‘কালের কণ্ঠ থার্ড ন্যাশনাল স্পেস কার্নিভাল ২০১৮’ অনুষ্ঠিত

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক ও সত্যেন বোস বিজ্ঞান ক্লাব, বুয়েট এর যৌথ উদ্যোগে গত এপ্রিল মাসের ২৮ তারিখ অনুষ্ঠিত হয় ‘কালের কণ্ঠ থার্ড ন্যাশনাল স্পেস কার্নিভাল ২০১৮’ এর জাতীয় পর্ব।  

দিনব্যাপী এই উৎসব আয়োজিত হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। এবারের প্রতিযোগিতায় রেজিস্ট্রেশন করে প্রায় ৮০০ প্রতিযোগী। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় মিলিয়ে সর্বমোট ৫টি ক্যাটাগরিতে অংশ নিয়ে ৯টি সেগমেন্টে নিজেদের মাঝে প্রতিদ্বন্দ্বিতা করে প্রতিযোগীরা। রেজিস্ট্রেশন করা প্রতিযোগীরা ছাড়াও সারা দেশ থেকে বাছাই করা বিভাগীয় বিজয়ীরাও অংশ নেয় এই উৎসবে।

সকাল ৮টায় শুরু হবে এই উৎসব শেষ হয় সন্ধ্যা ৭টায়। মূল সেগমেন্ট থার্ড বাংলাদেশ স্পেস অলিম্পিয়াড ২০১৮ ছাড়াও আরও ছিল স্পেস কুইজ, স্পেস ডিবেট, দেয়াল পত্রিকা, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, উপস্থিত গল্প লেখাসহ আরও নানা আয়োজন। উৎসবমুখর এই পরিবেশের মূল আকর্ষণ ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল রোভার টিম ইন্টারপ্লানেটার এর পক্ষ থেকে বিশেষ রোভার প্রদর্শনী। উৎসব শেষ হয় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে।

একই ফ্রেমে আয়োজক ও বিজয়ীরা

পুরষ্কার বিতরণী উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এস্ট্রোনোমিক্যাল সোসাইটি এর সভাপতি ড. রেজাউর রহমান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সত্যেন বোস বিজ্ঞান ক্লাব, বুয়েট এর সম্মানিত মডারেটর ও বুয়েট পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জনাব জীবন পোদ্দার। বিশেষ অতিথি জীবন পোদ্দার আয়োজকদের ভূয়সী প্রশংসা করেন এবং প্রতিযোগীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সত্যেন বোস বিজ্ঞান ক্লাব, বুয়েট এর সভাপতি অর্ঘ্য চ্যাটারজী জনি, ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক এর সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ ও সাধারণ সম্পাদক বিভোর ফারুক আদৃত। উপস্থিত অতিথিবৃন্দ প্রথমে সম্মাননা তুলে দেন আয়োজক দলের সকল সদস্য ও ক্যাম্পাস প্রতিনিধিদের হাতে এবং তারপর বিজয়ীদের হাতে পুরষ্কার ও সনদপত্র তুলে দেন।

এই উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ডেইলি সান, রোর বাংলা ও বাংলানিউজ২৪.কম। পৃষ্ঠপোষকতা করেছে অন্যরকম বিজ্ঞানবাক্স। ডিজিটাল পার্টনার হিসেবে ছিল বেঙ্গল বিটস।

This is a bengali event news on National Space Carnival 2018. Roar Bangla was a proud media partner of that event.

Related Articles