করোনাভাইরাসের আক্রমণের ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ গোটা বিশ্ব। অর্থগত সমস্যাতে ভুগছে ইউরোপের প্রায় সকল পর্যায়ের ক্লাবগুলো। কিন্তু এরপরও থেমে থাকছে না খেলোয়াড় কেনাবেচা প্রক্রিয়া। প্রত্যেক ক্লাব চেষ্টা করবে তাদের পছন্দসই খেলোয়াড়কে দলে টানতে।

পেপ গার্দিওলার চোখ রেখেছেন কাদের উপর? বার্সেলোনা কি পারবে তাদের দলের অবস্থা পরিবর্তন করতে? রিয়াল মাদ্রিদ কি আসলেই এবার খেলোয়াড় কেনা থেকে বিরত থাকবে, নাকি লস ব্লাঙ্কোসদের জন্য নতুন চমক অপেক্ষা করছে? ইউরোপ সেরা হবার পর প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলে ক্লপের নতুন পরিকল্পনা কী হতে যাচ্ছে?

লাউতারো মার্টিনেজ কি বার্সেলোনায় আসবেন? নাকি মেসি বার্সেলোনা ও স্পেন ছেড়ে পাড়ি জমাবেন ইউরোপের অপর প্রান্তে? রিয়াল মাদ্রিদে গ্যারেথ বেল ও হামেস রদ্রিগেজের ভাগ্য কী? জর্দান স্যানচো শেষমেষ আসবেন ওল্ড ট্রাফোর্ডে? লা লিগা হোক কিংবা বুন্দেসলিগা, সিরি-আ থেকে লিগ ওয়ান, ইংলিশ প্রিমিয়ার লিগ নতুন কে আসছেন অথবা কে ক্লাব ছেড়ে যাচ্ছেন, গোটা ইউরোপিয়ান ফুটবলে কখন কোন ট্রান্সফার হচ্ছে, কোথায় কোন রদবদল আসছে, এর নির্ভরযোগ্য এবং নিত্যনতুন আপডেট পাওয়া যাবে আমাদের এই লাইভ ব্লগ থেকে।


বুধবার, ২৩ সেপ্টেম্বর

৩:০৫ আবারও ক্লাব পরিবর্তন করলেন স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা। অ্যাটলেতিকো মাদ্রিদ থেকে এবার ধারে পাড়ি জমালেন জুভেন্টাসে। এক সময় রিয়াল মাদ্রিদ থেকে এই ক্লাবের হয়ে খেলেছেন তিনি। ধারে হলেও, প্রাক্তন স্ট্রাইকারকে দলে ভেড়াতে জুভেন্টাস খরচ করেছে ১০ মিলিয়ন ইউরো। এক বছরের লোন চুক্তি শেষে তাদের মোরাতাকে কিনে নেওয়ার অথবা লোন চুক্তি আরও এক বছরের জন্য বৃদ্ধি করার সুযোগ থাকছে।

২:৪৫ বার্সেলোনার পর্তুগিজ ফুলব্যাক নেলসন সেমেদোকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব উলভহ্যাম্পটন ওয়ান্ডারার্স। ২৬ বছর বয়সী এই খেলোয়াড়কে কিনতে তাদের গুনতে হয়েছে ৩৫ মিলিয়ন ইউরো। এবং নতুন ক্লাবের সাথে সেমেদোর চুক্তি হয়েছে ২০২৩ সাল পর্যন্ত।

১:১৭ রিয়াল সোসিয়াদাদ থেকে স্প্যানিশ ডিফেন্ডার ডিয়েগো লরেন্তেকে কিনেছে সদ্য প্রিমিয়ার লিগে উঠে আসা ক্লাব লীডস ইউনাইটেড। এই ২৭ বছর বয়সী ডিফেন্ডারকে কিনতে লীডস খরচ করেছে ২৫ মিলিয়ন ইউরো। তবে রিয়াল সোসিয়াদাদের সাথে চুক্তিতে আগে উল্লেখ থাকায়, লরেন্তের এই দলবদল থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবে তার প্রাক্তন ক্লাব রিয়াল মাদ্রিদ। নতুন ক্লাবের সাথে লরেন্তে কত বছরের জন্য চুক্তি করেছেন তা অপ্রকাশিত।

১২:০২ ক্রিস্টাল প্যালেস থেকে স্ট্রাইকার অ্যালেক্সান্ডার সোর্লথকে কিনেছে বুন্দেসলিগার ক্লাব আরবি লাইপজিগ। তার দলবদল মুল্য ২২+২ মিলিয়ন ইউরো হলেও চুক্তিতে উল্লেখ থাকায় সোর্লথের পুরনো ক্লাব ত্রাবজোন্সপারের সাথে ভাগ করে নেবে ক্রিস্টাল প্যালেস। তাই তাদের বর্তমান খেলোয়াড় হলেও এই দলবদল থেকে তার আয় করবে ১১+১ মিলিয়ন ইউরো। এই নরওয়েজিয়ান স্ট্রাইকার লাইপজিগের সাথে চুক্তি করেছে ৫ বছরের জন্য।

মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর

৬:৫০ চেলসি বস ফ্র‍্যাঙ্ক ল্যাম্পার্ড জানিয়েছেন, রেনেঁ থেকে গোলরক্ষক এদুয়ার্দ মেন্ডিকে তার দলে নিয়ে আসবার পথে এখন কেবল ডাক্তারি পরীক্ষার বাধা। আর তা মিটে গেলেই ২৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে এই ২৮ বছর বয়সী ফ্রেঞ্চ হয়ে যাবেন ব্লুজদের।

৭:০৭ লা মাসিয়া প্রোডাক্ট অরিওল সোলদেভিলাকে ২ বছরের চুক্তিতে দলে টেনেছে বার্মিংহ্যাম এফসি। ১৯ বছর বয়সী এ অ্যাটাকিং মিডফিল্ডার আপাতত খেলবেন প্রিমিয়ার লিগের ক্লাবটির অনূর্ধ্ব-২৩ দলের হয়ে।  

১:৪৮ পিএসভি থেকে ৯ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্ট্রাইকার স্যাম লেমারসকে দলে ভিড়িয়েছে আটালান্টা। পিএসভি একাডেমি থেকে উঠে আসা এই ফুটবলারের সঙ্গে ইতালিয়ান ক্লাবটির চুক্তি হয়েছে পাঁচ বছরের।

আটালান্টার খেলোয়াড় দলে টানার সমাপ্তি অবশ্য এখানেই নয়। লেমারসের চুক্তির খানিক পরেই আরেক বিবৃতি দিয়ে দলটি জানিয়েছে, জিরোনা থেকে পুরো মৌসুমের জন্যে ধারে তারা নিয়ে আসছে ইয়োহান মোজিকাকেও

সোমবার, ২১ সেপ্টেম্বর

১০:৩০ আইসল্যান্ডের অ্যালেক্স রুনারসনকে ফ্রেঞ্চ ক্লাব দিওঁ থেকে দলে টেনেছে আরসেনাল। নতুন ক্লাবে ১৩ নম্বর জার্সি পরবেন এই ২৫-বছর বয়সী গোলরক্ষক। 

১:২৪ বার্সেলোনা থেকে ১ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টার মিলানে যোগ দিয়েছেন চিলিয়ান মিডফিল্ডার আর্তুরো ভিদালনতুন বার্সা কোচ রোনাল্ড কোম্যানের পরিকল্পনায় না থাকলেও ইন্টার কোচ আন্তোনিও কন্তে নতুন মৌসুমের পরিকল্পনা সাজাতে চাচ্ছেন তাকে নিয়েই।

রবিবার, ২০ সেপ্টেম্বর

২:০০ রোমা থেকে চলমান মৌসুমের জন্যে ধারে লেস্টার সিটিতে যোগ দিয়েছেন তুরকি ফুটবলার সেনগিজ আন্ডার। ২৩ বছর বয়সী এই উইঙ্গার তুরস্কের হয়ে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমেছেন এখন অব্দি ২১ ম্যাচে।

শনিবার, ১৯ সেপ্টেম্বর

১১:০০ রেগুইলনের সঙ্গে সঙ্গেই আরও এক রিয়াল খেলোয়াড়কে দলে টেনে আনলো স্পার্সরা। পুরো মৌসুমের জন্যে ধারে টটেনহ্যামে এসেছেন গ্যারেথ বেল। লন্ডনের ক্লাবটিতে এর আগে ২০০৭-২০১৩ মৌসুমেও খেলেছিলেন এই ওয়েলশ ফরোয়ার্ড।

১০:৪৫ ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে টটেনহ্যামের কাছে সার্জিও রেগুইলনকে বিক্রি করেছে রিয়াল মাদ্রিদ। ২৩ বছর বয়সী এই স্প্যানিশ ফুলব্যাকের সঙ্গে লন্ডনের ক্লাবটির চুক্তি পাঁচ বছরের। রিয়াল অবশ্য রেগুইলনের ওপর দাবি ধরে রেখেছে এরপরও, 'বাই-ব্যাক ক্লজ' জুড়ে দিয়েছে বিক্রির আগে, যা কার্যকর হলে টটেনহ্যামকে ৪৫ মিলিয়ন ইউরো পরিশোধ করতে হবে স্প্যানিশ জায়ান্টদের।  

৯:৫৮ উলভহ্যাম্পটন ওয়ান্ডারার্স থেকে পর্তুগিজ উইঙ্গার ডিওগো হোটাকে ৪৩ মিলিয়ন ইউরোর বদলে কিনেছে লিভারপুল। ক্লাবটির সাথে হোটার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য। বিপরীতে, লিভারপুল থেকে ১৮ বছর বয়সী ডাচ ডিফেন্ডার কি-ইয়ানা হুভেরকে দলে ভিড়িয়েছে তারা। হুভেরের সাথে উলভস চুক্তি করেছে ৫ বছরের জন্য।

৩:০৪ চেলসি ফুলব্যাক ডেভিড জাপাকোস্টাকে এক মৌসুমের জন্য ধারে দলে ভিড়িয়েছে ইতালিয়ান ক্লাব জেনোয়া।

