নিজের মুখের ভাষা, মায়ের ভাষা কতটাই না মধুর হয়! নিজের ভাষা মানে ভাব প্রকাশের সর্বোচ্চ স্বাধীনতা। মাতৃভাষা যেমনই হোক না কেন সেটা সবসময়ই সহজ। তবে অন্য ভাষার ক্ষেত্রে একেক ভাষাভাষীর কাছে অন্য ভাষাগুলোর চর্চা না থাকায় কঠিন মনে হওয়াটাই স্বাভাবিক। এদিক থেকে বিচার করে বিশ্বের কিছু কঠিন ভাষা নিয়ে আলোচনা করা হলো।

তাগালোগ

এটি ফিলিপাইনের প্রায় এক-চতুর্থাংশ মানুষের ভাষা। এর ব্যাকরণ ও অদ্ভুত বাক্য গঠনের কারণে এটি আয়ত্ত করা বেশ কঠিন হয়ে যায়।

নাভাহো

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম অংশে প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি। এ ভাষায় প্রায় ১,২০,০০০ থেকে ১,৭০,০০০ জন মানুষ কথা বলে থাকে। অন্য ভাষার সাথে তেমন কোনো মিল নেই। এজন্যই যারা ভাষাটি শিখতে চায় তাদের জন্য কষ্টকর হয়। অবশ্য এ ভাষার লিখত সংস্করণের বেশিরভাগ ক্ষেত্রে ল্যাটিন ভিত্তিক বর্ণমালা ব্যবহার করা হয়। ১৯৩০ সালের আগে এই ভাষার কোনো লিখিত সংস্করণ ছিলো না।

নাভাহো ভাষায় প্রায় ১,২০,০০০ থেকে ১,৭০,০০০ জন মানুষ কথা বলে থাকে; Image Source: UNM Newsroom

নরওয়েজিয়ান

উত্তর জার্মানের ভাষা এটি। কয়েকটি ভাষার সাথে এর মিল রয়েছে। যেহেতু অন্যান্য ভাষার সাথে মিল রয়েছে তাই ঐসব ভাষা যারা বোঝে তাদের জন্য শুধু এটি সহজবোধ্য। এ ভাষাটি স্ক্যান্ডিনেভিয়া ও ফিনল্যান্ডের মন্ত্রিসভা বা পরিষদের কাজে প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি।

ফারসি

এটি ইন্দো-ইরানীয় শাখার ইন্দো-ইউরোপীয় ভাষাগুলোর অন্তর্গত। আফগানিস্তান ও ইরানে এ ভাষা ব্যবহার করা হয়। এছাড়াও যেসব দেশগুলোতে ফারসি প্রভাব রয়েছে, যেমন- তাজিকিস্তান, সেখানেও রয়েছে ফারসি ভাষাভাষী লোকজন। সারা বিশ্বের প্রায় ১১০ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলে।

ইন্দোনেশীয়

বহু শতাব্দী ধরে এই ভাষাটি ইন্দোনেশিয়ার দ্বীপগুলোর ব্যবসায়িক  ভাষা হিসেবে প্রচলিত ছিল। বিশ্বের সর্বাধিক চর্চিত কথ্য ভাষাগুলোর মধ্যে এটি একটি। ইন্দোনেশিয়া বিশ্বের জনবহুল দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে, তাই এই ভাষার চর্চাকারীও অনেক।

ইন্দোনেশীয় ভাষার চর্চাকারী অনেক; Image Source: Lucie Fontaine

ডাচ

পশ্চিম জার্মানির এই ভাষাটি নেদারল্যান্ড, বেলজিয়াম ও সুরিনামের সর্বাধিক চর্চিত ভাষা। বর্তমানে এটি আরুবা, সেন্ট মার্টেন ও কুরাসাওতে আনুষ্ঠানিক ভাষা হিসেবে ব্যবহৃত হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বেশ কিছু স্থানেও এর ব্যবহার রয়েছে। এটি ইংরেজি ও জার্মান ভাষার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

স্লোভেনীয়

এটি  দক্ষিণ স্লাভিক ভাষা বংশের অংশ। বিশ্বের ২.৫ মিলিয়নের অধিক মানুষ এ ভাষায় কথা বলে। বিশেষ করে স্লোভেনিয়ার লোকজন। ইউরোপীয় ইউনিয়নের ২৪টি আনুষ্ঠানিক ভাষার মধ্যে এটি একটি।

২.৫ মিলিয়ন লোক স্লোভেনীয় ভাষায় কথা বলে; Image Source: YouTube

আফ্রিকান

নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকার অধিবাসীরা এ ভাষায় কথা বলে। পাশাপাশি জিম্বাবুয়ে ও বোসওয়ানার লোকেরাও এ ভাষা ব্যবহার করে। ডাচ উপভাষার প্রশাখা হিসেবে বিবেচনা করা হয় এ ভাষাটিকে।

ড্যানিশ

ডেনমার্কের প্রধান ভাষা এটি। বিশ্বের ৬ মিলিয়নেরও বেশি মানুষের মুখের ভাষা। গ্রিনল্যান্ডে মোট জনসংখ্যার ১৫ – ২০ শতাংশ লোক এ ভাষায় কথা বলে। সুইডিশ ও নরওয়েজিয়ান ভাষার সাথে সম্পর্কিত এটি। তাই সেসব ভাষাভাষীরা এ ভাষার মর্ম সহজেই অনুধাবন করতে পারে।

