অ্যান্ড্রয়েড কিউ: সময়ের সেরা অ্যান্ড্রয়েড

আর কিছুদিন পরেই আসছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ- অ্যান্ড্রয়েড কিউ। এই প্রোগ্রাম নিয়ে গুগল এখন মহাব্যস্ত, চলছে চূড়ান্ত পর্যায়ের কাজ। গুগল পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীদের বাইরেও বেশ কিছু ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহারকারীরা নতুন এই অ্যান্ড্রয়েডের ডেভেলপার প্রিভিউ পরখ করে দেখার সুযোগ পাচ্ছেন।

অ্যান্ড্রয়েড পাই সংস্করণ থেকে নতুন এই কিউ সংস্করণে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন থাকছে। নতুন ইউআই, ফিচার এবং জেসচারকেন্দ্রিক বেশ কিছু পরিবর্তন দেখা যাবে এতে। আর কী কি থাকছে?

ডার্ক মোড

স্টক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এতদিন ধরে দাবি ছিল ডার্ক মোড। অবশেষে এ সংস্করণে আসতে চলেছে সে সুবিধা। কয়েক মাস ধরে ডার্ক মোড নিয়ে বিস্তর গবেষণা চালানোর পর গুগল অবশেষে অ্যান্ড্রয়েড কিউ-তে এটি দেবার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন অ্যান্ড্রয়েডে থাকছে ডার্ক মোড; Image Source: Tech Radar

ব্যবহারকারীদের কুইক-টাইল সেটিংস থেকে অথবা ব্যাটারি সেভার অপশন থেকে এই মোড চালুর সুযোগ পাবে। গুগলের সম্প্রতি শেয়ার করা এক স্ক্রিনশটে দেখা যায়, গুগলের নিজস্ব অ্যাপগুলো (পডকাস্টস, ফটোস, সার্চ) ডার্ক মোড সমর্থন করবে। অন্যদিকে, মাউন্টেন ভিউ কোম্পানি তাদের নিজস্ব অ্যাপগুলোতে এই মোড চালু করতে বেশ কয়েকজন বাইরের ডেভেলপারের শরণাপন্ন হয়েছে।

সব মেসেজিং অ্যাপে স্মার্ট উত্তরের সুযোগ

বর্তমানে গুগলের সব অ্যাপে স্মার্ট উত্তরের সুযোগ থাকলেও অন্যান্য কোম্পানির অ্যাপ এই ফিচারটি সমর্থন করে না। তবে আশার কথা হচ্ছে, আসছে অ্যান্ড্রয়েড কিউ-তে সব ধরনের মেসেজিং অ্যাপে এই সুবিধা পাওয়া যাবে। 

‘স্মার্ট উত্তর’ এমন একটি ফিচার, যা স্মার্টফোনে আসা কোনো বার্তার ধরন অনুসারে সম্ভাব্য একটি উত্তর নিজে থেকে প্রস্তুত করে দেবে। অর্থাৎ মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপে আসা কোনো বার্তার বিপরীতে স্মার্টফোন নিজে থেকেই সম্ভাব্য একটি ছোট উত্তর প্রদর্শন করবে। অত্যন্ত কার্যকর এই ফিচারটি সময় সাশ্রয় করবে ব্যবহারকারীদের।

স্মার্ট উত্তর অ্যান্ড্রয়েড কিউ-এর অন্যতম ফিচার; Image Source: Tech Radar

নতুন শেয়ারিং মেন্যু

নতুন অ্যান্ড্রয়েডে উন্নত শেয়ারিং অপশন থাছে বলে গুগল থেকে বলা হচ্ছে। অ্যান্ড্রয়েডের বর্তমান সংস্করণে শেয়ারিং অপশন থাকলেও তা অনেকটা ধীরগতির বলে ব্যবহারকারীদের অভিযোগ ছিল। শেয়ারিং দ্রুততর করার জন্য, বিশেষ করে কন্টাক্টস এবং অ্যাপ শেয়ারিং দ্রুততর করার জন্য গুগল এই পদক্ষেপ নিয়েছে। তবে অন্যান্য ডেভেলপাররা নতুন এই শেয়ারিং সুবিধা নিতে চাইলে তাদের নিজস্ব অ্যাপগুলোকে টুইকের মাধ্যমে আপডেট করতে হবে। 