২:৩৮  অলিম্পিক লিও এর ২৬ বছর বয়সী  উইঙ্গার বারট্রান্ড ত্রাওরেকে ১৭ মিলিয়ন + ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলা। ক্লাবটির সাথে ত্রাওরের চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

শুক্রবার, ১৮ সেপ্টেম্বর

৮:৫৮ বায়ার্ন মিউনিখের স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলকান্তারাকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগ জায়ান্ট লিভারপুল। ২৯ বছর বয়সী এই মিডফিল্ডারকে কিনতে লিভারপুল খরচ করেছে ২০ মিলিয়ন ইউরো। যদিও এই অর্থ বেড়ে ২৫ মিলিয়ন ইউরোতে পরিণত হতে পারে। এছাড়াও, থিয়াগো নতুন ক্লাবের সাথে ৪ বছরের জন্য চুক্তি করেছেন।

৭:৪৯ জুভেন্টাসের সাথে চুক্তি বাতিল করে ইন্টার মায়ামিতে পাড়ি জমালেন আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইন

৫:২৫ ম্যানচেস্টার ইউনাইটেড তাদের অ্যাকাডেমির তরুণ মিডফিল্ডার জেমস গারনারকে এক মৌসুমের জন্য ধারে ওয়াটফোর্ডে পাঠিয়েছে।

১২:৫৭ হেলাস ভেরোনা থেকে ২০ আলবেনিয়ান ডিফেন্ডার মারাস কুমবুলাকে কিনেছে ইতালিয়ান ক্লাব রোমা। কুমবুলাকে ২ বছরের জন্য ধারে এনেছে ক্লাবটি। তবে এই চুক্তি শেষে রোমা ১৩.৫ মিলিয়ন পাউন্ড দিয়ে তাকে কিনে নিতে পারবে তারা। রোমার সাথে কুমবুলার চুক্তি হয়েছে ২০২৫ সাল পর্যন্ত।

বুধবার, ১৬ সেপ্টেম্বর 

৫:০০ সাত বছরের চুক্তিতে ওয়াটফোর্ডের ২২ বছর বয়সী ইকুয়েডোরিয়ান ডিফেন্ডার পারভিস এস্পুতিয়ানকে দলে টেনেছে ভিয়ারিয়াল। ভিয়ারিয়ালকে এজন্যে গুনতে হয়েছে ১৫ মিলিয়ন ইউরো। 

৪:২৮ যেন ঘরে ফিরে এলেন বোর্হা ভালেরো। ইন্টার মিলানে তিন বছর কাটিয়ে আবারও 'ফ্লোরেন্সের মেয়র' ফেরত এলেন ফিওরেন্টিনায়। ইন্টারের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়াতে ফিওরেন্টিনার অবশ্য কোনো খরচ হয়নি ঘরের ছেলেকে ফেরাতে

৪:০০ ফেইনুর্দ থেকে ডাচ উইঙ্গার ক্রিসেনকিও সমারভিলকে দলে টেনেছে লীডস ইউনাইটেড। ১৮ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে লীডসের চুক্তিটা ২০২৩ পর্যন্ত, অবশ্য চুক্তির বিনিময়মূল্যটা লিডস রাখতে চেয়েছে অপ্রকাশিত। 

২:০২ নিউক্যাসল ইউনাইটেড থেকে এক বছরের জন্যে ধারে এইবারে পাড়ি জমিয়েছেন ইয়োশিনোরি মুতো। এই জাপানিজ ফরোয়ার্ড স্প্যানিশ ক্লাবটিতে পরবেন ১২ নম্বর জার্সি

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর

৯:০৬ সাবেক চেলসি ডিফেন্ডার ব্রানিস্লাভ ইভানোভিচ আবারও ফিরলেন ইংলিশ প্রিমিয়ার লিগে, তবে এবার ওয়েস্টব্রমের সূত্রে। রাশান ক্লাব জেনিত সেন্ট পিটার্সবারগের সঙ্গে সাড়ে তিন বছরের চুক্তি শেষ হওয়াতে ওয়েস্টব্রম তাকে দলে টেনেছে বিনামূল্যেই, ক্লাবটির সঙ্গে ৩৬-বছর বয়সী ইভানোভিচের চুক্তিটা এক বছরের

৯:০৩ দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে আর্সেনালের সঙ্গে চুক্তি নবায়নে রাজি হয়েছেন পিয়েরি-এমরিক অবামেয়াং। নতুন চুক্তি অনুযায়ী, অবামেয়াং নর্থ লন্ডনের ক্লাবটিতে থাকবেন ২০২৩ সাল পর্যন্ত। এ সময়কালে তার সাপ্তাহিক বেতন হবে সাড়ে তিন লাখ পাউন্ড, যা মেসুত ওজিলকে ছাপিয়ে তাকে বানিয়ে দিচ্ছে আর্সেনালের সর্বোচ্চ বেতনভোগী ফুটবলার।

সোমবার, ১৪ সেপ্টেম্বর

৮:০১ স্পোর্টিং পর্তুগাল থেকে চার বছরের চুক্তিতে আর্জেন্টাইন ফুলব্যাক মার্কাস আকুনাকে দলে টেনেছে সেভিয়া। তার সঙ্গে চার বছরের চুক্তি করতে স্প্যানিশ ক্লাবটির খরচ হয়েছে ১০ মিলিয়ন ইউরো।

৬:০২ নিউক্যাসল ইউনাইটেড থেকে পুরো মৌসুমের জন্যে ধারে দেপোর্তিভো আলাভেজে পাড়ি জমিয়েছেন ফরাসি ডিফেন্ডার ফ্লোরিয়ান ল্যুজান।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর

৮:১৩ আর্সেনালের আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের আরেক ক্লাব অ্যাস্টন ভিলা। মার্টিনেজের সাথে দলটির চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

২:১৯ ধারের চুক্তি শেষ হবার পর সার্বিয়ান স্টাইকার আন্তে রেবিচকে ফ্রিতে দলে ভেড়ালো ইতালিয়ান ক্লাব এসি মিলান। রেবিচ মিলানের সাথে ৫ বছরের চুক্তি করেছেন।

বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর

১০:২৫ ফুলহ্যামের ২৮ বছর বয়সী গোলরক্ষক মার্কাস বেত্তিনেল্লিকে এক মৌসুমের জন্য ধারে দলে ভিড়িয়েছে চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব মিডলসবোরো।

১০:২৩ চেলসির বেলজিয়ান স্ট্রাইকার মিচি বাতশুয়াই এক মৌসুমের জন্য ধারে প্রিমিয়ার লিগের আরেক ক্লাব ক্রিস্টাল প্যালেসে যোগ দিয়েছেন। 

৯:০২ ছয় বছর পর জিয়াকোমো বোনাভেঞ্চুরা এসি মিলানকে বিদায় জানিয়েছিলেন গত মৌসুম শেষে। এবার ফ্রি এজেন্ট হিসেবে তিনি যোগ দিলেন আরেক ইতালিয়ান ক্লাব ফিওরেন্তিনাতে।

৪:০৫ বেলজিয়ান ফরোয়ার্ড নাসের চ্যাডলিকে মোনাকো থেকে কিনে নিয়েছে তুরকি ক্লাব ইস্তানবুল বাসাকশেহির। দুই বছরের চুক্তির বিনিময়মূল্য কত, তা অবশ্য প্রকাশ করেনি কোনো পক্ষই।

১২:৩০ গত মৌসুমে ধারে খেলেছিলেন রিয়াল মাদ্রিদে, নতুন মৌসুমে আলফনসো অ্যারিওলার গন্তব্য ফুলহ্যাম। পুরো মৌসুমের জন্যে পিএসজি থেকে তাকে ধারে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি, অবশ্য মৌসুমশেষে সুযোগ থাকছে তাকে পাকাপাকিভাবে কিনে নেওয়ারও।

বুধবার, ৯ সেপ্টেম্বর

৪:৪৪ চ্যাম্পিয়নশীপের ক্লাব ব্রেন্টফোর্ড থেকে ২৪ বছর বয়সী স্ট্রাইকার অলি ওয়াটকিন্সকে ২৮ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলা, যা অ্যাড-অনসহ বেড়ে দাঁড়াতে পারে ৩৩ মিলিয়ন অবধি। ক্লাবটির সাথে ওয়াটকিন্সের চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

১২:৩০ নরউইচ সিটির ২২ বছর বয়সী উদীয়মান ফুলব্যাক জামাল লুইসকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেড। লুইসকে দলে আনতে তাদের গুনতে হয়েছে ১৫ মিলিয়ন ইউরো এবং তার সাথে চুক্তি হয়েছে ৫ বছরের জন্য। 

১২:২৮ ম্যানচেস্টার সিটির ফুলব্যাক অ্যাঞ্জেলিনো এক মৌসুমের জন্য ধারে জার্মান ক্লাব আরবি লাইপজিগে যোগ দিয়েছেন।

১২:১০ ২৪ বছর বয়সী ফরোয়ার্ড প্যাট্রিক শিককে ২৬.৫ মিলিয়ন ইউরো খরচ করে কিনেছে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেন। শিকের সাথে ক্লাবটির চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

১২:০২  মৌসুমের তৃতীয় সাইনিং সম্পূর্ণ করলো প্রিমিয়ার লিগের ক্লাব এভারটন। ওয়াটফোর্ড থেকে মিডফিল্ডার আবদুলায়ে ডকৌরকে ২৫ মিলিয়ন ইউরো খরচ করে দলে এনেছে তারা। ডকৌরের সাথে এভারটনের চুক্তি হয়েছে ৩ বছরের জন্য।

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর

৯:২৪  অলিম্পিক লিওঁ ডিফেন্ডার রাফায়েল ফ্রি ট্রান্সফারে তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকশেহিরে যোগ দিয়েছেন।

