গ্যারি ক্যাসপারভের জবানীতে মিখাইল তাল ও সোভিয়েত দাবার সোনালি ইতিহাস (পর্ব ৪)

দাবাপ্রেমীদের কাছে গ্যারি ক্যাসপারভ খুবই পরিচিত একটি নাম। দাবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ দাবাড়ুদের ভেতর আগে ভাগেই নাম চলে আসবে তাঁর। অনেকের মতে তিনিই গ্রেটেস্ট চেস মাইন্ড এভার! তিনি নিঃসন্দেহে একজন জীবন্ত কিংবদন্তী। ২০০৮ সালের ৩০ নভেম্বর রাশিয়ান একটি রেডিও ইকো মস্কভিতে দেওয়া ঘণ্টাব্যাপী এক সাক্ষাৎকারে গ্যারি আলোচনা করেছিলেন অনেক কিছুই। আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন মিখাইল তাল। এছাড়াও সোভিয়েত দাবার স্বর্ণোজ্জল দিনগুলো এবং তাঁর পূর্বসূরিদের অনেকের কথাই বলেছেন তিনি। আলোচিত হয়েছেন আনাতলি কারপভ, অ্যালেক্সান্ডার অ্যালেখাইন, হোসে রাউল কাপাব্লাঙ্কা, বরিস স্পাস্কি, মিখাইল বতভিনিক, ভাসলি স্মিস্লভ, তিগ্রান পেত্রসিয়ান, পাউল কেরেস প্রমুখ দাবার সেরা কিছু মাস্টারমাইন্ড। বিশাল এই সাক্ষাৎকারটি নিয়ে আমাদের এবারের আয়োজন। পাঠকের সুবিধার্থে কয়েকভাগে বিভক্ত করে আমরা সাক্ষাৎকারটি তুলে ধরেছি। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্ব গত হয়েছে, আজ থাকছে সর্বশেষ পর্ব।

উপস্থাপক: রাজনীতির ব্যাপারে তালের মত কেমন ছিল, তিনি কি আদৌ রাজনীতিতে আগ্রহী ছিলেন?

গ্যারি: তিনি স্বাধীনচেতা ছিলেন। এবং অবশ্যই, এসব ব্যাপার তার ভালো লাগত না। তিনি এগুলো সম্পর্কে উদাসীন ছিলেন। সংঘর্ষে বরাবরই অনাগ্রহী ছিলেন তিনি। তিনি কখনোই কোর্চনোইয়ের দৃষ্টিভঙ্গি মেনে নিতে পারেননি। কিন্তু তার ব্যক্তিত্বের কারণে, তার দৃঢ়চেতা মানসিকতার কারণে, তাল অবশ্যই যা ঘটেছে তার সাথে একমত ছিলেন না। তিনি একমাত্র তার নিজের জীবনযাপন করেছেন, এই সব কিছু থেকে দূরে। এবং তারপরেও তার কিছু সমস্যা ছিল, কারপভের সাথে কিছু টানাপোড়েন, যা তার টুর্নামেন্টে খেলার সক্ষমতার উপর প্রভাব ফেলে।

tal
তরুণ তাল; Image Source: Wikimedia Commons

উপস্থাপক: কিন্তু কারপভের সাথে তার সম্পর্ক কেন এমন হয়ে দাঁড়াল?

গ্যারি: আমি ঠিক বলতে পারছি না কেন এমনটা হলো। অনেকে বলে যে, এর একটা কারণ ছিল যে তাল আমার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনাকে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। কারপভের সেই মনোভাবকে ভালো লাগেনি। আমি নিশ্চিতভাবে বলতে পারবো না। আমার মনে হয় তাল এমন একজন মানুষ, যে কিছু বলতে পারে, কিন্তু এই মুহূর্তের সাথে তাল মেলাতে চেষ্টা করে না। সে এর কারণে সমস্যাতেও পড়তে পারে। যদিও তারপর পেরেস্ট্রোইকা আসে, বিদেশে গিয়ে টুর্নামেন্ট খেলা তখন সহজ হয়ে ওঠে। কিন্তু সোভিয়েত সময়েও তাল ক্রমাগত কিছু ঝামেলায় ছিলেন, ৬০ এবং ৭০ এর দশকে। যদি তিনি দাবার হায়ারার্কিতে এগিয়ে না থাকতেন, তবে তিনি যেকোনো সময় অলিম্পিক দল থেকেও বাদ যেতে পারতেন। তার এই সমস্যাগুলো হচ্ছিল যখন ফর্মের চূড়ায় ছিলেন না।

