যুগে যুগে সিনেমার প্লট থেকে শুরু করে গান, গানের কথা, পোস্টার- কী না মিলে গেছে সম্পূর্ণ ভিন্ন দুটি সিনেমার মধ্যে! কখনো তা কোথা থেকে অনুপ্রাণিত, কখনো হুবুহু নকল করা, কখনোবা নিতান্ত কাকতালীয়ভাবেই মিলে যাওয়া। সিনেমার নাম ও মুক্তির তারিখ ঘোষণার পর থেকেই পোস্টারে ছেয়ে যায় গোটা দেশ। সেই পোস্টার যদি হয় নকলের দায়ে দুষ্ট, তাহলে তা চিন্তার ব্যাপারই বটে। বিখ্যাত বেশ কিছু বলিউড সিনেমার পোস্টার তৈরি করা হয়েছিল হলিউডের সিনেমার পোস্টারের অনুকরণে। তবে সিনেমার পরিচালকদের অবশ্য এই কথাটি স্বীকার করতে বেশ আপত্তি আছে। তাদের আপত্তি থাকতেই পারে, আমরা বরং দেখে আসি কী এমন মিল ছিল পোস্টারগুলোতে যে তাদের বিরুদ্ধে নকলের অভিযোগ উঠল।

১. ভূমি – গ্রে

ভূমি সিনেমার পোস্টার নকল করা হয়েছে গ্রে থেকে; Source: indiatimes.com

সঞ্জয় দত্ত তার জন্মদিনে বেশ ঘটা করেই তার অভিনীত নতুন সিনেমা ‘ভূমি’র পোস্টার শেয়ার করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তার সেই খুশিতে পানি ঢেলে দিতেই যেন সে পোস্টারে বিতর্কের নতুন ইস্যু খুঁজে পায় সমালোচকরা। বলা হচ্ছে, সঞ্জয় দত্তের নতুন ছবির পোস্টারটি নকল করা হয়েছে লিয়াম নিসনের ‘গ্রে’ সিনেমার পোস্টার থেকে। এক ঝলক দেখলেই দুটি পোস্টারের মধ্যকার মিল যে কারো চোখে পড়বে। সে যা-ই হোক, অনুভব শর্মা, যার সাথে এই সিনেমার কোনো সম্পর্ক নেই, সঞ্জয় দত্ত এবং তার সিনেমার পোস্টার নিয়ে সাফাই গাইতে এগিয়ে এসেছেন। তার ভাষ্যমতে, পোস্টার দুটি দৈবক্রমে মিলে গেছে, এখানে নকল করার কোনো প্রশ্নই ওঠে না।

২. ক্যাপ্টেন নওয়াব – কল অফ ডিউটি

ক্যাপ্টেন নওয়াব সিনেমার পোস্টার নকল করা হয়েছে কল অফ ডিউটি থেকে; Source: india.com

অভিনেতা ইমরান হাশমি সম্প্রতি তার নতুন সিনেমা ‘ক্যাপ্টেন নওয়াবের’ ফার্স্ট লুক প্রকাশ করেছেন। যুদ্ধের উপর ভিত্তি করে তৈরি করা এই সিনেমাটির মাধ্যমে অভিনেতা থেকে প্রযোজকে উত্তীর্ণ হতে যাচ্ছেন তিনি। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধকে মাথায় রেখে সত্য গল্প অবলম্বনে নির্মাণ করা হচ্ছে ক্যাপ্টেন নওয়াব। সিনেমাটি পরিচালনা করছেন টনি ডি’সুজা। ছবিটির পোস্টারে ইমরান হাশমিকে দেখা গেছে সামরিক পোশাকে। আরও কাছ থেকে খুঁটিয়ে দেখলে বোঝা যাবে, তার পোশাকে একই সাথে ভারতীয় এবং পাকিস্তানি সেনাবাহিনীর পোশাকের ছাপ রয়েছে। পোস্টারটি নিয়ে অন্য কোনো বিতর্ক শুরু হওয়ার আগেই তার গায়ে নকলের তকমা লেগে আছে। জনপ্রিয় ভিডিও গেম ‘কল অফ ডিউটি: ব্ল্যাক অপস’ এর অনুকরণে এটি নির্মিত হয়েছে বলে শোনা যাচ্ছে। পোস্টার দুটিতে প্রধান চরিত্রের বসার স্টাইল থেকে শারীরিক অভিব্যক্তিতেও দৃশ্যমান মিল রয়েছে।

