ট্রোজান যুদ্ধ: দেব-দেবীদের দ্বন্দ্ব ও ষড়যন্ত্র থেকে ট্রয় নগরীর পতন

এই যুদ্ধ গ্রিক ও ট্রোজানদের মধ্যে সংঘটিত হলেও এর পটভূমি শুরু হয়েছিল গ্রিক মিথোলজির দেব-দেবীদের মধ্যকার দ্বন্দ্ব ও ষড়যন্ত্র থেকে।

article

লা ইয়োরোনা: নদীতীরে ক্রন্দনরত প্রেতাত্মা

পৃথিবীর প্রত্যেক দেশেই সংস্কৃতি ও অঞ্চলভিত্তিক নিজস্ব প্রাচীন লোকগাথা বিদ্যমান। এর মধ্যে বেশিরভাগই গড়ে উঠেছে ভূত-প্রেত, অশরীরী, আত্মা, ও পৈশাচিক শক্তিকে কেন্দ্র করে। ‘লা ইয়োরোনা’ তেমনই এক প্রাচীন মেক্সিকান বিখ্যাত মৌখিক কিংবদন্তি, যেটাতে ক্রন্দিত এক অশরীরী নারী আত্মার কথা বর্ণনা করা হয়েছে। মেক্সিকোর অনেক শিশু বেড়ে উঠে লা ইয়োরোনার ভয় সাথে নিয়ে। উপকথায় এমন একজন মহিলার কথা বলা হয়েছে, যিনি তার দুই ছেলের আত্মা না পাওয়া পর্যন্ত স্বর্গে প্রবেশ করতে অস্বীকার করেছিলেন। আধিভৌতিক কাহিনি জানতে পছন্দ করেন বা ভূত-গল্প প্রেমীদের মাঝে ‘লা ইয়োরোনা’ বিশেষভাবে জনপ্রিয়। মৌখিক এই কিংবদন্তির উৎপত্তি কোথা থেকে, তা জানতে হলে ফিরে যেতে হবে একদম অতীতে। শুরু করতে হবে একদম প্রথম থেকে, যেখানে এমন ভয়াল চরিত্র ও গল্পের জন্ম।

article

আফ্রোদিতি: গ্রিক পুরাণের সৌন্দর্য ও ভালোবাসার দেবী

তার রূপ, গুণে মুগ্ধ হয়েছে দেবতা থেকে শুরু করে মানুষ সবাই। তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের আকাঙ্ক্ষা করেছে স্বর্গ থেকে শুরু করে মর্ত্যের অনেকেই।

article

কিংবদন্তীর উইলিয়াম টেল: সুইস লোককথার নায়ক

মধ্যযুগীয় পুরাণের অন্যতম জনপ্রিয় এবং পরিচিত চরিত্র উইলিয়াম টেল। সুইজারল্যান্ডের মানুষের কাছে তিনি জাতীয় বীর হিসেবেই পরিচিত, তাদের ধারণা স্বাধীন রাষ্ট্র হিসেবে সুইজারল্যান্ডের অভ্যুদয়ের পেছনে রয়েছে তার বলিষ্ঠ ভূমিকা। তবে সত্যিকারেই এই নামে কেউ ছিলেন কিনা তা নিয়ে গবেষকদের মধ্যে যথেষ্ট সন্দেহ আছে।তবে তাতে সাধারণ মানুষের কিছু আসে যায় না, বরং উইলিয়াম টেলকে নিয়ে কবিতা আর গান বেঁধেছেন বহু শিল্পী।

article

গ্রিক পুরাণের বারোজন অলিম্পিয়ান দেবতা

প্রথম টাইটানদের পরাজিত করার পর বারোজন দেবতা সংঘবদ্ধ হয়ে তৈরি করেছিলেন একটি দল। অলিম্পাসের পাহাড়ে নির্মিত বিশাল এক স্বর্গীয় অট্টালিকায় ছিল তাদের বাস। এখানে নির্মিত দেব সভাতে বসেই বিশ্বব্রহ্মাণ্ড পরিচালনা করতেন তারা। সাইক্লোপদের দিন-রাত অক্লান্ত পরিশ্রমেই তিলে তিলে গড়ে উঠেছে এই অট্টালিকা। সাথে দক্ষ হাতে প্রাসাদের প্রতিটা দেওয়ালে শৈল্পিক কারুকার্য ফুটিয়ে তুলিয়েছিলেন স্বর্গের সব্যসাচী কামার হেফাস্টাস। বারোজন অলিম্পিয়ানদের মধ্যে প্রথম ছয়জন যথাক্রমে হেস্টিয়া, পসাইডন, হেডিস, ডিমিটার, হেরা এবং জিউস। এরা হলেন প্রথম যুগের টাইটান ক্রোনাস এবং রিয়ার সন্তান। বাকিদের মধ্যে অনেকেই দেবরাজ জিউসের ঔরসজাত।

article

ডিওক্যালিয়নের প্লাবন: গ্রিক পুরাণে বর্ণিত মহাপ্লাবনের আখ্যান

প্রাচীন পৃথিবীর প্রায় সকল সভ্যতায় বর্ণিত মহাপ্লাবনের উপাখ্যানের সারকথা একটাই – দেবতা বা ঈশ্বর মানবজাতির উপর ক্ষুব্ধ হয়ে এই গজব বর্ষণ করেছিলেন। তবে যুগ-ভেদে কাহিনি কিছুটা নতুনত্ব মোড় নিলে বা কিছু সংযোজন ঘটলেও মূল কাহিনি ঘুরে ফিরে একইরকম। সকল উপকথাতেই মহাপ্লাবন শেষে শুধু ধার্মিক, ঈশ্বরের প্রতি অনুগত, এবং নিষ্পাপ মানুষগুলোই বেঁচে ছিল। তাদের থেকেই রিক্ত পৃথিবীতে আবার জন্ম নিয়েছিল পুরো মানবসভ্যতা।

article

আরব সংস্কৃতির নানা পৌরাণিক কাহিনী ও প্রাণী

আরবের প্রাচীন সভ্যতাগুলোর জনগণের মধ্যে বিশ্বের কিছু বিশুদ্ধ পৌরাণিক কাহিনী ও রূপকথা প্রচলিত আছে। এসব কাহিনীগুলোতে যেমন রয়েছে মানুষের বীরত্বের কথা, তেমনি রয়েছে দৈত্য দানবের ক্ষমতা ও রাজত্বের কথা। বিশ্বের অন্যান্য সভ্যতাগুলোর যেমন নিজস্ব কাহিনী তাদের সংস্কৃতির উপর ভিত্তি করে তৈরি হয়েছে, আরবেও তেমনটা ঘটেছে।

article

দ্য রাশিয়ান স্লিপ এক্সপেরিমেন্ট: যে আজগুবি ঘটনা সত্য বলে মানে অনেকেই!

ইন্টারনেটে নানা সময়ে নানা জন ঘুম বঞ্চনার দীর্ঘস্থায়ী ফলাফল কি হতে পারে তা নির্ণয়ের লক্ষ্যে এক্সপেরিমেন্ট পরিচালিত হয়েছে বলে দাবী করেছেন৷ এগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত ‘দি রাশিয়ান স্লিপ এক্সপেরিমেন্ট।’ এর সাথে জুড়ে দেওয়া হয়েছে মডিফাই করা বিভিন্ন ছবিও।

article

End of Articles

No More Articles to Load