বিখ্যাত চরিত্র ফিরিয়ে দেওয়া হলিউড তারকারা

কেমন হতো, যদি আপনি ফরেস্ট গাম্প চরিত্রে টম হ্যাংকসের বদলে দেখতেন জন ট্রাভোল্টাকে? কিংবা বোর্ন আইডেন্টিটিতে জেসন বোর্ন চরিত্রে ম্যাট ডেমন নয়, দেখতেন ব্র‍্যাড পিটকে। ব্র‍্যাড পিট কিংবা জন ট্রাভোল্টাকে আমরা এসব বিখ্যাত চরিত্রে না দেখলেও এমনটাই হতে পারতো, যদি না চরিত্রটি অভিনয় করার প্রস্তাব না ফিরিয়ে দিতেন এই তারকারা। এই দুই চরিত্রের মতো হলিউডের আরো অনেক বিখ্যাত চরিত্রই রয়েছে, যেগুলো কি না রূপালি পর্দায় ফুটিয়ে তোলার জন্য পরিচালক কিংবা কলাকুশলীরা ভেবে রেখেছিলেন আরেকজনকে। কিন্তু শিডিউল বিড়ম্বনা কিংবা অনাগ্রহ, যে কারণেই হোক সেগুলো আর বাস্তবায়িত হয়নি। আজ আমরা দেখবো এমন কিছু অভিনেতাকে, যারা হলিউডের বিখ্যাত চরিত্রগুলোকে ফিরিয়ে দিয়েছিলেন।

ম্যাট ডেমন

দ্য ডিপার্টেড, দ্য মার্শিয়ানের মতো সাড়া জাগানো মুভিগুলোর মূল চরিত্রে থাকলেও ক্যারিয়ারে অনেক নামী চরিত্র ফিরিয়ে দিয়েছেন ম্যাট ডেমন। তার মধ্যে বিশেষভাবে বলতে গেলে দুটি চরিত্রের কথা আসবে। একটি হলো অ্যাভাটারের জ্যাক সালি চরিত্রটি। আর অন্যটি দ্য ডার্ক নাইটের বিখ্যাত টু ফেস চরিত্রটি।

ম্যাট ডেমন; Image Source : Forbes.con

আল পাচিনো

নিঃসন্দেহে সময়ের অন্যতম সেরা অভিনেতা এই গুনী আমেরিকান। তবে নিজের ক্যারিয়ারে ভুল সিদ্ধান্তগুলোর মধ্যে একটি হিসেবে আল পাচিনো জানিয়েছিলেন স্টার ওয়ার্সের হান সলো চরিত্রটি ফিরিয়ে দেওয়ার কথা। সেই সময় স্টার ওয়ার্সের স্ক্রিপ্টটি আল পাচিনোর কাছে বোধগম্য ছিলো না বিধায় চরিত্রটি ফিরিয়ে দেন তিনি। এটি ছাড়াও প্রিটি উইমেন মুভির এডওয়ার্ড চরিত্রটি করার সুযোগ আসলেও তা করেননি তিনি।

আল পাচিনো; Image Source: Independent 

টম হ্যাংকস

শশাংক রিডেম্পশনের সেই বিখ্যাত চরিত্র অ্যান্ডি ডুফ্রেইনি পর্দায় ফুটিয়ে তোলার জন্য টম হ্যাংকসের দ্বারস্থ হন পরিচালক ফ্রাঙ্ক ডারাবন্ট। কিন্তু সে বছরই ফরেস্ট গাম্প নিয়ে চুক্তিবদ্ধ হওয়ার কারণে মুভিটি করতে পারেননি টম হ্যাংকস। অবশ্য সেই যাতনা টম হ্যাংকস অতি দ্রুতই ভুলেছেন ফরেস্ট গাম্পের জন্য শ্রেষ্ঠ অভিনেতার অস্কার জিতে। পরবর্তীতে অ্যান্ডি ডুফ্রেইনি রূপে মুভিতে দেখা যায় টিম রবিন্সকে।

