২০১৮ সালের WWDC (অ্যাপল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স) সম্মেলনে আসন্ন আইওএস ১২ এর নতুন সব ফিচার ঘোষণা করা হয়েছে। বরাবরের মতোই নতুন এই আইওএস আপডেটে 'দ্রুততা এবং গতি'কে প্রাধান্য দেওয়া হয়েছে। অ্যাপলের তরফ থেকে বলা হয়েছে, অতীতের যেকোনো আইওএস সংস্করণ থেকে আইওএস ১২ প্রায় দেড়গুণ দ্রুততর হবে।

চলতি মাসের শেষের দিকে ডেভেলপারদের জন্য পাবলিক বেটা সংস্করণ অবমুক্ত করা হলেও সেপ্টেম্বরের আগে সাধারণ ব্যবহারকারীরা আইওএসের নতুন এই আপডেট পাচ্ছেন না। কী থাকছে নতুন এই আইওএস সংস্করণে, এই নিয়ে সারা দুনিয়া জুড়েই আইফোন ব্যবহারকারীদের আগ্রহের কমতি নেই। আজকের আয়োজনে আসন্ন নতুন আইওএস ১২ এর চমৎকার এবং নজরকাড়া ফিচারগুলো তুলে ধরা হচ্ছে। 

Image Source: TechRadar

দ্রুত কার্যক্ষমতা

অতীতের আইওএস সংস্করণগুলো থেকে আইওএস ১২ দ্রুতগতিসম্পন্ন হতে চলেছে। বিশেষ করে পুরনো আইফোনের মডেলগুলোকে আইওএস ১২ এর আপডেট আগের থেকে বেশ দ্রুতগতিসম্পন্ন করে তুলবে। এ প্রসঙ্গে অ্যাপল থেকে বলা হচ্ছে,

আইফোনের আগের মডেলগুলোকে (যেমন- আইফোন ৬ প্লাস) আইওএস ১২ সংস্করণের আপডেট প্রায় ৪০ শতাংশ দ্রুতগতিসম্পন্ন করে তুলবে। অ্যাপল ল্যাবের পরীক্ষা থেকে পাওয়া তথ্যমতে, আইওএস ১২ আপডেট দেওয়া আইফোনে কিবোর্ড এবং ক্যামেরা অ্যাপ আগের থেকে অন্ততপক্ষে যথাক্রমে ৫০ এবং ৭০ শতাংশ দ্রুত চালু হবে। কাজেই, আইফোন এখন অতীতের যেকোনো সময়ের থেকে দ্রুতগতিসম্পন্ন হতে চলেছে।

Image Source: TechRadar

অ্যাপল এখন কিভাবে খুব অল্প সময়ের মধ্যে যত বেশি সংখ্যক ডিভাইসে এই সংস্করণ পৌঁছে দেয়া যায়, সেই প্রচেষ্টায় ব্যস্ত। অপেক্ষাকৃত পুরনো মডেলের আইফোনগুলোতে কিভাবে ভালো মানের মাল্টিটাস্কিং সুবিধা এবং দীর্ঘস্থায়ী স্ক্রিন সময় প্রদান করা যায়, আইওএস ১২ এ মূলত এদিকে বিশেষভাবে লক্ষ্য রাখা হয়েছে।

Image Source: TechRadar

স্ক্রিন সময়

গ্যাজেট এবং প্রাত্যহিক জীবনের মধ্যে একটি সত্যিকারের সেতুবন্ধন গড়ে তুলতে অ্যাপল আসলে ঠিক গুগলের মতোই কাজ করে চলেছে। এই প্রক্রিয়ায় ফোনের ব্যবহার আরও সহজ করে তুলতে আইওএস ১২ এর অন্যতম নতুন ফিচার হচ্ছে 'স্ক্রিন সময়'। কত সময় ধরে ফোন এবং অ্যাপগুলো ব্যবহৃত হচ্ছে, তার নিবিড় হিসাব রাখবে এই ফিচার। ফোনে থাকা অ্যাপগুলোকে তাদের ধরণ অনুসারে বিভিন্ন ভাগে সাজানো, কোন অ্যাপগুলো সবথেকে বেশি নোটিফিকেশন দিচ্ছে এসব বিষয়ের উপরে নজর রেখে সপ্তাহান্তে ব্যবহারকারীর ব্যবহার বৈশিষ্ট্যের উপরে সামগ্রিক ধারণা দেয়াই এই ‘স্ক্রিন সময়’ ফিচারটির মূল কাজ।

Image Source: TechRadar

শিশুদের ক্ষেত্রে স্মার্টফোনের ব্যবহারে আগের থেকে বেশি নিয়ন্ত্রণ আনতে অ্যাপল অ্যান্ড্রয়েড পি’র মতোই অ্যাপের ক্ষেত্রে একটি ‘সময়সীমা’ ফিচার আনছে। এক্ষেত্রে কোনো নির্দিষ্ট অ্যাপের ব্যবহারের সময়সীমা আগে থেকেই চালু করে দেওয়া সম্ভব। ব্যবহারের সেই সময় পেরিয়ে গেলে একটি সতর্কতামূলক বার্তা স্ক্রিনে ভেসে উঠবে। বাচ্চা এবং শিশুদের ক্ষেত্রে ফোনের ব্যবহারের উপরে নিয়ন্ত্রণ আনতেই ঠিক গুগলের মতোই অ্যাপলের এই প্রচেষ্টা।

