গত এক দশকের সেরা কিছু ছবির পেছনের কাহিনি

স্মৃতি ধরে রাখার অন্যতম সেরা উপায় হয়তো ফটোগ্রাফ বা ছবি। কেননা, চলমান এই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আমরা প্রায়শই অনেক বড় ঘটনাও নিমেষেই ভুলে যাই মাত্র সপ্তাহখানেকের ব্যবধানেই। তাই ফটোগ্রাফাররা ছবি তুলে রাখেন যেন সেসব স্মৃতি মানুষের মনে আজীবন বেঁচে থাকে। আর সেসব স্মৃতিকে তাজা করতেই আজকের এই আয়োজন।

২০১১ 

২০১১ ছিল বিপ্লবের এক বছর। আরব বসন্ত দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বজুড়ে। এমনকি এই বছরই আমেরিকা পাকিস্তানে ওসামা বিন লাদেনের বিরুদ্ধে এক গোপন অভিযান চালিয়েছিল। তাছাড়া, সুনামির আঘাত তো ছিলই। পাশাপাশি এই বছর বিশ্ব সাক্ষী ছিল এক রাজকীয় বিয়ের। 

মার্চ, ২০১১ 

Image Source: Mainichi Shimbun/Reuters 

হেইগাওয়া মোহনা থেকে মিয়াকো শহরের দিকে ধেয়ে আসা বিশাল ঢেউয়ের একটি স্থিরচিত্র। মার্চ মাসের ১১ তারিখ ৯.০ মাত্রার ভূমিকম্প ঘটে জাপানের ইওয়াতে প্রিফেকচারে। ভূমিকম্পের কারণে সুনামির সৃষ্টি হয় যা মিয়াকো এবং তৎসংলগ্ন আশেপাশের শহরকে তলিয়ে দেয়। প্রায় ১৫,৮০০ জীবন নাশ হয় জাপানের ইতিহাসের সবচেয়ে বড় আর ভয়ানক এই সুনামিতে। প্রায় ৩০ ফুট উচ্চতাসম্পন্ন এই ঢেউ এমনকি ফুকুশিমা দাইচু পারমাণবিক কেন্দ্রের পারমাণবিক চুল্লী পর্যন্ত বিপর্যস্ত করে ফেলেছিল। ফলে জাপানে চেরনোবিলের ন্যায় বিপর্যয়ের আশংকাও তৈরি হয়। 

এপ্রিল, ২০১১ 

Image Source: Chris Hondros/Getty Images 

এই স্থিরচিত্রটি লিবিয়ার তেলসমৃদ্ধ শহর আজদাবিয়ার। এক বিদ্রোহী তরুণকে একে-৪৭ হাতে নিয়ে উল্লাস করতে দেখা যাচ্ছে। মূলত, তার কমরেডের ছোড়া রকেটের জন্যই তার এই উল্লাস। আর এই রকেট লঞ্চারটি ছাড়া হয়েছিল মুয়াম্মার আল গাদ্দাফির সৈন্যদের উদ্দেশ্য করে। পরবর্তীতে গাদ্দাফি ক্ষমতাচ্যুত হন এবং বিদ্রোহীদের হাতে নিহতও হন। ১৯৬৯ সাল থেকে ক্ষমতায় ছিলেন লিবিয়ার এই লৌহমানব। পরের সপ্তাহে লিবিয়ার মিশ্রাতে সরকারী বাহিনীর একটি মর্টারের আঘাতে আহত হন এই ছবির ফটোগ্রাফার ক্রিস হন্ড্রোস। 

Image Source: Dan Kitwood/Getty Images

স্থিরচিত্রটি এক রাজকীয় বিয়ের দৃশ্য। ডিউক অফ ক্যামব্রিজ, প্রিন্স উইলিয়াম এবং ডাচেস অফ ক্যামব্রিজ, ক্যাথরিন ২৯ এপ্রিল ২০১১ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বিশ্বব্যাপী মানুষজন তাদের বিবাহের অনুষ্ঠানে সরাসরি সম্প্রচার দেখে পরোক্ষভাবে অংশগ্রহণ করে। আর ব্রিটিশ নাগরিকরা যাত্রাপথে সড়কের দুই ধারে দাঁড়িয়ে উল্লাস করে তাদের অভিনন্দন জানিয়েছেন নতুন জীবনে। ওয়েস্টমিনিস্টার অ্যাবে হল থেকে বিয়ে শেষে ক্যারিজে করে বাকিংহাম প্যালেসে যাওয়াটা রাজকীয় রীতির একটা অংশ। সেই রীতিই পালনরত অবস্থায় তোলায় হয়েছে এই স্থিরচিত্রটি। 

মে, ২০১১ 

Image Source: Pete Souza/The White House, via Associated Press

স্থিরচিত্রটি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সির হোয়াইট হাউজের সিচুয়েশন রুমের। ভাইস-প্রেসিডেন্ট জোসেফ আর. বাইডেন জুনিয়র, প্রেসিডেন্ট বারাক ওবামা, সেক্রেটারি অফ স্টেট হিলারি ক্লিনটন এবং ডিফেন্স সেক্রেটারি রবার্ট গেটসসহ ন্যাশনাল সিকিউরিটি টিমের উর্ধ্বতন কর্মকর্তাদের দেখা যাচ্ছে চিন্তিত অবস্থায়। কেননা, তারা সরাসরি দেখছে কমান্ডোদের অভিযানের ভিডিওচিত্র। আর এটি ছিল পাকিস্তানে ওসামা বিন লাদেনকে চিরতরে সরিয়ে দেয়ার অভিযান। 

ডিসেম্বর, ২০১১ 

Image Source: Massoud Hossaini/AFP/Getty Images 

স্থিরচিত্রটি ১২ বছর বয়সী তারানা আকবারির আতঙ্কে চিৎকার করার দৃশ্য। আফগানিস্তানের কাবুলে অবস্থিত আবুল ফাজেল মাজারে আত্মঘাতী বোমা হামলা ঘটে ২০১১ সালের ডিসেম্বরে। জোড়া বোমা বিস্ফোরণে আফগানিস্তানের কয়েক ডজন মানুষ মারা যায়। ঘটনাটি ঘটেছিল মুসলিমদের জন্য পবিত্র হিসেবে গণ্য আশুরার দিনে। 

