যেসব নতুন ফিচার আসছে ফেসবুকে

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির স্যান হোসে কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হলো বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্স। সেখানে ৩০ এপ্রিল, কনফারেন্সের উদ্বোধনী দিনে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ জানিয়েছেন তার কোম্পানি পূর্বের যেকোনো সময়ের থেকে বর্তমানে ব্যবহারকারীদের নিরাপত্তাকে বেশি গুরুত্ব দিচ্ছে। তিনি উচ্চারণ করেছেন ফেসবুকের নতুন মন্ত্রও: “দ্য ফিউচার ইজ প্রাইভেট।”

নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার পাশাপাশি ব্যবহারকারীদের কাছে ফেসবুককে আরো বেশি আকর্ষণীয় করার লক্ষ্যে বিভিন্ন নতুন নতুন ফিচার, অ্যাপ্লিকেশন এবং সেবা চালু করারও ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। মোটামুটি ফেসবুক সংশ্লিষ্ট সকল পণ্যকেই নতুন করে ঢেলে সাজানোর প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। ফেসবুকের ওয়েবসাইট ও অ্যাপ তো রয়েছেই, সংস্কার প্রক্রিয়া থেকে বাদ যাবে না মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও।

ডেভেলপার কনফারেন্সে কথা বলছেন জাকারবার্গ; Image Source: Digital Trends

ঠিক কবে নাগাদ ফেসবুক ও ফেসবুকের মালিকানাধীন সেবাগুলোতে পরিবর্তনের ছোঁয়া লাগবে, তা এখনো রহস্যই বটে। কেননা নির্দিষ্ট কোনো তারিখের উল্লেখ ছিল না জাকারবার্গের ঘোষণায়। তবে ইতিমধ্যেই অনেকে খেয়াল করেছেন যে, ফেসবুকের ওয়েবসাইট ও অ্যাপে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এসে গিয়েছে। তাই আমরা আশা করতেই পারি, অন্যান্য সেবাগুলোতেও খুব দ্রুতই পরিবর্তন ঘটতে শুরু করবে।

চলুন পাঠক, জেনে নিই ঠিক কী কী পরিবর্তন আসতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের দুনিয়ায়।

ফেসবুকের নতুন ডিজাইন এফবি-৫

ফেসবুকের নতুন ডিজাইনকে কোম্পানিটি আখ্যায়িত করছে “এফবি-৫” হিসেবে। কেননা বিভিন্ন সময় ফেসবুকের ডিজাইনে নানা পরিবর্তন এলেও, বড় ধরনের পরিবর্তনের দৃষ্টান্ত আসতে চলেছে পঞ্চমবারের মতো। এই পরিবর্তনকে ভাগ করা হয়েছে দুই ভাগে- মোবাইল অ্যাপের পরিবর্তন, এবং ওয়েবসাইটের পরিবর্তন। এতদিন ফেসবুকের লোগোতে আমরা নীলের আধিক্য দেখে এসেছি। কিন্তু নতুন লোগোতে ফেসবুক লেখাটি নীল কালিতে হলেও, শূন্যস্থানটিকে রাখা হয়েছে সাদা রঙে।

ফেসবুক ডেস্কটপ সংস্করণের নতুন ডিজাইন; Image Source: Facebook

ইতিমধ্যেই ফেসবুকের মোবাইল অংশের পরিবর্তনটি কাজ করা শুরু করে দিয়েছে অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীদের আপডেটেড ফেসবুক অ্যাপে। এছাড়া অন্যান্য সংস্করণেও একই সাথে পরিবর্তনটি দেখা যাবে “আগামী কয়েক মাসের মধ্যে।”

তবে ফেসবুকের ডেস্কটপ সংস্করণে পরিবর্তনটির দেখা পেতে হয়তো ব্যবহারকারীদেরকে আরো কিছুটা সময় অপেক্ষা করতে হবে। কেননা এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

