আপনি কি কখনো ভেবে দেখেছেন, আকাশে উড়ে বেড়ানো পাখির চোখে আপনার শহরটি কেমন দেখায়? ভ্রমণপিয়াসী হলে হয়তো পৃথিবীর অনেক শহরেই ঘুরে বেড়িয়েছেন, উপভোগ করেছেন সেখানকার প্রাকৃতিক এবং অবকাঠামোগত সৌন্দর্য। তবে সুউচ্চে ভেসে বেড়ালে, ‘বার্ডস আই ভিউ’ তথা অ্যারিয়েল ভিউ কেমন, তা কি দেখেছেন? হেলিকপ্টারে চড়ে কিংবা বিমানের জানালা দিয়ে উঁকি দেয়া হতে পারে সমাধান! তবে এগুলো বেশ ব্যয়বহুল বটে। এই ফটোব্লগটি সাজানো হয়েছে বিশ্বের ৩৫টি শহরের চমৎকার কিছু অ্যারিয়েল ভিউ ছবি নিয়ে, যেগুলো বাঁচাতে পারে আপনার বিমান খরচ!

ঢাকা, বাংলাদেশ

image source: blog.panpacific.com

শুরুটা হোক ঢাকা শহরকে দিয়েই। এলোমেলো বাড়িঘর, পরিকল্পনাহীন উঁচু উঁচু ভবনগুলো দেখলেই বলতে পারা যায়, এটি আমাদের রাজধানী।

বার্সেলোনা, স্পেন

image source: abc.net.au

নগর পরিকল্পনা কতটা চমৎকার হতে পারে, তার উদাহরণ বার্সেলোনা শহর। এই পরিচ্ছন্ন পরিপাটি শহরটিকে উপর থেকে দেখলে যে কেউ চমকে উঠবে। বিশাল আকৃতির সব ইংরেজি বর্ণমালার সমাহার তৈরি করেছে যেন একেকটি ব্লক।

প্যারিস, ফ্রান্স

image source: theatlantic.com

ফ্রান্সের রাজধানী প্যারিসের ছবি এটি। প্রতিটি ব্লক একেকটি বিশাল সমবাহু ত্রিভুজ হয়ে গেছে, যেগুলোর শীর্ষবিন্দু এসে মিলেছে একটি স্থানে। এমন চমৎকার পরিকল্পিত শহর আর কোথায় দেখতে পাওয়া যায়? কেন্দ্রের এই স্থানটির নাম ‘প্লাস ডি ইলিতুয়াল’।

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র

image source: newbranch.info

এই শহরটি উপর থেকে দেখলে প্রথমেই ধাক্কা খাবেন। মনে হবে ফটোশপের কারসাজিতে রংহীন দালানকোঠার সারির পাশে বসিয়ে দেয়া হয়েছে সবুজ গাছপালার ছবি! কিন্তু আদতে পাশের অংশটি হচ্ছে নিউ ইয়র্ক শহরের সেন্ট্রাল পার্ক।

ভেনিস, ইতালি

image source: theq.fm

বিখ্যাত সব চিত্রকর্ম আর ঐতিহ্যবাহী স্থাপত্যশৈলীর জন্য পুরো ভেনিস শহরটিই রয়েছে জাতিসংঘের বিশ্ব ঐতিহ্যের তালিকায়। পুরো শহরটিই স্থাপিত হয়েছে একটি কৃত্রিম অগভীর হ্রদের উপর, যা বিশ্বে অনন্য।

কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা

image source: backpackertravel.org

উপর থেকে দেখলে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় জনবহুল শহর কেপ টাউনকে অতটা সুন্দর মনে হবে না। তবে শহরের যে দিকটাতে কেপ টাউন স্টেডিয়াম অবস্থিত, সেদিক থেকে দেখলে মনে হবে একটি অতিকায় পোলো চকলেটের টুকরো বসিয়ে দেয়া হয়েছে! সমুদ্রের তীরবর্তী এই শহরটি পর্যটনের জন্য বিখ্যাত।

