প্রাত্যহিক কাজে ব্যবহার্য কিছু জিনিসের অজানা ব্যবহার

দৈনন্দিন কাজে আমরা হাজারো জিনিস ব্যবহার করে থাকি। রান্নাঘর থেকে শুরু করে অফিস আদালতে- হরেক জিনিসের হরেক ব্যবহার। প্রতিনিয়ত ব্যবহার্য এসব অনেক জিনিসের সাধারণ ব্যবহারের পাশাপাশি রয়েছে আরো কিছু সহায়ক তথ্য। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আমরা সেই ব্যবহারগুলো বা কারণগুলো জানি না। আজকে এমনই কিছু নিত্য ব্যবহার্য জিনিসের অজানা কিছু তথ্য সম্পর্কে আপনাদের জানানো হবে।

কলমের ক্যাপের মাথায় ছিদ্র

কলমের খাপের মাথায় ছিদ্র; Source: buzzfeed.com

পড়াশোনাই হোক আর অফিস-আদালতই হোক কলম যেন এক নিত্য প্রয়োজনীয় সঙ্গী। কখনো কি খেয়াল করেছেন যে, কলমের ক্যাপের ঠিক মাথায় একটি ছিদ্র থাকে? অনেকেই ভাবেন যে, কলমের কালি যাতে শুকিয়ে না যায় বা কলম বেয়ে কালি যাতে গড়িয়ে না পড়ে সে জন্য হয়তো ছিদ্রটি রাখা হয়।

না, মোটেও এরকম কোনো কারণ নয়। শ্বাস বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি কমানোর জন্য ছিদ্রটি রাখা হয়। বেশিরভাগ সময়ে ছোট বাচ্চারা কলমের ক্যাপ কামড়াতে থাকে এবং নিজের অজান্তেই গিলে ফেলে। কলমের ক্যাপ বাচ্চাদের শ্বাসনালীর পুরো জায়গা দখল করে নিতে পারে। ফলশ্রুতিতে শ্বাসরোধ হওয়ার সম্ভাবনা থাকে। আর এই ঝুঁকি কমানোর লক্ষ্যেই কলমের ক্যাপের মাথায় ছিদ্র রাখা হয় যাতে বাতাস চলাচল করতে পারে।

উড়োজাহাজের জানালায় সরু ছিদ্র

উড়োজাহাজের জানালায় সরু ছিদ্র; Source: buzzfeed.com

উড়োজাহাজের জানালায় সরু ছিদ্র রাখা হয় মূলত দুটি কারণে-

১. প্রথম কারণটি হচ্ছে, বাতাসের চাপের ভারসাম্য রক্ষার জন্য। একটি উড়োজাহাজ যখন আকাশে ভাসতে থাকে তখন এর ভেতর ও বাইরের পরিবেশের মাঝে বায়ুচাপের বেশ পার্থক্য থাকে। প্লেনের বাইরের জানালার পাশাপাশি এই ছিদ্রটিও ভারসাম্য রক্ষায় সহায়তা করে থাকে।

২. দ্বিতীয় কারণটি হচ্ছে, এই ছিদ্রটি জানালার কাঁচগুলোকে কুয়াশাচ্ছন্ন হওয়া থেকে বিরত রাখে।

নতুন কাপড়ের সাথে বেঁধে দেয়া ছোট্ট পলি প্যাকে সেই কাপড়ের অংশবিশেষ

ছোট্ট পলি প্যাকে কাপড়ের অংশবিশেষ; Source: buzzfeed.com

সাধারণ চিন্তাবশত আমরা ভেবে থাকি, কখনো কাপড়টি যদি ছিঁড়ে যায় তাহলে সেই জায়গায় ব্যবহার করার জন্য হয়ত কাপড়টি দিয়েছে। কিন্তু প্রকৃত কারণটি শুনলে আপনি একটু অবাকই হবেন। প্রস্তুতকারক আমাদের ভালোর জন্যই কাপড়ের টুকরোটি দিয়ে থাকেন। মূল কাপড় ধোয়ার আগে সেই টুকরোটি ডিটারজেন্ট দিয়ে ধোয়া হলে খুব সহজেই কাপড়টির ডিটারজেন্টের সহনীয়তার মাত্রা সম্পর্কে ধারণা পাওয়া যায় এবং ধোয়ার পরে কাপড় নষ্ট হওয়ারও কোনো ভয় থাকে না।

