মাত্র ১৭ বছর বয়সে খেলেছিলেন বিশ্বকাপ, নিজের প্রথম বিশ্বকাপেই জিতেছিলেন শিরোপা এবং ব্রাজিলেরও বিশ্বকাপ শিরোপা জয়ের শুভ যাত্রা হয়েছিলো তার হাত ধরেই। পেলের নামের সাথে জড়িয়ে রয়েছে তিনটি বিশ্বকাপ জয়ের কিংবদন্তি। তাই ব্রাজিল ও বিশ্বকাপের গুরুত্বপূর্ণ অধ্যায় জুড়েই রয়েছে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের নাম। রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে পেলে মুখোমুখি হয়েছিলেন ব্রিটিশ ম্যাগাজিন জিকিউ'র পল হেন্ডারসনের, সাক্ষাৎকারে তিনি কথা বলেছেন তার ফুটবল ভাবনা, স্মরণীয় মুহূর্ত, প্রিয় খেলোয়াড় এবং কিভাবে নিউ ইয়র্ক কসমসে যোগ দিতে হেনরি কিসিঞ্জার প্ররোচিত করেছিলো এবং কেন তিনি সর্বকালের সেরা সহ আরও অনেক অজানা বিষয়বস্তু সমন্ধে।

জিকিউ: আপনি কি বিস্মিত যে আজকালের বাচ্চারা এখনো পেলের নাম জানে?

পেলে: বেশিরভাগ ছেলেমেয়েরা এখন মেসি, রোনালদো, নেইমারকে দেখছে, কিন্তু তারাও পেলের নাম জানে। হয়তো তারা শুনেছে তাদের বাবার কাছে, কিংবা বাবার বাবার কাছ থেকে! এটি আমার জন্য অবশ্য বড় একটি দায়িত্ব, কারণ আমি জীবনে কোনো ভুল করতে পারি না। এই শিশুদের কাছে সবসময়েই আমাকে একজন অনুপ্রেরণা হয়ে থাকতে হবে, এই সম্মানের জন্য ঈশ্বরকে ধন্যবাদ।

আপনার কি মনে হয় যে ক্লাব ফুটবলের তুলনায় মানুষ এখনো বিশ্বকাপের ব্যাপারে আগ্রহী?

পেলে: আমি মনে করি আমার খেলার সময় থেকে বর্তমানে কিছুটা পরিবর্তন এসেছে, কিন্তু বড় পরিবর্তনটা এসেছে যোগাযোগ ব্যবস্থায়। যখন আমি বিশ্বকাপ খেলতাম, তখন আপনার ফুটবল দেখার একমাত্র উপায় ছিল রেডিও অথবা টিভি এবং সবার টিভি ছিল না। এখন মানুষ যখন ইচ্ছা তখন যেকোনো খেলা দেখতে পারে- ক্রিকেট, বক্সিং এমএমএ, যেকোনো কিছু। ফুটবল এখনও সবচেয়ে বড় খেলা। কিন্তু আপনি যেকোনো খেলা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যখন খুশি দেখতে পারেন। তাই আগের মতো বিশ্বকাপ ততটা বিশেষ ঘটনা নয়, যা দুঃখজনক। আমার সময়ে, বিশ্বকাপ মানুষকে একই বন্ধনে আবদ্ধ করত।

তিন কিংবদন্তি একসাথে; Image Source: live.documentonews.gr

খেলাটি কি এখনো সুন্দর?

পেলে: আমার মনে হয় খেলাটি এখনও সুন্দর হতে পারে, কিন্তু বর্তমানে আপনি কিভাবে খেলছেন তার চেয়ে ফলাফল বেশি গুরুত্বপূর্ণ। এখনও অনেক অসাধারণ খেলোয়াড় রয়েছে যারা বিশেষ কিছু করতে পারে, কিন্তু অনেকেই আছে যারা শুধুমাত্র খেলে এবং তাদের খেলা ততটা সুন্দর নয়।

এখনো কি প্রচুর ফুটবল দেখেন?

