শিক্ষক হিসেবে কেমন ছিলেন জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক?

উচ্চশিক্ষা পেয়েছেন, প্রথম শ্রেণীর ডিগ্রি আছে, মুসলমান মধ্যবিত্ত তখন চাকরিতে কিছু কিছু সুযোগ- সুবিধা পাচ্ছে, সেকালে আমলা না হয়ে শিক্ষক হলেন এবং সরকারি অফিস অভিমুখে যাত্রা না করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতাকে বেছে নিলেন, দফতরে না গিয়ে বিলেত গেলেন, ফাইল না ধরে বই ধরলেন, এটা নিয়ম ছিল না। ছিল ব্যতিক্রম। আমাদের রাজ্জাক স্যার ব্যতিক্রমই ছিলেন।

article

শ্রী চৈতন্য: ভক্তি আন্দোলনের প্রাণপুরুষ

বর্ণ ও বংশের বাইরে দাঁড়িয়ে চৈতন্য ঘোষণা করলেন মানুষের মাহাত্ম। প্রতিটি জীব ঈশ্বরেরই ক্ষুদ্র অংশ। প্রত্যেকের হৃদয়েই ঈশ্বর পরমাত্মারূপে বিরাজ করেন। তাই প্রতিটা জীব সম্মানের দাবিদার।

article

মিখাইল কালাশনিকভ: একে–৪৭ রাইফেল উদ্ভাবনের কারিগর

কালাশনিকভ রাইফেল হিসেবেও পরিচিত এই একে-৪৭ এর অংশগুলো খুলে ফেলে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে তা আবারও সংযুক্ত করে ফেলা সম্ভব।

article

পিটার থিয়েল: সিলিকন ভ্যালির প্রভাবশালী এক বিলিয়নিয়ার | পর্ব ২

কোম্পানির প্রতিষ্ঠাতাদের নিয়ে আশা করা হয় তারা নিজেদের কোম্পানিগুলোকে যতটা সম্ভব বড় করার জন্য কাজ করবেন। সিলিকন ভ্যালির মিথোলজি বিশ্বাস করলে, তারা বিশ্বকে আরো কল্যাণকর করার জন্য কাজ করবেন। এরকম মনোভাব থাকলে থিয়েল পেপালের বৃদ্ধির জন্য দিনরাত খাটার কথা, ইনভেস্টমেন্ট পোর্টফোলিও সমৃদ্ধ করার পেছনে থাকার কথা না। কিন্তু থিয়েল সিলিকন ভ্যালির সংস্কৃতিকে গোনায়ই ধরতেন না। তার কর্মকাণ্ড এমন একটা কৌশলের দুনিয়া খুলে দেয়, তার পূর্বসূরিরা যা চেষ্টা করার মতো নির্লজ্জ ছিলেন না।

article

পিটার থিয়েল: সিলিকন ভ্যালির প্রভাবশালী এক বিলিয়নিয়ার | পর্ব ১

স্ট্যানফোর্ডে এই চিকন রসকষহীন যুবক পড়া শুরু করার সময় থেকেই তার সহপাঠীদের কাছে ‘এলিয়েন’ হিসাবে বিবেচিত হয়ে আসছিলেন। তিনি মদ পান করতেন না, প্রেম করতেন না, রসিকতা করতেন না। তার মাঝে একই সাথে অতৃপ্ত উচ্চাকাঙ্ক্ষা ছিল, এবং তিনি খুব গভীরভাবে মনে করতেন পুরো পৃথিবীই তার বিপক্ষে। তিনি একইসাথে ছিলেন মেধাবী ও ভয়ংকর। তার এক সহপাঠী মেগান ম্যাক্সওয়েল তার কথা স্মরণ করে বলেন, “এক অদ্ভুত ছেলে”।

article

End of Articles

No More Articles to Load