জিন্সের প্যান্টে ছোট পকেট

জিন্সের প্যান্টে ছোট পকেট; Source: buzzfeed.com

জিন্সের প্যান্টে ছোট পকেটটি নিয়ে বর্তমান সময়ে অনেকেই অনেক মতবাদ দিয়ে থাকেন। তবে মূল কারণটি হচ্ছে, সর্বপ্রথম যখন জিন্স প্যান্ট তৈরি করা হয় সেই সময়ে পকেট ওয়াচের বেশ প্রচলন ছিল এবং এই পকেট ওয়াচ রাখার ব্যবস্থাস্বরূপ এই ছোট্ট পকেটটি রাখা হয়।

শীতের টুপিতে ছোট গোল সুতার পুটলি

শীতের টুপিতে ছোট গোল সুতার পুটলি; Source: providr.com

শীতের টুপিতে ছোট গোল সুতার পুটলিটিকে একটি ফ্যাশন হিসেবে গণ্য করা হয়। প্রথমদিকে এটি মোটেও ফ্যাশন হিসেবে পরিচিত ছিল না, বরং বেশ উপকারের জন্য তা যুক্ত করা হত টুপিতে। ফরাসী নাবিকগণ এ ধরনের টুপি পরতেন যাতে কেবিনের সংকীর্ণ জায়গায় তাদের মাথা বাড়ি খেয়ে আঘাতপ্রাপ্ত না হয়। এই সুতার পুঁটলিটি মাথাকে আঘাত পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হিসেবে কাজ করতো এবং মাথায় পুঁটলিটির চাপ অনুভব করলে নাবিকরা সম্ভাব্য আঘাত পাওয়া থেকে সাবধান হয়ে যেতেন।

টুথপেস্টের টিউবে বিভিন্ন রংয়ের ছোট লাইন

Source: providr.com

লক্ষ্য করলে দেখা যাবে, প্রতিটি টুথপেস্টের টিউবে শেষ প্রান্তে কোনো এক রংয়ের ছোট লাইন রয়েছে। একেক টুথপেস্টের ক্ষেত্রে একেক রং দেখা যায় এবং এই রংয়ের সংখ্যা ৩/৪ টির বেশি নয়। আগে মনে করা হত যে, পেস্টটি জৈব অর্গানিক নাকি নন-অর্গানিক উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে তা বোঝার জন্য এই কালার কোডগুলো ব্যবহার করা হয়। কিন্তু বাস্তবিক কারণটি একদমই ভিন্ন। লাইনগুলো লাইট বীম সেন্সর দিয়ে অংকিত বার কোড, যা নির্ধারণ করে দেয় যে টিউবটি কোথায় কাটতে হবে এবং ফোল্ড করতে হবে।

তালায় চাবির খাঁজের পাশে ছোট ছিদ্র

তালায় চাবির খাঁজের পাশে ছোট ছিদ্র; Source: buzzfeed.com

বাড়ি থেকে বের হওয়ার সময় বা সাইকেলটিকে একপাশে রেখে কোনো কাজে যাওয়ার সময় নিরাপত্তার ব্যাপারটি চলে আসে। তাই সাইকেলের সুরক্ষার্থে আমরা হরহামেশাই তালা ব্যবহার করে থাকি। তালায় চাবির খাঁজে চাবি প্রবেশ করিয়ে লক খুলে থাকি, কিন্তু কখনো কি খেয়াল করেছেন যে চাবির খাঁজের পাশে রয়েছে একটি ছোট ছিদ্র? তালার সুরক্ষার্থেই রাখা হয়েছে এই ছিদ্রটি। কোনো কারণে খাঁজে মরিচা পড়ে গেলে এই ছিদ্র দিয়ে তেল দিয়ে তা দূর করা সম্ভব এবং কখনো দুর্ঘটনাবশত কোনো তরল পদার্থ খাঁজের মধ্যে চলে গেলে তা খুব সহজেই এই ছিদ্র দিয়ে বেরিয়ে আসতে পারে।