থাকছে দ্রুতগতির শেয়ারিং মেন্যু; Image Source: Tech Radar

ফোকাস মোড

এটি মূলত গুগলের ডিজিটাল ওয়েলবিইং সুইটের একটি এক্সটেনশন হিসেবে কাজ করবে। নতুন এই এক্সটেনশনের মাধ্যমে ব্যবহারকারী চাইলেই অপ্রয়োজনীয় অ্যাপগুলোর বিরক্তিকর নোটিফিকেশন বন্ধ করে দিতে পারবেন। পাশাপাশি অ্যান্ড্রয়েডের এই সংস্করণে সার্বিক নিয়ন্ত্রণের জন্য নতুন একটি ফ্যামিলি লিংক অ্যাপ ব্যবহারের সুযোগ রাখা হচ্ছে।

দ্রুত এবং সহজ সেটিংস অপশন

অ্যান্ড্রয়েডে ওয়াই-ফাই, ব্লুটুথ এবং অন্যান্য কানেক্টিভিটি অ্যাপ চালু করা অত্যন্ত সহজ একটি প্রক্রিয়া। নতুন অ্যান্ড্রয়েডে এই অপশন আরো সহজ করতে, গুগল কোনো অ্যাপে থাকাকালীন অবস্থায় প্রয়োজনমতো সেটিংস ঠিক করে নেওয়ার সুযোগ রাখছে। অ্যান্ড্রয়েডের জন্য সময়ের বিবেচনায় এটি কাঙ্ক্ষিত একটি ফিচার। 

আদর্শ ডেপথ ফরম্যাট

নতুন অ্যান্ড্রয়েডে ছবির ক্ষেত্রে একটি বিপ্লব আসতে চলেছে। এখন থেকে মোবাইল-ক্যামেরায় তোলা ছবির পরবর্তী কোনো ধরনের সম্পাদনার ক্ষেত্রে এডিটিং অ্যাপগুলো অনেক বেশি সুবিধা পাবে।

অ্যান্ড্রয়েড ডেভেলপার ব্লগের তথ্যমতে, তোলার পর কাঙ্ক্ষিত ছবিটি নিজে থেকেই প্রয়োজনীয় সকল ধরনের মেটা-ডাটা সংরক্ষণ করে রাখবে। কোনো এডিটিং অ্যাপ পরবর্তীতে এই ছবি সম্পাদনার ক্ষেত্রে ডেপথ ফরম্যাট কিংবা ফোকাস পুননির্ধারণের ক্ষেত্রে স্বাধীনতা পাবে। ফলে তোলার সময়ে ছবিতে কোনো ধরনের ত্রুটি থাকলে পরবর্তীতে তা ঠিক করে নেওয়ার সুযোগ থাকছে।

নতুন ফাইল অ্যাপ

আগের অ্যান্ড্রয়েড সংস্করণে গুগলের পক্ষ থেকে নিজস্ব ফাইল অ্যাপ থাকলেও তা মূলত স্বয়ংসম্পূর্ণ কোনো অ্যাপ নয়। তবে এবার নতুন অ্যান্ড্রয়েডে ব্যবহারকারীদের প্রত্যাশার কথা চিন্তা করে ফাইল অ্যাপটিকে পুরোপুরি নতুন করে সাজানো হয়েছে। অ্যাপ ড্রয়ার শর্টকার্ট, নতুন ইউজার ইন্টারফেস, সমন্বিত সার্চ অপশন, অন্যান্য অ্যাপগুলোতে যাবার সহজ সুবিধা নিয়ে নতুন এই ফাইল অ্যাপটি সাজানো হয়েছে। তবে বর্তমানের বেটা সংস্করণের এই অ্যাপটিতে সামনে আরো কিছু পরিবর্তন আসতে পারে। 

ইউজার পারমিশন

নতুন অ্যান্ড্রয়েডে ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি নতুন করে সাজানো হয়েছে। এই টুইকের নাম দেওয়া হয়েছে ‘রোলস’। এখন থেকে কোনো অ্যাপ পারমিশনের ক্ষেত্রে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্যগুলো ব্যবহার করার অনুমতি পাবে, এবং এই অনুমতি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম স্বয়ংক্রিয়ভাবে প্রদান করবে। 

নতুন অ্যান্ড্রয়েডে ব্যবহারকারীর নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব থাকছে; Image Source: Tech Radar

যেমন- মেসেজ অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে শুধুমাত্র টেক্সট আদান-প্রদান এবং কন্টাক্ট ব্যবহার করতে পারবে। এছাড়া লোকেশন ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারী আগের চেয়ে অনেক বেশি স্বাধীনতা পাবেন। এক্ষেত্রে ব্যবহারকারী কোনো অ্যাপ চালু করার সময় শুধু লোকেশন সার্ভিসটি ব্যবহৃত হবে, নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে ঠিক এমন একটি সেটিং থাকছে ।