টম হ্যাংকস; Image Source: Mental Floss

ডেনজেল ওয়াশিংটন

সেভেন মুভির ডিটেকটিভ মিলস চরিত্রের জন্য ডেভিড ফিঞ্চারের প্রথম পছন্দ ছিলেন ডেনজেল ওয়াশিংটন। কিন্তু ক্রিমসন টাইড মুভির জন্য চরিত্রটি ফিরিয়ে দেন ডেনজেল ওয়াশিংটন। পরবর্তীতে সেই চরিত্রটি করেন আরেক বিখ্যাত অভিনেতা ব্র‍্যাড পিট। আর এই মুভি দিয়েই নিজের ক্যারিয়ারকে আবার জাগিয়ে তোলেন পরিচালক ডেভিড ফিঞ্চার।

ডেনজেল ওয়াশিংটন; Image Source: Goldderby.com

মেল গিবসন

প্যাট্রিয়ট খ্যাত বিখ্যাত অভিনেতা ও পরিচালক মেল গিবসন ফিরিয়ে দিয়েছিলেন গ্ল্যাডিয়েটর মুভির ম্যাক্সিমাস চরিত্রটি। সেজন্য হয়তো আক্ষেপও করতে পারেন গিবসন। কারণ এই চরিত্রটিই পর্দায় ফুটিয়ে তুলে সেবার শ্রেষ্ঠ অভিনেতার অস্কার জেতেন রাসেল ক্রো। এটি ছাড়াও ১৯৮৯ সালের ব্যাটম্যান মুভির ব্যাটম্যান হওয়ার প্রস্তাব নাকচ করে দেন মেল গিবসন।

  মেল গিবসন; Image Source: Zimbio

বিল মারে

মেল গিবসনের মতো ১৯৮৯ সালের ব্যাটম্যানের ব্যাটম্যান হওয়ার সুযোগ মিললেও তাতে সায় দেননি বিল মারে। এমনকি টম হ্যাংকসের আগে বিল মারেকেই ফরেস্ট গাম্প হিসেবে চেয়েছিলেন পরিচালকেরা। কিন্তু কী মনে করে সেই প্রস্তাবও ফিরিয়ে দেন তিনি।

বিল মারে; Image Source: Business Insider

ব্র‍্যাড পিট

ম্যাট্রিক্স মুভির নিও চরিত্রের প্রস্তাব নিয়ে পরিচালকেরা সবার আগে দ্বারস্থ হয়েছিলেন ব্র‍্যাড পিটের। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এই বিখ্যাত তারকা অভিনেতা। অ্যাপোলো থার্টিন মুভিতে অভিনয় করার কথা থাকলেও সেভেন মুভির জন্য সেটিও বাদ দেন ব্র‍্যাড পিট। আর অন্যদিকে জেসন বোর্ন মুভির মূল চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েও স্পাই গেমস মুভির শিডিউলের জন্য সেটিকেও ফিরিয়ে দেন ব্র‍্যাড পিট।

ব্র‍্যাড পিট; Image Source : People.com

এমা ওয়াটসন

এমা স্টোনের আগে লা লা ল্যান্ডের মিয়া চরিত্রের জন্য পরিচালক ড্যামিয়েন চ্যাজেলের প্রথম পছন্দ ছিলেন হ্যারি পটার খ্যাত এমা ওয়াটসন। কিন্তু সেই সময়েই এমা ওয়াটসন চুক্তিবদ্ধ হন বিউটি এন্ড দ্য বিস্ট মুভির সাথে। তাই চরিত্রটি ফিরিয়ে দেন তিনি। আর এই চরিত্রটিতেই অভিনয় করে সে বছর শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন এমা স্টোন।

