গুগল স্মার্টফোন অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ হচ্ছে অ্যান্ড্রয়েড ১০। কিছু স্মার্টফোনে এখনো এই  হালনাগাদ অ্যান্ড্রয়েড ঠিকঠাক না পৌঁছালেও গুগল কিন্তু বসে নেই। অ্যান্ড্রয়েড উন্নয়নের কাজ চলছে এবং তারা ইতোমধ্যেই ডেভেলপার এবং ব্যবহারকারীদের পরীক্ষা-নিরীক্ষার জন্য নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১১ প্রিভিউ বিল্ড। 

কি কি নতুন ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১১? অ্যান্ড্রয়েডপ্রেমীদের মধ্যে কিন্তু এই নিয়ে এখন কৌতূহলের কোন শেষ নেই। অ্যান্ড্রয়েড ১১-এর আদ্যোপান্ত নিয়েই আজকের আয়োজন। 

আসছে আন্ড্রয়েড ১১; Image Source: androidpit

নামকরণ

গতবছর থেকেই গুগল মিষ্টিজাতীয় খাবার ভিত্তিক অ্যান্ড্রয়েড সংস্করণের নামকরণের বিষয়টি থেকে বেরিয়ে আসে। খাবারের আদ্যাক্ষরের সাথে মিল রেখে বা ইংরেজি বর্ণমালার কোনো অক্ষরের সাথে মিল রেখে আসছে সংস্করণের নাম হচ্ছে না। চলতি বছরের ৩য় কোয়ার্টারে রিলিজ হতে যাওয়া আন্ড্রয়েডের সর্বাধুনিক সংস্করণের নাম হতে চলেছে আন্ড্রয়েড ১১।

চ্যাট ব্যাবল

অ্যান্ড্রয়েড ১০ থেকেই চ্যাট ব্যাবল নিয়ে জল্পনা-কল্পনা থাকলেও শেষ পর্যন্ত দেওয়া হয়নি। তবে গুগল তার ব্যবহারকারীদের প্রত্যাশার কথা চিন্তা করে নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রিভিউতে এই ফিচারটি দিয়েছে। নতুন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী এখন থেকে যেকোনো মেসেজিং অ্যাপ্লিকেশনে সহজতর যোগাযোগ করতে পারবেন।

বিষয়টি অনেকটা আমাদের চিরচেনা ফেসবুক মেসেজিং’এর মতো। মেসেঞ্জারের ক্ষেত্রে আমরা যেমন সহজেই চ্যাট-হেড ব্যবহার করে দ্রুততর যোগাযোগ করতে পারি, ঠিক তেমনি এক্ষেত্রে যেকোনো মেসেজিং অ্যাপে হোমস্ক্রিনের পাশে থাকা চ্যাট ব্যাবল ব্যবহারের মাধ্যমে দ্রুত কোন বার্তার দ্রুত উত্তর দেওয়া যাবে।

নতুন অ্যান্ড্রয়েডে থাকছে চ্যাট ব্যাবল; Image Source: fossbytes

নোটিফিকেশন শেড কনভারসেশন 

আসছে অ্যান্ড্রয়েডে 'কনভারসেশনস ইন নোটিফিকেশন শেড' বলে একটি বিশেষ ফিচার থাকছে। শুধু চ্যাট বাবল থেকে কোন বার্তার দ্রুত উত্তর নেওয়াই নয়, বরং ব্যবহারকারীরা নির্দিষ্ট কোন অ্যাপে প্রবেশ না করেই নোটিফিকেশন প্যানেল থেকে আসা বার্তা বা চ্যাট সাপেক্ষে পুরো কনভারসেশন হিস্টোরি সহজেই দেখে নিতে পারবেন। মূলত কথোপকথনের ক্ষেত্রে ব্যবহারকারীদের সর্বোচ্চ সুবিধা দিতেই গুগল এই 'চ্যাট ব্যাবল' এবং 'কনভারসেশনস ইন নোটিফিকেশন শেড' ফিচার দুটি চালু করছে বলে গুগল থেকে বলা হচ্ছে। 

'কনভারসেশনস ইন নোটিফিকেশন শেড' ফিচার; Image Source: fossbytes

শেয়ার মেন্যু পিন

অ্যান্ড্রয়েডে বেশ আগে থেকেই শেয়ারিং অপশন থাকলেও কখনো তা আইওএস’এর মতো কিন্তু স্বয়ংসম্পূর্ণ নয়। সময়ের সাথে সাথে সাম্প্রতিক ১০ম সংস্করণে এই সমস্যার কিছুটা সমাধান হয়েছিল। তবে আশার কথা হচ্ছে, আসছে অ্যান্ড্রয়েড সংস্করণে গুগল একসাথে বেশ কয়েকটি অ্যাপ পিন করে রাখার ব্যবস্থা রাখছে। 

