১৯৯২ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা: চোকার্স নাকি স্বেচ্ছাচারিতার শিকার?

শুধুমাত্র একটি টিভি চ্যানেলের আয় যাতে ঠিক থাকে, সেজন্য হত্যা করা হয় বিশ্বকাপের একটি ম্যাচকে, অসঙ্কোচে হত্যা করা হয় ক্রিকেটকে। টাকার লোভে মারা পড়ে ক্রিকেট।

article

ফুটবলে হেড করা নিষিদ্ধ হলে কেমন হতো?

কল্পনা করুন তো হেড ছাড়া একটি ফুটবল ম্যাচ। খেলোয়াড়দের স্নায়ুজনিত সমস্যার কথা বিবেচনা করে এরই মধ্যে অনেকে দাবি তুলেছেন ফুটবলে হেড করায় নিষেধাজ্ঞা দিতে। এখন আসলেই যদি এটি নিষিদ্ধ হয়, তবে কেমন হত ফুটবল খেলার রূপ?

article

ডিয়েগো ফোরলান এবং জাবুলানি: এক অনন্য মানিকজোড়

লুইস সুয়ারেজ থেকে রুড ফন নিস্তলরয়, সার্জিও আগুয়েরো থেকে এডিনসন কাভানি, আক্রমণভাগে ডিয়েগো ফোরলানের সঙ্গী হয়েছেন অনেক রথী-মহারথীই। তবে যার সাথে ফোরলানের বোঝাপড়া ছিল সবচেয়ে ভালো, তিনি ফোরলানের কোনো সতীর্থ নন, তার পরিবার বা বন্ধুমহলের কেউ নন, আদতে তিনি কোনো মানুষই নন।

article

সর্বকাল সেরা, ১২৮৩ গোল, তিনটা বিশ্বকাপ, খ্যাতি, সম্মান, মর্যাদা – পেলের সমার্থক হয়ে অনেক শব্দই বসেছে কালক্রমে। বিপরীতার্থক শব্দ হিসেবে তৈরি হয়েছে মেসি-ম্যারাডোনাও। তবে এত পালাবদলেও ধ্রুব হয়ে টিকে রইলো বোধ হয় ওই মানেটাই। দ্ব্যর্থহীন কণ্ঠে তিনি যে বলে যেতে পেরেছিলেন, ‘পেলের মৃত্যু নেই’, তার রহস্যও লুকিয়ে ওখানেই।

article

জারজিনহো: যে ঝড়ের সমাপ্তি নেই

গ্রুপ পর্ব থেকে ফাইনাল, বিশ্বকাপের প্রতিটা ম্যাচেই গোলের রেকর্ড আছে ‘দ্য হারিকেন’ খ্যাত জারজিনহোর। ১৯৭০ এর বিশ্বকাপে রীতিমতো ঝড় বইয়ে দিয়েছিলেন তিনি।

article

ফিরে দেখা: ইউরো ২০০৮ (দ্বিতীয় পর্ব)

প্রথম পর্বে আমরা বলেছিলাম ইউরো ২০০৮-এর গ্রুপ পর্বের গল্পগুলো। আজ শেষ পর্বে আমরা বলবো ঐ টুর্নামেন্টের নকআউট পর্ব এবং স্পেনের চ্যাম্পিয়ন হওয়ার পেছনের গল্পগুলো।

article

ফিরে দেখা: ইউরো ২০০৮ (প্রথম পর্ব)

২০০৮ ইউরোর কথা উঠলেই ট্রফি হাতে স্পেনের উল্লাসের ছবিটা সবার মনে ভেসে ওঠাটাই স্বাভাবিক, কিন্তু ঐ ইউরোতে বলার মতো একমাত্র গল্প হিসেবে যদি কেউ স্পেনের বিজয়ের গল্পকেই ভেবে নেন, ভুল করবেন। ঐ ইউরোর পরতে পরতে মিশে ছিল দারুণ আক্রমণাত্মক ফুটবলের রোমাঞ্চকর গল্প।

article

কাতারের মাটিতে যারা সাফল্যের ফুল ফোটালেন, দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে চমকে দিলেন পুরো বিশ্বকে, তাদের থেকে বাছাইকৃত এগারোজনের একাদশের দিকে নজর দেয়া যাক। রোর বাংলার দৃষ্টিতে কাতার বিশ্বকাপের সেরা একাদশকে সাজানো হয়েছে ৪-৪-২ ছকে।

article

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়: এক রূপকথা নির্মাণের আদ্যোপান্ত

ফিরে আসা নিয়ে অসংখ্য কল্পকথা চালু আছে পৃথিবীতে, আছে বারবার ইকারাসের উড়তে না পারার আক্ষেপ। কিন্তু ফিনিক্স পাখির শেষ থেকে শুরু করার রূপকথাই বোধহয় সবচেয়ে সুন্দর; সবচেয়ে বেশি কাছের গল্প মনে হয় মানুষের কাছে। তেমন এক গল্পের পরশ দিয়ে গেল ১৮ ডিসেম্বর রাত।

article

End of Articles

No More Articles to Load