ম্যামথ: হারিয়ে যাওয়া এক অতিকায় প্রাণীর গল্প

প্রাগৈতিহাসিক যুগ থেকে এখনো পর্যন্ত হারিয়ে গেছে অসংখ্য প্রাণী। তেমনি বিলুপ্ত হয়ে যাওয়া অতিকায় এক প্রাণী ম্যামথ। ম্যামুথুস গণের সব প্রজাতিকেই ম্যামথ ডাকা হয়। তবে ম্যামথদের সবশেষ টিকে থাকা প্রজাতি ছিল লোমশ ম্যামথ। বর্তমান হাতিদের পূর্বপুরুষ ধরা হয় এই ম্যামথ প্রজাতিকে। আকারে তারা অবশ্য ছিল এই হাতিদের চেয়ে একটু বড়। এদের ছিল বিশাল দাঁত, লোমে ভরা দেহ আর বড় শুঁড়। অ্যানিমেটেড সিনেমা ‘আইস এজ’ যারা দেখেছেন, তারা হয়তো ইতোমধ্যে চিনে ফেলেছেন সিনেমায় ‘ম্যানি’ নামের বিশাল দাঁতের অধিকারী লোমশ এই প্রাণীকে।

বরফ যুগের এই প্রাণী পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছে চার হাজার বছর আগে। মনে করা হয়, এরা আরো পঞ্চাশ লক্ষ বছর আগে থেকেই ছিল পৃথিবীতে। আদিম মানুষদের আঁকা গুহাচিত্রেও দেখা গেছে এই ম্যামথদের। কিন্তু কেন সদলবলে হারিয়ে গেল এরা? অত্যধিক শিকার? জলবায়ুর পরিবর্তন? নাকি, অন্যকিছু?

A mammoth is any species of the extinct elephantid genus Mammuthus, one of the many genera that make up the order of trunked mammals called proboscideans. The various species of mammoth were commonly equipped with long, curved tusks and, in northern species, a covering of long hair. They lived from the Pliocene epoch (from around 5 million years ago) into the Holocene at about 4,000 years ago, and various species existed in Africa, Europe, Asia, and North America. They were members of the family Elephantidae, which also contains the two genera of modern elephants and their ancestors. Mammoths are more closely related to living Asian elephants than African Elephants.

Related Articles