২০১২

২০১২ ছিল যুদ্ধ আর ধ্বংসের একটি বছর। কোস্টা কনকর্ডিয়া ক্রুজশিপের ডুবে যাওয়া দিয়ে বছরটা শুরু হয়। লন্ডন অলিম্পিকস হয়েছিল বছরের মাঝামাঝি সময়ে। সিরিয়াতে লেগে গিয়েছিল ভয়ানক এক গৃহযুদ্ধ। ফিলিস্তিনের সাধারণ জনগণের উপর ইসরায়েলি বিমান বাহিনীর ধ্বংসযজ্ঞ এবং প্রেসিডেন্ট বারাক ওবামার পুনরায় রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হবার ঘটনা দিয়ে বছরটা শেষ হয়। 

জানুয়ারি, ২০১২ 

Image Source: Filippo Monteforte/AFP/Getty Images

স্থিরচিত্রটি ইতালিয়ান প্রমোদতরী কোস্টা কনকর্ডিয়ার ডুবে যাওয়ার দৃশ্য ধারণ করছে। জানুয়ারির ১৩ তারিখ রাতে আইসোলো দেল গিগলিও দ্বীপের কাছাকাছি এক ডুবন্ত শীলার আঘাতে এই প্রমোদতরীতে ৬০ ফুট চওড়া এক ক্ষতের সৃষ্টি হয়। ফলে পানি ঢুকে মুহূর্তেই কাত হয়ে যায় প্রমোদতরীটি। তবে তীরের কাছাকাছি হওয়ায় পুরোপুরি না ডুবে কাত হয়েই স্থির হয়ে যায় আর অকেজো হয়ে যায় ইঞ্জিন। ৩২ জন যাত্রী এবং একজন জাহাজকর্মী নিহত হয় এই ঘটনায়। জাহাজের ক্যাপ্টেন ফ্রান্সেসকো চেটনির খামখেয়ালিপূর্ণ নির্দেশনার জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয় এবং ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। 

জুলাই, ২০১২ 

Image Source: Cameron Spencer/AFP/GettyImages

জুলাই মাসের ২৭ তারিখ থেকে আগস্টের ১২ তারিখ অবধি লন্ডনে আয়োজিত হয় এই খেলার আসর। স্থিরচিত্রটি বিখ্যাত ও ঐতিহাসিক অলিম্পিকের মশাল প্রজ্জ্বলনের দৃশ্য। 

আগস্ট, ২০১২ 

Image Source: Édouard Elias/Getty Images

আগস্ট মাসে সিরিয়ার আলেপ্পো শহরে বোমা হামলার পরের একটি দৃশ্য। বিমান থেকে বোমাটি ফেলা হয়েছিল একটি বেকারিতে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল-আসাদের বিরুদ্ধে গৃহযুদ্ধ শুরু করেছিল বিদ্রোহীরা। তাদের দমাতে গিয়ে কিংবা সরকারপক্ষকে ক্ষমতাচ্যুত করতে গিয়ে বিদ্রোহীরা- উভয় পক্ষের কারণেই সাধারণ জনগণ আহত-নিহত হন। 

নভেম্বর, ২০১২ 

Image Source: Tyler Hicks/The New York Times

স্থিরচিত্রটি নভেম্বরের ১৯ তারিখের ফিলিস্তিনের গাজা শহরের। ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনে বিমান হামলা চালালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় জানমালের। এক নারী সেই ধ্বংসযজ্ঞই সমীক্ষা করে দেখছেন। এই হামলার পক্ষে ইসরায়েলের যুক্তি ছিল যে সংঘাতের সূত্রপাত করেছিল হামাস। 

২০১৩ 

২০১৩ ছিল হারানোর বছর। বছরটা শুরু হতে না হতে বাংলাদেশে এক ভবন ধসে মারা গেল অসংখ্য মানুষ। সেই শোক কাটিয়ে উঠতে না উঠতেই টাইফুন হাইয়েনের আঘাতে তছনছ হয়ে গেল শত শত উপকূলবর্তী গ্রাম আর শহর। কেনিয়ার এক শপিংমলে অতর্কিত আক্রমণ ছাড়াও বছরটা বিদায় নিয়েছিল শান্তির দূতকে সঙ্গে নিয়ে। নেলসন মেন্ডেলার মৃত্যু কাঁদিয়েছিল বিশ্ববাসীকে। 

এপ্রিল, ২০১৩ 

Image Source: Taslima Akhter

ধ্বংসস্তূপের মধ্যে মৃত এক নারী ও পুরুষের স্থিরচিত্র। ২০১৩ সালের এপ্রিলের ২৪ তারিখ রানা প্লাজা নামক আটতলা ভবন ধসে পড়ে বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরেই। এই ভবনে ছিল বেশ কয়েকটি পোশাক কারখানা। কমপ্লেক্সটি ভেঙে পড়লে এক হাজারেরও বেশি মানুষ মারা যান। 

সেপ্টেম্বর, ২০১৩ 

Image Source: Tyler Hicks/The New York Times/Redux 

কেনিয়ার নাইরোবিতে ওয়েস্টগেট শপিং মলে সন্ত্রাসী হামলায় আশ্রয় নেয়া একটি পরিবারের স্থিরচিত্র। আল কায়েদার সহযোগী সোমালিয়ান সন্ত্রাসী সংগঠন আল-শাবাব এই চার দিনব্যাপী শপিং মল অবরোধ করে রাখার দায় স্বীকার করে নিয়েছিল। এই গোলাগুলিতে কমপক্ষে ৬৭ জন মানুষ মারা যায়। 

