মোগল আমলের হাজী খাজা শাহবাজ খান মসজিদ ও মাজার শরীফ

প্রচলিত আছে রমনা এলাকার প্রথম স্থাপনা; অনুপম নিদর্শন ও সংরক্ষিত পুরাকীর্তি। কেউ বলেন জোড়া মসজিদ, তিন গম্বুজ মসজিদ, লাল মসজিদ। আবার কারো কাছে জ্বীনের মসজিদ হিসেবেও পরিচিত।…

article

অন্য এক সেন্টমার্টিন

কেউ একজন স্থানীয় ভাষায় জিজ্ঞাসা করলেন মাছ কেমন? তাদের মুখ মলিন। চেহারায় স্পষ্ট অব্যক্ত হাহাকার। সামনের দ্বীপটাতেই তাদের ঘরবাড়ি। এই দ্বীপ আর এই মানুষগুলো তো আলাদা নয়। এই মলিন আর পোড়া চেহারার সাথে নীরব হাহাকার যেন একাকার হয়ে আছে।

article

কুতুবদিয়া: স্মৃতির আয়নায় দ্বীপের আয়না

প্রকৃতির সাথে এখানকার মানুষের অকৃত্রিম বন্ধুত্ব গড়ে উঠেছে। তাই দ্বীপাঞ্চলের জীববৈচিত্র্য এবং প্রকৃত জীবনযাত্রা খুব কাছ থেকে দেখতে চাইলে কুতুবদিয়া আদর্শ জায়গা।

article

গন্ডোলার ভেনিস, জলে ভাসার ভেনিস

কয়েক শতাব্দী আগে, গন্ডোলা ছিল ভেনিসের পরিবহনের প্রধান মাধ্যম। তবে সময়ের পরিক্রমায় বর্তমানে এটি খুব জনপ্রিয় পর্যটক আকর্ষণ হয়ে উঠেছে, এবং সম্ভবত ভেনিসের সবচেয়ে স্বীকৃত প্রতীক।

article

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বেড়াতে গেলে

১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তানের বাওয়ানি পরিবার ঢাকার অভ্যন্তরে অনেক মুসল্লির ধারণক্ষমতা সম্পন্ন একটি মসজিদ নির্মাণের পরিকল্পনা নেন। তখন বাওয়ানি জুট মিলস গ্রুপের স্বত্বাধিকারী হাজী আবদুল লতিফ বাওয়ানি পূর্ব পাকিস্তানের সামরিক শাসক মেজর জেনারেল ওমরাও খানের সাথে বিষয়টি আলাপ-আলোচনা করেন। এবং ওমরাও খান সরকারি অর্থায়নের সহযোগিতার ভরসা দেন।

article

কোনিয়া: রুমির ভালোবাসার মায়ায়, ইতিহাসের ছায়ায় ঘেরা তুরস্কের শহর

কোনিয়াকে আপনি খুঁজে পেতে পারেন জালালুদ্দিন রুমির ভালোবাসায়, নাসিরুদ্দীন হোজ্জার বুদ্ধিদীপ্ত কৌতুকে বা ইউনুস এমরের শান্তি ও মানবতার বাণীতে।

article

মাউন্ট কিলিমাঞ্জারো: এক স্বাধীন আফ্রিকান পর্বত

একটি ক্রিকেট ম্যাচের গল্প দিয়ে শুরু করা যাক। একবার একদল আন্তর্জাতিক ক্রিকেটার সিদ্ধান্ত নিল, তারা ২০ ওভারের একটি ম্যাচ খেলবে। প্রথমেই তারা দু’দলে বিভক্ত হয়ে গেল। আফ্রিকার ঐতিহ্যধারী প্রাণীর নামানুসারে দল দুটির নাম ছিল- রাইনোস (গণ্ডার দল) এবং গরিলাস (গরিলা দল)। ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় সেই ম্যাচ। খেলায় সাবেক আফ্রিকান বোলার মাখায়া এনটিনি, ব্রিটিশ প্রমিলা ক্রিকেটার হিথার নাইট, সাবেক বোলার অ্যাশলি গিলসের মতো কিংবদন্তীরা ছিলেন। ছিলেন হাল আমলের সেরা খেলোয়াড় স্টিভেন স্মিথ।

video

দেবতাখুম: যে খুমে সহস্র শতাব্দী ধরে, দেবতা আছে ঘুমিয়ে!

হিমশীতল পানিতে ভেলায় চড়ে সেই বুনো পাহাড়ের বাঁক কাঁটার সময় এক চিলতে আকাশই মনে করিয়ে দেয় এর নাম দেবতাখুম: যে খুমে সহস্র শতাব্দী ধরে, দেবতা আছে ঘুমিয়ে!

article

প্রাণজুড়ানো প্রান্তিক লেক

নানা প্রজাতির সবুজ গাছগাছালি, ইটের সড়ক, শুনশান নীরবতা, হরেক রকম পাখির কলকাকলি, কোলাহলমুক্ত, এবং প্রায় পর্যটকশূন্য প্রান্তিক লেক আমাদের অভ্যর্থনা জানালো। প্রকৃতিকে খুব কাছ থেকে উপভোগ করতে এটি একটি আদর্শ জায়গা।

article

End of Articles

No More Articles to Load