karpov
হাসি মুখে কারপভ; Image Source: Radio Free Europe

উপস্থাপক: অসুবিধাজনক পরিস্থিতি সাথে স্বাস্থ্য সমস্যা …

গ্যারি: হ্যাঁ, সেগুলো সবসময় তাকে তাড়িয়ে বেড়িয়েছে। এসবের কারণে, কেউই তার কাছ থেকে কোর্চনোই ধাঁচের খেলা আশা করতে পারে না। তাল বিবৃতি দিতেন, আবার বিদেশে চলে যেতেন। তিনি ছিলেন বলতে গেলে, এভাবেই সামাজিকভাবে সিস্টেমের থেকে আলাদা।

উপস্থাপক: খুব কম দাবাড়ুই পশ্চিমে অভিবাসিত হয়েছেন।

গ্যারি: আচ্ছা, অনেকেই হয়েছিল। কিন্তু অভিবাসন এবং দলত্যাগের মধ্যে আমাদের পার্থক্য করতে হবে, যেমন, কোর্চনোই।

উপস্থাপক: হ্যাঁ, আমার যতদূর মনে আছে, শুধুমাত্র কোর্চনোই-ই প্রকাশ্যে তার দলত্যাগের কথা বলেন।

korchnoi
ভিক্টর কোর্চনোই; Image Source: Chess.com

গ্যারি: আর লিওভা আলবার্ট ও ১৯৮৯ সালে গাটা কামস্কির ব্যাপারটা? সেই যুগ থেকে অবশ্যই, আলবার্ট আর কোর্চনোই। তারা ভিন্ন পর্যায়ের খেলোয়াড় ছিলেন, কিন্তু লেভ আলবার্ট একজন গ্র্যান্ডমাস্টারও ছিলেন। ইউএসএসআর চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলেছেন। আর আমার মনে হয়, তাল সব জায়গায় স্বাধীন ছিলেন। কোথায় থাকতেন, তাতে তার কিছু যায় আসত না।

উপস্থাপক: কিন্তু অনেকেই ঠিকই অভিবাসন করেছে।

গ্যারি: হ্যাঁ, অনেক মানুষ। যারা দেশত্যাগ করেছে তারা সবাই অভিজাত খেলোয়াড়দের মধ্যে থেকে নয়। আর দলত্যাগীদের কথা বলতে গেলে, আমরা আইগর ইভানভকে মনে করতে পারি। তিনি উজবেকিস্তানের একজন আন্তর্জাতিক মাস্টার ছিলেন।

ivanov
দাবাড়ু আইগর আইভানোভ; Image Courtesy: NTI.org

উপস্থাপক: আমি তাকে মনে করতে পারছি না।

গ্যারি: তার সবচেয়ে বড় অর্জন- তিনি ১৯৭৯ সালে ইউএসএসআর স্পার্টাকিয়াডে কারপভকে পরাজিত করেন।

উপস্থাপক: আমার লিওনিড স্টেইনকে মনে আছে যিনি ছিলেন একজন শক্তিশালী খেলোয়াড়।

গ্যারি: স্টেইন মারা গেছেন। তিনি কোথাও চলে যাননি। তার কর্মজীবন ও অত্যন্ত বিশিষ্ট এবং অনন্য ছিল। তিনি দুর্ভাগা ছিলেন কারণ সোভিয়েত খেলোয়াড়দের উপর কোটা ছিল। শুধুমাত্র সোভিয়েত খেলোয়াড়দের নিয়ে গঠিত টুর্নামেন্ট অগ্রহণযোগ্য ছিল। স্টেইন দুবার এই কোটার শিকার হন, কারণ তার সামনে কেরেস, তাল আর স্পাস্কি ছিলেন। তিনি সবসময় একটুর জন্য সুযোগ মিস করতেন। এবং তার তিনটি ইউএসএসআর চ্যাম্পিয়নশিপ খেতাব একটি অনন্য সফলতা।

