জাতীয় দলে ফিরছেন জিজি বুফন

  • অবসর ভেঙে ফিরে আসছেন বুফন।
  • সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসে আবারও ইতালির জার্সি গায়ে জড়াচ্ছেন তিনি।

গত বছর নভেম্বর মাসে ইতালিয়ানরা ফিফা বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ যাওয়ার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন এই ফুটবল কিংবদন্তী। সুইডেনের বিপক্ষে খেলা সেই ২ লেগের প্লে অফ ম্যাচের খেলায় হেরে যাওয়ার কিছুক্ষণ পরই খবরে আসে ব্যাপারটি।

বুফনের ন্যাশনাল ক্যারিয়ারের অশ্রুভেজা সমাপ্তি © Getty images

তবে গত সোমবার ইতালীয় জাতীয় দলের তত্ত্বাবধায়ক লুইজি ডি বিয়াজো বলেছেন, সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র-এর কারণেই গত ষাট বছরের ইতিহাসে প্রথমবারের মতো ইতালিবিহীন বিশ্বকাপ দেখতে চলেছে ফুটবল দুনিয়া। কিন্তু তাই বলে বুফনের মতো কারো ক্যারিয়ার এরকম জঘন্য ম্যাচ দিয়ে দিয়ে শেষ হতে পারেনা। তিনি বুফনকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করেন।

ইতালিয়ান লিগের সেরা খেলোয়াড় বুফন © Miguel Medina/AFP

সেই সুবাদেই জুভেন্টাসের অধিনায়ক বলেছেন, তিনি জাতীয় দলের জন্য তার ১৭৫ তম ম্যাচে অংশগ্রহণের জন্যে রাজি আছেন এবং তিনি অবসর ভেঙে ফিরে আসার চিন্তাভাবনাও করবেন যদি তাকে আগামী মাসে ইংল্যান্ড ও আর্জেন্টিনার বিপক্ষের ফ্রেন্ডলি ম্যাচে দলে রাখা হয়। মিডিয়াসেটের নেটওয়ার্কের টিকি টাকা সম্প্রচারে তিনি বলেন,

“আমি পরিবারের সাথে কয়েকদিনের জন্য ছুটির কাটানোর পরিকল্পনা করছিলাম। জাতীয় দলের যখন তোমাকে প্রয়োজন, তখন তুমি নিশ্চয়ই মুখ ফিরিয়ে রাখতে পারো না। বিয়াজো যা বললেন তারপর আসলে কিছু বলার থাকে না, এই পরিবর্তনশীল সময়ে দলের প্রতি আমার আনুগত্য ও দায়িত্ববোধ আমার আছে।”

“আমি আবারও বলছি, এটা হতে পারে ইতালির প্রতি আমার আনুগত্য ও দায়িত্ববোধ একটা উপায়। তাছাড়া দল এখন নতুন করে গড়ে তোলা হচ্ছে, আর নতুনদের জন্যে প্রথম ম্যাচগুলো কখনই সহজ নয়; বিশেষ করে প্রতিপক্ষ যখন ইংল্যান্ড আর আর্জেন্টিনা। আমি মনে করি তাদের সাথে একজন অভিজ্ঞ খেলোয়াড় থাকা গুরুত্বপূর্ণ এখন সেটা শুধুমাত্র তাদের পরামর্শ দেয়ার জন্যে হলেও।”

ফিচার ইমেজ: Getty images

Related Articles