে ব্যবসা-বাণিজ্য, গবেষণা, নিজস্ব উদ্যোগ তৈরি করাসহ নানাভাবে স্বজাতিকে এগিয়ে নিতে মুখ্য ভূমিকা পালন করে। আর শিক্ষা, গবেষণা, উদ্যোক্তাবান্ধব কাঠামো, ব্যবসার মতো উপযুক্ত পরিবেশের কথা বিবেচনা করলে অল্প যে ক’টি দেশের নাম উঠে আসবে, ‘সূর্যোদয়ের দেশ’ হিসেবে পরিচিত পূর্ব এশিয়ার দ্বীপদেশ জাপান তাদের মধ্যে শীর্ষস্থানীয়।

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশই তরুণ, যাদের স্বপ্ন পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষার্থে বিদেশে যাওয়া, সেখানে গিয়ে সৃজনশীল কাজকর্মের মাধ্যমে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করা। এই তরুণ জনগোষ্ঠীর চাহিদার প্রতি লক্ষ্য রেখেই ক্যারিয়ার গঠনে তাদেরকে উপযুক্ত দিকনির্দেশনা দিতে ১৬ জুন রাজধানীর ইউল্যাব (ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ) স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে ওয়াইএসআই বাংলা লিমিটেডের উদ্যোগে আয়োজিত হয়ে গেল ‘ইনিশিয়েট ইয়োর ক্যারিয়ার ইন জাপান: হ্যান্ডস-অন ইন্ট্রোডাকশন’ শীর্ষক সেমিনার। জাপানের মতো একটি দেশে স্বপ্নের ক্যারিয়ার গড়তে নিজেকে কীভাবে প্রস্তুত করে তোলা উচিত সেটিই মূলত তুলে ধরা হয় উপস্থিত শিক্ষার্থীদের সামনে।

Photo Courtesy: YSI Bangla

বিপুল সংখ্যক শিক্ষার্থীর উপস্থিতিতে বেলা একটায় শুরু হয় সেমিনারটি। শুরুতেই কো-কারিকুলার অফিসের পরিচালক জনাব মেহদি রাজিব ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষার্থীদের জন্য চমৎকার এই উদ্যোগের আয়োজন করায়। এরপর বক্তব্য রাখেন জাপানী কোম্পানি আলফাড্রাইভের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিয়ুজি উৎসুনোমিয়া। জাপানের আজকের এই উত্থানের পেছনে তাদের তরুণ সমাজ কীভাবে ভূমিকা রেখেছে এবং কীভাবে বাংলাদেশও একই পথে এগোতে পারে সেটিই তিনি তুলে ধরেন বিভিন্ন তথ্য-উপাত্তের সাহায্যে। সেই সাথে বাংলাদেশের দক্ষ তরুণ জনগোষ্ঠীর জাপানে কর্মসংস্থান গড়ে তোলার ব্যাপারেও দিকনির্দেশনা দেন তিনি। এরপর মঞ্চে আসেন সফটওয়্যার ডেভেলপার কোম্পানি কলজিস বিডি লিমিটেডের পরিচালক আজুমি ইয়াসুহিরো। জাপানের সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার দৃঢ় করতে প্রয়োজনীয় নানা পরামর্শ দেন তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে।

বক্তব্য রাখছেন রিয়ুজি উৎসুনোমিয়া; Photo Courtesy: YSI Bangla
উপস্থিত শ্রোতাবৃন্দের সাথে নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করছেন আজুমি ইয়াসুহিরো; Image Source: YSI Bangla

শুধু বিশেষজ্ঞদের পরামর্শ প্রদানই এই সেমিনারের উদ্দেশ্যে ছিলো না। বরং জাপানে বিভিন্ন সেক্টরে কর্মরত বাংলাদেশীদের অভিজ্ঞতা ভাগাভাগিও ছিলো এই সেমিনারের অন্যতম গুরুত্বপূর্ণ অভিপ্রায়। এ লক্ষ্যেই নিজেদের জাপানে কর্মজীবনের অভিজ্ঞতা উপস্থিত শ্রোতাবৃন্দের কাছে তুলে ধরেন কলজিস বিডি লিমিটেডের সফটওয়্যার ডেভেলপার নাইমা সাবরিন এবং শিফট প্লাসের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইফতেখার ইদ্রিস।