নভেম্বর, ২০১৩ 

Image Source: Philippe Lopez/AFP/Getty Images 

টাইফুন হাইয়েনের আঘাতে তছনছ হয়ে গিয়েছিল ফিলিপাইনের পূর্ব উপকূলীয় দ্বীপ লেইটে। সেখানকার অধিবাসীরা তাই স্রষ্টার স্মরণে এক ধর্মীয় মিছিলের আয়োজন করে। তারই স্থিরচিত্র দেখা যাচ্ছে। নভেম্বরের ১৮ তারিখ আঘাত হানা এই টাইফুনে প্রায় ১৩ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়। প্রায় ১.৯ মিলিয়ন মানুষ তাদের বাড়িঘর হারায়।

ডিসেম্বর, ২০১৩ 

Image Source: Daniel Berehulak for The New York Times

স্থিরচিত্রটি রেজিনা মুন্ডি রোমান ক্যাথলিক চার্চে নেলসন মেন্ডেলার শেষকৃত্যের। ডিসেম্বরের ৫ তারিখ ৯৫ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন নেলসন মেন্ডেলা।  

২০১৪ 

২০১৪ ছিল বিক্ষুব্ধ এক বছর। দক্ষিণ কোরিয়ার ফেরি বিপর্যয়ে শতাধিক লোকের মৃত্যু ঘটে। রুশপন্থীদের উত্থানে ইউক্রেন জুড়ে থমথমে এক পরিবেশ বিরাজ করেছিল। বিশ্বজুড়ে শরণার্থীদের ছড়িয়ে ছিটিয়ে পড়া আর আফ্রিকায় ইবোলার মহামারীর সাক্ষীও হয় বছরটি। 

ফেব্রুয়ারি, ২০১৪ 

Image Source: Sergey Ponomarev for The New York Times 

বিক্ষোভকারীরা দাঙ্গা পুলিশদের স্বাধীনতা স্কয়ারে জড়োবদ্ধ হতে না দেয়ার জন্য ব্যারিকেডগুলোতে আগুন ধরিয়ে দিয়েছিল। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে রাষ্ট্রপতি ভিক্টর এফ. ইয়াকুনোভিচ সরকারের বিরুদ্ধে প্রবল বিক্ষোভ হয় পূর্ব ইউক্রেনে। ফলশ্রুতিতে পুনরায় রুশপন্থীদের উত্থান ঘটে ইউক্রেনে এবং গণভোটের আহবান জানানো হয়। এই নিয়ে ব্যাপক উত্তেজনা বিরাজ করছিল জনমনে। 

জুন, ২০১৪ 

Image Source: Massimo Sestini/Eyevine 

লিবিয়ার উপকূলে উপচে পড়া অভিবাসীদের একটি নৌকার স্থিরচিত্র। উত্তর ও পশ্চিম আফ্রিকার শত শত মানুষ যুদ্ধ ও দারিদ্র্য থেকে বাঁচতে ভূমধ্যসাগর পাড়ি দিতে চেয়েছিল ইতালিতে সুন্দর আর শান্তির জীবনের লক্ষ্যে। পেছনের ভয়ঙ্কর এক জীবনকে ফেলে আর সাক্ষাত মৃত্যু জেনেও এই অভিবাসীরা নতুন জীবনের স্বপ্নে বিভোর হয়েছিল বলেই এমন ঝুঁকিপূর্ণ যাত্রায় রাজি হয়েছিল। 

সেপ্টেম্বর, ২০১৪ 

Image Source: Daniel Berehulak for The New York Times

স্বাস্থ্যকর্মীরা ৮ বছর বয়সী জেমস ডোরবোরকে ইবোলা ট্রিটমেন্ট সেন্টারে নিয়ে যাচ্ছে। অবশ্য ঘন্টাখানেকেরও বেশি অপেক্ষা করতে হয়েছিল জেমসকে। প্রায় ১১,৩০০ জনেরও অধিক মানুষ মারা গিয়েছিল এই ইবোলার প্রাদুর্ভাবে। 

অক্টোবর, ২০১৪ 

Image Source: Bulent Kilic/Agence France-Presse — Getty Images

স্থিরচিত্রটি একটি বিমান হামলার বিস্ফোরণের দৃশ্য। ইসলামিক স্টেটের জঙ্গিদের লক্ষ্য করে সিরিয়ার তিলসেহেরি পর্বতে, যা তুর্কির সীমান্তবর্তী, বিমান হামলা চালায় তুর্কি সরকার। 

২০১৫ 

২০১৫ ছিল অনাকাঙ্ক্ষিত একটি বছর। মায়ানমারে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর সহিংসতা চালানো হলে তারা নিজেদের দেশ ছেড়ে পালায়। নাসার নতুন স্পেসশিপ প্রথমবারের মতো প্লুটোর দারুণ এক ছবি পাঠায় পৃথিবীতে। ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল। পরপর দুবার সন্ত্রাসী হামলার শিকার হলো প্যারিস এবং সমুদ্র তীরের সেই বাচ্চার ছবি প্রতিটি মানুষকে কাঁদিয়ে ছাড়ে। 

এপ্রিল, ২০১৫ 

Image Source: Daniel Berehulak for The New York Times

২০১৫ সালের ২৯ এপ্রিল নেপালে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভয়ঙ্কর এই ভূমিকম্পে প্রায় ৯ হাজারেরও অধিক মানুষ মারা যায়। স্থিরচিত্রটিতে দেখা যাচ্ছে যে, ভূমিকম্পে ধ্বংসপ্রায় বাড়িঘর থেকে নিজেদের প্রয়োজনীয় জিনিসপত্র বের করার চেষ্টা করছে লোকজন। এটা ছিল ভূমিকম্প হবার পর থেকে ঠিক চার দিন পর। 

মে, ২০১৫ 

Image Source: Christopfe Archambault/AFP/Getty Images

রোহিঙ্গা অভিবাসীরা থাই সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে খাদ্য সংগ্রহের আশায় নৌকা থেকে জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়ছে। মায়ানমার সামরিক বাহিনী জাতিগত সংখ্যালঘু মুসলিমদের উপর নির্যাতন চালায়। ফলশ্রুতিতে ৭,৪০,০০০ রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়ে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নেয়। মায়ানমার সরকার একে সন্ত্রাসীদের কর্মকান্ড বলে অভিযুক্ত করে। 