৩. ফ্যান্টম – হোমফ্রন্ট

ফ্যান্টম সিনেমার পোস্টার নকল করা হয়েছে হোমফ্রন্ট থেকে; Source: firstpost.com

ক্যাটরিনা কাইফ এবং সাইফ আলী খান অভিনীত কবীর খানের সিনেমা ‘ফ্যান্টম’ এর পোস্টারের সাথে বেশ ভালোই মিল আছে ‘হোমফ্রন্ট’ নামক ভিডিও গেমের পোস্টারের। ভারতের জাতীয় পতাকা দিয়ে চোখ বাঁধা অবস্থায় ‘ফ্যান্টম’ সিনেমার পোস্টারে উপস্থাপন করা হয়েছে প্রধান দুটি চরিত্রকে। একই রকম দৃশ্য চোখে পড়ে ‘হোমফ্রন্ট’ গেমের পোস্টারেও।

৪. পিকে – কিম ব্যারিয়রস

পিকে সিনেমার পোস্টার নকল করা হয়েছে মিউজিক ভিডিওর অ্যালবাম থেকে; Source: firstpost.com

আমির খানের ‘পিকে’ সিনেমার পোস্টার দেখে ভ্রু কুঁচকাননি এমন দর্শক-সমালোচক নেই বললেই চলে। ‘পিকে’র পোস্টার নিয়ে তর্ক-বিতর্ক কম হয়নি। তবে সিনেমাটির পোস্টারের সাথে নিদারুণ মিল খুঁজে পাওয়া গেছে পর্তুগিজ মিউজিশিয়ান কিম ব্যারিয়রসের একটি অ্যালবামের কভারের সাথে। ‘পিকে’র পোস্টারে ট্র্যানজিস্টরের সাহায্যে লজ্জাস্থান আবৃত করেছেন আমির খান। ১৯৭৩ সালে প্রায় একই পোজ দিয়ে অ্যালবাম বের করেন কিম।

৫. গজিনী – দ্য ইনক্রিডেবল হাল্ক

গজিনী সিনেমার পোস্টার নকল করা হয়েছে হাল্ক থেকে; Source: firstpost.com

‘পিকে’ই প্রথম কোনো সিনেমা নয় যেখানে আমির খান পোস্টার নকল করেছেন। এর আগেও ২০০৮ সালে ‘গজিনী’ সিনেমা মুক্তি পাওয়ার সময় সিনেমাটির পোস্টার নিয়ে সমালোচনার ঝড় ওঠে। আমির খানের নব্যনির্মিত সিক্স প্যাক শরীরের পাশাপাশি ‘হাল্ক’ থেকে নকল করা পোস্টার নিয়ে সরগরম হয়ে ওঠে বলিউড পাড়া। সে সময় পোস্টার দুটোর মধ্যে অস্বাভাবিক মিল দেখে চমকে ওঠেন আমির খানের ভক্তরা।

৬. এক ভিলেন – স্টেপ আপ

এক ভিলেন সিনেমার পোস্টার নকল করা হয়েছে স্টেপ আপ থেকে; Source: indiatoday.in

শ্রদ্ধা কাপুর, সিদ্ধার্থ মালহোত্রা এবং রিতেশ দেশমুখ অভিনীত ‘এক ভিলেন’ সিনেমাটি বক্স অফিসে বেশ সাড়া জাগিয়েছিল। তবে সিনেমাটির ‘অনুপ্রাণিত’ পোস্টার নিয়েও কম সাড়া পড়েনি। সিনেমাটির পোস্টারের সাথে মিল আছে আরেক জনপ্রিয় সিনেমা ‘স্টেপ আপ’ এর পোস্টারের। শ্রদ্ধা কাপুর এবং সিদ্ধার্থ মালহোত্রা যে পোজে পোস্টারে অবতীর্ণ হয়েছেন, ঠিক সেই একই ভঙ্গিমায় ‘স্টেপ আপের’ প্রধান দুটি চরিত্রকেও দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