গ্রুপ নোটিফিকেশন

আইওএসের নতুন এই সংস্করণে অ্যাপল নোটিফিকেশন পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন আনছে। আইওএস ১২ এর মাধ্যমে  ব্যবহৃত অ্যাপগুলোতে আগের অগোছালো নোটিফিকেশন পদ্ধতির পরিবর্তে এক সম্পূর্ণ নতুন গ্রুপ নোটিফিকেশন চালু হচ্ছে। একই এপ্লিকেশনে আগের ভিন্ন ভিন্ন সময়ের অগোছালো নোটিফিকেশন পদ্ধতি আর থাকছে না। এছাড়া, কোন কোন অ্যাপ নোটিফিকেশন প্রদান করবে, কিভাবে করবে এসব বিষয় ব্যবহারকারী ফোনের সেটিংস থেকে তার ইচ্ছেমতো ঠিক করে নিতে পারবেন। 'Quiet' নোটিফিকেশন অপশন থেকে নোটিফিকেশনের ক্ষেত্রে কোনো ধরনের শব্দ বা ভাইব্রেশন হবে কি না, এসব বিষয় নির্ধারণ করার স্বাধীনতাও পাচ্ছেন ব্যবহারকারীর।   

Image Source: TechRadar

নতুন অ্যানিমোজি এবং মেমোজি

আইওএস ১২ থেকে আইফোন ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ নতুন অ্যানিমোজি এবং মেমোজি ব্যবহারের সুযোগ থাকছে। আইফোন এক্স থেকে অ্যানিমোজি বিষয়টি চালু হলেও নতুন আইওএসে মজার এই ফিচারটিকে আরও আকর্ষণীয় করে তোলা হচ্ছে। এছাড়া, নতুন চালু করা মেমোজি ফিচারটির মাধ্যমে এখন অ্যাপল ব্যবহারকারীরা নিজেরাই তাদের পছন্দমতো কাস্টম অ্যানিমোজি তৈরি করে নিতে পারবেন।

নতুন এই অ্যানিমেশন স্টিকার তৈরির ক্ষেত্রে ব্যবহারকারী তার নিজের পছন্দমত রঙ, চেহারা, চুলের স্টাইল, পোশাক নির্বাচন করার সুযোগ পাবেন। অ্যাপল থেকে বলা হচ্ছে,

আমাদের নতুন এই মেমোজি ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ঠিক তাদের পছন্দের অ্যানিমেশন কার্টুন স্টিকার তৈরি করতে পারবেন। এই ব্যবস্থার মাধ্যমে সনাতন স্টিকারের জগতে এক পরিবর্তন আসতে চলেছে।    

নতুন ক্যামেরা অ্যাপ 

আইওএস ১২ থেকে আইফোনের ক্যামেরা অ্যাপে পরিবর্তন আসতে চলেছে। নানা টুইকগত উন্নতির ফলে ক্যামেরা অ্যাপে  আরও উন্নত পোট্রেট মুডসহ স্বাভাবিক ছবি পাওয়া যাবে। এছাড়া এই আপডেটে সাম্প্রতিক দুই ক্যামেরা লেন্সের আইফোনগুলোর ক্ষেত্রে পোট্রেট ছবিতে আরও বেশি মাত্রার স্বাভাবিক রং পাওয়া যাবে । 

নতুন আইওএসে ছবির ক্ষেত্রে র' মোডে ছবি তোলাসহ আরও উন্নত এডিটিং করা যাবে। এছাড়া এখন থেকে আইওএস ১২ এর ক্যামেরা অ্যাপ থেকেই QR কোড স্ক্যান করা যাবে।  

গ্রুপ ফেসটাইম

আইওএস ১২ থেকে অ্যাপল তাদের মোবাইল এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য গ্রুপ ফেসটাইম চালু করছে। এছাড়া, ভিডিও চ্যাট সফটওয়্যার ফেসটাইমের আরও উন্নতি সাধনসহ এখন থেকে এখানে একসাথে ৩২ জন পর্যন্ত গ্রুপ ভিডিও কলের ব্যবস্থা চালু হচ্ছে। এই ভিডিও চ্যাট ব্যবস্থায় যে বা যারা কথা বলছে তাদের ফেস উইন্ডোগুলো অন্যদের থেকে অপেক্ষাকৃত বড় আকারে দেখা যাবে। পাশাপাশি ফেসটাইমে নতুন অ্যানিমোজি এবং মেমোজি ব্যবহারের সুযোগ থাকছে।