৭:০১ রোমা থেকে সার্বিয়ান ফুলব্যাক আলেকজান্ডার কোলারভকে দলে টেনেছে ইন্টার মিলান। ৩৪ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে তিন বছরের চুক্তিতে ইন্টারের কত খরচ পড়েছে, তা এখনো অপ্রকাশিত।

১:১৬ এক দিনে তিনজন খেলোয়াড়কে দলে ভেড়ালো প্রিমিয়ার লিগের ক্লাব শেফিল্ড ইউনাইটেড। চেলসি থেকে তারা এনেছে ইথান আমপাদুকে। এই ওয়েলস ডিফেন্ডার শেফিল্ডে থাকবেন এক বছরের জন্য। এছাড়া ডার্বি কাউন্টি থেকে এসেছে জেইডেন বোগল ও ম্যাক্স লোউ

১:০০ অবশেষে রিয়াল মাদ্রিদ থেকে মুক্তি মিললো হামেস রদ্রিগেজের। ২০১৩-১৪ মৌসুমে রিয়াল মাদ্রিদে গিয়েছিলেন যে গুরুর কল্যাণে, সেই কার্লো আনচেলত্তিই এবার তাকে নিয়ে এলেন এভারটনে। আপাতত দুই বছরের চুক্তি হলেও পরবর্তীতে তা বাড়িয়ে নেবার সুযোগ থাকছে আরও এক বছর, এভারটনকে এজন্যে গুনতে হয়েছে ২০ মিলিয়ন পাউন্ড। 

সোমবার, ৭ সেপ্টেম্বর

৬:০৫ একই ক্লাব থেকে আবার নতুন খেলোয়াড় কিনলো নিউক্যাসল ইউনাইটেড। এবার তারা দলে নিয়েছে স্কটিশ উইঙ্গার রায়ান ফ্রেজারকে। গত জুনে বোর্নমাউথের সাথে চুক্তি শেষ হয়ে যাবার পর আজ 'ফ্রি এজেন্ট' হিসেবে নিউক্যাসল ইউনাইটেডে যোগ দিলেন তিনি। নতুন ক্লাবের সাথে তার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

৫:০৮ বোর্নমাউথের ২৮ বছর বয়সী ইংলিশ স্ট্রাইকার ক্যালাম উইলসনকে ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে নিউক্যাসল ইউনাইটেড। ক্লাবটির সাথে উইলসনের চুক্তি হয়েছে ২০২৩ সাল পর্যন্ত

রবিবার, ৬ সেপ্টেম্বর

১১:০০ অলিম্পিক লিঁও থেকে ব্রাজিলিয়ান ফুলব্যাক ফার্নান্দো মার্শালকে ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে টেনেছে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। ৩১ বছর বয়সী এই ফুটবলারের সঙ্গে উলভসদের চুক্তিটা দুই বছরের

১:০০ ধারের মেয়াদ শেষ হওয়াতে সার্জিও রিকো ফেরত গিয়েছিলেন নিজ ক্লাব সেভিয়াতে। পিএসজি'ও খুঁজতে শুরু করেছিল নতুন বিকল্প। কিন্তু অন্য কাউকে না পেয়ে পিএসজিকে ফিরতে হয়েছে সেই রিকোর কাছেই, এবারে অবশ্য পাকাপাকিভাবে তারা কিনে নিয়েছে এই স্প্যানিশ গোলরক্ষককে। তার সঙ্গে চার বছরের চুক্তি করতে ফরাসি ক্লাবটিকে গুনতে হয়েছে ৬ মিলিয়ন ইউরো

শনিবার, ৫ সেপ্টেম্বর

১০:২১ পোর্তো থেকে ক্লাব রেকর্ড ৩৫ মিলিয়ন পাউন্ডে টিনএজ ফরোয়ার্ড ফ্যাবিও সিলভাকে দলে টেনেছে উলভারহ্যাম্পটন। ১৮ বছর বয়সী এই উদীয়মান পর্তুগীজ সেনসেশনের সঙ্গে উলভসদের চুক্তিটা পাঁচ বছরের

৪.০০  রিয়াল সোসিয়াদাদ থেকে ২৮ বছর বয়সী আর্জেন্টাইন গোলরক্ষক জেরোনিমো রুলিকে ৫ মিলিয়ন ইউরো বিনিময়ে ৩ বছরের জন্য দলে ভিড়িয়েছে আরেক স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল।

৩:২২  জুভেন্টাসের আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরো দুই মৌসুমের জন্য লোন চুক্তিতে আটালান্তার যোগ দিয়েছেন। দুই পক্ষের মাঝে লোন শেষে পাকাপাকিভাবে কিনে নেওয়ার কোনো চুক্তি হয়নি। তাই ২০২২ এর ৩০ জুনের পর,রোমেরো আবার জুভেন্টাসে ফিরবেন।

৩:১০ নাপোলি থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যালানকে ২৮ নিলিয়ন ইউরো খরচ করে দলে ভিড়িয়েছে প্রিমিয়ান লিগের ক্লাব এভারটন। আনচেলত্তি অধীনে এভারটনের এটাই প্রথম সাইনিং। ২৯ বছর বয়সী অ্যালান এভারটনের সাথে চুক্তি করেছে ৩ বছরের জন্য।

২:০৯ টানা দ্বিতীয় মৌসুমে দানি সেবায়েসকে আর্সেনালের কাছে ধারে পাঠিয়েছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে লোনে এসেই কোচ মিকেল আর্তেতার দলের অপরিহার্য সদস্য হয়ে গিয়েছিলেন এই ২৪-বছর বয়সী স্প্যানিয়ার্ড। ২০২০-২১ মৌসুমেও তিনি থাকছেন ইংল্যান্ডেই, তবে দু'পক্ষের চুক্তির বিস্তারিত শর্তাবলি এখনো প্রক্রিয়াধীন।  

১:৪৫ ২০১৯-২০ মৌসুমে ধারে খেললেও নতুন মৌসুমে পাকাপাকিভাবে ওয়েস্টব্রমের ডেরায় ভিড়েছেন গ্রাডি দিয়াং। গত মৌসুমে ওয়েস্টব্রমের প্রিমিয়ার লিগে উত্তরণের পথে ৮ গোল আর ৬ অ্যাসিস্ট করে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন এই ২২-বছর বয়সী উইঙ্গার। তারই ধারাবাহিকতায় এবারে পাঁচ বছরের জন্যে তাকে কিনে নিলো হ্যাথ্রোন্সরা। অবশ্য ওয়েস্টহ্যাম থেকে তাকে দলে টানতে কত খরচ পড়েছে ব্যাগিদের, তা জানা যায়নি।

এর আগে নিজেদেরই যুবদলে বেড়ে ওঠা অ্যালেক্স পামার আর ক্যালাম মর্টনের সঙ্গে চুক্তি বাড়িয়ে দুজনকেই লিংকন সিটিতে ধারে পাঠিয়েছে ওয়েস্টব্রম

১:০৩ সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বায়ার লেভারকুসেন থেকে চেলসিতে যোগ দিয়েছেন কাই হাভার্ট। একুশ বছর বয়সী এই জার্মানের সঙ্গে চেলসির চুক্তিটা পাঁচ বছরের। প্রতিশ্রুতিশীল এই  অ্যাটাকিং মিডফিল্ডারকে দলে ভেড়াতে লন্ডনের ক্লাবটিকে গুনতে হয়েছে ৭১ মিলিয়ন পাউন্ড

শুক্রবার, ৪ সেপ্টেম্বর

১৫:০০ উইগান থেকে চার বছরের চুক্তিতে ২৩-বছর বয়সী সেদ্রিক কিপ্রাকে দলে টেনেছে ওয়েস্টব্রম৷ ফরাসি বংশোদ্ভূত এই আইভরিয়ান ডিফেন্ডার এর আগে খেলেছিলেন মাদারওয়েল, লেস্টার সিটি আর পিএসজির হয়েও।

১০:৫৫ রিয়াল মাদ্রিদের অ্যাটাকিং মিডফিল্ডার ব্রাহিম ডিয়াজকে এক মৌসুমের জন্য লোনে দলে ভিড়িয়েছে ইতালিয়ান ক্লাব এসি মিলান। লোন শেষে পাকাপাকিভাবে কিনে নেওয়ার কোনো চুক্তি হয়নি। তাই আগামী মৌসুমে ব্রাহিম আবার রিয়াল মাদ্রিদে ফিরবেন।

১২:১০ আটালান্তা থেকে বেলজিয়ান ফুলব্যাক টিমোথি কাস্তানেকে ২১.৫ মিলিয়ন দিয়ে কিনেছে প্রিমিয়ার লিগ ক্লাব লেস্টার সিটি। ক্লাবটির সাথে কাস্তানের চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর

২:৩২ নটিংহ্যাম ফরেস্টের ফুলব্যাক ম্যাটি ক্যাশকে ১৬ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলা। ক্লাবটির সাথে তার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।  

বুধবার, ২ সেপ্টেম্বর

৪:৪৪ জার্মান ক্লাব অগসবারগের ফুলব্যাক ফিলিপ ম্যাক্সকে ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনেছে ডাচ ক্লাব পিএসভি। পিএসভির সাথে ম্যাক্সের চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

৩:০৫ বায়ার লেভারকুসেনের জার্মান ফরোয়ার্ড কেভিন ভোল্যান্ডকে ২০ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে ফরাসী ক্লাব মোনাকো। তাদের সাথে ভোল্যান্ডের চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

২:১১ ব্রাইটনের ডিফেন্ডার শেইন ড্যাফিকে এক মৌসুমের জন্য লোনে দলে ভিড়িয়েছে স্কটিশ ক্লাব সেল্টিক।১১:৩৭ আটালান্তার রাশিয়ান মিডফিল্ডার আলেস্কেই মিরানচুককে ১৪.৫ মিলিয়ন দিয়ে কিনেছে লোকমোটিভ মস্কো।