এমা ওয়াটসন; Image Source: Iriish Independent 

হিউ জ্যাকম্যান

ক্যাসিনো রয়্যাল মুভিতে ড্যানিয়েল ক্রেইগের আগে জেমস বন্ড হিসেবে প্রথম পছন্দ ছিলো হিউ জ্যাকম্যান। কিন্তু সেই সময় এক্স ম্যান মুভিগুলোর সাথেও চুক্তিবদ্ধ থাকায় দোটানায় পড়ে যান জ্যাকম্যান। দুটি চরিত্র সমান্তরালে করাটা কঠিন হবে চিন্তা করে জেমস বন্ডকে নাকচ করে দেন হিউ জ্যাকম্যান।

হিউ জ্যাকম্যান; Image Source: Daily Mail

লিওনার্দো ডিক্যাপ্রিও

ইমিটেশন গেম মুভি দিয়েই হলিউডে বাজিমাত করেন বেনেডিক্ট কাম্বারব্যাচ। কিন্তু আসলে চরিত্রের জন্য প্রধান পছন্দ ছিলেন না কাম্বারব্যাচ। প্রথমে মুভির কলাকুশলীরা ডিক্যাপ্রিওর কাছে গেলে তা ফিরিয়ে দেন এই গুণী অভিনেতা। এটি ছাড়াও স্টিভ জবসের চরিত্রও নাকচ করেন ডিক্যাপ্রিও।

লিওনার্দো ডিক্যাপ্রিও; Image Source: Hollywood Reporter

জেনিফার লরেন্স

টারান্টিনোর আরেক বিখ্যাত মুভি হেইটফুল এইটের ডেইজি চরিত্রের জন্য টারান্টিনোর প্রথম পছন্দ ছিলেন জেনিফার লরেন্স। কিন্তু সেই সময় জয় এবং হাঙ্গার গেমস মুভি নিয়ে ব্যস্ত থাকায় টারান্টিনোকে ফিরিয়ে দেন জেনিফার লরেন্স। পরবর্তীতে সেই চরিত্রটিতে অভিনয় করেন আরেক জেনিফার; জেনিফার জেসন লেই।

জেনিফার লরেন্স; Image Source: Forbes.com

উইল স্মিথ

ব্র‍্যাড পিট নাকচ করে দেওয়ার পর এবার পরিচালকেরা উইল স্মিথের কাছে যান ম্যাট্রিক্সের নিও চরিত্রটি ফুটিয়ে তোলার জন্য। কিন্তু উইল স্মিথও মুভির স্ক্রিপ্টটি পছন্দ হয়নি বলে ফিরিয়ে দেন তাদের। আরেক ব্যবসাসফল মুভি ফোন বুথের স্টু চরিত্রটিও করতে অনিচ্ছা প্রকাশ করেন উইল স্মিথ।

উইল স্মিথ; Image Source: Pinterest

নিকোলাস কেইজ

অস্কারজয়ী অভিনেতা নিকোলাস কেইজ তার ক্যারিয়ারেও ফিরিয়ে দেন বেশ কিছু গুরুত্বপূর্ণ চরিত্র। স্পাইডারম্যানের গ্রিন গবলিন চরিত্র ছাড়াও ১৯৮৯ সালের ব্যাটম্যানে জোকারের চরিত্রটিও উপেক্ষা করেন নিকোলাস কেইজ। আর অন্যদিকে কিয়ানু রিভসের আগে সর্বশেষ তার কাছেই পরিচালকেরা গিয়েছিলেন নিও চরিত্রের জন্য। বলা বাহুল্য, সেটিও করেননি কেইজ।

নিকোলাস কেইজ; Image Source: Biography.com

স্যামুয়েল এল জ্যাকসন

পাল্প ফিকশন মুভির বিখ্যাত জুল চরিত্র দিয়ে পাদপ্রদীপের আলোয় আসা স্যামুয়েল এল জ্যাকসন ফিরিয়ে দিয়েছেন ম্যাট্রিক্স মুভির মরফিয়াস চরিত্রটি।