কিউআর কোড ওয়াই-ফাই শেয়ারিং

শাওমি স্মার্টফোনে বেশ আগে থেকেই কিউআর কোডের মাধ্যমে ওয়াই-ফাই তথ্য শেয়ার ব্যবস্থা থাকলেও গুগলের অফিশিয়াল অ্যান্ড্রয়েডে এই সুযোগ এতদিন ছিল না। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে এই সুবিধা আসতে চলেছে। ফলে স্টক অ্যান্ড্রয়েডে ফোনের ডাটা কিংবা ওয়াই-ফাই শেয়ার করা আগের চেয়ে হবে আরো সহজ।

নতুন অ্যান্ড্রয়েডেে কিউআর কোডে ওয়াই-ফাই শেয়ার করা যাবে; Image Source: Android Authority

নতুন জেসচার এবং অ্যাপ ড্রয়ার

অ্যান্ড্রয়েড কিউ-তে জেসচার এবং অ্যাপ ড্রয়ার নতুন করে সাজানো হয়েছে। অ্যাপগুলোর ন্যাভিগেশনের ক্ষেত্রে ‘পিক’ নামের নতুন একটি জেসচার থাকছে।

 থাকছে জেসচার, অ্যাপ ড্রয়ার এবং ন্যাভিগেশনে পরিবর্তন; Image Source: Tech Radar

বর্তমানে গুগল, অ্যান্ড্রয়েড কিউ-এর বেটা প্রোগ্রামের মাধ্যমে জেসচার, অ্যাপ ড্রয়ার এবং ন্যাভিগেশন নিয়ে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। নতুন নতুন আপডেটের মাধ্যমে প্রতিনিয়তই এক্ষেত্রে ছোটখাটো পরিবর্তন আনা হচ্ছে। সময়ের বিবেচনায় ব্যবহারকারীদের সর্বোচ্চ আধুনিকতা দেওয়াই ক্ষেত্রে গুগলের লক্ষ্য।  

গুগল অ্যাসিস্ট্যান্ট

অ্যান্ড্রয়েড কিউ প্রোগ্রামে জেসচার ন্যাভিগেশনে বড় ধরনের পরিবর্তন আসার কারণে হোম বাটনের মাধ্যমে গুগল অ্যাসিস্ট্যান্ট চালু করার সুযোগ থাকছে না। এক্ষেত্রে হোম বাটনের পরিবর্তে স্ক্রিনে সোয়াইপের মাধ্যমে অ্যাসিস্ট্যান্ট চালু করতে হবে।

অবশ্য ব্যবহারকারী চাইলেই নতুন এই জেসচার এড়িয়ে যেতে পারবেন। এক্ষেত্রে গুগল অ্যাসিস্ট্যান্ট ভিজ্যুয়াল কিউ-এর মাধ্যমে (ছবিতে প্রদত্ত) চালু করার সুযোগ থাকছে। নতুন এই ভিজ্যুয়াল কিউ-এর নাম নেওয়া হয়েছে ‘হ্যানডেলস’। অ্যাসিস্ট্যান্ট চালু করার নতুন এই পদ্ধতি ব্যবহারকারীরা ঠিক কতটা পছন্দ করে, সেটাই এখন দেখার বিষয়।

অ্যান্ড্রয়েড কিউ প্রোগ্রামে থাকছে না ‘হোম’ বাটন; Image Source: Android Authority

কখন আসবে নতুন অ্যান্ড্রয়েড

জুলাই মাসে নতুন এই অ্যান্ড্রয়েডের বেটা ৫ এবং ৬ আপডেট ব্যবহারকারী পর্যায়ে পৌঁছানোর কথা রয়েছে। গুগল থেকে প্রকাশিত সর্বশেষ তথ্যমতে, আসছে আগস্ট-সেপ্টেম্বর মাসেই পিক্সেল স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড কিউ-এর চূড়ান্ত সংস্করণ পৌঁছে যাবে। বর্তমানে ২৩টি স্মার্টফোন অ্যান্ড্রয়েড কিউ-এর বেটা সংস্করণ সমর্থন করছে। আপনি যদি এই স্মার্টফোনগুলোর কোনো একটি ব্যবহার করে থাকেন, তবে চাইলেই এখনই নতুন এই অ্যান্ড্রয়েডের বেটা প্রোগ্রামের স্বাদ নিতে পারবেন।

This article is in the Bengali language. It is about the upcoming android Q and its features. Necessary information has been derived from below websites-

techradar.com

androidauthority.com

developer.android.com

Featured Image Source: techshali.com

Related Articles