গুগল আই/ও – ২০১৮: আকর্ষণীয় সব প্রযুক্তিপণ্য এবং সেবাগুলোকে নিয়ে বিস্তারিত

গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত দশটায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্ট ভিউতে গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন ‘গুগল আই/ও’র একাদশতম পর্ব শুরু হয়। ৩ দিনব্যাপী চলা এই সম্মেলনে যোগ দেয় বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আগত গুগল ডেভেলপার কমিউনিটির প্রায় পাঁচ হাজার সদস্য। গুগলের নতুন প্রযুক্তি পণ্যের ঘোষণা দেওয়া সহ প্রযুক্তির নানা উৎকর্ষতা নিয়ে আলোচনা, প্রদর্শনী চলে এই ৩ দিন। এই লেখায় এবারের গুগল আই/ও’তে উঠে আসা সবচাইতে আকর্ষণীয় সেবা এবং পণ্যগুলোর ব্যাপারে বিস্তারিত জানবো।

গুগল আই/ও – ২০১৮ এর হ্যাশট্যাগ; Image Source: Google

‘অ্যান্ড্রয়েড পি’ এর পাবলিক বেটা সংস্করণ উন্মোচন

এ বছরের মার্চের সাত তারিখে গুগল তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নবম সংস্করণ ‘অ্যান্ড্রয়েড পি’ এর কথা ঘোষণার পাশাপাশি বেটা সংস্করণ বা ডেভেলপার প্রিভিউ সংস্করণ উন্মোচন করেছিল। এবারের গুগল ডেভেলপার সম্মেলন ‘গুগল আই/ও – ২০১৮’তে এর পাবলিক বেটা সংস্করণ উন্মোচন করা হয়। বর্তমানে গুগল পিক্সেল, শাওমি, সনি, ওয়ান-প্লাস, এসেনশিয়াল ফোন, অপো সহ আরো কয়েকটি ডিভাইসে অ্যান্ড্রয়েড পি ব্যবহার করা যাবে। অপারেটিং সিস্টেমটির এই সংস্করণে চমৎকার সব ফিচার যুক্ত হওয়ার পাশাপাশি ইউজার ইন্টারফেসে বড় ধরনের পরিবর্তন এসেছে। ঘোষণা অনুযায়ী, এই গ্রীষ্মের পরেই এটির অফিসিয়াল রিলিজের সম্ভাবনা রয়েছে।

এই গ্রীষ্মের পরেই ‘অ্যান্ড্রয়েড পি’ এর অফিশিয়াল রিলিজের সম্ভাবনা রয়েছে; Image Source: alluremedia.com.au

গুগল অ্যাসিস্ট্যান্টে আসছে বড় রকমের পরিবর্তন

গুগল অ্যাসিস্ট্যান্টকে আরো বাস্তব মানসম্মত করার লক্ষ্যে এবছর সার্ভিসটিতে বিশ্ব বিখ্যাত গায়ক জন লিজেন্ডের কণ্ঠস্বরসহ আরো ছয়টি কণ্ঠস্বর যুক্ত করার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। এর পাশাপাশি যুক্ত হবে ‘কন্টিনিউড কনভারসেশন’ নামক ফিচার, যার সাহায্যে বারবার ‘হাই গুগল’ বা ‘ওকে গুগল’ এর মতো শব্দগুলো ব্যবহার না করেও সার্ভিসটির বিভিন্ন সুবিধা গ্রহণ করা যাবে। অর্থাৎ, একবার ‘হাই গুগল’ বা ‘ওকে গুগল’ বলে কথোপকথন চালানোর পরে সার্ভিসটি বন্ধ করার পূর্ব পর্যন্ত আর এই শব্দগুলো ব্যবহারের প্রয়োজন হবে না।

গুগল অ্যাসিস্ট্যান্টকে আরো স্বাভাবিক করার লক্ষ্যে এ বছর সার্ভিসটিতে যুক্ত হয়েছে বিশ্বখ্যাত গায়ক জন লিজেন্ডের কণ্ঠস্বর; Image Source: Justin Sullivan/Getty Images