আমস্টারডাম, নেদারল্যান্ড

image source: hongkiat.com

উপর থেকে দেখলে এই শহরের নগরায়ন পরিকল্পনাও কিছুটা বার্সেলোনার মতো মনে হবে। তবে মূল পার্থক্য হচ্ছে এর প্রতিটি ব্লক আয়তাকার, যেখানে বার্সেলোনা শহরের ব্লকগুলো দেখতে কিছুটা ইংরেজি বর্ণমালার মতো। আনা ফ্র্যাংকের বাড়ি আর ভ্যান গগ জাদুঘরের জন্য এই শহর বিখ্যাত।

সাংহাই, চীন

image source: hongkiat.com

জনসংখ্যায় চীনের বৃহত্তম শহরটি হচ্ছে একটি আদর্শ আধুনিক শহরের প্রতিচ্ছবি, যেখানে রয়েছে আকাশছোঁয়া সব অত্যাধুনিক ভবন, শহরের ভেতর দিয়ে বয়ে চলা একটি শান্ত নদী আর পরিচ্ছন্ন রাস্তাঘাট। পর্যটকদের জন্য একটি বড় আকর্ষণ এই শহর।

এথেন্স, গ্রিস

image source: image source: hongkiat.com

বিশ্বের সবচেয়ে পুরাতন শহরগুলো একটি হচ্ছে গ্রিসের এথেন্স শহর। তিন হাজার বছরের পুরনো সব প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষের এই শহর উপর থেকে দেখতেও খুব সুন্দর। অ্যাক্রোপলিসের চূড়ায় পার্থেনন, এই শহরের অ্যারিয়েল ভিউকে করেছে অপরূপ।

ভ্যাংকুভার, কানাডা

image source: hongkiat.com

কানাডার এই শহরটি এর জাতিগত এবং ভাষাগত বৈচিত্র্যের জন্য বিখ্যাত। বছর বছর পৃথিবীর সবচেয়ে বসবাসযোগ্য শহরের তালিকায় সেরা পাঁচেই দেখা যায় এই স্বাস্থ্যকর, পরিচ্ছন্ন শহরের নাম।

রিও ডি জেনেরিও, ব্রাজিল

image source: hongkiat.com

ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম এ শহরের অ্যারিয়াল ভিউ বলতে আপনি যা দেখবেন, তা হচ্ছে এর বিখ্যাত ‘স্ট্যাচু অব ক্রাইস্ট দ্য রিডিমার’ স্থির দাঁড়িয়ে থেকে যা দেখেন! সমুদ্র উপকূলবর্তী এই শহরটি পৃথিবীর দক্ষিণ গোলার্ধের সবচেয়ে পর্যটক আকর্ষী স্থান।

টোকিও, জাপান

image souce: events.linuxfoundation.jp

বিশ্বের সবচেয়ে জনবহুল মেট্রোপলিটন শহরের দৃশ্য তো এরকমই হবার কথা, তাই নয় কী? তবে ছবিটি দেখে ঢাকার সাথে মিলিয়ে ফেললেই ভুল করবেন। ভবনগুলোর আকারে অসামঞ্জস্য থাকলেও পুরো শহরটি চমৎকারভাবে পরিকল্পিতভাবে গড়া হয়েছে।

মস্কো, রাশিয়া

image souce: www.xinhuanet.com

ইতিহাসের শহর, ঐতিহ্যের শহর, ভালোবাসার শহর, ক্রেমলিনের শহর রাশিয়ার মস্কো। বিশ্বজুড়ে ভ্রমণপিপাসুদের আকর্ষণের কেন্দ্রে থাকা এ শহর সমতলে যতটা সুন্দর, উঁচু স্থান থেকে দেখতেও ঠিক ততটাই সুন্দর।