এই সময়ে ইউএসএসআর চ্যাম্পিয়নশিপ জেতা বেশ বড় সাফল্য ছিল। যারা একাধিকবার এটা জিতেছেন তারা নিঃসন্দেহে বড় মাপের দাবাড়ু ছিলেন। তিনি খুব অল্প বয়সেই মারা যান, মাত্র ৩৮ বছর বয়সে। ১৯৭৩ সালে ইন্টারজোনালের ঠিক আগে।

stein
১৯৬৪ সালের লিওনিড স্টেইন; Image Source: ChessBase.com

উপস্থাপক: তাল কারপভের সাথে আপনার ম্যাচটি নিয়ে কী ভেবেছিলেন? আপনি বললেন যে, তিনি আপনাকে তার জন্মদিনের কথা মনে করিয়ে দিয়েছিলেন।

গ্যারি: এটা শেষ খেলার আগে ছিল।

উপস্থাপক: আর তার আগের বছর এবং মাসগুলোতে? বিশেষ করে প্রথম, সবচেয়ে নাটকীয় ম্যাচের সময় কেমন ছিল আপনাদের সম্পর্ক?

গ্যারি: তাল সরাসরি আমার প্রতি সহানুভূতিশীল ছিলেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে ২৭ তম খেলার প্লে-অফের আগে। যা আমি হেরে যাই এবং স্কোর ৫:০ হয়ে যায়। তাল রাশিয়া হোটেলে আমাদের সাথে দেখা করতে আসেন এবং আমরা খেলাটা একটু বিশ্লেষণ করি। এটা পরিষ্কার ছিল যে, আমার অবস্থান মোটেই ভালো ছিল না এবং আমি খুব উৎসাহ ছাড়াই খেলা শেষ করতে চেয়েছিলাম। যদিও আমি সম্প্রতি কারপভের বিরুদ্ধে এই ম্যাচ নিয়ে বইয়ের জন্য খেলাটি আবার বিশ্লেষণ করেছি। বর্তমানে আমি শিখেছি যে আমার খেলা বাঁচানোর ভাল সুযোগ ছিল, অনেক কিছু কম্পিউটারের দ্বারা পরিষ্কার হয়ে গেছে। তাল কিন্তু বলেছিলেন যে, আমার পক্ষে ম্যাচের এই অবস্থান বাঁচানোর সম্ভাবনা কম।

এবং এই খেলার একটা পর্যায়ে, যখন স্কোর ৫:০ হয়ে যায়, আমি আবার তার সাথে দেখা করি। তখন তিনি বলেন, বৎস, তোমার হাতে এখন আর কোনো সুযোগ নেই। এখন তুমি শুধু একটা বিস্ফোরণ দিয়ে দরজা বন্ধ করে দিতে পারো। তাল আমাকে সান্ত্বনা দেন এবং খেলার কিছু টিপসও দেন।

উপস্থাপক: আর স্কোর ৫:৩ হওয়ার পর তার ভাষ্য কেমন ছিল?

গ্যারি: তখন আমাদের যোগাযোগ হয়নি। তাল মস্কোতে ছিল না। দাবা খেলোয়াড়দের পুরোনো প্রজন্মের জন্য, এই ম্যাচে যা ঘটেছে তা কোনো অলৌকিক ঘটনা বৈ কিছু নয়। এটা ছিল একটা আগমনবার্তা। তারা বুঝতে পেরেছিলেন যে, একটি নতুন যুগ শুরু হয়েছে। কারণ ৫:০ হচ্ছে একটি নিশ্চিত জয়। আর যদি এ অবস্থানে থেকেও কারপভ (৫:০ এর পরও) জিততে ব্যর্থ হন, তাহলে কিছু একটা সাংঘাতিক ব্যাপারই ঘটেছে। বতভিনিক আর তাল দুজনেই খুব তীক্ষ্ণভাবে সেটি অনুভব করেছেন।

botvinnik
মিখাইল বতভিনিক; Image Source: Wikimedia Commons

আমি যে শৈলী নিয়ে এসেছিলাম আর সেটি আবার সেই সময়ের দাবার একজন একচ্ছত্র সম্রাট কারপভের বিরুদ্ধে ম্যাচে দেখাতে পেরেছি, যা ছিল এক গুরুত্বপূর্ণ সাফল্য। দাবা বেশিদিন ভারসাম্যপূর্ণ অবস্থায় থাকতে পারে না। একটা সময় পরিবর্তন আনতেই হয়। এই ম্যাচে আমি যে প্লেয়িং লেভেল দেখাতে পেরেছি। সেজন্যই বতভিনিক এবং তাল উভয় থেকেই ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছি। এই শৈলী তালের কাছে অপেক্ষাকৃত বেশি প্রিয় ছিল।

উপস্থাপক: আমি আপনাকে এই প্রশ্ন করার সুযোগ পাইনি, যদিও অন্যরা সম্ভবত করেছে। যদি ম্যাচ থামানো না হত, আপনি কি তার সমান হতে পারতেন?