এছাড়াও গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে একসাথে একের অধিক এবং যৌগিক প্রশ্ন করেও উত্তর পাওয়া যাবে। অর্থাৎ, আপনি চাইলেই একইসাথে দুটি শহরের আবহাওয়ার তথ্য জানানোর জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে অনুরোধ করতে পারবেন। কিংবা আর্নল্ড শোয়ার্জনেগারের শেষ ছবির নাম কী ছিল এবং এটি কবে রিলিজ পেয়েছিল, তা-ও জেনে নিতে পারবেন একবাক্যে প্রশ্ন করার মাধ্যমে।

তাছাড়া গুগল অ্যাসিস্ট্যান্টে যুক্ত হচ্ছে ‘প্রেটি প্লিজ’ ফিচার। গুগল অ্যাসিস্ট্যান্টের সার্ভিস যুক্ত যেকোনো ডিভাইসকে যদি ‘প্লিজ’ বলে কোনো কিছু জিজ্ঞেস করা হয়, তাহলে সেটি উত্তর দেওয়ার পাশাপাশি প্রশ্নকারীর প্রতি প্রশংসাসূচক শব্দের মাধ্যমে বিনয় প্রদর্শন করবে। এই ফিচারটি মূলত বাচ্চাদের আরো বিনীত হতে সাহায্য করবে।

গুগল অ্যাসিস্ট্যান্টের ‘প্রেটি প্লিজ’ ফিচারটি বাচ্চাদের আরো বেশি বিনীত হতে সাহায্য করবে; Image Source: Greg Sandoval/Business Insider

গুগল অ্যাসিস্ট্যান্টকে সব রকমের ভাষাভাষীর কাছে পৌঁছে দিতে এই বছরের শেষের দিকে প্রায় আশিটি দেশে ত্রিশটি ভাষায় ব্যবহারের সুযোগ করে দেওয়ার ঘোষণাও এবারের গুগল আই/ও থেকে এসেছে।

গুগল ডুপ্লেক্স

এবারের ডেভেলপার কনফারেন্সে সবচাইতে আকর্ষণীয় ঘোষণাটি ছিল ‘গুগল ডুপ্লেক্স’ প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমে গুগল অ্যাসিস্ট্যান্টকে খুব সহজেই ব্যবহারকারীর প্রয়োজনীয় ফোন কলগুলো করতে ব্যবহার করা যাবে। পাশাপাশি অ্যাপয়েন্টমেন্ট তৈরি, কোথাও বুকিং দেওয়া, রেস্টুরেন্ট সহ নানা জায়গায় রিজার্ভেশনের কাজটিও গুগল ডুপ্লেক্স করে দিবে।

প্রচলিত শিডিউলিং অ্যাপ্লিকেশনের সাথে গুগল ডুপ্লেক্সের রয়েছে আকাশ-পাতাল পার্থক্য। এটি পুরোপুরি সাধারণ মানুষের মতো কথোপকথন চালিয়ে যেতে পারে। শব্দের ব্যবহার, চিন্তা করার জন্য সময় নেওয়া, কথোপকথনের মাঝখানে ‘হুম, উহু’র মতো শব্দগুলো ব্যবহারের কারণে ফোনের অপর পাশের মানুষটি বুঝতেই পারবে না, সে মানুষের সাথে না; বরং একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রোগ্রামের সাথে কথা বলছে।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এই প্রযুক্তিটি নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন। উপস্থাপনকালে তিনি দুটি ভিডিও প্রদর্শন করেন। প্রথম ভিডিওটিতে দেখা যায়, ডুপ্লেক্স প্রযুক্তির সাহায্য গুগল অ্যাসিস্ট্যান্ট একটি সেলুনের কর্মচারীর সাথে অ্যাপয়েন্টমেন্ট করছে। অপর ভিডিওতে, তাকে রেস্টুরেন্টের সিট বুকিং করতে দেখা যায়। সম্মেলনে আসা কয়েক হাজার অবাক হয়ে দর্শক দেখছিল, সাধারণ মানুষের মতো কীভাবে প্রযুক্তিটি বুকিং এবং রিজার্ভেশনজনিত জটিলতাগুলোকে সামলে নিচ্ছে।