পেলে: হ্যাঁ। আমার পুরনো দল সান্তোসকে এখনও ভালোবাসি। বিশ্বের সেরা দলগুলোর খেলা দেখতেও পছন্দ করি। এখন, তা সম্ভবত বার্সেলোনা। আগে ছিল রিয়াল মাদ্রিদ।

আমার দল, ম্যানচেস্টার ইউনাইটেডের খোঁজ-খবর রাখেন?

পেলে: ব্রাজিলে এখন ম্যানচেস্টার ইউনাইটেড দারুণ জনপ্রিয় দল।

ক্যারিয়ারে সবচেয়ে প্রিয় মুহূর্ত কোনটি?

পেলে: আমার একটি না... অনেকগুলো প্রিয় মুহূর্ত আছে। কিন্তু অল্প কিছু স্মৃতি আছে, যা আমার জন্য বিশেষ কিছু। উদাহরণস্বরূপ, ১৯৫৮ ছিল আমার প্রথম বিশ্বকাপ এবং বয়স ছিল ১৭ বছর। এটি ছিল তখন আমার প্রথম বিমান ভ্রমণ এবং সুইডেনে সবকিছুই নতুন ও অন্যরকম ছিল। একটি স্বপ্ন ছিল এবং এরপর সব স্বপ্ন বাস্তবে রূপ নিলো, কারণ আমার ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল। আমি একদম তরুণ ছিলাম এবং মনে হচ্ছিল সব অর্জন করে ফেলেছি। কিন্তু অবশ্যই আরও অনেক কিছু তখনো বাকি ছিল।

আরেকটি স্মৃতি হলো, যখন আমি ১,০০০ তম গোল করেছিলাম। এটি ছিল পেনাল্টি কিক এবং পুরো ক্যারিয়ারে এই প্রথমবারের মতো আমার পা কাঁপছিল, পুরো মারাকানা জুড়ে চিৎকার ও চেঁচামেচি। মনে আছে, আমি ভাবছিলাম, "ওহ, ঈশ্বর...এটা আমি মিস করতে পারি না!" এই মুহূর্তটি ছিল সম্পূর্ণ আলাদা। যখন আমি ১৭, এটি ছিল আমার প্রথম বিশ্বকাপ, কোনো দায়িত্ব, কোনো স্নায়ু চাপ ছিল না। কিন্তু ১,০০০ তম গোলের সময়, তখন আমি পেলে, তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন, সবচেয়ে জনপ্রিয় ফুটবলার। এরকম চাপ কখনই অনুভব করিনি।

মাত্র ১৭ বছর বয়সেই বিশ্বকাপ মাতিয়েছিলেন পেলে; Image Source: dfb.de

আপনি কি অনেক পেনাল্টি মিস করেছেন?

পেলে: না... সারাজীবনে, আমি মাত্র দুটি মিস করেছি। প্রকৃতপক্ষে, শুধুমাত্র একটি।

আপনারা খেলেছেন এমন কোন ব্রাজিল দলটি সেরা ছিল?

পেলে: সর্বকালে? ১৯৫৮ সালের দলে গারিঞ্চা ও ভাভাদের মতো খুবই বিশেষ কিছু খেলোয়াড় ছিল। কিন্তু আমার মতে, এটি ১৯৭০ সালের দল, যা একটি পরিপূর্ণ দল ছিল। এটি ছিল আমার শেষ বিশ্বকাপ এবং দলে নির্বাচিত হওয়ার মতো আমাদের অনেক অসাধারণ ব্রাজিলিয়ান খেলোয়াড় ছিল। অনেক ছিল। দল নির্বাচনের সময় যখন আসল, আমার মনে আছে যে একই পজিশনের জন্য আমাদের কমপক্ষে তিনজন বিশ্বমানের খেলোয়াড় ছিল; নাম্বার ১০ পজিশনে আমাদের ছিল গার্সন, রিভেলিনো এবং পেলে। তখন সব পত্রিকা বলেছিল, "দলটি তেমন একটা ফলপ্রসূ হবে না। একই পজিশনের অনেক খেলোয়াড়।" কিন্তু শেষপর্যন্ত এই দলটিই এখন পর্যন্ত খেলা সেরা ব্রাজিল দলে পরিণত হয়েছে। এটাই ফুটবল।

সর্বকারের সেরা দল, ১৯৭০ বিশ্বকাপের ব্রাজিল; Image Source: turnstile.co.uk

এবং ফাইনালে করা শেষ গোলটি কি দলগতভাবে করা সর্বকালের সেরা গোল ছিল?