শার্টের পেছনে ছোট লুপ

শার্টের পিছনে ছোট লুপ; Source: providr.com

ছেলেদের শার্টের পিছনে ঠিক কাঁধের নিচে একটি ছোট লুপ থাকে। কোনো কিছু যেমন এমনি তৈরি করা হয় না, তেমনি এই লুপটি রাখার পিছনেও একটি হিতকর কারণ রয়েছে। বহুল প্রচলিত কারণটি হচ্ছে, আপনি যাতে খুব সহজেই শার্টটি হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে পারেন। তবে আগেকার দিনে এই লুপ রাখার ব্যাখ্যাটা একটু অন্যরকম ছিল। একজন পুরুষের In a relationship স্ট্যাটাসের পরিচয় বহন করত এই লুপটি। কোনো পুরুষ যদি তার মনের মানুষের সাথে সম্পর্কে থাকতেন, তাহলে তারা লুপটি কেটে ফেলতেন। সুতরাং কারো শার্টের পিছনে লুপটি না থাকার অর্থ ছিল তিনি প্রণয়াবদ্ধ। ব্যাপারটা কিন্তু বেশ ভালোই ছিল!

গাড়িতে গ্যাস গজে ছোট তীর চিহ্নটি কেন?

গাড়িতে গ্যাস গজে ছোট তীর চিহ্ন; Source: buzzfeed.com

গাড়ি চালানোর সময় আপনি কি কখনো লক্ষ্য করে দেখেছেন যে, গ্যাস গজের জায়গাটিতে একটি ছোট তীর চিহ্ন কেন রাখা হয়েছে? এই তীর চিহ্নটির ডানে বা বামে অবস্থান থেকে বোঝা যায় যে আপনার গাড়ির ক্যাপটি কোনদিকে থাকবে।

কিছু কিছু ববি পিনের এক সাইড ঢেউ খেলানো থাকে কেন?

ববি পিনের এক সাইড ঢেউ খেলানো; Source: buzzfeed.com

নারীর চুল বাঁধার জন্য একটি অতি প্রয়োজনীয় জিনিস হচ্ছে ববি পিন। কিছু পিনের দুই পৃষ্ঠই সমতল থাকে, আবার কিছু কিছু পিনের এক পৃষ্ঠ ঢেউ খেলানো থাকে। ঢেউ খেলানো পিনগুলোই নারীর অধিক পছন্দ। সমতল পৃষ্ঠের চেয়ে ঢেউ খেলানো দিকটি চুলকে ঠিকমত আটকে রাখতে সহায়তা করে।

স্কেলের এক প্রান্তে ছিদ্র

স্কেলের এক প্রান্তে ছিদ্র; Source: buzzfeed.com

এটা তো বলা খুবই সহজ, ছোট ছোট গোল বৃত্ত ভরাট করার জন্য এই ছিদ্রটি রাখা হয়েছে! এমনটা ভাবলে আপনি ভুল ভাবছেন। কারণ স্কেল ঝুলিয়ে রাখার জন্য ছিদ্রটি রাখা হয়।

টিক ট্যাকের ক্যাপ

টিক ট্যাকের ক্যাপ; Source: providr.com

টিক ট্যাক আমরা কম বেশি সকলেই খাই। টিক ট্যাকের ক্যাপে যে খাঁজ কাটা রয়েছে তা দেখে আমরা ভাবি ক্যাপটি ভালোভাবে আটকে রাখার জন্য হয়তো এমন করে রাখা হয়েছে। আসলে ব্যাপারটা এরকম না। ছোট্ট জারটি খোলার পর প্রতিবারে যাতে একটি করে রিফ্রেশিং দানা বেরিয়ে আসে, সেজন্যই খাঁজটি রাখা হয়েছে।

ফিচার ইমেজ: cleverly.me

Related Articles