জুলাই, ২০১৫ 

Image Source: NASA/Johns Hopkins University Applied Physics Laboratory/Southwest Research Institute

নিউ হরাইজন প্লুটোর হাই-রেজল্যুশনের একটি ছবি পাঠায় পৃথিবীতে। ২০১৫ সালের ১৪ জুলাইয়ের আগ অবধি প্লুটোর এমন পূর্ণাঙ্গ আর রঙিন ছবি, তা-ও হাই-রেজল্যুশনের, দেখেনি পৃথিবীবাসী। 

সেপ্টেম্বর, ২০১৫ 

Image Source: Nilufer Demir/Dogan News Agency, via Agence France-Presse — Getty Images

স্থিরচিত্রটিতে দেখা যাচ্ছে যে, সমুদ্রসৈকতে লাল জামা গায়ে এক ছোট শিশুর নিথর দেহ উপুড় হয়ে পড়ে আছে আর একজন তুর্কি কোস্টগার্ড পর্যবেক্ষণ করছেন। তুরস্কের বোড্রামের সমুদ্র সৈকতে সেপ্টেম্বরের ২ তারিখ ঘটেছিল ঘটনাটি। আর বাচ্চাটির নাম আইলান কুর্দী। তার পরিবার সিরিয়া থেকে পালিয়েছিল এক নৌকায় চড়ে; নেমেছিল তুরস্কের সৈকতে; তবে ইচ্ছে ছিল গ্রীক দ্বীপ কোসে যাবার, আর সেখান থেকে কানাডায় পাড়ি দেবার। কিন্তু ভোরের খানিক পূর্বে নৌকাটি উল্টে যায় এবং আয়লান, ওর ভাই গালিব এবং মা রেহানা সকলেই ডুবে যায়। আইলানের নিথর দেহের ছবিটি দ্রুত ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। 

২০১৬ 

২০১৬ সালটি ছিল অবাক করে দেবার বছর। মাদকসম্রাট এল চ্যাপো গুজম্যানকে আটক। হিলারি ক্লিনটন আর ডোনাল্ড ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াই। কিউবার নেতা ফিদের কাস্ত্রোর মৃত্যু এবং সিরিয়ায় বোমা হামলা। সবকিছু মিলিয়ে স্তব্ধ করে দেয়ার মতোই ছিল ২০১৬ সাল। 

জানুয়ারি, ২০১৬ 

Image Source: Daniel Cardenas/Anadolu Agency/Getty Images

মাদক সম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজম্যানকে মেক্সিকো সিটির ফেডারেল হ্যাঙ্গার থেকে সৈন্যরা আটক করে। মেক্সিকো নৌবাহিনীর সদস্যরা উপকূলীয় শহর লস মোচিসে ভোরবেলা এক অভিযানে গিয়ে এল চ্যাপোকে আটক করে। গুজম্যানকে মেক্সিকো থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয় এবং তার বিরুদ্ধে অভিযোগ এনে দোষী সাব্যস্ত করা হয়। 

অগাস্ট, ২০১৬ 

Image Source: Meridith Kohut for The New York Times 

ছবির লোকটির নাম ওমার মেন্ডোজা, যিনি একজন স্কিৎজোফ্রেনিয়া রোগী। আর এটি ভেনেজুয়েলার এল পেম্পেরো হাসপাতালের একটি অংশ। দেশটির অর্থনীতির পতন হলে খাবারের ঘাটতি দেখা দেয়। এমনকি এই ধরনের রোগীদের মনস্তাত্ত্বিক সমস্যাগুলো সমাধানের জন্য প্রয়োজনীয় চিকিৎসা এবং ওষুধেরও ঘাটতি দেখা দেয়। 

Image Source: Mahmud Rslan/Anadolu Agency/Getty Images

এই স্থিরচিত্রটি আলেপ্পো মিডিয়া সেন্টার থেকে প্রকাশিত একটি ভিডিও ফুটেজ থেকে নেয়া। আগস্টের সিরিয়ার আলেপ্পোতে বিমান হামলায় ছেলেটার বাড়ি ধসে গেলে পড়ে উদ্ধারকর্মীরা তাকে উদ্ধার করে। এক উদ্ধারকর্মীর ভাষ্যমতে, একঘণ্টা যাবত ধ্বংসস্তূপ ঘাটার পর ছেলেটির সন্ধান পাওয়া যায়, নাম ওমরান দাকনিশ। বিমান হামলায় তার বাসা গুঁড়িয়ে যায়, যেখানে সে পরিবারের সাথে থাকতো। সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়েছিল ২০১১ সালে এবং চলমান এই সংঘাতে জনগণ তাদের সবকিছুই হারিয়েছে। 

Image Source: Kai Pfaffenbach/Reuters

২০১৬ সালের রিও ডি জেনেইরো স্টেডিয়ামে অলিম্পিকের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট পেছন ফিরে একঝলক নিজের প্রতিযোগীদের দেখছেন। ফাইনালে জিতে ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে অলিম্পিকে টানা তৃতীয়বার বিজেতা খেলোয়াড় হিসেবে নিজের নাম লেখান। কিংবদন্তিতুল্য ক্যারিয়ারে তিনি সর্বমোট আটটি স্বর্ণপদক জিতেছেন অলিম্পিকে। 

নভেম্বর, ২০১৬ 

Image Source: Ronaldo Schemedit/AFP/Getty Images

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর ইহলোক ত্যাগ করেন নভেম্বরের ২৫ তারিখ। শহরের মূল সড়কের দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে মানুষ শেষ বিদায় জানায় এই মহান নেতাকে। 

২০১৭ 

২০১৭ সালটা ছিল উত্তাপে পূর্ণ একটি বছর। শুরুটাই হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের আমেরিকার রাষ্ট্রপতি হবার মাধ্যমে। তারপর বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন। সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের দখলকৃত অঞ্চল পুনরায় অর্জন করা। ভেনেজুয়েলার সংঘাত। নারীদের অধিকার আন্দোলন এবং বাংলাদেশে রোহিঙ্গাদের শরণার্থী শিবির গঠন।