গ্যারি: কাল্পনিকভাবে বিশ্লেষণ করা খুবই কঠিন।

উপস্থাপক: আপনার নিজস্ব অনুভূতিতে কিছু বলুন।

গ্যারি: যদি এখন এটা বিশ্লেষণ করতে হয়, তাহলে আমাদের বিবেচনা করতে হবে যে কারপভ খুবই বিষণ্ণ মেজাজে ছিলেন। এটা কেমন একটা ব্যাপার না যে, সে আর মাত্র একটি খেলায় জিততে পারছে না এবং ক্রমাগত হারতেই থাকছে। আর আমি ধীরে ধীরে আরও শক্তিশালীভাবে খেলতে শুরু করেছিলাম। এটাই ছিল সেই জিনিস যা কারপভকে সবচেয়ে বেশি বিচলিত এবং বিষণ্ণ করে তুলেছিল। এটা পরিষ্কার যে আমি ম্যাচের ধাপে ধাপে উন্নতি করেছি। আর শেষের দিকে আমার খেলা শুরুতে যা ছিল তার থেকে অনেকটাই ভিন্ন হয়ে যায়। এটা কারপভের জন্য বেশ চাপের ছিল।

সম্ভবত, আমি চতুর্থ গেমটা জিততে পারতাম। এবং তারপর … এটা আসলে কোন প্রশ্ন নয় যে আমি আরও জিততেই থাকব কি না। আমি হেরে যেতে পারতাম। একটা ভুলই যথেষ্ট। যদি ৫:৪ এর পর খেলা চলতে থাকত, তাহলে যেকোনো কিছু সম্ভব ছিল। একটা ভুল করা খুবই সহজ।

উপস্থাপক: এটা সত্যিই একটা ম্যাচ ছিল বটে! তাই না?

গ্যারি: অবশ্যই। আমি মনে করি, ম্যাচটা খুব শীঘ্রই শেষ হয়ে যেতে পারত। হয়তো ৭-৮টা গেম বা তার একটু বেশি। আর আমি জানি না, এই মারাত্মক ভুলগুলোর সবকয়টা এড়ানোর শক্তি আমার ছিল কি না। এই প্রথম কারপভ একটি ম্যাচ হারার আসল হুমকির সম্মুখীন হন। এটা এখনও ৫০:৫০ ছিল না, আমি গড়ের আইনে বিশ্বাস করি, এবং এটা অবশ্যই কারপভের পক্ষে ছিল। কিন্তু তার পরাজয়ের ঝুঁকিও স্পষ্ট হয়ে উঠেছিল, কারণ তিনি প্রতি সপ্তাহেই হেরে যাচ্ছিলেন।

কিন্তু তারপরেও কারপভ কারপভই! আর তাই ম্যাচ বাতিল মানসিকভাবে কারপভকে সাহায্য করেছে। কিন্তু এটা আমাকেও ভবিষ্যতের জন্য একটা দারুণ মনস্তাত্ত্বিক শক্তি বা অন্যরকম এক আত্মবিশ্বাস এনে দেয়।

উপস্থাপক: আর মিখাইল তাল সম্ভবত আপনাকে সাহায্য করেছে। আমি জানি না তিনি ধার্মিক ছিলেন কি না, কিন্তু তিনি প্রার্থনা করে থাকলে নিশ্চয়ই আপনার জন্যই প্রার্থনা করেছিলেন, আপনার বিজয়ের জন্যই।

গ্যারি: আমার মনে হয় তাল কখনো কারো জন্য প্রার্থনা করেনি। তাল শুধু কিছু পরিবর্তন চেয়েছিলেন, আর কিছু না। তিনি চেয়েছিলেন একটা পরিবর্তন, কারপভ-ভিত্তিক ব্যবস্থার পরিবর্তন। এমনকি এ ব্যাপারে তার সহানুভূতি এবং প্রত্যাশা লুকানোর চেষ্টাও করেননি।

তাল আসলে তালই ছিলেন!

This is a bengali-translated interview article where Gary Kasparov is discussing about Mikhail Tal and the golden age of Soviet chess. References have been hyperlinked inside the article.

Related Articles