১২:১০ আটালান্তা থেকে বেলজিয়ান ফুলব্যাক টিমোথি কাস্তানেকে ২১.৫ মিলিয়ন দিয়ে কিনেছে প্রিমিয়ার লিগ ক্লাব লেস্টার সিটি। ক্লাবটির সাথে কাস্তানের চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর

৪:৪৪ জার্মান ক্লাব অগসবার্গের ফুলব্যাক ফিলিপ ম্যাক্সকে ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনেছে ডাচ ক্লাব পিএসভি। পিএসভির সাথে ম্যাক্সের চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

৩:০৫ বায়ার লেভারকুসেনের জার্মান ফরোয়ার্ড কেভিন ভোল্যান্ডকে ২০ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে ফরাসি ক্লাব মোনাকো। তাদের সাথে ভোল্যান্ডের চুক্তি হয়েছে ৪ বছরের জন্য।

২:১১ ব্রাইটনের ডিফেন্ডার শেইন ড্যাফিকে এক মৌসুমের জন্য লোনে দলে ভিড়িয়েছে স্কটিশ ক্লাব সেল্টিক।

১১:৩৭ আটালান্তার রাশিয়ান মিডফিল্ডার আলেস্কেই মিরানচুককে ১৪.৫ মিলিয়ন দিয়ে কিনেছে লোকোমোটিভ মস্কো।

সোমবার, ৩১ আগস্ট

১:০০ ব্রেসিয়া থেকে মিডফিল্ডার স্যান্দ্রো তোনালিকে এক বছরের জন্য লোনে দলে ভিড়িয়েছে এসি মিলান। এই এক বছরের লোনের জন্য ব্রেসিয়াকে মিলান দেবে ১০ মিলিয়ন ইউরো। এবং লোন চুক্তি শেষে তোনালিকে পাকাপাকিভাবে কিনে নেবার সুযোগ থাকছে। সেক্ষেত্রে মিলানকে গুনতে হবে আরও ২০ মিলিয়ন ইউরো।

২:০৩ সাউদাম্পটন থেকে এক মৌসুমের জন্য ধারে ফুলহ্যামে পাড়ি জমালেন মিডফিল্ডার মারিও লেমিনা। লোন শেষে কিনে নেওয়ার সুযোগ থাকছে ফুলহ্যামের জন্য। এছাড়াও একই ক্লাব থেকে হ্যারিসন রিডকে কিনেছে তারা। তবে হ্যারিসন রিডকে কী পরিমান অর্থ দিয়ে তারা কিনেছে, তা অপ্রকাশিত।

২:৩৭ আয়াক্স থেকে ডাচ মিডফিল্ডার ভ্যান দি বিককে কিনেছে ৩৭.৭ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবটির সাথে দি বিকের চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

৭:০১ বার্সেলোনার ৬ মৌসুম কাটিয়ে আবার সেভিয়াতে ফিরে গেলেন ক্রোয়েট মিডফিল্ডার ইভান রাকিটিচ। সেভিয়া তাকে ৩ বছরের চুক্তিতে বিনামূল্যেই কিনেছে। তবে আগামী মৌসুমে ইউরোপা ও চ্যাম্পিয়নস লিগে সেভিয়া খেলতে পারলে তবে রাকিটিচের জন্য তারা বার্সাকে ৮ মিলিয়ন ইউরো দেবে।

৭:১৫ এক মৌসুমের চুক্তিতে রিয়াল বেটিসে পাড়ি জমালেন সাবেক ম্যানচেস্টার সিটি গোলরক্ষক ক্লদিও ব্রাভো

১১:৩২ আর্সেনাল থেকে লোনে রোমার হয়ে খেলছিলেন আর্মেনিয়ান উইঙ্গার হেনরিখ মিখিতারিয়ান। আজ আর্সেনাল জানালো তারা মিখিতারিয়ানের সাথে চুক্তি বাতিল করছে। তাই মিখিতারিয়ান এখন সম্পূর্ণ ভাবে রোমার খেলোয়াড়।

রবিবার, ৩০ আগস্ট

৩:০৩ উলভারহ্যাম্পটন থেকে চার বছরের চুক্তিতে ম্যাট ডোহার্টিকে দলে টেনেছে টটেনহ্যাম। ২৮ বছর বয়সী এই আইরিশ ফুলব্যাকের জন্যে স্পার্সদের গুনতে হয়েছে সাড়ে ষোল মিলিয়ন ইউরো।

১:০০ দৌড়ে ছিল টটেনহ্যামও। শেষতক বুন্দেসলিগার দল এফসি ফ্রেইবুর্গ হতে রবিন কচকে দলে টানার ভাগ্য হলো লিডস ইউনাইটেডের। চার বছরের চুক্তিতে এই সেন্টারব্যাককে দলে ভিড়িয়েছে ইল্যান্ড রোডের দলটি। কি পরিমাণ অর্থের লেনদেন হয়েছে এই দলবদলে, তা অবশ্য প্রকাশ করেনি কোনো পক্ষ। 

শনিবার, ২৯ আগস্ট

১৪:০৩ ভ্যালেন্সিয়া থেকে রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে লিডস ইউনাইটেডে পাড়ি জমিয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো মরেনো। তাকে দলে ভেড়াতে পশ্চিম ইয়র্কশায়ারের ক্লাবটিকে গুনতে হয়েছে ২৭ মিলিয়ন পাউন্ড, যা ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ। দু'পক্ষের চুক্তিটা হয়েছে ২০২৪ গ্রীষ্ম পর্যন্ত

রদ্রিগো মরেনো; Image Credit: Leeds United

 

শুক্রবার, ২৮ আগস্ট

২:৩৮ কুইন্স পার্ক রেঞ্জার্সের ২২ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার এবেরজ্জি ইজকে দলে ভিড়িয়েছে ক্রিস্টাল প্যালেস। চুক্তি হয়েছে ৫ বছরের জন্য এবং দল-বদলের অর্থ ১৬ মিলিয়ন ইউরো।

২:৪৩ আর্সেনালের অ্যাকাডেমির ১৮ বছর বয়সী তরুণ স্ট্রাইকার স্যাম গ্রিনউডকে কিনেছে লিডস ইউনাইটেড। দলবদলের অর্থ অপ্রকাশিত এবং চুক্তি হয়েছে ৩ বছরের জন্য।

১১:৫৬ ২৩ বছর বয়সী প্রতিভাবান ফুলব্যাক কাইয়ো হেনরিককে দলে ভিড়িয়েছে ফরাসী ক্লাব মোনাকো। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে তাকে কিনতে মোনাকোকে গুনতে হয়েছে ৮ মিলিয়ন ইউরো। চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

১২:৩০ জার্মান ক্লাব শালকে জিরো-ফোর থেকে এক মৌসুমের জন্যে ধারে জুভেন্টাসে যোগ দিতে তুরিনে এসে পৌঁছেছেন আমেরিকান মিডফিল্ডার ওয়েস্টোন ম্যাকেনি। লোন শেষে ১৮ মিলিয়ন ইউরো দিয়ে পাকাপাকিভাবে কিনে নেয়ার সুযোগ রয়েছে জুভেন্টাসের জন্য।

বৃহস্পতিবার, ২৭ আগস্ট

৭:০১ জানুয়ারিতে নিসের সঙ্গে চুক্তি ফুরোবার পরে বেকারই বসে ছিলেন মালাং সার। অবশেষে তার বেকারত্ব ঘুচলো চেলসির কল্যাণে, পাঁচ বছরের চুক্তিতে তাকে দলে ভিড়িয়েছে পশ্চিম লন্ডনের ক্লাবটি। অবশ্য কেনার সাথেসাথেই চেলসি জানিয়ে দিয়েছে, ২০২০-২১ মৌসুমে সারকে তারা ধারে পাঠাবে অন্য কোনো ক্লাবে। 

বুধবার, ২৬ আগস্ট

১০:০৯ অবশেষে ল্যাম্পার্ড পেলেন তার পছন্দের ফুলব্যাক। লেস্টার সিটি থেকে বেন চিলওয়েলকে ৫০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিনেছে চেলসি। ব্লুজদের সাথে ২৩ বছর বয়সী চিলওয়েল চুক্তি করেছেন ৫ বছরের জন্য

৩:৪১ ভ্যালেন্সিয়া থেকে লিডস ইউনাইটেডে পাড়ি জমালেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো মরেনো। সূত্রমতে, তাকে দলে ভেড়াতে পশ্চিম ইয়র্কশায়ারের ক্লাবটিকে গুনতে হয়েছে ৩০ মিলিয়ন ইউরো। তবে দু'পক্ষের চুক্তিটা কত বছরের, তা জানা যায়নি এখনো।

মঙ্গলবার, ২৫ আগস্ট

১০:০৭ পেদ্রো চেলসিকে বিদায় বলেছিলেন গত মৌসুম শেষের আগেই। গত জুনে জানানো হয়েছিল স্প্যানিশ এই উইঙ্গারের পরবর্তী গন্তব্য ইতালিয়ান ক্লাব রোমা। আজ রোমা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলো, পেদ্রোকে ফ্রি-ট্রান্সফারে দলে ভিড়িয়েছে তারা। ৩২ বছর বয়সী এই উইঙ্গারের সাথে তাদের চুক্তি হয়েছে ৩ বছরের জন্য।

২:১৫ আরবি লাইপজিগের ২৬ বছর বয়সী ক্যামেরুনিয়ান গোলরক্ষক ইভন ভোগোকে দু'বছরের জন্য লোনে দলে টেনেছে ডাচ ক্লাব পিএসভি।

৭:০১ উলভসের ২০ বছর বয়সী মিডফিল্ডার মরগ্যান গিবস-হোয়াইটকে এক মৌসুমের জন্য লোনে দলে ভিড়িয়েছে বর্তমান মৌসুমে প্রিমিয়ার লিগে প্রোমোশন পাওয়া সোয়ানসি সিটি।