জানুয়ারি, ২০১৭ 

Image Source: Stephanie Keith/Reuters

স্থিরচিত্রটি ক্যান্ডি ফ্রিম্যানের, যিনি জানুয়ারির ১৪ তারিখ নিউ ইয়র্ক সিটির ট্রাম্প টাওয়ারের সামনে ব্ল্যাক লাইভ ম্যাটারস আন্দোলনে অংশগ্রহণ করেন। 

Image Source: Brian Snyder/Reuters

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হিলার ক্লিনটনকে হারিয়ে জয়ী হন ডোনাল্ড ট্রাম্প। ২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটলের পশ্চিম ফ্রন্টে ৪৫ তম মার্কিন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার উদ্বোধনী অনুষ্ঠানে এভাবেই আসেন তিনি। 

মার্চ, ২০১৭ 

Image Source: Ivor Prickett for The New York Times

২০১৭ সালের ১৫ মার্চ ইরাকের মসুল অঞ্চলের নাগরিকরা সাহায্যের জন্য লাইন ধরে এভাবেই। কেননা, মসুল ছিল সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের দখলে। তাই তাদের কাছ থেকে শহর পুনরুদ্ধারের অভিযানে প্রায় এক মিলিয়ন সাধারণ মানুষ আটকা পড়ে। খাবার আর পানির সংকট প্রবলভাবে দেখা দেয়।

আগস্ট, ২০১৭ 

Image Source: Ted S. Warren/AP

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদ সূর্যকে পরিপূর্ণভাবে ঢেকে দিয়েছিল। এই সূর্যগ্রহণ ঘটে ২০১৭ সালের আগস্ট মাসে। আর তা পূর্ণ দৃশ্যমান হয় অরাগনের রেডমন্ড থেকে।

সেপ্টেম্বর, ২০১৭ 

Image Source: Justin Hofman 

স্থিরচিত্রটি প্লাস্টিক দূষণের ভয়াবহতা সম্পর্কে আমাদের খানিকটা ধারণা দেয়। এতে দেখা যাচ্ছে একটি সী-হর্স সমুদ্র ফেলা পরিত্যক্ত একটি কটন বাড আগলে ধরেছে।

অক্টোবর, ২০১৭ 

Image Source: Erin Kirkland for The New York Times

কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও লাঞ্ছনার বিরুদ্ধে বিশ্বব্যাপী #MeToo আন্দোলন ব্যাপকভাবে আলোড়ন তোলে। সেই আন্দোলনের অংশ হিসেবে নারীদের এক সম্মেলনে অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান নিজের না বলা কথাগুলো প্রকাশ করছেন জনসম্মুখে। 

নভেম্বর, ২০১৭ 

Image Source: Hannah McKay/Reuters

বাঁচার আশায় মায়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা এক রোহিঙ্গা শরণার্থী এভাবেই মাটিতে শুয়ে পড়েন সাহায্যের আশায়। তার পাশ দিয়েই শয়ে শয়ে রোহিঙ্গা শরণার্থী পায়ে হেঁটে ঢুকছেন বাংলাদেশের পালংখালিতে।

২০১৮ 

২০১৮ ছিল অপ্রত্যাশিত একটি বছর যার শুরুই হয়েছিল এক প্রাণীর বিলুপ্তি দিয়ে। তারপর উল্লাস এসেছিল রাজকীয় বিয়ের সুবাদে। কিন্তু সেই উল্লাসে ভাটা ফেলে আমেরিকা-মেক্সিকো সীমান্তের অভিবাসী সংকট। 

মার্চ, ২০১৮ 

Image Source: Ami Vitale

সুদান নামক গন্ডারকে আদর করছেন জোসেফ ওয়াকিরা, কেনিয়ার ওল পেজেতা সংরক্ষণাগারে। দুঃখের বিষয় হলো, ছবিটি তোলার কিছু সময় পরেই পৃথিবীর মায়া ত্যাগ করে এই প্রাণীটি। সুদানের বয়স ছিল ৪৫ বছর। এটিই ছিল পৃথিবীর শেষ উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার। 

মে, ২০১৮ 

Image Source: Antony Jones/Getty Images

মেগান মার্কেল, ডাচেস অফ সাসেক্স উইন্ডসর দুর্গের সেইন্ট জর্জ চ্যাপেলে যুক্তরাজ্যের যুবরাজ, প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স, এর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হবার পর নগরবাসী এভাবেই তাদের অভিনন্দন জানায় । মে মাসের ১৯ তারিখ এই রাজকীয় বিয়ের আয়োজন করা হয়। 

জুন, ২০১৮ 

Image Source: John Moore / Getty

স্থিরচিত্রটিতে দেখা যাচ্ছে যে, আমেরিকা-মেক্সিকো সীমান্তের কাছে মাকে তল্লাশি চালানো শুরু করলে ২ বছর বয়সী বাচ্চাটি ভয়ে কাঁদতে শুরু করে। টেক্সাসের ম্যাক অ্যালেনে এই ঘটনা ঘটে ২০১৮ সালের ১২ জুন। শরণার্থীরা মেক্সিকো থেকে রিও গ্র্যান্ড নদী পেরিয়ে টেক্সাসে ঢুকবার চেষ্টা চালিয়েছিল। কিন্তু মার্কিন সীমান্তরক্ষীদের হাতে ধরা পড়ে। সেরকমই এক শরণার্থী মাকে আটক করে তল্লাশি চালাতে গেলে ভয়ে দুই বছর বয়সী মেয়েটি কেঁদে ওঠে।

আগস্ট, ২০১৮ 

Image Source: Michael Campanella / Getty

 

আগস্টের ১৮ তারিখ গ্রেটা থানবার্গ নামে ১৫ বছর বয়সী এক শিক্ষার্থী স্কুল ত্যাগ করে সুইডিশ পার্লামেন্ট ভবনের সামনে এভাবেই অনশনের ডাক দেয়। তার কারণ ছিল জলবায়ু পরিবর্তনের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি প্রসঙ্গে। এমনকি গ্রেটা এখনো তার এই আন্দোলন চালিয়ে যাচ্ছে, যা বিশ্বব্যাপী বেশ প্রশংসিত হচ্ছে। 

