উদ্যোক্তাদের প্রশিক্ষণ: নির্ভরতার নতুন প্ল্যাটফর্ম

এখন যুগটা পেশাদারিত্বের। মানুষ এখন যখন কোনো একটি প্রতিষ্ঠানের কাছ থেকে সেবা নেয়, তখন সবার প্রথমে সচেতন বা অবচেতনভাবেই সে খেয়াল করে, প্রতিষ্ঠানটির পেশাদারিত্বের দিকটি। এই বিষয়টি কিন্তু কোনো একটা নির্দিষ্ট মানদণ্ড দিয়েই মাপা যায় না। সেবার ধরনই হোক, আর সেবাদাতার আচরণই হোক- এমন অনেক রকমের বিষয় রয়েছে যার সবগুলো যথাযথভাবে পূরণের মাধ্যমে একটি প্রতিষ্ঠান হয়ে উঠতে পারে পেশাদারী।

আমাদের দেশে সাধারণভাবে যারা বাসা-বাড়ি কিংবা অফিস ইত্যাদি জায়গায় বিভিন্ন রকমের কাজে সার্ভিস দেন, তারা এই পেশাদারিত্ব বিষয়টা নিয়ে তেমন একটা কিছু ভাবার কথা মাথায় আনেন না। কারণ, এই ধারণাটাই এখনও এখানে খুব একটা জনপ্রিয় নয়। অথচ একজন গ্রাহক কিন্তু সন্তুষ্ট হন কিংবা চটে যান অনেকাংশে এই ব্যাপারটার কারণেই, সেটা ওভাবে ভাবার বোধ কিংবা সময় হয়তো অনেক উদ্যোক্তারই নেই।

দেশের প্রথম অনলাইন সার্ভিস মার্কেট হিসেবে যখন কাজ শুরু করেছে Sheba.xyz, তখন তারা সবচেয়ে গুরুত্বের সাথে বিবেচনা করেছে সার্ভিসদাতাদের পেশাদারিত্বের বিষয়টি। এটি যেহেতু এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে অসংখ্য ধরনের সার্ভিস প্রোভাইডার আর অসংখ্য রকমের গ্রাহক একই জায়গায় এসে একত্রিত হন, সেকারণে এখানে প্রফেশনালিজম বিষয়টা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যখন কোনো উদ্যোগ যুক্ত হয় Sheba.xyz এর সাথে, হোক সেটা ছোট কিংবা মাঝারি, শুরুতেই Sheba.xyz তাদেরকে অবহিত করে প্রফেশনালিজম বা পেশাদারিত্ব কী, সেটা নিয়ে।

Image Source: Sheba.xyz

এখানে যখন একজন গ্রাহক কোনো সার্ভিসের জন্য অর্ডার করেন, তিনি চাইলে সেটা কোনো একটি বিশেষ দিনে শিডিউল করে রাখতে পারেন। একজন সার্ভিস প্রোভাইডারের প্রথম দায়িত্ব হলো সেই অর্ডার অনুসারে গ্রাহকের সাথে যোগাযোগ করে তার কাছ থেকে নিশ্চিত হয়ে নেওয়া অর্ডারটি সম্পর্কে। সাথে সাথে তার সঠিক ঠিকানা জেনে নেওয়াটাও গুরুত্বপূর্ণ। এরপর যখন সার্ভিস দিতে যাওয়া হয়, তখন গ্রাহকের সাথে আচরণ, তাদের বাসা কিংবা অফিসে চলাফেরা, সার্ভিস প্রদানের সময় শরীরী অভিব্যক্তি, কোনো কারণে কোনো ধরনের সমস্যা হলে সেটাতে তাৎক্ষনিক করণীয়- এরকম অনেক বিষয়ের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। কারণ, একজন গ্রাহক শুধুমাত্র তার নষ্ট হয়ে যাওয়া জিনিসটা ঠিক করে দিতেই একজন সার্ভিস প্রোভাইডারকে বাসায় ডেকে নেন না, সাথে তিনি চান ভালো ব্যবহার আর সম্মান, যেটা বাজারের অনেক জায়গায় পান না বলেই তিনি একটি অ্যাপের সহায়তায় এমন হোম সার্ভিস নেন।

