শিশুর বুদ্ধিবৃত্তিক উন্নয়ন এবং একজন জ্যঁ পিয়াজেঁ

বিনেটের সহকারী থাকা অবস্থাতেই পিয়াজেঁ খেয়াল করেন, যে বাচ্চারা বেশ কিছু প্রশ্নের ভুল উত্তর দিচ্ছে, যেগুলো আবার বড়রা সহজেই পেরে যাচ্ছে। বিভিন্নভাবে পরীক্ষা করে পিয়াজেঁ একইরকম ফল পেতে লাগলেন।

article

একটি ভালো রেজ্যুমে লিখবেন যেভাবে

একটি আকর্ষণীয় রেজ্যুমে আপনার চাকরি পাওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দিতে পারে। তাই চেষ্টা করলে আপনি নিজেই নিজের জন্য মানসম্মত একটি রেজ্যুমে বানাতে পারবেন।

article

হোয়াট ইজ প্যাট্রিয়ার্কি: পুরুষতন্ত্রের সহজপাঠ

পুরুষতন্ত্রকে একটি ব্যবস্থা হিসেবে অনুধাবন করা গুরুত্বপূর্ণ, কেননা তাহলে আমরা প্রত্যাখ্যান করতে পারি বায়োলজিক্যাল ডিটারমিনিজম বা জৈব নির্ধারণবাদকে (যার মূল কথা হলো এই যে, নারী ও পুরুষ প্রাকৃতিকভাবেই ভিন্ন তাদের জৈবিক বা দৈহিক কারণে, এবং সে কারণেই তাদেরকে সমাজে ভিন্ন ভিন্ন ভূমিকা প্রদান করা হয়)। পাশাপাশি পুরুষতন্ত্রকে ব্যবস্থা হিসেবে অনুধাবনের ফলে আমরা সেই ধারণাকেও প্রত্যাখ্যান করতে পারি, যা দাবি করে প্রতিটি পুরুষ ব্যক্তিবিশেষই সবসময় আধিপত্যশীল অবস্থায় থাকবে, এবং প্রত্যেক নারীই থাকবে অধীনস্থ পর্যায়ে।

article

আন্ডারস্ট্যান্ডিং জেন্ডার: কেন জেন্ডার ও সেক্স আলাদা

কমলা ভাসিনের লেখনীর আলোকে জেনে নেয়া যাক জেন্ডার ও সেক্সের পার্থক্য, এবং কেন তা জেন্ডার স্টাডিজে এতটা তাৎপর্যপূর্ণ।

article

গণিতের জগতে যোগ, বিয়োগ, গুণ, ভাগের আবির্ভাব

প্রাতিষ্ঠানিক শিক্ষার বহু আগে থেকেই একটি শিশু গণিতের সাথে খেলা শুরু করে। রাতের আকাশের হাজার হাজার তারকার মাঝে একটি চাঁদের উজ্জ্বল মায়ায় সে গণিতকে খুঁজে পায়। খেলার মাঠে সেই গণিত হাজির হয় জয় পরাজয় নির্ধারণে। বাসাবাড়ি, মুদি দোকান, গবেষণাগার কিংবা বিশাল শিল্প প্রতিষ্ঠান- কোথায় নেই গণিত? গণিত মানেই ১০টি অঙ্কের তেলেসমাতি। আর আমাদের সার্বজনীন কাজে, গণিতের সবচেয়ে গুরুত্বপূর্ণ চার প্রক্রিয়া চিহ্ন হচ্ছে- যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ। কিন্তু কোথায় এর উৎপত্তি?

video

নবীন গবেষকদের জন্য প্রয়োজনীয় কিছু টুলস ও টেকনিক

আমার মাস্টার্সের থিসিস এবং কয়েকটি গবেষণাপত্র তৈরি করতে গিয়ে আমি ব্যক্তিগতভাবে যেসব জিনিস শিখেছি তা ছড়িয়ে দেয়ার ক্ষুদ্র প্রয়াস এই লেখাটি। আমার বিশ্বাস যারা বিশ্ববিদ্যালয় পর্যায়ে আছেন এবং আমার মতো যাদের গবেষণা ভালো লাগে তাদের জন্য এটি কাজে লাগতে পারে।

article

এগিয়ে থাকতে প্রয়োজন যে পাঁচটি সহশিক্ষা কার্যক্রম

অন্য বন্ধুরা যখন ছুটির দিনগুলোতে বাসায় বসে অলস সময় পার করছে, আপনি তখন সারাদিনের হাইকিং শেষে শীতের রাতে তাঁবুর পাশে বসে ক্যাম্পফায়ারে অন্য সব স্কাউটারের সাথে আড্ডায় সময় কাটাচ্ছেন, এর থেকে ভালো ছুটি আর কী হতে পারে!

article

ন্যাপের রিলেশনাল ডেভেলপমেন্ট মডেল: সম্পর্ক যেভাবে গড়ে এবং ভাঙে

আদতে সম্পর্কের ভাঙা-গড়ার এই ধাপগুলো খুবই জটিল ও কঠিন হলেও, এগুলোকে খুব সহজ করে তুলেছেন যোগাযোগ বিশেষজ্ঞ মার্ক এল ন্যাপ। ইউনিভার্সিটি অভ টেক্সাসের এই ইমেরিটাস অধ্যাপক ১৯৭৮ সালে প্রণয়ন করেন দশ ধাপের রিলেশনাল ডেভেলপমেন্ট মডেল। এই দশটি ধাপকে আবার দুই ভাগে বিভক্ত করে তিনি দেখান যে একটি আন্তঃব্যক্তিক সম্পর্ক কোন পাঁচ ধাপে গড়ে ওঠে, আবার কোন পাঁচ ধাপে সেটি ভেঙে যায়।

article

বিশ্ববিদ্যালয় জীবনে গবেষণা

গবেষণা করার জন্য নির্দিষ্ট কোনো বয়সসীমা নেই। কর্মক্ষেত্রে প্রবেশের পরেও গবেষণাকাজ চালিয়ে যাওয়া সম্ভব। তবে, বিশ্ববিদ্যালয় জীবনে এর চর্চা শুরু করলে দক্ষতা ও অভিজ্ঞতার দিক থেকে আর সবার থেকে খানিকটা এগিয়ে থাকা যায়।

article

বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশে কি বিশাল পরিবর্তন আসছে কোভিড-১৯ এর ফলে?

বৈজ্ঞানিক প্রকাশনা শিল্প সাধারণ পত্র-পত্রিকা কিংবা বই প্রকাশনা শিল্পের চেয়ে সম্পূর্ণ আলাদা এবং জটিল। কোভিড-১৯ বিপর্যয় এই শিল্পের সাথে জড়িতদের বুঝিয়ে দিয়েছে এই খাতেও দুর্বলতা আর বৈষম্য বিদ্যমান। তাই গবেষকরা বলছেন, বিশ্বব্যাপী করোনাকালীন সময়ে জনপ্রিয় হওয়া প্রিপ্রিন্ট সার্ভার, পিয়ার রিভিউয়ের দীর্ঘসূত্রিতা কমিয়ে আনা কিংবা গবেষণা উন্মুক্ত করে দেওয়ার মতো পরিবর্তনগুলো এই শিল্পে স্থায়ী প্রভাব ফেলবে। 

article

End of Articles

No More Articles to Load