অক্টোবর, ২০১৮ 

Image Source: Mustafa Hassona/Anadolu Agency/Getty Images 

ফিলিস্তিনিরা টায়ার জ্বালিয়ে পাথর নিক্ষেপ করছে ইসরায়েলি সেনাবাহিনীর দিকে। ঘটনাটি ঘটে অক্টোবরের ২২ তারিখ গাজা শহরে। 

Image Source: Tyler Hicks/The New York Times/Redux 

আমাল হুসেন, ৭ বছর বয়সী এই বাচ্চাটা অপুষ্টিতে ভুগছে। ইয়েমেনের আসলাম শহরের ইউনিসেফের একটি ভ্রাম্যমাণ ক্লিনিকে শুয়ে আছে। সৌদি নেতৃত্বাধীন যুদ্ধে ইয়েমেনের লক্ষ লক্ষ মানুষ অনাহারের শিকার হয়। দ্য নিউ ইয়র্ক টাইমস আমালকে নিয়ে একটা ফিচার প্রকাশ করার পরপরই মেয়েটি মারা যায়। এবং ইয়েমেনে দুর্ভিক্ষ প্রকটরূপে দেখা দেয়। 

২০১৯ 

২০১৯ সালটি ছিল যন্ত্রণাদায়ক একটি বছর। বোনের মৃত্যু চেয়ে চেয়ে দেখা। বোমা বিস্ফোরণে পরিবারহারা। সভ্যতার ক্রমবিবর্ধমান বিকাশে প্রকৃতি নাজেহাল অবস্থা। নিউজিল্যান্ডের ইতিহাসের এক কলংকিত অধ্যায়। মহাকাশে মানব সভ্যতার নতুন যুগান্তকারী আবিষ্কার। হাজার বছরের পুরনো ঐতিহ্যবাহী ভবন ধ্বংস। হংকং বিপ্লবের উত্তাল দিনগুলো। অভিবাসী, ফিলিস্তিন সংকট কিংবা দাবানলের কারনে জীববৈচিত্র্য ধ্বংস- বেশ যন্ত্রণা দিয়েছে। 

জানুয়ারি, ২০১৯ 

Image Source: Victor J. Blue for The New York Times

৯ বছর বয়সী ড্যানিয়েল ক্যারাঞ্জা নিজের বোনের কবরের সামনে বসে আছে। ক্যারাঞ্জার বোনকে খুন করা হয়েছিল, যার বয়স ছিল মাত্র ১৪ বছর। মেয়েদের জন্য বিপদজনক দেশের তালিকায় হন্ডুরাসের নাম উপরের দিকে। 

মার্চ, ২০১৯ 

Image Source: Noel Guevara/Greenpeace

সভ্যতার ক্রম বিবর্তনে প্রকৃতি যে বিপন্ন প্রায় তার বাস্তব চিত্রই ফুটে উঠেছে স্থিরচিত্রটিতে। ছবি তোলা হয়েছিল ফিলিপাইনে। ফেলে দেওয়া একটা প্লাস্টিক কাপের মধ্যে কাঁকড়া আটকা পড়েছে। 

Image Source: Adam Dean—The New York Times/Redux

নিউজিল্যান্ডের ইতিহাসের সবচেয়ে জঘন্য ঘটনা ছিল এই হামলা। ক্রাইস্টচার্চের দুটো মসজিদের একটি লিনউড মসজিদে এক উগ্র ডানপন্থী অতর্কিত আক্রমণ চালায়। এতে আনুমানিক ৫১ জন মুসল্লী প্রাণ হারান। আহত হন আরো অনেকেই। তাই অস্থায়ী স্মৃতিসৌধে ফুলের পাশাপাশি একটা জায়নামাজও শোভা পাচ্ছে। 

এপ্রিল, ২০১৯ 

Image Source: National Science Foundation/Getty Images

মহাকাশে মানব সভ্যতার এক যুগান্তকারী আবিষ্কার। এটি হচ্ছে ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের ছবি। যা সূর্য থেকে প্রায় ৫৫ মিলিয়ন দূরে অবস্থিত। দেখতে অনেকটা আলোর আংটির মতোই লাগে। মেসিয়ার ৮৭ গ্যালাক্সি এটি। 

Image Source: Francois Guillot/AFP/Getty Images

প্রায় ৮৫০ বছর পুরনো ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রাল থেকে আগুনের শিখা আর ধোঁয়ার কুন্ডলী দেখা যাচ্ছে। এক দুর্ঘটনায় আগুন ধরলে তা দ্রুত ছড়িয়ে পড়ে এবং ভবনটির পেঁচানো নকশা ও এর ছাদকে ধ্বংস করে ফেলে। 

মে, ২০১৯ 

Image Source: MAHMUD HAMS/AFP 

হামাস এবং ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে লাগাতার যুদ্ধে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় গাজার বিভিন্ন নগর অঞ্চল। সেরকমই এক ধ্বংসস্তূপে চেয়ার-টেবিল পেতে সারা দিনের রোজা শেষে ইফতার আয়োজন নিয়ে বসেছে কয়েকটি মুসলিম পরিবার। 

জুন, ২০১৯ 

Image Source: Vincent Yu/AP

স্থিরচিত্রটি হংকংয়ের আন্দোলনের একটি দৃশ্য। বিতর্কিত প্রত্যাবাসন বিলের প্রতিবাদ হংকংয়ের সাধারণ জনগণ নেমে এসেছিল রাজপথে। যদিও ধারণা করা হয়েছিল যে, এই বিলের কারণেই অর্ধেক জনগণ হয়তো চীনে ফিরে যাবে। কিন্তু হিতে হয় বিপরীত। 