৭. হিরোইন – দ্য লস্ট ফ্লেমিঙ্গোস অফ বোম্বে

হিরোইন সিনেমার পোস্টার নকল করা হয়েছে দ্য লস্ট ফ্লেমিঙ্গোস অফ বোম্বে থেকে; Source: ibtimes.com

মাধুর ভান্ডারকরের ‘হিরোইন’ সিনেমাটি বলিউডের কপিক্যাট পোস্টারগুলোর তালিকায় অন্যতম একটি সংযোজন। দেয়ালে পায়ের উপর পা তুলে মোহনীয় ভঙ্গিমায় শুয়ে থাকা কারিনা কাপুরের পোজটিও কিন্তু ধার করা। সিদ্ধার্থ ধানবান্ত সাংভির উপন্যাস ‘দ্য লস্ট ফ্লেমিঙ্গোস অফ বোম্বে’র প্রচ্ছদ থেকে কপি করা হয়েছে সেই পোজটি। বইটি বের হয় ২০০৯ সালে, হিরোইন মুক্তি পায় ২০১২ সালে। সিনেমাটি নিয়ে বেশ আলোচনা চললেও বক্স অফিসে তা মুখ থুবড়ে পড়ে।

৮. রা. ওয়ান – ব্যাটম্যান বিগিনস

রা. ওয়ান সিনেমার পোস্টার নকল করা হয়েছে ব্যাটম্যান বিগিনস থেকে; Source: indiatoday.in

সবসময় কেন কারো বলে দিতে হবে পোস্টার নকল করা হয়েছে? ‘রা. ওয়ান’ আর ‘ব্যাটম্যান বিগিনসের’ পোস্টার দুটো নিজেই একবার দেখুন না। কপি-পেস্টের এমন সুন্দর উদাহরণ বোধহয় খুব সহজে চোখে পড়ে না। অনুভব সিনহা তার চলচ্চিত্রে শাহরুখ খান, কারিনা কাপুর, অর্জুল রামপালের মতো মেগাস্টারদের এনেছেন ঠিকই, শুধু পোস্টারটা যদি একটু মাথা খাটিয়ে নিজের মতো করে ডিজাইন করতেন তাহলেই ছবি মুক্তির সময় তা ম্যাগাজিনগুলোর শিরোনামে জায়গা পেত না।

৯. জিন্দেগি না মিলেগি দোবারা – লর্ডস অফ ডাউনটাউন

জিন্দেগি না মিলেগি দোবারা সিনেমার পোস্টার নকল করা হয়েছে লর্ডস অফ ডাউনটাউন থেকে; Source: pinkvilla.com

জয়া আখতারের সিনেমা ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ দেখে ভ্রমণ আর অ্যাডভেঞ্চারে উৎসাহী হননি এমন তরুণ খুঁজে পাওয়া দুষ্কর। সিনেমা দেখে অনুপ্রাণিত হওয়া তরুণদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, সিনেমার পোস্টারটি অনুপ্রাণিত হয়েছিল ‘লর্ডস অফ ডাউনটাউন’ সিনেমার পোস্টার থেকে। ২০০৫ সালে মুক্তি পাওয়া হলিউডি এই ছবিটির পোস্টারের দিকে ভালো করে লক্ষ্য করুন। ‘জিন্দেগি না মিলেগি দোবারা’র বডিবিল্ডার ঋত্বিক, তার পাশের ফারহান আখতার আর অভয় দেওলের সাথে এই তিনজনের মিল খুঁজে পাচ্ছেন কি?

১০. কাইটস – দ্য নোটবুক

কাইটস সিনেমার পোস্টার নকল করা হয়েছে দ্য নোটবুক থেকে; Source: ibtimes.com

ঋত্বিক রোশন এবং বারবারা মোরি অভিনীত ‘কাইটস’ সিনেমাটি দর্শকদের মন জয় করার যতটা প্রতিশ্রুতি দিয়েছিল, বাস্তবে সেই প্রত্যাশার সিকি ভাগও পূরণ করতে পারেনি। সে যাকগে, সিনেমার পোস্টারে কিন্তু দুই তারকার মধ্যকার রসায়ন ফুটিয়ে তোলার চেষ্টায় কোনো কমতি রাখা হয়নি। কিন্তু দুর্ভাগ্যবশত সেখানেও উঠেছে নিন্দার ঝড়। সিনেমার পোস্টারটি অনেকটাই মিলে গেছে রায়ান গসলিং এবং র‍্যাচেল ম্যাকঅ্যাডামস অভিনীত বহুল জনপ্রিয় সিনেমা ‘দ্য নোটবুক’ এর পোস্টারের সাথে।

