নতুন এ প্রযুক্তিগুলোর কথা আপনার জানা আছে তো?

সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। আর প্রতিনিয়তই নিত্যনতুন সব সংযোজন হচ্ছে মানবসভ্যতায়, যোগ হচ্ছে নতুন মাত্রা। প্রযুক্তির উৎকর্ষে উদ্ভাবিত এই সবকিছুইরই রয়েছে অবিশ্বাস্য কিছু বৈশিষ্ট্য। দেখা যাক, নতুন এসব উদ্ভাবনের কয়টি সম্পর্কে আপনার জানা আছে।

এয়ার সেলফি: পোর্টেবল সেলফি ড্রোন

এয়ার সেলফি হলো পকেট সাইজের ফ্লাইং ক্যামেরা, যা স্মার্টফোন দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। এই গ্যাজেটটির রয়েছে ৫ মেগাপিক্সেলের হাই-ডেফিনেশন ক্যামেরা। এছাড়াও এটি ২.৪ গিগাহার্টজ সম্পন্ন ওয়াইফাই নেটওয়ার্ক উৎপন্ন করতে পারে। এতে আছে বিল্ট-ইন ৪ গিগাবাইট মাইক্রো মেমোরি কার্ড, যাতে সংরক্ষণ করে রাখা যাবে ছবি।

আপনি কতটা সেলফি প্রিয়? Image Source: fstoppers.com

 

রাইট ভার্চুয়ালি এনিহোয়ার মোবাইল ইনপুট ডিভাইস ফ্রি

এর সাহায্যে আপনি যেকোনো পৃষ্ঠতলে লিখতে, আঁকতে ও নোট করে রাখতে পারবেন। আপনি যখন লিখতে থাকবেন, তখন একটি থ্রিডি অপটিক্যাল ট্র্যাকিং ইঞ্জিন এই ডিভাইসটির গতি পরিমাপ করে এবং স্বয়ংক্রিয়ভাবে ফলাফলটি কোনো ব্লুটুথ ডিভাইসে প্রেরণ করে দেবে।

নো মোর ওফ: পশু চিন্তা-ভাবনা অনুবাদক

দ্য নরডিক সোসাইটি ফর ইনোভেশন এন্ড ডিসকভারি দাবি করে যে, খুব শীঘ্রই তারা কুকুরের চিন্তা-ভাবনাগুলোকে অনুবাদ করতে সক্ষম হবে। আর সেক্ষেত্রে প্রযুক্তি হিসেবে তারা প্রয়োগ করবে ইইজি-সেন্সরিং, মাইক্রো কম্পিউটিং এবং স্পেশাল বিসিআই সফটওয়্যার।

এই যন্ত্রটি নির্দিষ্ট কিছু বৈদ্যুতিক সংকেতের মাধ্যমে পশুদের মস্তিষ্কে চলমান চিন্তা-ভাবনাকে অনুবাদ করে দিতে পারবে। যথার্থ পুঁজির অভাবে এই প্রকল্পটি বর্তমানে স্থগিত রাখা হয়েছে।

পশুপ্রেমীদের জন্য দারুণ এক প্রযুক্তি; Image Source: Levif.be

মর্ফার: ভাঁজ করে রাখা যায় যে হেলমেট

মর্ফার হলো একেবারে একটি নতুন নিরাপত্তা ধারণা। এটি স্বাভাবিক হেলমেটের তুলনায় আরো সহজে বহনযোগ্য, যা একদম চ্যাপ্টাভাবে ভাঁজ করে রাখা যায়। সাধারণ হেলমেটের মতো একই ধরনের সুরক্ষা প্রদান করে এই হেলমেট।

স্পিন: রিমোট কন্ট্রোল ডিভাইস

স্পিন রিমোট হলো তাদের জন্য একটি সমাধান, যারা সব ডিভাইসের জন্য আলাদা আলাদা কন্ট্রোলার বা রিমোট ব্যবহার করে ক্লান্ত। এটি কমান্ড বুঝে সেই অনুযায়ী সরঞ্জাম এবং নতুন নতুন স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারে। স্পিন সকল কমান্ড ও গতিবিধির প্রয়োজনানুসারে এর কাজগুলো কাস্টমাইজ করে নিতে পারে।