ভ্যাটিকান সিটি

image source: hongkiat.com

আয়তন এবং জনসংখ্যা, উভয় দিক থেকেই পৃথিবীর সবচেয়ে ছোট স্বীকৃতিপ্রাপ্ত রাষ্ট্র ভ্যাটিকান সিটি কোনো শহর না হলেও এই তালিকায় অনায়াসে স্থান করে নেবে। পড়ন্ত বিকালের হলুদ সূর্যের আভায় এর অ্যারিয়েল ভিউ স্বর্গীয় অনুভূতি এনে দেয়।

মক্কা, সৌদি আরব

image source: islamiclandmarks.com

মুসলিমদের ধর্মীয় পবিত্র স্থান মক্কা শরীফের উপস্থিতি এই শহরের সৌন্দর্যে যোগ করে নতুন মাত্রা। বিশ্বের যেকোনো অত্যাধুনিক শহরের সাথে তুলন্যায় এ শহরটিকে উপর থেকে দেখতে তাই চমৎকার লাগে।

শিকাগো, যুক্তরাষ্ট্র

image source: makewealthhistory.org

মোনাকো

image source: makewealthhistory.org

ভ্যাটিকান সিটির মতোই এই নগর রাষ্ট্রটিকে এই তালিকায় স্থান না দিলে অবিচার হবে বটে। সাগরের তীরবর্তী পাহাড়ের পাদদেশে অবস্থিত এ শহরের সৌন্দর্য প্রতিরাতেই বেড়ে যায়!

বার্ন, সুইজারল্যান্ড

image source: cities-of-europe.com

বিশ্বের অধিকাংশ দর্শনীয় শহরের মাঝে সুইজারল্যান্ডকে সহজেই আলাদা করা যাবে। আর তা হচ্ছে এর প্রাকৃতিক সৌন্দর্য। বিশ্বজুড়ে অবকাঠামোগত কৃত্রিম সৌন্দর্যে ঠাসা শহরগুলোর মাঝে এ শহরটি অনন্য এর সবুজের সমারোহের জন্য।

মালে, মালদ্বীপ

image source: pinterest.com

দ্বীপরাষ্ট্র মালদ্বীপের ছোট্ট শহর মালের তেমন কোনো বিশেষত্ব নেই। কিন্তু এই তালিকায় এর নাম উঠে আসবে এজন্য যে, এই শহরের অ্যারিয়াল ভিউ দেখলে একে একটি বিশালাকার স্যান্ডউইচ মনে হয়!

ধারাবি, মুম্বাই

image source: dronestagr.am

কোনো বিশেষত্ব, নেই সুউচ্চ ভবন আর পরিকল্পিত রাস্তাঘাট কিংবা কোনো নদী বা সাগরের তীর। তথাপি কুৎসিত, একগাদা ঘিঞ্জি টিনের চালা বিশিষ্ট বাড়িঘরের এই ধারাবি শহর এই তালিকায় থাকবেই। কারণ এটি যে পৃথিবীর বৃহত্তম বস্তি! উপর থেকে এই শহর এক নজরে দেখলেই তবে বোঝা যায় দরিদ্র মানুষের জীবনধারণ কতটা মানবেতর হতে পারে।

সান ফ্রান্সিসকো, যুক্তরাষ্ট্র

image source: mashable.com

আবারো যুক্তরাষ্ট্রে ফিরে আসা যাক। এই শহরের অ্যারিয়াল ভিউ উপভোগ করতে চাইলে অবশ্যই রাতের ছবি দেখতে হবে। পুরো শহর এতটা আলোকোজ্জ্বল হয়ে ওঠে যে বিশাল শহরটিকে একটি বিশাল মেলা মনে হয়, যেখানে নানা রঙের আলোর পসরা সাজানো হয়েছে!