সোমবার, ২৪ আগস্ট

থিয়াগো সিলভা; Image Credit: Chelsea FC

১১:৫৬ দীর্ঘ আট মৌসুম পর পিএসজি ছাড়লেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা। সম্প্রতি ফ্রি-এজেন্ট হওয়া সিলভার ২০২২ সাল পর্যন্ত চুক্তি হয়েছে চেলসির সাথে । 

০৯:৩৫ বার্নলির ২৮ বছর বয়সী আইরিশ মিডফিল্ডার জেফ হেন্ড্রিককে ফ্রি ট্রান্সফারে দলে ভিড়িয়েছে নিউক্যাসল ইউনাইটেড। চুক্তি বিষয়ক অন্যান্য তথ্য অপ্রকাশিত।

৮:০৬ পাবলো মারি ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামিঙ্গো থেকে এক মৌসুমের জন্য লোনে খেলতে এসেছিলেন আর্সেনালে। সুযোগ ছিল, লোন চুক্তি শেষ হবার পর কিনে নেওয়ার। আর্সেনাল সেদিকেই গেল। এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে পাকাপাকিভাবে দলে টানলো তারা।

একই কথা প্রযোজ্য সেদ্রিক সোরায়েসের জন্য। তিনি আর্সেনালে লোনে ছিলেন সাউদাম্পটন থেকে। তাকেও পাকাপাকিভাবে কিনে নিয়েছে আর্সেনাল। যদিও ফ্রি এজেন্ট থাকার জন্য ফুলব্যাক পজিশনে খেলা সেদ্রিককে দলে ভেড়াতে অর্থ খরচ করতে হয়নি লন্ডনের ক্লাবটির। তবে পাবলো মারি ও সেদ্রিক কতদিনের চুক্তিতে আর্সেনালে যোগ দিলেন, তা অপ্রকাশিত।

২:৩০ ফ্ল্যামিঙ্গোর ৩৪ বছর বয়সী ব্রাজিলিয়ান ফুলব্যাক রাফিনহাকে বিনামূল্যে কিনেছে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস। তবে কত বছরের জন্য রাফিনহা এই গ্রিক ক্লাবে পাড়ি জমিয়েছেন, তা অপ্রকাশিত।

রবিবার, ২৩ আগস্ট

৪:২৪ লিলের উদীয়মান ডিফেন্ডার গ্যাব্রিয়েল মাগালহেসকে কেনার জন্য, প্রিমিয়ার লিগের কয়েকটি ক্লাবের ভেতর একরকম যুদ্ধ চলছিল। তবে তরুণ এই ব্রাজিলিয়ান অবশেষে পছন্দ করলেন আর্সেনালকে। তাকে দলে ভেড়াতে আর্সেনালকে গুনতে হয়েছে ৩০ মিলিয়ন ইউরো ও চুক্তি হয়েছে ২০২৫ সাল পর্যন্ত।

গ্যাব্রিয়েল মাগালহেস; Image Credit: Getty Images

৪:১৪ ইন্টার মিলানের স্প্যানিশ গোলরক্ষক পেপে রেইনাকে বিনামুল্যে কিনেছে আরেক ইতালিয়ান ক্লাব লাৎসিও। লাৎসিওর সাথে রেইনার চুক্তি হয়েছে ২ বছরের জন্য। গত মৌসুমে অ্যাস্টন ভিলায় লোনে থাকলেও মূলত চ্যাম্পিয়ন লিগে খেলার জন্যই লাৎসিওকে বাছাই করলেন এই ৩৭ বছর বয়সী গোলরক্ষক।

শনিবার, ২২ আগস্ট

১২:০১ ব্লেইস মাতুইদির ইন্টার মায়ামি যাবার পর জুভেন্টাস ছেড়ে দিয়েছে গঞ্জালো হিগুয়াইনস্যামি খেদিরাকে। তাদের উভয়ের আরও ১ বছরের চুক্তি থাকলেও জুভেন্টাস তা বাতিল করে দিয়েছে। এর পেছনে প্রধান কারণ, নতুন কোচ পিরলোর পরিকল্পনায় নেই হিগুয়াইন ও খেদিরা।

শুক্রবার, ২১ আগস্ট

১১:২০ রিডিংয়ের ১৯ বছর বয়সী স্ট্রাইকার ড্যানি লোডারকে ফ্রি ট্রান্সফারে দলে ভিড়িয়েছে পর্তুগিজ ক্লাব পোর্তো। ক্লাবের ইতিহাসের প্রথম ইংলিশ খেলোয়াড়ের সাথে তারা চুক্তি করেছে ২ বছরের জন্য।

২:৪০ উইগানের ২৩ বছর বয়সী ফুলব্যাক অ্যান্থনি রবিনসনকে চার বছরের চুক্তিতে দলে ভিড়িয়েছে ফুলহ্যাম। ইংলিশ এই খেলোয়াড়কে কিনতে সদ্য প্রিমিয়ার লিগে সুযোগ পাওয়া দল ফুলহ্যাম খরচ করেছে ১.৯ মিলিয়ন ইউরো।

৩:১২  বার্সেলোনার অ্যাকাডেমিতে গড়ে ওঠা ডাচ ডিফেন্ডার জাভিয়ে এবায়ুম্বাকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। বার্সেলোনার সাথে নতুন চুক্তি না করার ফলে এবায়ুম্বা একরকম বসেই ছিলেন। তাই আদতে তাকে কিনতে চেলসির কোনো খরচই হয়নি। ১৮ বছর বয়সী এই ডাচ উঠতি তারকা চেলসির সাথে চুক্তি করেছেন ২০২৩ সাল পর্যন্ত।

বৃহস্পতিবার, ২০ আগস্ট

২:১১ চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লিগে উত্তরণ গত ২০১৯-২০ মৌসুমেই। সবাইকে চমকে দিয়ে বিগত মৌসুমের প্রিমিয়ার লিগও শেফিল্ড ইউনাইটেড শেষ করেছিল লিগ টেবিলের নয়ে থেকে। সাফল্যযাত্রা দীর্ঘস্থায়ী করতে দলবদলের বাজারেও তারা এবার নেমেছে বেশ আঁটঘাঁট বেঁধে। সর্বশেষ খবর অনুযায়ী, বোর্নমাউথ থেকে ১৮.৫ মিলিয়ন পাউন্ডে তারা দলে টেনেছে অ্যারন র‍্যামসডেলকে। ২২ বছর বয়সী এই গোলরক্ষকের সঙ্গে তাদের চুক্তিটা চার বছরের

বুধবার, ১৯ আগস্ট 

৫:৫৯  রিয়াল মাদ্রিদের ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান মিডফিল্ডার রানিয়েরি জেসুসকে দুই বছরের জন্য ধারে দলে ভিড়িয়েছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড

৮:৪৪ মিলানের ২৭ বছর বয়সী ফুলব্যাক রিকার্দো রদ্রিগেজকে ৩ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে ইতালির আরেক ক্লাব তোরিনো। 

মঙ্গলবার, ১৮ আগস্ট 

১০:৩৭  ওয়াটফোর্ডের ফুলব্যাক জোসে হোলেবাসকে এক বছরের চুক্তিতে বিনামূল্যে দলে ভিড়িয়েছে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস

৬:০১ বার্নলির সাথে নতুন করে চুক্তি না করা ইংলিশ গোলরক্ষক জো হার্ট দুই বছরের জন্য টটেনহ্যাম হটস্পারে যোগ দিয়েছেন। ফ্রি এজেন্ট থাকার কারণে তাকে দলে ভেড়াতে টটেনহ্যাম হটস্পারকে কোনো অর্থ প্রদান করতে হয়নি।

৫:০৮ দীর্ঘ ৪ মৌসুম পর ম্যানচেস্টার সিটিকে বিদায় জানিয়েছেন চিলিয়ান গোলরক্ষক ক্লদিও ব্রাভো। তবে এরপর তিনি কোন ক্লাবে যাবেন, তা এখনও জানা যায়নি।

৫:৩১ এক মৌসুমের জন্য ধারে গ্রানাডাতে যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদের স্প্যানিশ ডিফেন্ডার জেসুস ভায়েহো

৩:১১ ম্যানচেস্টার সিটির সাথে নতুন করে আর চুক্তি না করা ডেভিড সিলভার পরবর্তী সম্ভাব্য গন্তব্য ছিল লাৎসিও। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে তিনি স্পেনে ফিরলেন। দুই বছরের জন্য তিনি নতুন চুক্তি করেছেন রিয়াল সোসিয়াদাদের সাথে। 

সোমবার, ১৭ আগস্ট

১১:০১ টটেনহ্যাম হটস্পারের উদীয়মান মিডফিল্ডার অলিভার স্কিপ এক মৌসুমের জন্য ধারে প্রিমিয়ার লিগের আরেক ক্লাব নরউইচ সিটিতে যোগ দিয়েছেন। 

৯:৪৫ প্রাক্তন চেলসি মিডফিল্ডার জন ওবি মিকেল ইংল্যান্ডে ফিরেছেন। তবে এবার তিনি খেলবেন স্টোক সিটির হয়ে। ট্রাবজন্সপোরের সাথে চুক্তি বাতিল করার পর ফ্রি এজেন্ট হিসেবে মৌসুম কাটিয়েছেন ওবি মিকেল।

৮:০৯ টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার লুক আমোসকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের আরেক ক্লাব কুইন্স পার্ক রেঞ্জার্স। চুক্তি হয়েছে ৩ বছরের জন্য, তবে ট্রান্সফারের অর্থ পরিমাণ অপ্রকাশিত।

রবিবার, ১৬ আগস্ট

১:০০ সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড লাইল টেলর আগামী মৌসুমে খেলবেন নটিংহ্যাম ফরেস্টের হয়ে। গেল সপ্তাহে এ নিয়ে তিনজন ফুটবলারকে দলে ভেড়াল ক্লাবটি।

১৯:০০ ম্যানচেস্টার ইউনাইটেডের উদীয়মান প্রতিভা তাহিতি চং আগামী মৌসুমের জন্যে ধারে যোগ দিচ্ছেন জার্মান ক্লাব ভের্ডার ব্রেমেনে