আপনি আরামপ্রিয় মানুষ হলে এই জিনিস আপনার পছন্দ হবেই! Image Source: LinkedIn

নস: শব্দের নিয়ন্ত্রণকারী ডিভাইস

নস হলো শব্দ কমানোর জন্য এক প্রকার হিয়ারিং এইড। এর উদ্ভাবনকারীরা দাবি করেন, এর সাহায্যে আপনি বাইরের আওয়াজ বা শব্দ টেলিভিশনের ভলিউমের মতো নিয়ন্ত্রণ করতে পারবেন। বর্তমানে এই ডিভাইসটিতে সবকিছু শোনা থেকে শুরু করে একেবারে নিঃশব্দ করা পর্যন্ত ৪টি মোড রয়েছে।

সাগরু: একপ্রকার আঠা

সাগরু হলো একধরনের আঠা, যা যেকোনো ধরনের আকারে পরিণত হতে পারে এবং অবশেষে সিলিকন রাবারে রূপ নেয়। এতে করে বিভিন্ন ধরনের কাজের চটজলদি সমাধানের জন্য (কোনোকিছু তৈরি বা ঠিক করার জন্য) এটি ব্যবহার করা যায়। এই আঠা প্রায় সবকিছুতে লাগানো যায় এবং সারারাত রেখে দিলে এটি শক্ত রাবারে পরিণত হয়। অনলাইনে বেচাকেনার প্রতিষ্ঠান অ্যামাজনে সাগরু বেশ জনপ্রিয় একটি পণ্য।

এই আঠাটি কম-বেশি সবারই প্রয়োজন; Image Source: The Grommet

টাইল: হারানো জিনিস খোঁজার একটি আইটেম

আপনি কি প্রায়ই আপনার চাবি, মানিব্যাগ, পাসপোর্ট বা প্রয়োজনীয় জিনিসপত্র হারিয়ে ফেলেন? তাহলে আপনার দরকার এই আইটেমটি। টাইল হলো চিকন একধরনের ব্লুটুথ ট্র্যাকার। টাইল অ্যাপটি ডাউনলোড করে নিলে আপনি আপনার জিনিসপত্র সর্বশেষ কোন জায়গায় রেখেছেন, তা রেকর্ড করে রাখতে পারবেন। যদি আপনার টাইলটি হারিয়ে যাওয়া জিনিসের ১০০ ফুট ব্লুটুথ পরিসরের মধ্যে থাকে, তবে এটি জোরালো একটি শব্দ করবে।

অরবিটহুইল স্কেটস

অরবিটহুইল হলো স্কেটবোর্ড ও রোলার ব্লেডের সমন্বয়ে তৈরি একটি স্কেট। দুই চাকায় দুটি পা দিয়ে ঘুরে ঘুরে দ্রুতগতিতে পা চালিয়ে এগিয়ে যাওয়া যায় এই স্কেট দিয়ে। যদিও এটি চালানো আপনার কাছে অনেক কষ্টসাধ্য ও জটিল মনে হতে পারে, তবুও এর খুঁটিনাটি সম্পর্কে ভালো করে ধারণা নিলে এটি দিয়ে নানা কৌশলেই নানা কিছু করতে পারবেন আপনি।

বেশ মজার একটি জিনিস অরবিটহুইল স্কেটস; Image Source: thoughtco.com

জ্যাকিস সাইক্লিং গ্লাভস

সাইক্লিং করার সময় ব্যবহৃত এই গ্লাভসে সিগন্যালের ব্যবস্থা রয়েছে। সামনে থেকে আসন্ন গাড়ি-ঘোড়া স্পষ্টভাবে দৃশ্যমান করার জন্য তর্জনী ও বৃদ্ধাঙ্গুলের প্লেটগুলো একসাথে চাপ দিলেই আলোর ঝলকানি শুরু হবে। এই গ্লাভসে যে ব্যাটারি রয়েছে, তা রিচার্জেবল। এমনকি ওয়াশিং মেশিনেও ধোয়া যায় এই গ্লাভস।