পেলে: ইতালির বিপক্ষে? হ্যাঁ।

বর্তমান ব্রাজিল দল সম্বন্ধে আপনার মতামত কী?

পেলে: বরাবরের মতো আমাদের কিছু ভালো স্বতন্ত্র খেলোয়াড় আছে, কিন্তু একত্রে একটি শক্তিশালী দল নেই। আপনি দেখবেন যে সব সেরা ক্লাবের দলেই একজন ব্রাজিলিয়ান রয়েছে। পিএসজিতে নেইমার, রিয়াল মাদ্রিদে মার্সেলো, বার্সেলোনায় কৌতিনহো, লিভারপুলে ফিরমিনো... কিন্তু তাদের নিয়ে একটি শক্তিশালী দল হিসেবে খেলানো ব্রাজিল কোচ টিটের জন্য খুব কঠিন হয়ে যাবে।

কারা ফেভারিট?

পেলে: ব্রাজিল সর্বদা ফেভারিট দলগুলোর একটি। কিন্তু আমার মতে, আর্জেন্টিনা ভালো করবে। বিশ্বকাপ সবসময় একটি চমকের বাক্স। লোকে ভুলে যায় যে ব্রাজিল পাঁচবার বিশ্বকাপ জিতেছে এবং সবগুলোই ব্রাজিলের বাইরে। ব্রাজিলে অনুষ্ঠিত দুটি বিশ্বকাপেই আমরা হেরেছি।

বর্তমান ব্রাজিল দল; Image Source: latestly.com

ইংল্যান্ড কেন বিশ্বকাপে ভালো করতে পারে না?

পেলে: কেন, এটা বলা খুব কঠিন। কখনো কখনো তারা দলকে সময় মতো সমন্বিত করতে পারে না। ১৯৬৬ সাল থেকে ইংল্যান্ডের বেশ কিছু ভালো খেলোয়াড় এসেছে, কিন্তু তারা নিঃসন্দেহে ভালো দল হিসেবে গড়ে উঠতে পারেনি। একটি দলে খ্যাতির সাথে বড় নামই যথেষ্ট নয়। একসাথে ভালো করার জন্য একটি দলে আপনার প্রয়োজন বিভিন্ন গুণাবলির।

আপনি বলেছিলেন নেইমারের পিএসজি যাওয়া ভালো ছিল বলে মনে করেন? কেন?

পেলে: আমার মনে হয় এটি ভালো ছিল, কারণ বার্সেলোনায় সে সবসময় মেসির ছায়ায় ছিল। প্যারিসে তার দেখানোর সুযোগ রয়েছে যে, তাকে ঘিরে গঠন করা দলে সে কী করতে পারে।

অর্থের পরিমাণটা কি বেশি ছিল? ২০০ মিলিয়ন ইউরো?

পেলে: [হাসি] এখন ভিন্ন সময়। যখন আমি খেলতাম, সেই সময়ের সাথে তুলনা করতে পারি না। আমি বলব যে, হয়তো এই সময়ে এরকম মূল্যের মাত্র দুই বা তিনজন খেলোয়াড় আছে বিশ্বে। আমার সময়ে, প্রতি দলেই এরকম দুই বা তিনজন খেলোয়াড় ছিল! ববি মুর, ববি চার্লটন, ইয়োহান ক্রুইফ, পেলে, ইউসেবিও, জিকো, জর্জ বেস্ট। এখন, আপনার একজন নেইমার, একজন ক্রিস্টিয়ানো রোনালদো, একজন মেসি। এবং এই-ই।

জর্জ বেস্ট ও পেলে; Image Source: goal.com

ক্যারিয়ারের বেশিরভাগ সময় সান্তোসে খেলেছেন। ইউরোপে খেলার প্রস্তাব পেয়েছিলেন কখনো?

