ভাষা নিয়ত পরিবর্তনশীল। চলার পথে বিভিন্ন উৎস থেকে বিভিন্ন শব্দ গ্রহণ করে সে নিজেকে প্রতিনিয়ত সমৃদ্ধ করে। তাই স্বাভাবিকভাবেই চলচ্চিত্রজগত থেকেও বেশ কিছু শব্দ নতুন করে অভিধানে নিজের জায়গা করে নিয়েছে। এর মধ্যে কিছু আছে একেবারেই নতুন আবিষ্কৃত শব্দ। আবার কিছু আছে আগে থেকেই ব্যবহৃত শব্দ, কিন্তু চলচ্চিত্রের কল্যাণে তা ভিন্ন কোনো অর্থ লাভ করেছে। চলুন জেনে নিই এরকম কিছু বহুল ব্যবহৃত শব্দের পেছনের গল্প।

টোস্ট (Toast)

ঘোস্টবার্টার্সের একটি দৃশ্যে প্রতিপক্ষকে উদ্দেশ্য করে অভিনেতা বিল মারের (Bill Murray) বলার কথা ছিল, I’m gonna turn this guy into toast। কিন্তু এর পরিবর্তে কোনো পূর্ব পরিকল্পনা ছাড়াই তিনি বলে বসেন, All right, this chick is toast। প্রথম বাক্যে টোস্ট শব্দটি সেঁকা রুটির মতো অর্থে ব্যবহৃত হওয়ার কথা থাকলেও পরিবর্তিত বাক্যে এর অর্থ হয়ে যায় ‘মৃত’ বা ‘শেষ’। পরিচালক দৃশ্যটি পুনরায় ধারণ না করে সেভাবেই চলচ্চিত্রে ব্যবহার করার সিদ্ধান্ত নেন। আর এর ফলেই তৈরি হয় ইতিহাস। অভিধানে যুক্ত হয় টোস্টের নতুন একটি অর্থ, যা এর আগে কখনো ব্যবহৃত হয়েছিল বলে কোনো প্রমাণ নেই।

বাকেট লিস্ট (Bucket List)

দ্য বাকেট লিস্ট চলচ্চিত্রের পোস্টার; Image Source: IMDB

বাকেট লিস্ট (bucket list) অর্থ এমন কিছু জিনিসের তালিকা, যেগুলো কেউ মৃত্যুর পূর্বে করে যেতে চায়। এটি এসেছে কিক দ্য বাকেট (kick the bucket) বাগধারা থেকে, যার অর্থ মৃত্যুবরণ করা। কিন্তু যে তথ্যটি অনেকেই জানে না, বাকেট লিস্ট একটি সম্পূর্ণ নতুন বাগধারা, যা আবিষ্কার করেছেন ২০০৭ সালের দ্য বাকেট লিস্ট (The Bucket List) চলচ্চিত্রের চিত্রনাট্যকার জাস্টিন জ্যাকহ্যাম।

দ্য বাকেট লিস্ট চলচ্চিত্রটি দুই ক্যানসার রোগীর গল্প, যারা মৃত্যুর পূর্বে তাদের তালিকার শেষ ইচ্ছাগুলো পূরণ করে যেতে চায়। এই চলচ্চিত্রের মাধ্যমেই বাকেট লিস্ট ফ্রেজটি পরিচিত পায়। জাস্টিন জ্যাকহ্যাম অবশ্য এর কয়েক বছর আগেই বাগধারাটি প্রথম ব্যবহার করেছিলেন। তিনি নিজের মৃত্যুর পূর্বে করণীয় কাজের একটি তালিকা তৈরি করেছিলেন, যার নাম দিয়েছিলেন Justin’s List of Things to Do Before I Kick the Bucket। এই নামটিকেই পরবর্তীতে তিনি সংক্ষেপ করে দেন Justin’s Bucket List

মাই ব্যাড (My Bad)