বাস্ক

স্পেন ও ফ্রান্সের পিরেনিজ পর্বতাঞ্চলের অধিবাসীদের ভাষা এটি। স্পেনের স্বায়ত্ত্বশাসিত ও সাংস্কৃতিক ঐতিহ্য সমৃদ্ধ সম্প্রদায় হলো বাস্ক। এ সম্প্রদায়ের পূর্বপুরুষদের ভাষা এটি। এ ভাষাটি স্পেনের উত্তর-পূর্ব অংশ থেকে দক্ষিণ-পশ্চিম অংশ পর্যন্ত ব্যবহৃত হয়। বাস্ক অঞ্চলের মোট জনসংখ্যার প্রায় ২৭ শতাংশ মানুষ এ ভাষায় কথা বলে।

উর্দু

আনুষ্ঠানিকভাবে এটি পাকিস্তানের জাতীয় ভাষা। ভারতের সংবিধানে নির্ধারিত ২২টি ভাষার মধ্যে এটি একটি। হিন্দি ভাষার সাথে এটি পারস্পরিক সম্পর্কিত। হিন্দি ভাষার ব্যাকরণ এবং মৌলিক কাঠামোর সাথেও এর মিল রয়েছে।

হিন্দি ভাষার সাথে পারস্পরিক বুদ্ধিগম্য; Image Source: Business Recorder

কোরিয়ান

উত্তর ও দক্ষিণ কোরিয়ার সরকারি ভাষা এটি। সারা বিশ্বের ৮০ মিলিয়নের বেশি মানুষ এ ভাষায় কথা বলে। কোরিয়ান নাগরিক ব্যতীত অন্য ভাষার মানুষদের জন্য এর ব্যাকরণ ও বাক্য গঠন বেশ কঠিন মনে হতে পারে।

সংস্কৃত

সংস্কৃতকে প্রাথমিকভাবে হিন্দু, জৈন ও বৌদ্ধ ধর্মের ভাষা হিসেবে বিবেচনা করা হয়। পুরাতন ইন্দো-অ্যারিয়ান ভাষার উপভাষা এটি। এর উৎস মূলত প্রতো-ইন্দো-ইরানিয়ান ও প্রতো-ইন্দো-ইউরোপিয়ান। এই ভাষাটিও ভারতের সংবিধানে নির্ধারিত ২২টি ভাষার মধ্যে একটি। প্রচুর নাটক ও কবিতা রচিত হয়েছে এ ভাষায়।

গ্যেলিক

জাপানী

জাপানের জাতীয় ভাষা এটি। বিশ্বের বিভিন্ন জায়গায় ১২৫ মিলিয়নেরও বেশি মানুষ এ ভাষায় কথা বলে। জাপোনিক ভাষা পরিবারের সদস্য এটি। বিশ্বে প্রচলিত কঠিন ভাষাগুলোর মধ্যে এটি একটি। চাইনিজ ভাষার সাথে জাপানী ভাষার সম্পর্ক রয়েছে।

আলবেনীয়

এটি ইন্দো-ইউরোপীয় ভাষা যা কসোভো, আলবেনিয়া, বুলগেরিয়া ও রিপাবলিক অব মেসিডোনিয়ার মানুষের কথ্যভাষা। ভাষা হিসেবে এটি বেশ পুরনো। জার্মান ও গ্রিক ভাষার বৈশিষ্ট্যের সাথে এর মিল রয়েছে।

জার্মান ও গ্রিক ভাষার সাথে মিল রয়েছে আলবেনীয় ভাষার; Image Source: Omniglot

থাই

এটি তাই-কাদাই ভাষা বংশের সদস্য। এ ভাষার প্রায় অর্ধেকই এসেছে পালি, খেমের ও সংস্কৃত ভাষা থেকে। এর লিখিত রূপটি বেশ জটিল।

ভিয়েতনামিজ

ভিয়েতনামের জাতীয় ও দাপ্তরিক ভাষা এটি। এছাড়াও অন্যান্য দেশের সংখ্যালঘু জাতির মুখের ভাষা। কোনো কোনো দেশের দ্বিতীয় ভাষা হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। এ ভাষাটির অনেকাংশই এসেছে চাইনিজ ভাষা থেকে

হাঙ্গেরীয়

হাঙ্গেরির দাপ্তরিক ভাষা এটি। ভাষায় হাঙ্গেরি সম্প্রদায়ের মানুষেরা এ ভাষায় কথা বলে থাকে। এছাড়াও স্লোভাকিয়া, ইউক্রেন, সার্বিয়া ও রোমানিয়াতেও এ ভাষার প্রচলন আছে। এটি ইউরালিক ভাষা গোষ্ঠীর অন্তর্গত এবং এর কিছু উপভাষাও রয়েছে।

হাঙ্গেরীয় বর্ণ; Image Source: andreasmoser.blog

চাইনিজ

চাইনিজ ভাষার বিন্যাস অন্যান্য ভাষার সাথে মেলে না। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ মানুষ এ ভাষায় কথা বলে। এটি শেখা বেশ কঠিন। চীন, তাইওয়ান ও সিঙ্গাপুরের লোকজন এ ভাষায় কথা বলে।

Feature Image: Business Recorder