সেপ্টেম্বর, ২০১৯ 

Image Source: Navesh Chitrakar/Reuters

বৃষ্টি শেষে পদ্মপাতার উপর জমে থাকা জলে একটি ব্যাঙের স্থিরচিত্র। 

অক্টোবর, ২০১৯ 

Image Source: JPL-Caltech/MSSS/NASA

নাসার কৌতূহলী রোভারটি মঙ্গলের ভূপৃষ্ঠ থেকে একটি সেলফি তুলে পাঠায় পৃথিবীতে। রোভারটি পাঠানো হয়েছিল ২০১২ সালে। 

Image Source: NASA

নাসার নভোচারী জেসিকা মেয়্যার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে স্পেসওয়াকে যাবার আগে ক্যামেরায় তোলা হয়েছিল এই ছবি। তার সহযোগী মহাকাশচারী ছিলেন ক্রিস্টিনা কোচ। প্রথমবারের মতো দুজন নারী স্পেসওয়াকে বের হয়ে ইতিহাস গড়েন তারা। 

ডিসেম্বর, ২০১৯ 

Image Source: Matthew Abbott/The New York Times/Redux

খরার কারণে দাবানলের আগুন ছড়িয়ে পড়ছিল জঙ্গল জুড়ে প্রবল বাতাসের তোড়ে। সেই আগুন থেকে বাঁচতেই একটি ক্যাঙ্গারু প্রাণপণ ছুটছে নিরাপদ আশ্রয়ের আশায়। কয়েক দশকের মধ্যে অস্ট্রেলিয়ায় এটিই ছিল সবচেয়ে ভয়ানক দাবানল। 

২০২০ 

আর ২০২০ সাল! এটাকে ঠিক কীভাবে বললে বুঝতে সুবিধে হয়? অদেখা বছর! নাকি মহামারীর বছর! নাকি চরম বাস্তবতার একটি বছর। আবার বিষময় একটি বছরও বলা চলে। 

জানুয়ারি, ২০২০ 

Image Source: Getty Images

স্থিরচিত্রটিতে নির্মাণ কাজের জন্য ব্যাপক প্রস্তুতিরই একটি চিত্র দেখা যাচ্ছে। চীনের উহানে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পেলে মাত্র ১০ দিনের ব্যবধানে হাসপাতাল তৈরি করে চীন সরকার। এটি সেই হাসপাতাল তৈরির পূর্ব প্রস্তুতি। 

Hector Retamal/Agence France-Presse — Getty Images

করোনাভাইরাসের ছোবলে মৃত এক ব্যক্তি রাস্তায় পড়ে আছে। আর আশেপাশে পিপিই পরে নিজেদের নিরাপদের রেখেছেন জনগণ। 

Image Source: Ezra Acayan/Getty Images

ফিলিপাইনসের একটি বাস্কেটবল কোর্টে এনবিএ লিজেন্ড কোবি ব্রায়ান্ট এবং তার ১৩ বছর বয়সী মেয়ে জিয়ানার ম্যুরাল করা হয়েছে তাদের স্মরণে। ক্যালিফোর্নিয়ায় এক হেলিকপ্টার দুর্ঘটনায় ব্রায়ান্টসহ আরো সাতজনের মৃত্যু হয়। 

Image Source: Kevin Frayer/Getty Images 

বেইজিংয়ের প্রধান বিমানবন্দরে একটি বিমানে চড়ার আগে দুটি বাচ্চাকে দেখা যাচ্ছে করোনা থেকে সুরক্ষার আশায় মাস্কের উপর প্লাস্টিকের বোতল পড়ে আছে।

ফেব্রুয়ারি, ২০২০ 

Image Source: Khadija Farah for The New York Times

মরুভূমির পঙ্গপালের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল কেনিয়ার অনেক অঞ্চলেই। সেরকমই একটি অঞ্চল, লায়সামিয়াসে পঙ্গপালের প্রাদুর্ভাবের মধ্যেও এক বালক খেলছে। বিগত ৭০ বছরে এটিই ছিল সবচেয়ে ভয়ানক। লক্ষাধিক মানুষদের খাদ্য সুরক্ষা হুমকির মুখে পড়ে গিয়েছিল এই পঙ্গপালের কারণে। 

Image Source: Valerie Macon/AFP/Getty Images

লস অ্যাঞ্জেলসের অস্কার গর্ভনর বলে উপস্থিত দক্ষিণ কোরিয়ার প্রখ্যাত পরিচালক বন জু হুয়ের হাতে কয়েকটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের পুরষ্কার দেখা যাচ্ছে। কেননা, বিশ্বকে চমকে দিয়ে, প্রথমবারের মতো বিদেশী ভাষার কোনো চলচ্চিত্র জিতে নিল অস্কারের তকমা। বন জু হু পরিচালিত ‘প্যারাসাইট’ মুভিটি বেস্ট পিকচারসহ, বেস্ট ডিরেক্টর, বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম এবং বেস্ট অরিজিনাল স্কোরপ্লের জন্যও অস্কারে পুরষ্কার জিতে নেয়। 

Image Source: Bandar Aldandani/AFP/Getty Images

কাবা শরীফ; মুসলমানদের কাছে পবিত্রতম স্থান। করোনার নিষেধাজ্ঞায় এই প্রাঙ্গণেও নেমে এসেছিল এক অদ্ভুত শূন্যতা। বিশ্বব্যাপী মুসলিমদের কাছে এই দৃশ্য বড়ই যন্ত্রণাদায়ক ছিল। 

মার্চ, ২০২০

Image Source: Gabriela Bhaskar for The New York Times

ম্যানহ্যাটনের কোস্টকো চেইন শপে ক্রেতাদের উপচে ভিড়। করোনাভাইরাস মহামারীর আকারে ধারণ করলে এবং লকডাউনের সময়সীমা বাড়তে থাকলে মানুষ প্যানিক-বায়িংয়ে আকৃষ্ঠ হয়। সেই সুবাদে অসাধু ব্যবসায়ীরাও দাম আকাশচুম্বী করে ফেলে নিত্যদিনের পণ্যের। ফলে স্বল্প আয়ের মানুষেরা পড়ে বিপাকে। 