১৯৯৫ সালের ক্লুলেস (Clueless) চলচ্চিত্রটি অনেকগুলো শব্দ এবং বাক্যাংশকে জনপ্রিয় করে তুলেছিল। অ্যাজ ইফ (as if), হোয়াটএভার (whatever) শব্দগুলো মূলত এই মুভিতে ব্যবহৃত হওয়ার পর থেকেই দৈনন্দিন কথোপকথনে ব্যাপকভাবে ব্যবহৃত হতে শুরু করে। অবশ্য এই শব্দগুলো অনেক আগে থেকেই অভিধানে অন্তর্ভুক্ত ছিল এবং মানুষ এগুলোর অর্থের সাথেও সুপরিচিত ছিল। কিন্তু মাই ব্যাড (my bad) বাগধারাটির ব্যাপার সম্পূর্ণ ভিন্ন। এটি যদিও অভিধানে ছিল, কিন্তু এর ব্যবহার ছিল খুবই সীমিত এবং অধিকাংশ মানুষই এর অর্থের সাথে পরিচিত ছিল না। কেবলমাত্র ক্লুলেসে ব্যবহৃত হওয়ার পরেই সাধারণ মানুষ একে লুফে নেয়।

মাই ব্যাড মূলত মাই ফল্ট (my fault) তথা আমার ভুল এরই ভিন্ন রূপ। ১৯৮৫ সালে প্রথম এর ব্যবহার লক্ষ্য করা যায়। তবে তখন এটি শুধুমাত্র বাস্কেটবল খেলোয়াড়রাই ব্যবহার করত। সাধারণ মানুষ এর সাথে এতই অপরিচিত ছিল যে, সংবাদপত্রে এর উল্লেখ করতে হলে বন্ধনীর ভেতর এর অর্থ ব্যাখ্যা করে দেওয়ার প্রয়োজন হতো। কিন্তু ক্লুলেস চলচ্চিত্রে অভিনেত্রী অ্যালিশিয়া সিলভারস্টোন ‘উপস! মাই ব্যাড’ বলার পর থেকেই ভাগ্য ফিরে যায় বাগধারাটির। ক্রীড়াঙ্গনের গণ্ডি ছেড়ে এটি ব্যবহৃত হতে শুরু করে দৈনন্দিন কথোপকথনেও।

বম্বশেল (Bombshell)

বম্বশেল শব্দটি বর্তমানে ব্যবহৃত হয় খুবই আকর্ষণীয় কোনো নারীকে বোঝাতে। শব্দটি উনবিংশ শতাব্দী থেকেই প্রচলিত ছিল। কিন্তু সে সময় এটি ব্যবহৃত হতো বোমা, বিস্ফোরণ অথবা হঠাৎ সংঘটিত কোনো বিপর্যয়মূলক ঘটনা বোঝাতে। কিন্তু ১৯৩৩ সালে বম্বশেল (Bombshell) নামক চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার পর শব্দটির এ অর্থ পাল্টে যায়। ঐ চলচ্চিত্রে যৌন আবেদনময়ী এক হলিউড অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করা জিন হারলোর চরিত্রটি পরিচিত ছিল বম্বশেল হিসেবে। চলচ্চিত্রটির মুক্তির পর চল্লিশের দশক থেকে ধীরে ধীরে অন্যান্য ক্ষেত্রেও একই অর্থে শব্দটি ব্যবহৃত হতে শুরু করে। একপর্যায়ে শব্দটির বিকল্প অর্থটি স্থান করে নেয় অভিধানেও।

দ্য ডার্ক সাইড (The Dark Side)

স্টার্স ওয়ার্স (Star Wars) সিরিজের চলচ্চিত্রগুলো নতুন শব্দ এবং উক্তির একটি আলাদা জগত সৃষ্টি করে গেছে। কিন্তু এর মধ্যে ভাষাগত দিক থেকে সবচেয়ে বিখ্যাত হচ্ছে দ্য ডার্ক সাইড। বর্তমানে যেকোনো বিষয়ের লুকায়িত ঋণাত্মক দিক বোঝাতে বাগধারাটি এত বেশি ব্যবহৃত হয় যে, অনেকেই জানে না এর আবিষ্কারক স্টার ওয়ার্স সিরিজের প্রথম চলচ্চিত্রটির চিত্রনাট্যকার এবং পরিচালক জর্জ লুকাস (George Lucas)

অন্ধকারাচ্ছন্ন দিক বোঝাতে ডার্ক সাইড এর আগেও ব্যবহৃত হয়েছে। কিন্তু মানুষের মন বা অন্য কোনো বিষয়ের অন্তর্নিহিত খারাপ বা ঋণাত্মক দিক অর্থে বাগধারাটির প্রচলন হয় স্টার ওয়ার্সের মাধ্যমেই। ১৯৭৭ সালে মুক্তি পাওয়া স্টার ওয়ার্স এপিসোড ফোর: এ নিউ হোপ (Star Wars Episode IV: A New Hope) চলচ্চিত্রে জেডাইদেরকে তাদের ফোর্স (Force) তথা অন্তর্নিহিত শক্তির ঋণাত্মক দিকটি নিয়ন্ত্রণ করার প্রশিক্ষণ দেওয়ানো প্রসঙ্গে বাগধারাটি ব্যবহৃত হয়।