১১. আগলি অর পাগলি – টিল ডেথ

আগলি অর পাগলি সিনেমার পোস্টার নকল করা হয়েছে টিল ডেথ থেকে; Source: quoracdn.net

মল্লিকা শেরাওয়াতের যেকোনো সিনেমা মুক্তির আগে থেকেই হৈ-হুল্লোড় শুরু হয়ে যায়, সেটা অন্য বিষয়। তবে মল্লিকা এবং রনবীর শোরে অভিনীত ‘আগলি অর পাগলি’ সিনেমাটি নিয়ে হইচই শুরু হয়েছিল তার নকল করা পোস্টারের জন্য। হলিউডের সিনেমা ‘টিল ডেথ’ এর সাথে হুবহু মিলে গেছে এই সিনেমাটির পোস্টার।

১২. হালচাল – মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং

হালচাল সিনেমার পোস্টার নকল করা হয়েছে মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং থেকে; Source: bollywoodcopy.com

কারিনা কাপুরের বেশ কয়েকটি সিনেমার পোস্টার নকলের অভিযোগে অভিযুক্ত। কারিনা কাপুর আর অক্ষয় খান্নার ‘হালচাল’ সিনেমাটি তাদের মধ্যে অন্যতম। ‘মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং’ এর পোস্টার থেকে নগ্নভাবেই এই পোস্টারটি নকল করা হয়েছে। কানাডিয়ান-আমেরিকান রম-কমের পোস্টারটির বিয়ের আমেজ ফুটিয়ে তুলতেও কুণ্ঠাবোধ করেনি ‘হালচাল’ সিনেমার কর্তৃপক্ষ।

১৩. হিস – কিং আর্থার

হিস সিনেমার পোস্টারটি নকল করা হয়েছে কিং আর্থার থেকে; Source: arynews.tv

আবারও মল্লিকা, আবারও বিতর্ক, আবারও নকল। ২০০৪ সালে প্রকাশিত ‘কিং আর্থার’ সিনেমার পোস্টারটি লক্ষ্য করলেই বোঝা যাবে ২০১০ সালে মুক্তি পাওয়া ‘হিস’ সিনেমার পোস্টার নিয়ে কেন এত সমালোচনা হয়েছিল।

১৪. মওসম – টাইটানিক

মওসম সিনেমার পোস্টারটি নকল করা হয়েছে টাইটানিক থেকে; Source: pinkvilla.com

জ্যাক আর রোজের ক্ল্যাসিক রোমান্স রূপালী পর্দায় আরেকবার ফুটিয়ে তোলার মতো দুরূহ কাজে হাত দেয়ার জন্য যথেষ্ট সাহসী ও পরিশ্রমী পরিচালকের প্রয়োজন। শহীদ কাপুর এবং সোনম কাপুর অভিনীত ‘মওসম’ সিনেমার পরিচালক অবশ্য তা করার ঝুঁকি নেননি। তবে তিনি লিওনার্দো ডিক্যাপ্রিও আর কেট উইন্সলেটের মতো একই পোজে দাঁড় করিয়ে দিয়েছেন এই সিনেমার প্রধান জুটিকে। সিনেমা দুটির পোস্টারে প্রায় একই ধরনের একটি ভিন্টেজ লুক কাজ করে।

১৫. মার্ডার ৩ – জেনিফার’স বডি

মার্ডার ৩ সিনেমার পোস্টার নকল করা হয়েছে জেনিফার’স বডি থেকে; Source: news18.com

সারা লরেনের ঠোঁট থেকে রক্ত বের হচ্ছে কাঁটাযুক্ত গোলাপ কামড়ে ধরায়। কিন্তু মেগান ফক্সের ঠোঁট থেকে বের হওয়া রক্তের সাথে তার প্যাটার্নের কিছু মিল পাওয়া যাচ্ছে কি? কে জানে, হয়তো ‘মার্ডার ৩’ সিনেমার পোস্টারের সাথে ‘জেনিফার’স বডি’র পোস্টারের মিল নিছকই কাকতালীয়!

ফিচার ইমেজ- rockying.com