তুরিন, ইতালি

image source: arch2o.com

ঐতিহ্যবাহী সব স্থাপত্য, কফি হাউজ, সুস্বাদু রন্ধনপ্রণালী আর প্রশস্ত সব বুলভার্দের জন্য বিশ্বজোড়া খ্যাতি আছে ইতালির তুরিন শহরের।

সিয়াটল, যুক্তরাষ্ট্র

image source: arch2o.com

সিয়াটলের এমন কালো, ধোঁয়াশাচ্ছন্ন দৃশ্য আর কোথায়ও দেখেছেন বলে মনে হয়? দেখেছেন হয়তোবা কোনো সিনেমার দৃশ্যে! অ্যারিয়াল ভিউ থেকে সিয়াটলকে কিছুটা হলেও বিখ্যাত হলিউড ফ্যান্টাসি সিনেমা লর্ড অব দ্য রিংস এর আইসেনগার্ডের মতোই দেখায়।

দুবাই, আরব আমিরাত

image source: dubaisightseeing.net

চোখ বন্ধ করেই আরব আমিরাতের শহর দুবাইকে বিশ্বের সবচেয়ে সুন্দর শহরগুলোর তালিকায় উল্লেখ করা যায়। সাপের মতো আঁকাবাঁকা সড়ক, কৃত্রিম হ্রদ আর ঝর্ণা, রাত্রিবেলা শহরজুড়ে অনন্য আলোকসজ্জা, আকাশছোঁয়া বুর্জ খলিফা আর কৃত্রিম হ্রদ ‘পাম আইল্যান্ড’ এর জন্য বিখ্যাত এ শহরটি উপর থেকে দেখতে মনোমুগ্ধকর।

ইম্বাবা, মিশর

image source: pinterest.com

মিশরের গিজা শহরের দক্ষিণে অবস্থিত ইম্বাবা শহর পৃথিবীর সবচেয়ে বড় ইটভাটা! অন্তত এ শহরের অ্যারিয়াল ভিউ দেখলে তাই মনে হতে পারে! বর্ণহীন ধূসর হাজারো ভবন হিজিবিজি করে এমনভাবে স্থাপন করা হয়েছে যে, শহরটিকে উপর থেকে দেখলে হঠাৎ মনে হতে পারে কোনো বিস্তৃত ইটভাটায় চলে এসেছেন, যেখানে দিগন্ত বিস্তৃত স্থান জুড়ে সারি সারি কাঁচা ইট ছড়িয়ে রাখা হয়েছে!

হংকং, চীন

image source: CNN.com

আকাশে ভেসে বেড়ানো পাখির চোখে হংকং সম্ভবত এরকমই দেখায়, নলখাগড়ার বন! রাশি রাশি ‘স্কাইস্ক্র্যাপার’ বা গগনচুম্বী ভবনে ভরপুর এই জনবহুল নগরী পৃথিবীর অন্যতম বৃহত্তম ব্যবসায়িক কেন্দ্র

ইস্তাম্বুল, তুরস্ক

image source: shutterstock.com

প্রাচীন রোমান, বাইজেন্টাইন আর মধ্যযুগে রাজত্ব করা অটোমান সাম্রাজ্যের অনেক অতীত ঐতিহ্যের স্মারক সমৃদ্ধ ইস্তাম্বুল শহরটি এমন একটি শহর, যা দুটি মহাদেশ জুড়ে বিস্তৃত। বসফরাস প্রণালীর উপর দিয়ে ইউরোপ ও এশিয়াকে সংযুক্ত করা এ শহর তুরস্কের প্রধান পর্যটন আকর্ষণ।

লন্ডন, যুক্তরাজ্য

image source: bbc.com

সন্ধ্যা হতে না হতেই লন্ডনের অত্যাধুনিক গগনচুম্বী ভবনগুলো এভাবেই আলোকসজ্জায় সজ্জিত হয়। ঐতিহ্যবাহী শহরটিকে তখন আক্ষরিক অর্থেই রাজকীয় দেখায়।

সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া

রাস্তাঘাট আর বাড়িগুলোর এরকম বাঁকানো রূপ দেখে ভড়কে যাবেন না যেন! ছবিটি সেন্ট পিটার্সবার্গ শহরের একটি ৩৬০ ডিগ্রি বিস্তৃত একটি পরিদৃশ্য, যাকে ইংরেজিতে বলা হয় ‘প্যানোরামা’। অভিজাত এ নগরীটি আকাশ কিংবা সমতল, উভয় স্থান থেকেই সমান সুন্দর।

বৈরুত, লেবানন

image source: gelio.livejournal.com

প্লেনের জানালা থেকে তোলা এ ছবিটিই বলে দেয় কি ভয়ানক সুন্দর এ শহরটি। লেবাননের রাজধানী এবং সমুদ্রতীরবর্তী বৃহত্তম শহর বৈরুতের প্রধান আকর্ষণ এর সমুদ্র সৈকত।

কুইনসটাউন, নিউজিল্যান্ড

image source: kiwicombopass.co.nz

রাশি রাশি সুউচ্চ ভবনের সারি আর প্রশস্ত রাস্তাঘাট তো কত শহরেই দেখা যায়, কিন্তু এই ছবিটির মতো এরূপ স্নিগ্ধ অনুভূতি কি সেখানে পাওয়া যায়? নিউজিল্যান্ডের কুইনসটাউন শহর, ওয়াকাটিপু নামক বিশাল এক হ্রদের তীরে অবস্থিত, যার অদূরে দৃশ্যমান শুভ্র বরফে আচ্ছাদিন আল্পস পর্বতমালার দক্ষিণ দিকের পর্বতশৈলী।

সিঙ্গাপুর সিটি, সিঙ্গাপুর

image source: asianentrepreneur.org

আকাশচুম্বী ভবন, গোছালো রাস্তাঘাট, সুপরিকল্পিত নগরায়ন, সর্বপরি পরিচ্ছন্ন পরিপাটি এক আধুনিক শহর সিঙ্গাপুর শহর। আধুনিকতার পূজারী হলে এ শহর আপনার জন্যই।

হাভানা, কিউবা

image source: pinterest.com

শহরটির সৌন্দর্য বর্ণনায় একটি ছোট্ট তথ্য উল্লেখ করা যেতে পারে। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র নিজেদের নাগরিকদের জন্য হাভানা ভ্রমণের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়। তার পর থেকে যুক্তরাষ্ট্রের পর্যটকদের পছন্দের তালিকায় দ্বিতীয়তে রয়েছে এই শহর!

সিডনি, অস্ট্রেলিয়া

image source: pinterest.com

অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর এবং সাউথ ওয়েলসের রাজধানী শহর সিডনি এর পোতাশ্রয়মুখী অপেরা হাউজের জন্য বিশ্বখ্যাত। এ শহরের ৩৬০ ডিগ্রি অ্যারিয়েল ভিউ পেতে খুব একটা কসরত করতে হয় না পর্যটকদের। কারণ শহরজুড়ে তাদের জন্য নির্মাণ করা আছে লম্বা লম্বা সিডনি টাওয়ার।

বুদাপেস্ট, হাঙ্গেরি

image source: airpano.com

দানিয়ুব নদীর তীর অবস্থিত এই শহরের ৩৬০ ডিগ্রি অ্যারিয়েল ভিউ বিশ্বের যেকোনো শহরের চেয়ে সুন্দর। দিনের বেলা শহরের অলিগলিতে হেঁটে বেড়ালে এরা রংবেরঙের বাড়িঘর, রঙিন আলোর উদ্ভাসে আপনার চোখ ঝলসে দেবে। আর রাত্রিবেলা বাহারি আলোকসজ্জা তো আছেই।

ফিচার ছবি: thewowstyle.com