স্যামুয়েল এল জ্যাকসন; Image Source : Goldderby.com

শন কনেরি

শন কনেরি তার ক্যারিয়ারে ফিরিয়ে দিয়েছেন বিখ্যাত দুই চরিত্র। একটি হলো লর্ড অফ দ্য রিংস এর গ্যান্ডাল্ফ আর অন্যটি হলো ম্যাট্রিক্স মুভির মরফিয়াস। পরবর্তীতে কনেরি বলেন, সেই সময় স্ক্রিপ্ট পড়ে দুটি চরিত্রই নাকি ঠিকমতো বুঝে উঠতে পারেননি জেমস বন্ড খ্যাত এই অভিনেতা।

শন কনেরি; Image Source: Biography.com

কিয়ানু রিভস

তিন-চারজন অভিনেতার হাত ঘুরে এসে শেষমেশ নিও চরিত্রটি করেই দুনিয়াজোড়া খ্যাতি পেয়েছেন কিয়ানু রিভস। কিন্তু তিনিও ক্যারিয়ারে ফিরিয়ে দিয়েছেন একটি বিখ্যাত চরিত্র। প্লাটুন মুভির ক্রিস টেইলর চরিত্রের প্রস্তাব পেয়েছিলেন কিয়ানু রিভস। কিন্তু তাতে আগ্রহ প্রকাশ করেননি তিনি।

কিয়ানু রিভস; Image Source: zimbio.com

জন ট্রাভোল্টা

ফরেস্ট গাম্প চরিত্রের জন্য বিবেচনায় ছিলেন জন ট্রাভোল্টাও। কিন্তু ১৯৯৪ সালে সেই বছরই টারান্টিনোর পাল্প ফিকশন মুভিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন ট্রাভোল্টা। তাই ফরেস্ট গাম্প মুভিকে ফিরিয়ে দিতে বাধ্য হন তিনি। তবে আরো একটি বিখ্যাত মুভি চরিত্রও করেছিলেন ট্রাভোল্টা। আর সেটি ছিলো জেমস বন্ড।

জন ট্রাভোল্টা; Image Source: Variety.com

ক্রিস্টোফার ওয়াকেন

পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান এর জ্যাক স্প্যারো চরিত্রটির জন্য পরিচালকের প্রধান পছন্দ ছিলেন ক্রিস্টোফার ওয়াকেন। কিন্তু জ্যাক স্প্যারো চরিত্রটিতে আগ্রহ প্রকাশ করেননি তিনি।

 ক্রিস্টোফার ওয়াকেন; Image Source: Mental floss

মাইকেল কিটন

জ্যাক স্প্যারো চরিত্রের জন্য জনি ডেপ দ্বিতীয় পছন্দও ছিলেন না। বরং পরিচালকদের পছন্দের তালিকায় দ্বিতীয় ছিলেন মাইকেল কিটন। কিন্তু ক্রিস্টোফার ওয়াকেনের মতো মাইকেল কিটনও মুভিটিতে অভিনয় করতে অপারগতা প্রকাশ করেন।

মাইকেল কিটন; Image Source: Indiewire.com

টোবি ম্যাগুয়ার

স্পাইডারম্যান মুভি দিয়ে বাজিমাত করেছিলেন টোবি ম্যাগুয়ার। এই চলচ্চিত্রের সিকুয়েলগুলো দিয়ে তিনি জায়গা করে নিয়েছিলেন পৃথিবী জুড়ে বহু মানুষের মণিকোঠায়। হয়তো জনপ্রিয়তা আরো পেতেন তিনি; যদি না ফিরিয়ে দিতেন পাইরেটস অফ দ্য ক্যারাবিয়ান মুভিরই একটি চরিত্র। জ্যাক স্প্যারো নয়, টোবি ম্যাগুয়ার ফিরিয়ে দিয়েছিলেন আরেক চরিত্র উইল টার্নার, যেটি পরবর্তীতে ফুটিয়ে তোলেন অরল্যান্ডো ব্লুম।

টোবি ম্যাগুয়ার; Image Source: forbes.com

Feature Image : Celebrity.com

Description : This Bangla article is about the acotor & actress who turn down famous role.

References : References are hyperlinked in below.

Related Articles