উন্নত অগমেন্টেড রিয়্যালিটি পরিসেবা

অ্যাপল উন্নততর অগমেন্টেড রিয়্যালিটি সেবার জন্য 'পিক্সার' নামের প্রতিষ্ঠানের সাথে একত্রিত হয়ে কাজ করছে। নতুন একটি 'ফাইল ফরম্যাট' চালু করার মাধ্যমে অ্যাপল USDZ নামের একটি অগমেন্টেড রিয়্যালিটি ক্ষেত্র তৈরি করছে। অ্যাপলের তরফ থেকে এই পরিসেবাকে AR Quick Look এর সাথে তুলনা করা হচ্ছে। এডোবি, অটোডেক্স এবং স্কেচল্যাবের মতো বেশ কিছু সফটওয়্যার প্রতিষ্ঠান ইতোমধ্যেই এই রিয়্যালিটি প্লাটফর্মের জন্য অ্যাপ নির্মাণের ঘোষণা দিয়েছে।

পরিমাপ অ্যাপ

আইওএস ১২ থেকে অ্যাপল তাদের অগমেন্টেড রিয়্যালিটি প্লাটফর্ম ব্যবহার করে পরিমাপের জন্য ‘Measure’ নামের নতুন একটি অ্যাপ আনতে যাচ্ছে। আমাদের আশেপাশের কোনো জিনিস আরও নিখুঁতভাবে এবং সহজে মাপার জন্যই অ্যাপলের এই প্রচেষ্টা। কোনো বস্তুকে এই অ্যাপের ফ্রেমে রেখে খুব সহজে তার পরিমাপ নেওয়া যাবে। আগে থেকে তৃতীয়পক্ষীয় অ্যাপ এরকম পরিমাপের জন্য চালু থাকলেও অ্যাপলের নিজস্ব এই অ্যাপ এখন থেকে একটি প্রতিযোগিতা সৃষ্টি করবে।

Image Source: TechRadar

এআরকিট ২

অগমেন্টেড রিয়্যালিটি পরিসেবায় অ্যাপ এবং গেমের ক্ষেত্রে 'মাল্টিপ্লেয়ার' সুবিধা প্রদান করার মাধ্যমে অ্যাপল তাদের ডেভেলপারদের অংশীদারিত্বমূলক অংশগ্রহণ সুবিধা দেবার জন্য এআরকিট ফ্রেমওয়ার্ককে আরও উন্নত করে এআরকিট ২ ফ্রেমওয়ার্কে প্রবেশ করেছে। এখন থেকে দুজন ব্যবহারকারী চাইলেই তাদের ভিন্ন ভিন্ন ফোনে বা ট্যাবে একই অ্যাপের ক্ষেত্রে একই জিনিস বা পরিসেবা পাবেন। আইফোন ব্যবহারকারীদের জন্য আধুনিক একটি মাল্টিপ্লেয়ার গেমিং পরিসেবা প্রদান করার জন্যই অ্যাপলের এই প্রচেষ্টা।

নতুন ফটো অ্যাপ

গুগল ফটোর মতো চমৎকার একটি ফটো পরিসেবা প্রদান করার লক্ষ্যে অ্যাপল তাদের নতুন আইওএসে ফটো অ্যাপে বেশ পরিবর্তন এনেছে। আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবের মধ্যে একই অনুষ্ঠানের ফটোগুলো শেয়ারের জন্য এখন থেকে থাকছে ‘ফর ইয়ু’ অপশন। এছাড়া নতুন আপডেটে নিজের ফটোগুলোতে যেকোনো সময়ে পছন্দমতো ফিল্টার লাগানোর সুবিধা থাকছে। ফটো পরিসেবাকে উন্নত করার ক্ষেত্রে অ্যাপল ঠিক গুগলের দেখানো পথেই হাঁটছে।

Image Source: TechRadar

উন্নত সিরি

অ্যাপলের ভয়েস কমান্ড ভিত্তিক অ্যাসিস্ট্যান্ট 'সিরি' নতুন আইওএসে হালনাগাদ হচ্ছে। এখন থেকে সিরির মাধ্যমে আরও নতুন নতুন তৃতীয়পক্ষের অ্যাপ চালু করা যাবে। এছাড়া নতুন এই আইওএস সংস্করণে সিরির ক্ষেত্রে শর্টকাট তৈরি করা যাবে। গুগল এবং অ্যামাজন অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে এমন পরিসেবা চালু থাকলেও সিরির ক্ষেত্রে এমন পরিসেবা একদমই নতুন। এখন থেকে সিরি ব্যবহার করে আগের থেকে কম সময়ে বেশি টাস্ক সম্পন্ন করা যাবে। 

এছাড়া আইওএসের নতুন এই সংস্করণে অ্যাপল নিউজ অ্যাপের আপডেট, আধুনিক ডিজাইনের নতুন একটি স্টক অ্যাপ, আইপ্যাডের ক্ষেত্রে ভয়েস মেমো সুবিধা, উন্নত আইক্লাউড সিঙ্কিংসহ আইবুকের পরিবর্তে নতুন ডিজাইনের অ্যাপল বুক থাকছে।

Image Source: TechRadar

ফিচার ইমেজ- techradar.com