অ্যান্ড্রয়েড ১০ ডেভেলপার প্রিভিও’তে এই ফিচারটি দেওয়া হলেও শেষ পর্যন্ত চূড়ান্ত সংস্করণে তা পাওয়া যায়নি। এখন গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, আসছে সংস্করণে শেয়ারিং মেন্যুতে এক সাথে প্রয়োজনে চারটি অ্যাপ পিন করে রাখার ব্যবস্থা থাকছে।

একসাথে চারটি অ্যাপ পিন করে রাখা যাবে নতুন অ্যান্ড্রয়েডে; Image Source: fossbytes

নোটিফিকেশন প্যানেল থেকে ছবি আদান-প্রদাান

অ্যান্ড্রয়েড ১১-তে সহজতর মেসেজিং এবং এর পাশাপাশি ব্যবহারকারীরা চাইলেই নোটিফিকেশন প্যানেল থেকেই সরাসরি কারো সাথে ছবি আদান- প্রদান করতে পারবেন। কপি-পেস্ট সমর্থিত অ্যাপগুলোর থেকে পর্যায়ক্রমিকভাবে 'নোটিফিকেশন ইমেজ শেয়ারিং' চালু হওয়ার কথা রয়েছে। তবে আপাতত নতুন এই ডেভেলপার প্রিভিও’তে গুগল ক্রোম এবং জি-বোর্ডের ক্ষেত্রে এই ফিচারটি চালু হয়েছে।

গুগল অ্যান্ড্রয়েডের নতুন এই Features outside the apps ব্যবহারকারীদের স্মার্টফোনের দৈনন্দিন ব্যবহারকে আরও সহজতর এবং দৃষ্টিনন্দন করে তুলবে।

অ্যাপ পারমিশন

অ্যান্ড্রয়েডের প্রতিটি সংস্করণে সিকিউরিটি এবং প্রাইভেসির বিষয়ে গুগল সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। আসছে সংস্করণেও এর ব্যতিক্রম থাকছে না। অ্যান্ড্রয়েড ১০ থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সর্বোচ্চ নিরাপত্তার কথা মাথায় রেখে ব্যবহৃত অ্যাপ পারমিশনের ক্ষেত্রে বড় ধরনের এক পরিবর্তন নিয়ে আসা হয়। অ্যান্ড্রয়েডের ১১তম সংস্করণে এই নিরাপত্তা আরও এক ধাপ উন্নত করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড ১০’এর ক্ষেত্রে কোনো একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর লোকেশন শেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে। কিন্তু আসছে সংস্করণে শুধুমাত্র একক সময়ে কোন অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে লোকেশন শেয়ারের ব্যবস্থা থাকছে। অর্থাৎ, ব্যবহারকারী কোন একটি অ্যাপ একবার ব্যবহারের ক্ষেত্রে শুধুমাত্র একবার লোকেশন শেয়ারের সেটিংস রাখা হচ্ছে। পরবর্তী সময়ের জন্য এক্ষেত্রে ব্যবহারকারীর সম্মতি ছাড়া দ্বিতীয়বার অ্যাপটি লোকেশন অনুমতি পাবে না।

থাকছে নতুনভাবে সাজানো অ্যাপ পারমিশন; Image Source: fossbytes

স্ক্রিন রেকর্ডিং

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এতোদিন ব্যবহারকারীকে তার স্মার্টফোনে স্ক্রিন রেকর্ড করতে চাইলে থার্ড-পার্টি রেকর্ডিং অ্যাপ ব্যবহার করতে হতো। এক্ষেত্রে কয়েকটি জনপ্রিয় ভেন্ডরের পক্ষ থেকে সুনির্দিষ্ট কয়েকটি অ্যাপলিকেশন থাকলেও গুগলের স্টক অ্যান্ড্রয়েডে এ জাতীয় কোন অ্যাপ ছিল না। তবে স্টক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে- আসছে অ্যান্ড্রয়েডের সংস্করণে  ব্যবহারকারীরা চাইলেই প্রি-লোড অ্যাপ দিয়েই তাদের স্মার্ট ফোনের স্ক্রিন রেকর্ড করতে পারবেন (যদিও এ সম্পর্কে গুগল এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি)।

থাকছে নিজস্ব রেকর্ডিং অ্যাপ; Image Source: fossbytes

মোশন সেন্স জেসচার

নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে বিশেষ কিছু মোশন সেন্স জেসচার থাকছে বলে খবর পাওয়া যাচ্ছে। যেমন- বর্তমানে ডেভেলপার প্রিভিওতে পিক্সেল স্মার্টফোন লাইনআপে মোশন সেন্স মিউজিক প্লে-পজের ব্যবস্থা থাকছে। যারা গান শুনতে বিশেষ পছন্দ করেন তাদের জন্য এ জাতীয় ফিচার বেশ কাজের হতে পারে। স্মার্টফোনে গান শোনার ক্ষেত্রে দরকারে হাতের ইশারায় মিউজিক প্লে কিংবা পজ করা অবশ্যই আধুনিক অ্যান্ড্রয়েড বৈশিষ্ট্য।