গুগল লেন্স আসছে আরো স্মার্টফোনে, পাশাপাশি যুক্ত হয়েছে নতুন ফিচার

২০১৭ সালের গুগল ডেভেলপার কনফারেন্সের সবচাইতে আকর্ষণীয় উন্মোচনগুলোর মধ্যে অন্যতম ছিল ‘গুগল লেন্স’। এই প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই কোনো ছবির বিষয়বস্তু সম্পর্কে জানা যায়। গুগল ফটোস অথবা অ্যাসিস্ট্যান্টকে ব্যবহার করে যেকোনো বস্তুর উপর স্মার্টফোনের ক্যামেরা তাক করলেই সার্ভিসটি ঐ বস্তুটি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদর্শন করবে। এছাড়াও কোনো কোম্পানির ব্যানার স্ক্যান করে বলে দিতে পারবে কোম্পানিটি কী ধরনের সেবা দিয়ে থাকে। রেস্টুরেন্ট কিংবা ক্যাফের ব্যানার স্ক্যান করে বলে দিতে পারবে ওরা কী ধরনের খাবার পরিবেশন করে।

অর্থাৎ, গুগল সার্চ ইঞ্জিনে সঠিক কিওয়ার্ডগুলোর মাধ্যমে কোনো কিছুর খোঁজ না করেও আপনি দৃশ্যমান যেকোনো কিছুর ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন এই প্রযুক্তিটি ব্যবহার করে। এটি মূলত ফটো রিকগনিশন প্রযুক্তিকে ব্যবহার করে বিষয়টিকে চিহ্নিত করে এবং গুগলের বিশাল ডাটাবেজে থেকে ঐ বিষয়টি সম্পর্কে প্রয়োজনীয় তথ্যগুলো প্রদর্শন করে।

রেস্টুরেন্ট কিংবা ক্যাফের ব্যানার স্ক্যান করে বলে দিতে পারবে, ওরা কী ধরনের খাবার পরিবেশন করে; Image Source: bgr.com

প্রথমদিকে গুগলের এই সার্ভিসটি শুধুমাত্র গুগল-পিক্সেলের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত ছিল। কিন্তু এবছরের গুগল ডেভেলপার সম্মেলনে এটি এলজি, শাওমি, মটোরোলা, সনি, নোকিয়া, টিসিএল, ওয়ান-প্লাস এবং আসুস সহ আরো কয়েকটি অ্যান্ড্রয়েড ওএস সম্বলিত স্মার্টফোনের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এছাড়াও সার্ভিসটিতে যুক্ত হয়েছে নতুন তিনটি ফিচার।

প্রথমটি, ‘স্মার্ট টেক্সট সিলেকশন’ ফিচার। কোনো তালিকা, বই বা পত্রিকার অংশ স্ক্যান করে নির্দিষ্ট একটি আইটেম অথবা শব্দ হাইলাইট করলেই, ঐ ব্যাপারে সব ধরনের ছবি, তথ্য চলে আসবে। এছাড়াও হাইলাইট করা টেক্সটগুলোকে কপি-পেস্টের মাধ্যমে ই-মেইল, সোশ্যাল মিডিয়া, নোট সহ বিভিন্ন জায়গায় ব্যবহার করা যাবে।

গুগল লেন্সের ‘স্মার্ট টেক্সট সিলেকশন’ ফিচার; Image Source: pocket-lint.com

দ্বিতীয় ফিচারটিকে বলা হয়, ‘স্টাইল ম্যাচ’। এই ফিচারটি ব্যবহার করে কোনো নির্দিষ্ট স্টাইলের ব্যাগ, জামা, প্যান্ট, টি-শার্ট অথবা ফার্নিচার জাতীয় কোনো বস্তুকে স্ক্যান করলে, বস্তুটির মতো দেখতে একই রকম পণ্যের ছবি, তথ্য সহ ব্রাউজারে প্রদর্শিত হবে।