পেলে: হ্যাঁ। আমাকে বলা হয়েছিল এবং আমি চিন্তা করেছিলাম, কিন্তু সান্তোসে আমার জীবন এত সুন্দর ছিল যে পরিবর্তন চাচ্ছিলাম না। অনেক খেলোয়াড় তখন ইউরোপ, মেক্সিকো গিয়েছিল এবং এসি মিলান, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টারের জন্য খেলার প্রস্তাব করা হয়েছিল আমাকে। আমি মনে করি... সান্তোস ঐ সময় বিশ্বের সেরা দল ছিল। নিউ ইয়র্ক কসমসে যাওয়ার একমাত্র কারণ যুক্তরাষ্ট্রে ফুটবলের উন্নয়নের সুযোগ ছিল এবং সেখানে যোগদানের জন্য মিস্টার হেনরি কিসিঞ্জার আমাকে প্ররোচিত করেছিলেন। তিনি ব্রাজিলে এসেছিলেন এবং সান্তোসের প্রেসিডেন্টের সাথে কথা বলেছিলেন, কারণ ততদিনে আমি অবসর নিয়েছি। তারা আমার সাথে কথা বলেছিল এবং আমাকে এই ব্যাপারে বোঝাল।

নিউ ইয়র্কে কেমন মজা করেছিলেন... শুধু খেলে নয়?

পেলে: ওহ, সেই সময়ের জীবনধারা আমি অনেক বেশি উপভোগ করেছি। ব্রাজিল জাতীয় দল থেকে অবসর নিয়েছি, সান্তোস থেকেও অবসর নিয়েছি, তাই আমি একটু বেশি বাইরে যেতে শুরু করেছিলাম। সত্তুরের দশকে ডিস্কো ও পপ সঙ্গীত শুরু হয়েছিল এবং আমরা স্টুডিও ৫৪-এ পার্টি করতে শুরু করেছিলাম। ব্রাজিলে আমার সারা জীবনের তুলনায় ঐ সময়ের আরও বেশি শিখেছিলাম। আমার পরিবার এখনো যুক্তরাষ্ট্রে বসবাস করে, কিন্তু বর্তমানে আমার জন্য, এখনও আমি সান্তোস পছন্দ করি। এখানে দারুণ নীরবতা এবং আমি সেখানে সুখী। নিউ ইয়র্কে আমার পাঁচ বছর অনেক মজার ছিল।

নিউ ইয়র্ক কসমসের জার্সিতে পেলে; Image Source: goal.com

কসমস থেকে অবসরের পর খেলার কথা মনে পড়তো?

পেলে: হ্যাঁ। অনেক বেশি। নিউ ইয়র্কে ক্যারিয়ার শেষ করার তিন-চার বছর পর্যন্ত বেশ বিষণ্নতায় ভুগতাম। কিন্তু আমি চেষ্টা করতাম প্রদর্শনী ও দাতব্য খেলাগুলো খেলার, শুধু আরও একটু জড়িত থাকার জন্য। এটি কঠিন কারণ ফুটবল সবসময়ই আমার জীবন ছিল।

কখনো কোচিং করানোর কথা চিন্তা করেছিলেন?

পেলে: অনেক প্রস্তাব পেয়েছিলাম, কিন্তু কোচিং আমার জন্য নয়। কিছু তরুণ খেলোয়াড়দের কোচিং করাতাম এবং সান্তোসে সামান্য সাহায্য করতাম, কিন্তু পূর্ণ সময়ের কোচ হওয়ার কাজটি আমার জন্য নয়।

বর্তমানে কোন কোচদের পছন্দ করেন আপনি?