Image Source: Sheba.xyz

Sheba.xyz এর বিশেষত্বটা এখানেই। সেটা হলো, তারা গ্রাহকের এমন চাহিদা এবং সেবা প্রদানের চিরাচরিত নিয়ম হিসেবে এধরনের পেশাদারিত্বের প্রশিক্ষণ তাদের সার্ভিস প্রোভাইডারদের নিজেরাই দিয়ে থাকে। রেজিস্ট্রেশন করে একজন ক্ষুদ্র বা মাঝারি উদ্যোক্তা যখন যুক্ত হন এই প্ল্যাটফর্মের সাথে, শুরুতেই তাকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হয় প্রাথমিকভাবে, যাতে তিনি নিজের প্রতিষ্ঠানকে প্রস্তুত করে নিতে পারেন সে অনুসারে। এর সাথে সাথে নিয়মিত আয়োজন করে থাকে আনুষ্ঠানিক প্রশিক্ষণের, যেখানে উদ্যোক্তাদের একেবারে হাতে-কলমে শেখানো হয় বিভিন্ন বিষয়ে। একেকজন দক্ষ সার্ভিস প্রোভাইডার গড়ে তোলার জন্য প্রতিনিয়ত তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরামর্শ দেওয়ার জন্য Sheba.xyz তৈরি করেছে একটি বিশেষ টিম, যাদের কাজই হলো শুধুমাত্র এই প্ল্যাটফর্মে কাজ করা উদ্যোক্তাদের পেশাদারিত্বের প্রশিক্ষণের বিষয়টি দেখভাল করা।

স্বাভাবিকভাবেই একজন গ্রাহক যখন সন্তুষ্ট হন কোনো সার্ভিস প্রোভাইডারের কাজ নিয়ে, তিনি তার বা প্রতিষ্ঠানকে নিয়ে অ্যাপের মধ্যেই ভালো রিভিউ দেন, ভালো রেটিং দেন। কোনো কারণে যদি কোনো সার্ভিস প্রোভাইডার কম রেটিং বা নেগেটিভ রিভিউ পেয়ে যান, সেটাকেও Sheba.xyz বিবেচনা করে অত্যন্ত গুরুত্বের সাথে। কোথায় কী ধরনের ঝামেলা হয়েছিল, সেটা অনুসন্ধান করে তাৎক্ষনিক সেটার সমাধান করার মাধ্যমে তার উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেয় ভুল থেকে শিক্ষা নেওয়ার জন্য।

Image Source: Sheba.xyz

সবমিলিয়ে একজন উদ্যোক্তা বা একটি উদ্যোগ যখন কাজ শুরু করে, মার্কেটে নিজেদের উপস্থিতি জানান দিতে আসে, তখনও কিন্তু সে বা সেটি একেবারে পরিণত অবস্থায় থাকে না। আবার এই মার্কেটের এমনই গতি, এখানে খুব বেশিদিন অপরিণত হয়ে থাকার সুযোগও নেই। এই বিষয়টি Sheba.xyz উপলব্ধি করে দারুণভাবে এবং একারণেই তারা দক্ষতার সাথে কাজ করে সার্ভিস প্রোভাইডারদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার জন্য। আর এভাবেই Sheba.xyz হয়ে উঠছে সুদক্ষ ও পেশাদারি উদ্যোক্তাদের এক চাঁদের হাট, যারা খুব দ্রুতই পাল্টে দিতে যাচ্ছে দেশের সার্ভিস মার্কেটের অপরিপক্কতার চেহারা।

Featured Image Source: Sheba.xyz

Related Articles