নতুন যুক্ত হওয়া তৃতীয় ফিচারটি ‘রিয়েল টাইম ইমেজ রিকগনাইজিং এবং সার্চিং’ এ সক্ষম। অর্থাৎ, স্মার্টফোনের ক্যামেরাকে স্থির না রেখে, এপাশ থেকে ওপাশে নেওয়ার সময়ও আপনার ফোনের ‘ফটোস’ অ্যাপটি আপনার আশেপাশের বস্তুগুলোকে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবে এবং সাথে সাথে ঐ বস্তু-সংক্রান্ত তথ্য প্রদর্শন করতে পারবে।

গুগল ম্যাপে যুক্ত হবে অগমেন্টেড রিয়ালিটি

বর্তমানের প্রচলিত প্রযুক্তি ট্রেন্ডগুলোর মধ্যে অগমেন্টেড রিয়ালিটির অবস্থান বেশ উপরেই রয়েছে। বিনোদন শিল্পে এর ব্যবহার বেশ কয়েক বছর ধরে চলে আসলেও এখনো সর্বস্তরের মানুষের কাছে পৌঁছায়নি। তবে এবার গুগলের ডেভেলপার সম্মেলনে গুগল ম্যাপে অগমেন্টেড রিয়ালিটি ব্যবহারের ঘোষণা প্রযুক্তি পাড়ায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

গুগল ম্যাপে যুক্ত হবে অগমেন্টেড রিয়ালিটি; Image Source: Google

ফোনের ক্যামেরা, গুগল স্ট্রিট ভিউ এবং ভিজুয়াল লোকেশন টেকনোলোজি ব্যবহার করে ব্যবহারকারীর সঠিক অবস্থান নিশ্চিত করবে এবং গন্তব্যে পৌঁছানোর জন্য পরবর্তী পদক্ষেপ কোন দিকে হবে তা বড় তীর চিহ্নের মাধ্যমে দেখিয়ে দিবে। এছাড়াও গুগল স্ট্রিট ভিউকে আরো জীবন্ত করে একইসাথে ব্যবহার করা হয়েছে। তবে সবচাইতে আকর্ষণের বস্তুটি হচ্ছে একটি বাদামী শিয়াল, যে ব্যবহারকারীর পথ প্রদর্শক হিসেবে সহযোগিতা করবে।

জিমেইলের ‘স্মার্ট কম্পোজ’ ফিচার

গত বছরের মতো এবারো গুগল তার ই-মেইল সার্ভিস জিমেইলে নতুন ফিচার যুক্ত করেছে। ‘স্মার্ট কম্পোজ’ নামের ফিচারটি মূলত গত বছরে যুক্ত হওয়া ‘স্মার্ট রিপ্লাই’ এর একটি এক্সটেনশন। ‘স্মার্ট কম্পোজ’ ব্যবহারকারীকে একটি পূর্ণ বাক্য লিখতে সাহায্য করবে।  কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ফিচারটি ব্যবহারকারীর টাইপ করা প্রথম কয়েকটি শব্দ দেখবে, এরপর সামঞ্জস্যপূর্ণ আরো শব্দের সংমিশ্রণে একটি পূর্ণ বাক্য প্রদর্শন করবে। বাক্যটি ব্যবহারকারীর জন্য পছন্দসই হলে, শুধু কিবোর্ডের ট্যাব বাটনে চাপলেই এটি মেইলে যুক্ত হয়ে যাবে। এছাড়াও আনুষঙ্গিক বিষয়াদির উপর নির্ভর করেও ফিচারটি অনেক কাজ করতে সক্ষম। যেমন: যদি দিনটি শুক্রবার হয়, তাহলে ই-মেইলের শেষে ব্যবহারকারীকে “Have a great weekend!” এর মতো বাক্যগুলো সুপারিশ করবে।

জিমেইলে যুক্ত হওয়া ‘স্মার্ট কম্পোজ’ ফিচার; Image Source: pocket-lint.com

গুগলের ভাষ্যমতে, এই ফিচারটি শুধু ব্যবহারকারীর সময়ই বাঁচিয়ে দেবে না, পাশাপাশি ই-মেইলের লেখাগুলোতে যাতে ব্যাকরণ এবং বানানজনিত সমস্যা না হয়, তা-ও নিশ্চিত করবে।

ফিচার ছবি: Google

Related Articles