শনিবার, ১৫ আগস্ট 

১১:৪৪ বার্নলির প্রথম পছন্দের গোলরক্ষক নিক পোপ এবার দারুণ খেলেছেন। কিন্তু বদলি গোলরক্ষক জো হার্ট আসন্ন মৌসুমের জন্য থাকছেন না। তার স্থানে বার্নলি উলফহ্যাম্পারটন থেকে ইংলিশ গোলরক্ষক উইল নোরিসকে তিন বছরের জন্য দলে ভিড়িয়েছে। তবে দলবদলে অর্থের পরিমাণ জানা যায়নি।

০০:১১ চলতি মৌসুমে বেনফিকা ট্রান্সফার উইন্ডোতে বেশ সরব। জান ভার্তোঙ্ঘেনকে দলে ভেড়ানোর পর তারা একসাথে দুটো ট্রান্সফার সম্পূর্ণ করে ফেলেছে। ফ্রাইবার্গ থেকে তারা কিনেছে জিয়ান-লুকা ওয়াল্ডস্মিথকে, যিনি একজন জার্মান ফরোয়ার্ড। ওয়াল্ডস্মিথ বেনফিকায় পাড়ি জমিয়েছেন ৫ বছরের জন্য। তাকে দলে নিতে বেনফিকাকে গুনতে হয়েছে ১২ মিলিয়ন ইউরো। তবে পারফরম্যান্স বিচারে বেনফিকাকে আরো অতিরিক্ত ২ মিলিয়ন ইউরো প্রদান করতে হবে।

অপর সাইনিং হচ্ছে ব্রাজিলিয়ান উইঙ্গার এভারটন সোয়ারেস। গ্রেমিও থেকে তাকে কিনতে বেনফিকা প্রদান করেছে ২০ মিলিয়ন ইউরো। বেনফিকার সাথে এভারটন চুক্তি করেছেন ৫ বছরের জন্য।

এভারটন সোয়ারেস; Image Credit: Benfika on Twitter

শুক্রবার, ১৪ আগস্ট

২:৫২ ইকার ক্যাসিয়াসের অবসরের পর পোর্তোর নতুন গোলরক্ষকের প্রয়োজন ছিল। তাই বিনামূল্যে তন্দেলার ২৮ বছর বয়সী ক্লদিও রামোসকে তারা দলে ভিড়িয়েছে। পর্তুগিজ এই গোলরক্ষক নতুন ক্লাবের সাথে চুক্তি করেছেন ৪ বছরের জন্য।

১৫:০২ মিকেল আরতেতার একাদশের আক্রমণভাগে খেলোয়াড়ের প্রয়োজন ছিল। সেই লক্ষ্যেই চেলসি থেকে উইলিয়ানকে দলে ভেড়ালো তারা। চেলসির সাথে আর নতুন চুক্তি না করায় এই ব্রাজিলিয়ান উইঙ্গারকে বিনামূল্যে পেয়েছে গানার্সরা। আর্সেনালের সাথে তার চুক্তি হয়েছে ৩ বছরের জন্য। তার বাৎসরিক বেতন হবে প্রায় ২ মিলিয়ন পাউন্ডের বেশি।

১১:২৪ অনেকগুলো বসন্ত পার করে জান ভার্তোঙ্ঘেন টটেনহ্যামকে বিদায় বলেছিলেন এই মৌসুম শেষে। কিন্তু নতুন কোনো ক্লাবে তিনি যোগ দেবেন তা নিশ্চিত ছিল না। তবে আজ বেনফিকা জানালো, ডাচ এই ডিফেন্ডার যোগ দিয়েছেন তাদের দলে। ভার্তোঘেনকে দলে নিতে বেনফিকার কোনো অর্থ খরচ হয়নি। তবে তাদের সাথে চুক্তি হয়েছে ৩ বছরের জন্য।

বৃহস্পতিবার, ১৩ আগস্ট

২০:১৯ ওয়েস্টহ্যাম থেকে আলবিয়ান আজেতিকে ৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ৫ বছরের চুক্তিতে দলে ভিড়িয়েছে সেল্টিক। 

১৯:২০ ফরাসি মিডফিন্ডার ব্লেইস মাতুইদি জুভেন্টাস থেকে ইন্টার মায়ামি পাড়ি জমালেন। ইন্টার মায়ামি তাকে কিনেছে বিনামূল্যে। চুক্তির মেয়াদ এখনও জানানো হয়নি।

ক্রিস ফুহরিখ ― ২২ বছর বয়সী এই তরুণ জার্মান আটাকিং মিডফিল্ডার ধারে বরুশিয়া ডর্টমুন্ড থেকে পেডারবর্নে নাম লেখান এক বছরের জন্য।

স্টেফান লিখস্টেইনার ― অগসবুর্গ থেকে ফ্রি এজেন্ট। সুইজারল্যান্ডের পোড় খাওয়া এই ফুলব্যাক ৩৬ বছর বয়সে এসে বর্তমানে ফ্রি এজেন্ট।

লুকাস রিবেইরো ― ২১ বছর বয়সী তরুণ ব্রাজিলিয়ান সেন্টারব্যাক ব্রাজিলিয়ান ক্লাব ইন্টারন্যাসিওনাল থেকে যোগ দিয়েছেন হফেনহাইমে। এক বছরের জন্য ধারে আসলেও তাকে কিনে নেওয়ার সুযোগ রয়েছে হফেনহাইমের।

বুধবার, ১২ আগস্ট

১১:৪৭ প্রতিভাবান ডিফেন্ডার মোহাম্মেদ সালিসুকে রিয়াল ভ্যালাদোলিদ থেকে ১০.৯ মিলিয়ন পাউন্ড দিয়ে ৪ বছরের চুক্তিতে দলে ভিড়িয়েছে সাউদাম্পটন।

১০:১২ রিয়াল সোসিয়াদাদ জানিয়েছে, মার্টিন ওডেগার্ড লোন শেষে রিয়াল মাদ্রিদে ফিরছেন। আগামী মৌসুমে তাকে রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যাবে।

৬:৩৩ ভ্যালেন্সিয়া থেকে ফ্রি ট্রান্সফারে ভিয়ারিয়ালে পাড়ি জমাচ্ছেন স্প্যানিশ মিডফিল্ডার দানি পারেহো। ভ্যালেন্সিয়ার হয়ে ৩৮১ ম্যাচ খেলা পারেহোর সঙ্গে ভিয়ারিয়ালের প্রাথমিক চুক্তিটা তিন বছরের, দু'পক্ষের বনিবনা হলে যা বাড়তে পারে আরও এক বছর।

৩:০৪ মেস্তায়ার আড়াই বছর কাটিয়ে ভিয়ারিয়ালে যাচ্ছেন ফরাসি মিডফিল্ডার ফ্রান্সিস কোকেলিন। 'হলুদ সাবমেরিন'দের সঙ্গে তার চুক্তিটা পরবর্তী চার বছরের জন্যে। তাকে আনতে ভিয়ারিয়াল খরচ করেছে ৮ মিলিয়ন ও পারফরম্যান্স বিচারে অতিরিক্ত ৩ মিলিয়ন ইউরো।

১২:০৬ গেন্তের তরুণ স্ট্রাইকার জোনাথন ডেভিডকে ৫ বছরের চুক্তিতে লিঁল কিনেছে মাত্র ৩১.৫ মিলিয়ন ইউরো দিয়ে। 

এনেস উনাল― পাকো আলকাসারকে রেকর্ড পরিমাণ অর্থে দলে টানার পরই পরিষ্কার হয়ে গিয়েছিল, উনালের ভিয়ারিয়াল অধ্যায় শেষ হয়েছে। শেষমেশ দলবদলে তিনি নাম লিখিয়েছেন গেটাফেতে। এজন্যে অবশ্য গেটাফেকে গুনতে হয়েছে নয় মিলিয়ন ইউরো।

মঙ্গলবার, ১১ আগস্ট

আলভারো ভাদিয়ো ― ফ্রি ট্রান্সফারে গ্রানাদা থেকে সেল্টা ভিগোতে যাচ্ছেন এই স্প্যানিশ অ্যাটাকার। দ্বিপক্ষীয় চুক্তির মেয়াদকাল ২০২২-২৩ মৌসুম অব্দি।

ম্যাক্সিম গোনালন্স ― ইতালির ক্লাব রোমা থেকে ৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে গ্রানাদায় এসেছেন এই ফরাসি মিডফিল্ডার। স্প্যানিশ ক্লাবটির সঙ্গে গোনালন্সের চুক্তি ২০২৩ পর্যন্ত।

ব্রুনো গঞ্জালেজ ― লেভান্তে থেকে ফ্রি ট্রান্সফারে ভায়োদোলিদে যাচ্ছেন স্পেনের ডিফেন্ডার ব্রুনো গঞ্জালেজ।

পিয়েরে এমিল হোইবিয়ার্গ ― সাউদাম্পটন থেকে টটেনহ্যামে মাত্র ১৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে এসেছেন পিয়েরে এমিল হোইবিয়ার্গ। চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

কাইল ওয়াকার পিটার্স ― টটেনহ্যামের উদীয়মান ফুলব্যাক কাইল ওয়াকার পিটার্সকে মাত্র ১২ মিলিয়ন পাউন্ড দিয়ে কিনেছে সাউদাম্পটন। নতুন ক্লাবের সাথে তার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

নিকোলাস গাইতান — অবশেষে ক্লাব পেলেন এই মিডফিল্ডার। এসসি ব্রাগা তাকে নিয়েছে ফ্রি ট্রান্সফারে, চুক্তি ১ বছরের জন্য। তবে চুক্তি বৃদ্ধি করার সুযোগও থাকছে।

কস্তাস সিমিস্কাস — দলের ফুলব্যাক পজিশনের শক্তি বাড়াতে অলিম্পিয়াকোস থেকে এই গ্রিক ফুলব্যাককে লিভারপুল কিনেছে মাত্র ১৩ মিলিয়ন ইউরোতে। লিভারপুলের সাথে তার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