গ্যাসলাইটিং (Gaslighting)

গ্যাসলাইট চলচ্চিত্রের পোস্টার; Image Source: The Remake Chronicles

অক্সফোর্ড ডিকশনারী অনুযায়ী, গ্যাসলাইটিং শব্দটি যখন ক্রিয়া হিসেবে ব্যবহৃত হয়, তখন এর অর্থ হয়, কাউকে মনস্তাত্ত্বিকভাবে এমনভাবে প্রভাবিত করা, যেন তার নিজের মানসিক সুস্থতা নিয়েই সন্দেহের সৃষ্টি হয়। এই শব্দটি ইংরেজি ভাষায় যুক্ত হয়েছে ১৯৪০ সালের গ্যাসলাইট (Gaslight) নামক চলচ্চিত্রের জনপ্রিয়তার পর। অবশ্য শব্দটি এর দুই বছর আগেই একই নামের মঞ্চনাটকে প্রথম ব্যবহৃত হয়েছিল, যে নাটকটি থেকে চলচ্চিত্রটির কাহিনী অভিযোজিত করা হয়েছিল। ঐ চলচ্চিত্রে বাসার গ্যাসলাইটগুলো জ্বলা সত্ত্বেও সেগুলো জ্বলছে না বলে অনবরত দাবি করার মধ্য দিয়ে স্বামী তার স্ত্রীকে তার মানসিক স্থিরতা সম্পর্কে সন্দিহান করে তোলে।

চলচ্চিত্রটি মুক্তির পর পঞ্চাশের দশকে কিছু কিছু প্রকাশনায় কাউকে মানসিকভাবে প্রভাবিত করার প্রক্রিয়াকে গ্যাসলাইট ট্রিটমেন্ট প্রদান করা হিসেবে উল্লেখ করার উদাহরণ দেখা যায়। পরবর্তীতে ষাটের দশকে শব্দটি একটি স্বয়ংসম্পূর্ণ ক্রিয়াপদ হিসেবে ব্যবহৃত হতে শুরু করে। ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে গণমাধ্যমে শব্দটির ব্যাপক ব্যবহার হয়, যখন কিছু কিছু মিডিয়া ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্য রিপাবলিকান নেতার বিরুদ্ধে জনগণকে গ্যাসলাইটিং করার অভিযোগ তোলে।

গডফাদার (Godfather)

চলচ্চিত্র থেকে অভিধানে শব্দ প্রবেশের সবচেয়ে বড় উদাহরণ সম্ভবত গডফাদার (Godfather)। বর্তমানে গডফাদার বলতেই আমরা বুঝি মাফিয়া সর্দার। কিন্তু ১৯৭২ সালে দ্য গডফাদার (The Godfather) চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার পূর্ব পর্যন্ত শব্দটি প্রধানত ব্যবহৃত হতো ধর্মপিতা অর্থে। খ্রিস্ট ধর্ম অনুসারে ভূমিষ্ঠ শিশুকে ব্যাপ্টাইজ করানোর সময় যে পুরুষ অভিভাবক উপস্থিত থেকে তাকে ভালো খ্রিস্টান হিসেবে গড়ে তোলার দায়িত্ব গ্রহণ করেন, তাকেই গডফাদার বলা হয়।

গডফাদার চলচ্চিত্রের প্রধান চরিত্র মাইকেল কর্লিওনে ছিলেন একই সাথে তার ভাগ্নের ধর্মপিতা, আবার মাফিয়া সিন্ডিকেটের সর্দার। চলচ্চিত্রটির ব্যাপক প্রচার, প্রশংসা এবং সাফল্য এই গডফাদার শব্দটির অর্থই বদলে দেয়। বর্তমানে গডফাদার শব্দটি মূল অর্থের চেয়ে এর নতুন সংযোজিত অর্থেই বেশি ব্যবহৃত হয়। যদিও শব্দটি চলচ্চিত্রের আগেও মারিও পুজোর একই নামের উপন্যাসে ব্যবহৃত হয়েছিল, কিন্তু চলচ্চিত্রে ব্যবহৃত হওয়ার পরেই মূলত শব্দটির নতুন অর্থ অভিধানে সংযুক্ত হয়

ফিচার ইমেজ- IMDB