সাইকেল চালকদের কাছে এই গ্লাভস থাকলে ভালোই হয়; Image Source: Wall.hr

অ্যাবট রিলে, ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরা

রিলে হলো ঘর-বাড়ি রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহারযোগ্য একটি মোবাইল রোবট। এটি মোবাইল ফোনের সাথে সংযুক্ত হতে পারে ওয়াইফাইয়ের মাধ্যমে। এতে রয়েছে একটি মাইক্রোফোন ও ক্যামেরা, যার মাধ্যমে আপনি প্রতিনিয়ত দেখতে ও শুনতে পারবেন আপনার বাসায় কী হচ্ছে।

ফ্লাইট: ভাসমান লাইট বাল্ব

হালকা গড়নের এই লাইট বাল্বটি চুম্বকীয় শক্তির মাধ্যমে ভাসমান অবস্থায় থাকে। এটি চালানোর জন্য শুধু ভূমি বা তলদেশে স্পর্শ করতে হবে। এরপরই হাওয়ায় ভাসমান অবস্থায় ঘুরে ঘুরে লাইট বাল্বটি জ্বলতে থাকবে।

জাদু নয়, সত্যি! Image Source: Gizmodo Australia

থেরাগান: প্রফেশনাল মাসল ম্যাসাজার

খেলোয়াড়দের জন্য বেশ কাজের একটি জিনিস এই ম্যাসাজার। মূলত এটি একটি স্পোর্টস ম্যাসাজার, যা মাংসপেশীর ব্যথা উপশম করে। ভারি কাজ করার পর এর ব্যবহারে শরীরে আসে প্রশান্তি। থেরাগান প্রস্তুতকারকেরা এর ব্যবহারের নিয়ম অনলাইনে প্রশিক্ষণ দিয়ে থাকেন। এই অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে ব্যবহারকারীরা কীভাবে নিজে থেকে এই ম্যাসাজার ব্যবহার করবে, তা জানতে ও শিখতে পারে। এর মাধ্যমে কোমরের উপর-নিচ, বুক, বুক, কাঁধ, হাত-পা, বাহু, পিঠের উপর-নিচের ব্যথার সমস্যা থেকে অনেকটা রেহাই পাওয়া যায়।

রাগি: অ্যালার্ম ম্যাট

ঘুমের রেশ কাটিয়ে সকালে ওঠা কি আপনার জন্য খুবই কঠিন ব্যাপার? তাহলে এই ম্যাটটিই আপনার প্রয়োজন! এই অ্যালার্মটি বন্ধ করার জন্য আপনাকে এই ম্যাটটির ওপর ৩ সেকেন্ড দাঁড়িয়ে থাকতে হবে। আর আপনার ঘুমের রেশ পুরোপুরি কাটিয়ে ওঠার জন্য এই সময়টি যথেষ্ট!

ঘুমকে পালাতেই হবে! Image Source: Espreso

সেন্সটোন: মুখের কথাকে লেখায় রূপান্তরিত করে

সেন্সটোনকে কাপড়ের সাথে আটকে রাখা যায় বা মালার মতো গলায় পরে থাকা যায়। এক ক্লিক করলেই এই সেন্সটোন ৯৭ শতাংশ নির্ভুল, স্পষ্ট ও যথাযথভাবে কথামালাকে লিখিত আকারে রূপান্তর করতে পারে। শিক্ষার্থীদের জন্য যে এটি কতটা উপকারী ও প্রয়োজনীয়, তা বলাই বাহুল্য। এটি সাথে থাকলে ক্লাসে নোট নেয়ার সময় লিখতে গিয়ে কোনোকিছু বাদ পড়ে গেলেও চিন্তা নেই। পরবর্তীতে এখান থেকে যখন খুশি তখন নোট নেয়া যাবে। প্রযুক্তির উৎকর্ষে তৈরি আশ্চর্য এই বস্তুটি মোট ১২টি ভাষা বুঝতে সক্ষম।

শিক্ষার্থীদের জন্য বেশ কার্যকর এই জিনিসটি; Image Source: ChipIn

যদিও এখানে উল্লিখিত কিছু কিছু জিনিস এখন অবধি উন্নয়নের অধীনে রয়েছে এবং অন্যগুলো সহজলভ্য হলেও বেশ ব্যয়বহুল, তবুও প্রযুক্তির অগ্রগতির কারণে সবার জন্য সহজলভ্য হতে খুব বেশিদিন লাগবে না।

সবগুলোর মধ্য থেকে আপনি কোনটি কিনছেন?

ফিচার ইমেজ: Українські Новини

Related Articles