Photo Courtesy: YSI Bangla

সেমিনারের এ পর্যায়ে একটি চমক ছিলো উপস্থিত শিক্ষার্থীদের জন্য। কারণ এই পর্যায়ে এসে ফুড রিভিউ অ্যাপ ‘ফুড স্ন্যাপ’ এর আনুষ্ঠানিক যাত্রারম্ভের ঘোষণা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ফুড স্ন্যাপের চেয়ারম্যান মোহাম্মদ মোবারক হোসেন ভূঁইয়া। বাংলাদেশের খ্যাতনামা ফুড ব্লগারদের উপস্থিতিতে অ্যাপটির উদ্বোধন একে দেয় অনন্য এক মাত্রা। এ বছরের মাঝেই জাপানেও তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে ফুডস্ন্যাপ। ব্যবহারকারীদের জন্য চমৎকার এক অফারও থাকছে আগামী তিন মাস পর্যন্ত। এই সময়ের মাঝে সেরা তিন ফুড রিভিউয়ার ও অ্যাপের ত্রুটি ধরিয়ে দেয়া ব্যক্তির জন্য উপহার হিসেবে থাকছে আইফোন টেন।

ফুড স্ন্যাপের অ্যাপ উদ্বোধনের একটি মুহূর্ত; Image Source: YSI Bangla

শ্রোতাবৃন্দের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সফট টেক ইনোভেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এম ইশতিয়াক সারওয়ার। এরপর মঞ্চে আসেন ওয়াইএসআই বাংলা লিমিটেডের ব্যবস্থাপনার পরিচালক সুমন সাহা। উদ্যোক্তা হতে করণীয় নানা বিষয় নিয়ে উপস্থিত শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন তিনি। উল্লেখ্য, দেশের তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধিসহ নানাবিধ বিষয়ে কাজ করে যাচ্ছে ওয়াইএসআই বাংলা লিমিটেড। বর্তমানে সম্পূর্ণ বাংলায় অনলাইনে কোর্স, দেশব্যাপী সর্বশেষ চাকরির খবরাখবর, দেশে-বিদেশে উচ্চশিক্ষার্থে বৃত্তির ব্যাপারে সহায়তা প্রদান করছে প্রতিষ্ঠানটি। এর পাশাপাশি নিয়মিতভাবেই প্রকাশ করা হচ্ছে তরুণদের দক্ষতা বৃদ্ধি সংক্রান্ত বিভিন্ন টিপস, ইয়ুথ ইভেন্ট আপডেট, চাকরির প্রস্তুতির কলাকৌশল, ভিডিওসহ নানা তথ্যবহুল কনটেন্ট।

লিডসাস লিমিটেডের প্রতিষ্ঠাতা সাদিক আল সরকার এ পর্যায়ে এসে উপস্থিত শিক্ষার্থীদের কাছে উদ্যোক্তা হিসেবে তার অভিজ্ঞতা তুলে ধরেন। ইউল্যাব বিজনেস স্কুলের সহকারী অধ্যাপক এবং রোটার‍্যাক্ট ক্লাব অফ ইউল্যাবের উপদেষ্টা ড. ইমরান হোসেন উপস্থিত শিক্ষার্থীদের সাথে অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি জাপানে সফল ক্যারিয়ার গড়তে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। ইউল্যাব এবং ওয়াইএসআই বাংলা লিমিটেডের পক্ষ থেকে আমন্ত্রিত অতিথি এবং বক্তাদের মাঝে সম্মাননা স্মারক তুলে দেয়ার মাধ্যমে ইতি টানা হয় সেমিনারের।

রিয়ুজি উৎসুনোমিয়ার হাতে সম্মাননা স্মারক তুলে দিচ্ছেন ওয়াইএসআই বাংলা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সুমন সাহা; Image Source: YSI Bangla
ইউল্যাব কর্তৃপক্ষের পক্ষ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করছেন আজুমি ইয়াসুহিরো; Image Source: YSI Bangla

ওয়াইএসআই বাংলা লিমিটেডের উদ্যোগে আয়োজিত এ সেমিনারটির আয়োজক হিসেবে ছিলো তরুণ উদ্যোক্তাদের নিয়ে কাজ করা নরওয়েভিত্তিক প্রতিষ্ঠান ওয়াইএসআই বাংলাদেশ। ইউল্যাবে অনুষ্ঠানটি আয়োজনের ব্যাপারে যাবতীয় সহায়তা প্রদান করেছে রোটাার‍্যাক্ট ক্লাব অফ ইউল্যাব। এছাড়াও লজিস্টিকস পার্টনার হিসেবে ছিলো লিডসাস লিমিটেড এবং ফুড স্পন্সর হিসেবে ছিলো ফুড স্ন্যাপ।

এক ফ্রেমে আয়োজক, অতিথি এবং শ্রোতাবৃন্দের একাংশ; Image Source: YSI Bangla

তরুণদের নিয়ে আয়োজিত চমৎকার এই সেমিনারের মিডিয়া পার্টনার হিসেবে ছিলো রোর বাংলা।

This article is based on the event 'Initiate your career in japan: Hands-on introduction'. Roar Bangla was a proud media partner of this event.

Feature Image: YSI Bangla Ltd

Related Articles