মেগাপ্রেনার্স ২০১৮: রেজিস্ট্রেশন করুন আজই, যোগ দিন বিশ্বব্যাপী উদ্যোক্তাদের সাথে

‘ওয়াইএসআই’ (ইয়াং সাস্টেইনেবল ইমপ্যাক্ট) একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। বিশ্বের তরুণ জনশক্তিকে কাজে লাগিয়ে জাতিসংঘ প্রণীত ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পথের বাঁধাগুলো কার্যকরভাবে দূর করাই এর মূল লক্ষ্য। ২০১৭ সালের আগস্ট মাস থেকে বাংলাদেশে যাত্রা শুরু করেছে ‘ওয়াইএসআই বাংলাদেশ’। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য এ দেশের ২৫ বছরের কম বয়সী তরুণ উদ্যমী ও সৃজনশীল জনগোষ্ঠীকে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা।

Source: vorerbangladesh.com

নিউ ইয়র্ক, সাংহাই কিংবা কলকাতার মতো আমাদের প্রাণপ্রিয় রাজধানী ঢাকা শহরও একটি মেগাসিটি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমাদের প্রাণের ঢাকা শহরে সমস্যার কোনো অন্ত নেই। জলাবদ্ধতা, নিরাপদ পানীয় জলের অপ্রতুলতা, যানজট, রাস্তাঘাটের দুরবস্থা, পরিবেশ দূষণ, খাদ্যে ভেজাল, বেকারত্ব সহ নানাবিধ সমস্যায় জর্জরিত আমাদের নাগরিক জীবন। একটি দেশের প্রাণকেন্দ্র যদি এভাবে ধুঁকতে থাকে, তাহলে সেই দেশের ভবিষ্যতও যে হুমকির মুখে পতিত হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। আর এ সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে দেশের তরুণ সমাজকেই।

Source: The Independent

এ বছর অনুষ্ঠিতব্য ‘মেগাপ্রেনার্স ২০১৮’ প্রতিযোগিতার লক্ষ্য ঢাকা শহরকে এসব সমস্যার হাত থেকে মুক্তির পথ দেখানো, একদল তরুণের হাত ধরে নতুন ঢাকার সূচনা করা। এ লক্ষ্যে সারা দেশ থেকে সূক্ষ্ম যাচাই-বাছাইয়ের পর নির্বাচন করা হবে ২৫ জন সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তাকে, যাদের বয়স ২৫ বছরের কম। টানা ৩ মাস যথোপযুক্ত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদেরকে টেকসই ব্যবসা দাঁড়া করানোর জন্য যোগ্য করে গড়ে তোলা হবে। প্রশিক্ষণ দেবেন দেশ-বিদেশের বিভিন্ন বড় বড় কোম্পানির প্রধানগণ, যাদের সংস্পর্শে এসে ভরে উঠবে তরুণ উদ্যোক্তাদের অভিজ্ঞতার ঝুলি। এখান থেকে দাঁড় করানো হবে ৫টি টেকসই ব্যবসা, যাদেরকে পরবর্তী ১ বছর ধরে বিভিন্ন সুযোগ-সুবিধা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আরো যোগ্য করে গড়ে তোলা হবে। সেই সাথে তারা যুক্ত হতে পারবে ওয়াইএসআই এর অন্যান্য দেশের নেটওয়ার্কের সাথেও।

Source: ysibd.com

চূড়ান্ত নির্বাচিত ২৫ জন উদ্যোক্তা পাবেন-

১) সকলের জন্য পুরষ্কার ও সার্টিফিকেট
২) ৩ মাসব্যাপী দেশ-বিদেশের সেরা মেন্টরদের মাধ্যমে অনলাইন মেন্টরিং
৩) ঢাকায় ১২ দিনের ক্যাম্পেইন
৪) যাওয়া-আসা ও থাকার খরচ বহন করবে ওয়াইএসআই বাংলাদেশ
৫) জনপ্রিয় টেলিভিশন চ্যানেল, রেডিও ও সংবাদপত্রসমূহে প্রচার
৬) ব্যবসা শুরুর জন্য প্রারম্ভিক মূলধন
৭) বিনিয়োগকারীদের সাথে আলাদা মিটিংয়ের সুব্যবস্থা
৮) মেন্টরদের সাথে আলাদা মিটিংয়ের সুব্যবস্থা
৯) সিউল, সাংহাই ও সিঙ্গাপুরে ওয়াইএসআই কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ

‘মেগাপ্রেনার্স ২০১৮’ ইভেন্টের পার্টনার হিসেবে আছে রোর বাংলা। তো আর দেরি কেন? আজই রেজিস্ট্রেশন করুন এই লিঙ্কে (ysibd.com/megapreneurs/) গিয়ে। হয়ে উঠুন একজন সফল উদ্যোক্তা, গড়ে তুলুন আপনার নিজস্ব প্রতিষ্ঠান, বিশ্বকে আরো একবার জানিয়ে দিন বাংলাদেশের নাম।

রেজিস্ট্রেশনের শেষ সময় – ৩রা মার্চ।

যেকোনো দরকারে যোগাযোগ করতে পারেন ওয়াইএসআই বাংলাদেশের ফেসবুক পেজে- facebook.com/ysibd/

বি.দ্র: আবেদন করার জন্য আমাদের শহরকে পাল্টে দেবার একটি টেকসই বিজনেস আইডিয়াই যথেষ্ট।

ফিচার ইমেজ: Our World – United Nations University

Related Articles