সোমবার, ১০ আগস্ট

তাকেফুসা কুবো জাপানের প্রতিভাবান এই অ্যাটাকারকে রিয়াল মাদ্রিদ থেকে ধারে নিয়েছে ভিয়ারিয়াল। কেবল আগামী মৌসুমের জন্যে লোনে নিলেও ভিয়ারিয়ালকে গুনতে হচ্ছে ৩ মিলিয়ন ইউরো, সঙ্গে কুবোর বেতন-ভাতা তো আছেই।

রবিবার, ৯ আগস্ট

কিংসলে শিন্ডলার ধারে কোলন থেকে এক মৌসুমের জন্য হ্যানোভারে আগমন ২৭ বছর বয়সী এই জার্মান মিডফিল্ডারের।

৩:১৭ গত মৌসুমে অ্যালেক্সিস সানচেজকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে সিজন লোনে দলে ভেড়ানোর পর এই মৌসুমের শুরুতেই ট্রান্সফার উইন্ডোতে ফ্রি এজেন্ট হয়ে যাওয়া চিলিয়ান এই ফরোয়ার্ডকে ৩ বছরের জন্য সাইন করল ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান।

১০:০৮ বার্সেলোনা থেকে গ্যালাতাসারাইয়ে ফ্রি ট্রান্সফারে যোগ দিয়েছেন আরদা তুরান। চুক্তির মেয়াদ এখনও জানা যায়নি।

১২:৩১ নিজেদের রক্ষণ সমস্যার সমাধান করতে বোর্নমাউথের ডাচ ডিফেন্ডার নাথান আকেকে ৪১ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার সিটি। সিটিজেনদের সাথে তার চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

নাথান আকে; Image Credit: Sky Sports

বৃহস্পতিবার, ৬ আগস্ট

গুস্তাভো মাইয়া — সাও পাওলো থেকে ৪.৫ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় এসেছেন এই ব্রাজিলিয়ান। ১৯ বছর বয়সী এই মিডফিল্ডারের জন্যে বাই-আউট ক্লজ নির্ধারণ করা হয়েছে ৩০০ মিলিয়ন ইউরো।

বুধবার, ৫ আগস্ট

লুকাস টর – ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফ্রাঙ্কফুর্ট থেকে স্বদেশী ক্লাব ওসাসুনায় এসেছেন এই স্প্যানিশ মিডফিল্ডার। দলটির সঙ্গে তার চুক্তি পরবর্তী চার মৌসুমের জন্যে।

আলেক্সান্ডার শোলো – ৮.৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিন বছরের চুক্তিতে ফ্রেইবুর্গ থেকে এই জার্মান গোলকিপার যোগ দেন হার্থা বার্লিনে।

স্টিভেন জুবার – সুইস মিডফিল্ডার জুবার হফেনহাইম থেকে যোগ দেন ফ্রাঙ্কফুর্টে। তার সাথে তিন বছরের চুক্তি করে ফ্রাঙ্কফুর্ট।

রবিন নচ – ভলফসবুর্গ থেকে ফ্রি ট্রান্সফারে ২ বছরের চুক্তিতে ইউনিয়ন বার্লিনে আসেন জার্মান সেন্টারব্যাক রবিন নচ।

মিজাত গাচিনোভিচ – ফ্রাঙ্কফুর্ট থেকে হফেনহাইমে আসেন এই সার্বিয়ান মিডফিল্ডার। চুক্তির মেয়াদ চার বছর।

১:০৬ ফেরান তোরেস —  লেরয় সানের শূন্যস্থান পূরণ করতে ভ্যালেন্সিয়া থেকে স্প্যানিশ এই উইঙ্গারকে ম্যানচেস্টার সিটি কিনেছে মাত্র ২০.৯ মিলিয়ন পাউন্ড দিয়ে, চুক্তি ৩ বছরের জন্য।

১১:১৫ সেডরিক ইতেন — সেন্ট গ্যালেন থেকে রেঞ্জার্স। ২.৭ মিলিয়ন ইউরো, চুক্তি ৪ বছরের জন্য।

মঙ্গলবার, ৪ আগস্ট

লুইস পেরেজ – ২৫ বছর বয়সী স্পেনের এই ডিফেন্ডারকে তেনেরিফে থেকে বিনামূল্যে দলে ভিড়িয়েছে ভায়োদোলিদ। ক্লাবটির সঙ্গে তার চুক্তি ২০২৩ পর্যন্ত।

রাউল কারনেরো – গেতাফে থেকে ভায়োদোলিদে পাড়ি জমিয়েছেন এই স্প্যানিশ ডিফেন্ডার। 'পাড়ি জমিয়েছেন' বলাটা অবশ্য ভুলই হলো, কেননা সর্বশেষ মৌসুমে তিনি ধারে খেলেছিলেন ভায়োদোলিদের হয়েই। তিন বছরের চুক্তির অর্থমূল্য প্রকাশ করেনি কোনো পক্ষই।

মিকায়েল মালসা ― দেপোর্তিভো মিরান্দাস থেকে ফ্রি ট্রান্সফারে লেভান্তের ডেরায় নাম লিখিয়েছেন ফরাসি এই ফুটবলার। ২০২০-২১ মৌসুমে দলটির দলবদল শুরু হয়েছে তার সৌজন্যেই। লেভান্তের সঙ্গে তার চুক্তি পরবর্তী চার মৌসুমের জন্যে। 

দানি গোমেজ ― ২.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ থেকে লেভান্তেতে পাড়ি জমিয়েছেন এই স্প্যানিশ অ্যাটাকার। ২২-বছর বয়সী ফুটবলারের সঙ্গে তাদের চুক্তিটা পাঁচ বছরের।

শুক্রবার, ৩১ জুলাই

লুইস মিয়া― স্পেনের এই মিডফিল্ডারকে ৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তেনেরিফে থেকে দলে ভিড়িয়েছে গ্রানাদা। দলটির সঙ্গে তার চুক্তি ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত।

৮:৩৫ ভিক্টর ওসিমহেন ― গত মৌসুমে আলো ছড়ানো এই তরুণ স্ট্রাইকারকে ৬৩ মিলিয়ন পাউন্ড বোনাসসহ লিল থেকে কিনেছে নাপোলি। ইতালিয়ান ক্লাবটির সাথে তার চুক্তি হয়েছে ৩ বছরের জন্য। নিজেদের ক্লাবের ইতিহাসের রেকর্ড ভেঙে করা এই দলবদল নিয়ে নাপোলির প্রত্যাশা স্বাভাবিকভাবেই আকাশচুম্বী।

৩:৫৩ সেভেন বটমার ― আয়াক্স থেকে লিল, ৮ মিলিয়ন ইউরো, চুক্তি ৩ বছরের জন্য।

বৃহস্পতিবার, ৩০ জুলাই

১২:১১ আয়াক্স থেকে মাত্র ০.৯ মিলিয়ন পাউন্ড দিয়ে জোয়েল ভেল্টমানকে কিনেছে ব্রাইটন, এই ডিফেন্ডারের সঙ্গে তাদের চুক্তি ৩ বছরের জন্য।

বুধবার, ২৯ জুলাই

জর্জ ডে ফ্রুটোস ― রিয়াল মাদ্রিদ থেকে ৫ মিলিয়ন ইউরোর লেনদেনে তাকে দলে ভিড়িয়েছে লেভান্তে। ২৩-বছর বয়সী এ ফরোয়ার্ডের সঙ্গে লেভান্তের চুক্তি পাঁচ বছরের।

মঙ্গলবার, ২৮ জুলাই

এরমেডিন ডেমিরোভিচ — দেপোর্তিভো আলাভেজ থেকে ফ্রেইবুর্গ যোগ দেন এই বসনিয়ান স্ট্রাইকার। ৪.১ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাঁর চুক্তির মেয়াদ ৩ বছরের।

আলফি ডেভিন — উইগান থেকে টটেনহ্যাম, ০.৩ মিলিয়ন ইউরো।

আডাম লালানা— লিভারপুল থেকে এই মিডফিল্ডারকে ব্রাইটন কিনেছে কোন অর্থ খরচ ছাড়াই, চুক্তি ৩ বছরের জন্য।

অ্যাডাম লালানা; Image Credit: BHA/Paul Hazlewood

 

সোমবার, জুলাই ২৭

ফ্রান্সিকো ত্রিনকাও — বার্সেলোনার আক্রমণভাগে নবতম সংযোজন পর্তুগালের এই খেলোয়াড়। পর্তুগিজ ক্লাব ব্রাগা থেকে তাকে দলে ভেড়াতে কাতালান ক্লাবটিকে খরচ করতে হয়েছে ৩১ মিলিয়ন ইউরো। ২১ বছর বয়সী এই পর্তুগিজ গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পর্তুগালের বয়সভিত্তিক সব দলেই। ব্রাগার হয়ে মাতিয়েছেন পর্তুগিজ লিগও, গত মৌসুমে 'বিগেস্ট গোল ক্রিয়েটর' পুরষ্কার জয় তো তা-ই প্রমাণ করে।

দেজান লভরেন — ক্রোয়াট এই ডিফেন্ডারকে  লিভারপুল থেকে জেনিত সেন্ট পিটাসবার্গ কিনেছে ১০.৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে।

টমাস সুচেক — স্লাভিয়া প্রাহা থেকে ওয়েস্টহ্যাম, ১৮ মিলিয়ন ইউরো, চুক্তি ৪ বছরের জন্য। 

শুক্রবার, ২৪ জুলাই

লিওনার্দো বালের্দি — ২১ বছর বয়সী প্রতিভাবান এই আর্জেন্টাইন সেন্টারব্যাক বরুশিয়া থেকে ধারে মার্শেইতে যোগ দেন এক বছরের জন্য। তবে ১ বছর পর পাকাপোক্তভাবে কিনে নেওয়ার সুযোগ রয়েছে মার্শেইয়ের হাতে।