নতুন মেসেঞ্জার অ্যাপ

ফেসবুক মেসেঞ্জারেও আসতে চলেছে কিছু আপডেট। এর জন্যও আমাদেরকে অপেক্ষা করতে হবে “এ বছরের পরবর্তী কোনো সময়” পর্যন্ত। তবে কবে নাগাদ পরিবর্তনগুলোর দেখা পাব তা জানতে না পারলেও, কী কী পরিবর্তনের দেখা পাব, সে বিষয়ে কিন্তু জানা গেছে ইতিমধ্যেই।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্যমতে, তারা পুনঃনির্মাণ করতে চলেছে মেসেঞ্জার অ্যাপটি, যার পেছনে মূল উদ্দেশ্য হলো একে আরো দ্রুতগতির ও নির্ভরযোগ্য হিসেবে গড়ে তোলা। নবনির্মিত অ্যাপটিতে আগের সকল সুযোগ-সুবিধা তো পাওয়া যাবেই, পাশাপাশি ফেসবুক তার ব্যবহারকারীদেরকে সুযোগ করে দিচ্ছে মেসেঞ্জার কনট্যাক্টসের কারো সাথে ভিডিও চ্যাট চলাকালীন অন্য কোনো ভিডিও দেখারও। এই নতুন ফিচারটির নাম রাখা হয়েছে “ওয়াচ টুগেদার”।

নতুন মেসেঞ্জার অ্যাপ; Image Source: Facebook

এছাড়া ডেস্কটপের জন্যও ফেসবুক কর্তৃপক্ষ একজোড়া মেসেঞ্জার সংস্কারের কাজ শুরু করে দিয়েছে, যার একটি হলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য, অপরটি ম্যাক ওএসের জন্য। মেসেঞ্জারের এই নতুন দুটি সংস্করণে ফেসবুক মেসেঞ্জারের সুযোগ-সুবিধাগুলোও পরিপূর্ণভাবে পাওয়া যাবে।

এবং সর্বশেষ, মেসেঞ্জারে থাকবে একটি নতুন “ক্লোজ ফ্রেন্ডস” সেকশন, যেখান থেকে ব্যবহারকারীরা সহজেই সেসব বন্ধুদের স্টোরি ও মেসেজ খুঁজে বের করতে পারবে, যাদের সাথে তাদের সবচেয়ে বেশি কথা হয়।

গ্রুপের উন্নয়ন

ফেসবুকের পাবলিক ও প্রাইভেট উভয় ধরনের গ্রুপেই আপডেট প্রক্রিয়া শুরু হয়ে গেছে। প্রথম যে পরিবর্তনটি দেখা যাবে তা হলো, ফেসবুকের মোবাইল অ্যাপে একটি নতুন গ্রুপ ট্যাব। এই মুহূর্তে ফেসবুক অ্যাপে যে গ্রুপ ট্যাবটির দেখা মেলে, সেটিকে খুব একটা ভিন্ন কিছু বলে মনে হয় না। কিন্তু কয়েক মাসের মধ্যেই যখন নতুন গ্রুপ ট্যাবটির পর্দা উন্মোচন হবে, সেখানে খুঁজে পাওয়া যাবে অনেক নতুন নতুন ফিচার।

যেমন ধরুন, এখন আপনাকে নিজে থেকেই নিজের আগ্রহ অনুযায়ী বিভিন্ন গ্রুপ খুঁজে বের করতে হয়। কিন্তু তখন ফেসবুক স্বয়ংক্রিয়ভাবেই আপনাকে আপনার আগ্রহের বিষয়ের উপর ভিত্তি করে বিভিন্ন গ্রুপে যোগদানের সাজেশন দেবে।

ফেসবুকের নতুন গ্রুপ ফিচার; Image Source: Facebook

এছাড়া গ্রুপগুলোতে থাকবে চ্যাটরুম। গেমিংয়ের জন্য থাকবে বিভিন্ন পৃথক গ্রুপের ব্যবস্থা। হেলথ গ্রুপে আপনি অ্যাডমিনের সহায়তায় নিজের পরিচয় গোপন করেই বিভিন্ন পোস্ট দেয়ার সুযোগ পাবেন। আর জব গ্রুপগুলোতে আপনার নিজের তৈরি তালিকা অনুযায়ী চাকরির জন্য অ্যাপ্লাই করার সুযোগ থাকবে।

গ্রুপের এই পরিবর্তনগুলো হয়তো এক ধাক্কাতেই চলে আসবে না। বরং একটি একটি করে, বেশ কয়েক মাস ধরে পরিবর্তনগুলো আসার সম্ভাবনা বেশি।