এছাড়া এই প্রিভিও বিল্ডে গুগল পিক্সেল স্মার্টফোনের পিছনে ডাবল ট্যাপ করে গুগল অ্যাসিস্ট্যান্ট, ক্যামেরা, অ্যালার্ম স্নুজসহ বেশ কিছু কাজের অ্যাপ এবং ফিচার চালু করার সুবিধা থাকছে।

রুটিন ডার্ক মোড

অ্যান্ড্রয়েড ১০ থেকে স্মার্টফোনে ডার্ক মোডের বহুল ব্যবহার শুরু হয়েছে। বেশ কয়েকটি স্মার্টফোন ভেন্ডরের নিজস্ব রমে রুটিন মাফিক ডার্ক মোড চালু করার ব্যবস্থা থাকলেও স্টক অ্যান্ড্রয়েডের  ক্ষেত্রে রুটিন ডার্ক মোড চালুর ব্যবস্থা ছিল না। তবে আসছে অ্যান্ড্রয়েড সংস্করণে ব্যবহারকারীরা চাইলেই এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

নতুন অ্যান্ড্রয়েডে রুটিন মাফিক ডার্ক মোড চালু করার ব্যবস্থা থাকছে; Image Source: fossbytes

রঙিন কুইক সেটিং টাইলস 

অ্যান্ড্রয়েড ১১ ডেভেলপার প্রিভিও বিন্ডে রঙিন কুইক সেটিং টাইলস ব্যবহারের ব্যবস্থা রাখা হয়েছে। এর ফলে ব্যবহারকারীরা সুনির্দিষ্ট চারটি রঙের (লাল, নীল, হলুদ এবং সবুজ) মধ্যে থেকে তাদের সুবিধা এবং পছন্দমতো কুইক সেটিং অপশনটি রঙিন করে নিতে পারবেন।

রঙিন কুইক সেটিং টাইলস; Image Source: fossbytes

Bluetooth ফিচার

উপরের ফিচারগুলো ছাড়াও নতুন অ্যান্ড্রয়েডে Bluetooth ফিচারে পরিবর্তন থাকছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইকোসিস্টেম হেডফোন জ্যাকের বদলে দিনদিন ওয়্যারলেস প্লাটফর্মের উপর নির্ভরশীল হবার কারণে এই পরিবর্তন আনা হয়েছে। অ্যান্ড্রয়েডে সাধারণত এয়ারপ্লেন মোড চালু করলে Bluetooth বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে নতুন বিল্ডে বিষয়টির পরিবর্তন করে নিরবিচ্ছিন্ন ওয়্যারলেস কানেকটিভিটি চালু রাখতে সবসময় এটি চালু রাখার ব্যবস্থা রাখা হয়েছে। 

রিলিজ ডেট

নতুন অ্যান্ড্রয়েড ১১ এখন মূলত পরীক্ষানিরীক্ষা সাপেক্ষে উন্নতির কাজ চলছে। তবে গুগলের পক্ষ থেকে এর অবমুক্তির বিষয়ে একটি টাইমলাইন প্রকাশ করা হয়েছে। গুগলের ভাষ্য অনুযায়ী, চলতি বছরের আগস্ট মাসের দিকে আসতে চলেছে অ্যান্ড্রয়েডের নবতর সংস্করণ। 

চলতি বছরের আগস্ট মাসের দিকে আসতে চলেছে অ্যান্ড্রয়েড ১১; Image Source: fossbytes

ডেভেলপার বিল্ড সাপোর্ট

অ্যান্ড্রয়েড ১১'এর চলতি ডেভেলপার বিল্ড কিন্তু সব পিক্সেল স্মার্টফোন সমর্থন করছে না। বর্তমানে শুধুমাত্র নিন্মলিখিত স্মার্টফোন ব্যবহারকারীরাই গুগল অ্যান্ড্রয়েড ১১ ডেভেলপার বিল্ড টেস্ট করতে পারবেন। 

  • পিক্সেল ২/ ২এক্সএল 
  • পিক্সেল ৩/ ৩এক্সএল
  • পিক্সেল ৪/ ৪এক্সএল

This article is in Bangla language. It is about the upcoming Android 11. Information used in this particular piece is collected from these websites. 

developer.android.com/preview

androidauthority.com

fossbytes.com

techradar.com

androidpit.com

Featured Image Source: Androidpit