দিমিত্রি ফেকির — ওয়াটফোর্ড থেকে ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে গ্রানাদায় যোগ দিয়েছেন গুয়াদালুপে দ্বীপের এই ডিফেন্ডার। চুক্তির মেয়াদকাল ২০২৩ অব্দি।

বৃহস্পতিবার, ২০ জুলাই

সন — স্পেনের দ্বিতীয় বিভাগের দল পনফেরাদিনা থেকে ফ্রি ট্রান্সফারে লেভান্তেতে এসেছেন এই স্প্যানিশ উইঙ্গার। দুই পক্ষের চুক্তির মেয়াদকাল পরবর্তী চার বছর।

পেদ্রি — লাস পালমাস থেকে এই স্প্যানিশ অ্যাটাকারকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। এজন্যে তাদের গুনতে হয়েছে ৫ মিলিয়ন ইউরো।

মঙ্গলবার, ২১ জুলাই

ফ্যাবিয়ান ওরেয়ানা — এইবার থেকে আক্রমণভাগের খেলোয়াড় ওরেয়ানাকে দলে ভেড়াতে কোনো খরচই হয়নি ভায়োদোলিদের, ওরেয়ানার সঙ্গে তাদের চুক্তিটা ২০২২ পর্যন্ত। সর্বশেষ ঘরোয়া মৌসুমে ৮ গোল আর ৭ অ্যাসিস্ট করলেও ৩৪ বছর বয়সী এই চিলিয়ানকে দলে রাখতে আগ্রহ দেখায়নি এইবার।

রেনাতো তাপিয়া — ফ্রি ট্রান্সফারে ফেইনুর্দ থেকে সেল্টা ভিগোতে এসেছেন মধ্যমাঠের এই খেলোয়াড়। দুই পক্ষের চুক্তিটা ২০২৪ অব্দি

হ্যানেস উলফ — ২১ বছর বয়সী অস্ট্রিয়ান লেফট উইঙ্গার ধারে লিপজিগ থেকে ১ বছরের জন্য যোগ দেন বরুশিয়া মনশেনগ্লাডবাখে।

নাথান ফার্গুসন — ওয়েস্টব্রম থেকে ক্রিস্টাল প্যালেস, ফ্রি ট্রান্সফার, চুক্তি ৩ বছরের জন্য।

বৃহস্পতিবার, ১৬ জুলাই

কস্তাস মাভ্রোপানোস — আর্সেনাল থেকে এক মৌসুমের জন্য ধারে যাচ্ছেন স্টুটগার্টে।

জুড বেলিংহাম — বার্মিংহাম সিটি এই উইংগারকে পেতে বরুসিয়া ডর্টমুন্ড খরচ করেছে ২৫ মিলিয়ন পাউন্ড। তাদের সাথে চুক্তি ৫ বছরের জন্য। বেলিংহাম ডর্টমুন্ডে বছরে বেতন পাবেন ৩ মিলিয়ন ইউরো।

বুধবার, ১৫ জুলাই

ওমার তোপরাক — তার্কি ডিফেন্ডার ওমার বরুশিয়া ডর্টমুন্ড থেকে যোগ দেন ওয়ের্ডার ব্রেমেন। প্রায় ৬ মিলিয়ন ইউরোর এই ডিলে তার সাথে চুক্তি হয়েছে ৩ বছরের জন্য।

লিওনার্দো বিটেনকোর্ট — জার্মান রাইট উইঙ্গার বিটেনকোর্ট হফেনহাইম থেকে আসেন ওয়ের্ডার ব্রেমেনে। ৭.৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাঁর সাথে ক্লাবটির চুক্তি ৪ বছরের।

সিমন কেয়া — সেভিয়া থেকে এসি মিলান, এক মৌসুমের লোন চুক্তি শেষে এই ড্যানিশ ডিফেন্ডারকে পাকাপাকিভাবে দলে ভেড়াল, ৩.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে।

সুসো — এ বছরের জানুয়ারিতে এসি মিলান থেকে ধারে যোগ দিয়েছিলেন সেভিয়ায়, ছয় মাস ব্যবধানে পাকাপাকিভাবে হয়ে যাচ্ছেন স্পেনের ক্লাবটিরই। বিনিময়ে সেভিয়াকে গুনতে হচ্ছে ২১ মিলিয়ন ইউরো।

শনিবার, ১১ জুলাই

এমরে চান — জুভেন্টাস পাকাপোক্তভাবে এমরে চানকে কিনে নিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। এই জার্মান মিডফিল্ডারের পিছনে ক্লাবটির খরচ হয়েছে ২৮ মিলিয়ন ইউরো। চুক্তির মেয়াদ ৪ বছর।

বৃহস্পতিবার, ৯ জুলাই

বেনজামিন হেনরিক্স— ২৩ বছর বয়সী এই জার্মান রাইটব্যাক ধারে এক বছরের জন্য মোনাকো থেকে লাইপজিগে যোগ দেন।

শনিবার, ৪ জুলাই

পাসকেল স্টেনজেল— ১.৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফ্রেইবুর্গ থেকে স্টুটগার্টে যোগ দেন এই জার্মান রাইটব্যাক। চুক্তির মেয়াদ ৪ বছরের। 

শুক্রবার, ৩ জুলাই

লিরয় সানে — দলের আক্রমণভাগের শক্তি বৃদ্ধি করতে, ম্যানচেস্টার সিটি থেকে জার্মান এই উইংগারকে বায়ার্ন মিউনিখ কিনেছে ৪১ মিলিয়ন পাউন্ড দিয়ে। বাভারিয়ানদের সাথে সানের নতুন চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

বৃহস্পতিবার, ২ জুলাই

আশরাফ হাকিমি — বরুসিয়া ডর্টমুন্ডে দুই বছর লোনে থাকার পর, তরুণ এই ফুলব্যাককে রিয়াল মাদ্রিদ থেকে ইন্টার মিলান কিনেছে ৩৬ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

ইন্টারের জার্সিতে হাকিমি © F.C. Internazionale Milano

তাঙ্গি কুয়াসি — প্যারিস সেইন্ট জার্মেই থেকে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন ১৮ বছর বয়সী এই ফরাসি সেন্টার ব্যাক। ফ্রি ট্রান্সফারে তার সাথে ৪ বছরের চুক্তি করেছে বাভারিয়ানরা।

বুধবার, ১ জুলাই

মার্ক কুকুরেয়া — ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে গেতাফেতে পাড়ি জমিয়েছেন রক্ষণভাগের এই স্প্যানিয়ার্ড। অবশ্য সর্বশেষ মৌসুমেও ধারে একই দলেই খেলেছিলেন তিনি।

ম্যাথিয়াস ফার্নান্দেজ — পালমেইরাসের সঙ্গে চুক্তিটা হয়ে গিয়েছিল গত জানুয়ারিতেই, যা কার্যকর হয়েছে পহেলা জুলাই থেকে। ব্রাজিলের ক্লাবটি থেকে ৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে মধ্যমাঠের এই খেলোয়াড়কে দলে টেনেছে বার্সেলোনা।

হাকিম জিয়েচ — ২০১৮/১৯ মোউসুমের চোখ ধাঁধানো পারফম্যান্সের পর আয়াক্সের এই আটাকিং মিডফিল্ডারের ওপর চোখ ছিল অনেকেরই। শেষমেশ শিকে ছিঁড়েছে চেলসির। ৫ বছরের জন্যে এই মরক্কান বংশোদ্ভূত ডাচ ফুটবলারকে দলে ভিড়িয়েছে লন্ডনের ক্লাবটি। এর জন্য গুনতে হয়েছে ৪০ মিলিয়ন ইউরো, পারফরম্যান্সের ওপর ভিত্তি করে যা বাড়তে পারে ৪৪ মিলিয়ন অব্দি।

স্ট্যামফোর্ডে হাকিম জিয়েচ ©  Chelsea F.C.

সোমবার, ২৯ জুন

মিরালাম পিয়ানিচ — বসনিয়ান এই মিডফিল্ডার জুভেন্টাস থেকে বার্সেলোনাতে যোগ দিয়েছেন ৫৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। কাতালান ক্লাবটির সাথে তার চুক্তি হয়েছে ৪ বছরের জন্য। নতুন ক্লাবে তার বাই-আউট-ক্লজ ৪০০ মিলিয়ন ইউরো।

আর্থুর মেলো — ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার বার্সেলোনা থেকে জুভেন্টাসে যোগ দিয়েছেন ৭২ মিলিয়ন ও অতিরিক্ত ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে। ২৫ বছর বয়সী এই খেলোয়াড়ের সাথে তুরিবের বুড়িদের চুক্তি হয়েছে ৫ বছরের জন্য।

শুক্রবার, ২৬ জুন

থমাস মুনিয়ে — প্যারিস সেইন্ট জার্মেই থেকে ফ্রি ট্রান্সফারে বরুশিয়া ডর্টমুন্ড যোগ দিয়েছেন বেলজিয়ান এই ফুলব্যাক। ক্লাবের সাথে ৫ বছরের চুক্তি করেছেন তিনি।

বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০

নলিতো ― জরুরি দলবদলের সুযোগে স্প্যানিশ স্ট্রাইকার নলিতো সেভিয়া থেকে সেল্টা ভিগোতে যোগ দিয়েছেন। এর আগে ২০১৩-১৬ সময়েও তিনি খেলেছিলেন গ্যালিসিয়ার এই ক্লাবটিতে। এবারে অবশ্য সেল্টা ভিগো তাকে পেয়েছে বিনামূল্যেই। 

স্ট্যামফোর্ডে টিমো ভার্নার © Chelsea F.C.

টিমো ভার্নার ― লাইপজিগ থেকে ৫ বছরের জন্য চেলসিতে যোগ দিয়েছেন জার্মান স্ট্রাইকার টিমো ভার্নার। ভার্নারকে দলে ভেড়াতে লন্ডনের ক্লাবটির খরচ হয়েছে ৪৭ মিলিয়ন পাউন্ড।

This article is in Bangla language. This is where you will find all the latest updates on the done deals of the European Football transfer window.