ইনস্টাগ্রাম আপডেট

সম্ভবত ইনস্টাগ্রামের সবচেয়ে বড় আপডেটটি হতে চলেছে একটি নতুন ক্যামেরা, যা “আগামী কয়েক সপ্তাহের ভেতর” পাওয়া যাবে। আপডেটেড ক্যামেরাটিতে থাকবে বিশেষ “ক্রিয়েট মোড”, যার মাধ্যমে সহজেই আপনি আপনার ইনস্টাগ্রাম পোস্টে বিভিন্ন ইফেক্ট ও স্টিকার যোগ করতে পারবেন। এছাড়া এই নতুন ফিচারটি আপনাকে সাহায্য করবে ইনস্টাগ্রামে চিরাচরিত ছবি বা ভিডিও আপলোডের বাইরেও, অন্যান্য বিভিন্ন কনটেন্ট যেমন কুইজ, পোল ইত্যাদি শেয়ার করতে। তাছাড়া নতুন আরেকটি ফিচারও সংযোজিত হবে, যার মাধ্যমে ইনস্টাগ্রাম অ্যাপের ভেতর থেকেই বিভিন্ন পণ্য ক্রয় করা যাবে। পণ্য বিক্রয়ের সুবিধাটিও কেবল কোম্পানিগুলোর হাতে কুক্ষিগত না রেখে বিভিন্ন শিল্পী, অ্যাথলেট ও সৃজনশীল নির্মাতাদেরকেও সে সুযোগ করে দেয়া হবে। 

ইনস্টাগ্রামে আসছে ক্রিয়েট মোড; Image Source: Instagram

এছাড়া ইনস্টাগ্রামে নতুন একটি ব্যবস্থা চালু করার ব্যাপারেও পরীক্ষা-নিরীক্ষা চলছে, যা একজন ব্যক্তির ফিড থেকে সকল লাইক উধাও করে দেবে, যাতে আপনি তার ফিডে গিয়ে সে কী ছবি, ভিডিও বা অন্যান্য কনটেন্ট শেয়ার করেছে সেদিকেই পূর্ণ মনোযোগ দিতে পারেন, সে কত লাইক পেয়েছে সেদিকে নয়। প্রাথমিকভাবে কানাডায় এই নতুন ফিচারটির পরীক্ষামূলক প্রচলন করা হবে, এবং যদি সেখানে এটি আশানুরূপ জনপ্রিয়তা পায়, তাহলে একে একে অন্যান্য দেশেও এটি উন্মুক্ত করে দেয়া হতে পারে। 

ওকুলাস হেডসেট

এখন থেকেই নতুন দুটি ওকুলাস হেডসেটের প্রি-অর্ডার করা যাচ্ছে, যাড় শিপিং শুরু হবে আগামী ২১ মে থেকে। এই নতুন দুটি ভিআর হেডসেটের একটি হলো ওকুলাস রিফট, যা পিসির সাথে সংযুক্ত করা যাবে, আর অপরটি হলো ওকুলাস কোয়েস্ট। স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত এই হেডসেটগুলোতে থাকবে ক্যামেরা ট্র্যাকিংয়ের সুবিধা, এবং দুটিরই মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ ডলার করে। অনেক প্রযুক্তি বিশেষজ্ঞের মতেই সম্পূর্ণ তারবিহীন এই হেডসেট দুটি হতে চলেছে চলতি বছরে গ্যাজেট দুনিয়ার অন্যতম সেরা সংযোজন। 

ওকুলাস হেডসেট; Image Source: Facebook

পোর্টাল আপডেট

এই শরতে ফেসবুকের নতুন স্মার্ট ডিসপ্লে, “ফেসবুক পোর্টাল”-এর শিপিং শুরু হবে ইউরোপে। তবে কোন কোন দেশে পণ্যটি পাওয়া যাবে, সে সংক্রান্ত কোনো তালিকা এখনো প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক পোর্টাল; Image Source: Facebook

এছাড়া এই গ্রীষ্মেই চলে আসতে পারে একটি নতুন পোর্টাল অ্যাপ, যেটির মাধ্যমে আপনি আপনার ক্যামেরা রোল থেকে সরাসরি কোনো ছবি “সুপারফ্রেম” ফিচারে যোগ করতে পারবেন। এছাড়া এই গ্রীষ্মেই ফেসবুক এতে যোগ করবে ভিডিও মেসেজ, ফ্যাশ ব্রিফিং, অ্যামাজন প্রাইম ভিডিও, ফেসবুক লাইভ প্রভৃতি সেবা। সেই সঙ্গে থাকবে ফেসবুকের নিজস্ব ফিল্টার ব্যবস্থাও। 

চমৎকার সব বিষয়ে রোর বাংলায় লিখতে আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন এই লিঙ্কে: roar.media/contribute/

This article is in Bengali language. It is about the new features coming to Facebook. Necessary references have been hyperlinked inside.

Featured Image © Getty Images

Related Articles