পেলে: পেপ গার্দিওলাকে পছন্দ করি। মরিনহোকেও ভালো লাগে। কিন্তু আমার মনে হয় ব্রাজিলে টিটে খুবই ভালো কোচ। কারণ সে শুধু ফুটবল নয়, খেলোয়াড়দের ব্যাপারেও চিন্তা করে। সে খেলোয়াড়দের পরিবারের নিয়েও চিন্তা করে এবং এটি খুবই গুরুত্বপূর্ণ।

টিটে, হেক্সা মিশনে ব্রাজিলের সবচেয়ে বড় ভরসা; Image Source: gazetaesportiva.com

আপনার একটি বইয়ে পড়েছিলাম আপনি একজন গোলরক্ষককে কাঁদিয়েছিলেন (আফ্রিকায় সান্তোসের হয়ে একটি প্রদর্শনী ম্যাচে)। মাত্র এই একবারই কি একজন গোলরক্ষকের জন্য খারাপ লেগেছিল আপনার?

পেলে: একজন গোলরক্ষকের জন্য, হ্যাঁ। [হাসি]

আপনি এক হাজারেরও বেশি গোল করেছেন...

পেলে: ক্যারিয়ারে আমি ১,২৮৩ গোল করেছি এবং বেশ কয়েকবার ডিফেন্ডার আমার কাছে আসত এবং বলত, "ওহ, গোলটি দারুণ ছিল, পেলে।" কিন্তু একজন খেলোয়াড়কে কান্না করতে দেখা? আমার খারাপ লেগেছিল।

এবং গোলরক্ষক নিয়ে কথা বলছি যখন, এখনো ধরতে পেরেছেন কি যে কিভাবে ১৯৭০ সালের বিশ্বকাপে গর্ডন ব্যাংকস  আপনার হেডারটি সেভ করেছিলো?

পেলে: [হাসি] আমরা এখনো এটি নিয়ে চিন্তা করি। পুরো ক্যারিয়ারে মাত্র এই একবারই বল জালে জড়ানোর আগে আমি চিৎকার করেছিলাম, "গোল!" এবং শুধু মাত্র এই গোলটিই আমি করিনি। এখনও যখন এটি দেখি আমি, আমার কাছে মনে হয় যে গোলটি আমি করতে যাচ্ছি। কিন্তু ব্যাংকসের কাছে আমি কৃতজ্ঞ, কারণ অনেক গোল আমি করেছি যেগুলো নিয়ে লোকে কখনো কথা বলে না, কিন্তু এটি গোল হয়নি এবং তবুও মানুষ এখনো আমাকে এই ব্যাপারে জিজ্ঞেস করে।

গর্ডনের বিখ্যাত সেভ; Image Source: hitc.com

আপনার সব সময়ের প্রিয় খেলোয়াড় কে?

পেলে: অনেকেই রয়েছে... কিন্তু জর্জ বেস্টকে আমার খুবই ভালো লাগত। যখন নিউ ইয়র্কে ছিলাম, জর্জ তখন লস এঞ্জেলসে এবং আমি তাকে কসমসে নিয়ে আসার চেষ্টা করেছিলাম, কিন্তু সে বলেছিলো, "কিছুতেই না।" উজ্জ্বল রৌদ্রে সে অনেক আনন্দে ছিল। ক্রুইফ ও দি স্তেফানোকেও পছন্দ করি। ববি চার্লটন এবং ববি মুর উভয়ই। এবং আমি বেকেনবাওয়ারের সাথে কসমসে খেলেছি এবং সে-ও খুবই ভালো একজন খেলোয়াড়।

কিন্তু পেলে সর্বকালের সেরা, ঠিক?

পেলে: কোনো সন্দেহ নেই, কিন্তু জানেন কেন?

না, কেন?

পেলে: কারণ আমার পরে, মা-বাবা মেশিন বন্ধ করে দিয়েছিলো। তারা বলল, "আর না, আর না।"

ফিচার ইমেজ- gq-magazine.co.uk