Image Source: Vatican News/Sipa USA/AP

পোপ ফ্রান্সিস তার আশীর্বাদ দিচ্ছেন শূন্য সেইন্ট পিটার্স স্কয়ারকে উদ্দেশ্য করে। করোনাভাইরাসের কারণে জনসমাগম নিষিদ্ধ করা হয়। ফলে পোপের আশীর্বাদ নেয়ার মতোও লোক খুঁজে পাওয়া যায়নি ঐ সময়। 

এপ্রিল, ২০২০

Image Source: Lucas Jackson/Reuters 

করোনাভাইরাসের মৃতদেহগুলোর সৎকারের ব্যবস্থা করা হচ্ছে নিউ ইয়র্কের হার্ট আইল্যান্ডের এই পরিত্যক্ত ভূমিতে। বিগত দেড়শো বছর যাবত এই জায়গাটি দুস্থ এবং অজ্ঞাতনামা লাশদের শেষ ঠিকানা হিসেবেই চিহ্নিত হয়ে আসছে। 

Image Source: Paolo Hospital Samutprakarn 

থাইল্যান্ডের একটি হাসপাতালে সদ্য জন্ম নেয়া এক শিশুর মুখে ফেস শিল্ড ঠিক করে দিচ্ছেন একজন নার্স। এটাই ছিল আমাদের ‘নিউ নরমাল’ এর সূচনা। 

Image Source: Meridith Kohut for TIME 

কাইল এডওয়ার্ডসকে দেখা যাচ্ছে উইকওফ মেডিকাল সেন্টার অস্থায়ী মর্গের অভ্যন্তরে। সকাল ৭টা থেকে রাত ১০টা অবধি এসব লাশের দেখাশোনা করাই ছিল কাইলের কাজ, এমনকি মাঝেমধ্যে এসব লাশ সরিয়ে ঠিক করেও রাখতে হতো তাকে। তার দলের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছিল। এমনকি কাইলের পরিবারও তাকে বাড়ি ফিরতে বলেছিল। কিন্তু তিনি তা করেননি। 

Image Source: Md. Enamul Kabir/contact-sheet.net

চিড়িয়াখানা; মানুষের বিনোদনের একটা মাধ্যম হিসেবে তৈরি করা হলেও প্রাণীদের জন্য এটি মূলত এক জেলখানা। এক প্রাণীর বিনোদনের জন্য অন্য এক জীবকে বন্দি করে রাখাটা কতটা যুক্তিপূর্ণ? অবহেলা আর অযত্ন তো প্রাণীগুলোর নিত্য দিনের সঙ্গী। পাশাপাশি বন্দিত্ব থেকে মুক্তির স্বাদ নেয়ার ছটফটানি- এমন পাশবিকতায় বেঁচে থাকার আশাটাই ম্রিয়মাণ হয়ে যায়। বাংলাদেশের চট্টগ্রামের এক চিড়িয়াখানাতে এমনই এক কচ্ছপের ছবি ক্যামেরাবন্দী করেছেন ফটোগ্রাফার। ছবিটা যন্ত্রণাদায়ক হলেও এটাই বাস্তবতা। 

মে, ২০২০

Image Source: Al Bello/Getty Images

অলিভিয়া গ্রান্ট তার নানী মেরি গ্রেসকে জড়িয়ে ধরেছেন একটি সুরক্ষিত প্লাস্টিকের উপর দিয়েই। লকডাউনের পর এটিই ছিল তাদের প্রথম সাক্ষাত। 

Image Source: Tyler Hicks/The New York Times 

ব্রাজিলের মানাউস শহরের একটি কবরস্থানের দৃশ্য এটি। করোনার কারণে ব্রাজিলে গড়পড়তা প্রতিদিন ১০০ জন করে মানুষ মারা গেছে। ফলে কবরস্থানগুলোতে প্রতিদিনই নতুন কবর দেখা যেত, যা অত্যন্ত বেদনাদায়ক।

Image Source: Julio Cortez/Associated Press

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে আমেরিকাতে তীব্র বিক্ষোভ দেখা দেয়। সেই বিক্ষোভের তৃতীয় রাতের এক দৃশ্য।

আগস্ট, ২০২০ 

Image Source: Hussein Malla/Associated Press 

লেবাননের বৈরুতে পরপর দুটি রাসায়নিক বিস্ফোরণ হয়। একটি ছিল অত্যন্ত শক্তিশালী যা প্রায় ১৯০ জন মানুষের প্রাণ কেড়ে নেয় এবং আহত করে প্রায় ৬ হাজার মানুষকে। নগরীর বন্দরে হ্যাঙ্গারে রাখা প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট নিরাপদে রাখার ব্যবস্থা গ্রহণ করেনি কেউই। তারই ফল এই বিস্ফোরণ। 

Image Source: Adam Schultz/Biden for President

ডেমোক্রেটিক রাষ্ট্রপতি পদপার্থী জো বাইডেন তার বাসা থেকে ইউএস সিনেট সদস্য কমলা হ্যারিসকে ভিডিওকল করে জানান যে, তাকেই তিনি পছন্দ করেছেন রাজনৈতিক সঙ্গী হিসেবে। কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা এবং দক্ষিণ-এশীয় বংশোদ্ভূত যিনি রাজনৈতিক একটি দলের পদপ্রার্থী হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের। 

সেপ্টেম্বর, ২০২০ 

Image Source: Emilio Morenatti/Associated Press 

ফ্রান্সিসকো ৬০ বছর বয়সী এক কোভিড রোগী যিনি টানা কয়েক সপ্তাহ হাসপাতালের আইসিইউতে কাটিয়েছেন ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে। তাকে শান্ত করতে অবশেষে হাসপাতালের নার্স ও কর্মীরা সমুদ্র দেখাতে নিয়ে আসেন। 

অক্টোবর, ২০২০ 

Image Source: Jorge Silva/Reuters

করোনা মহামারীর মধ্যেও থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সরকারবিরোধী বিক্ষোভ মাথাচাড়া দিয়ে উঠেছিল। জলকামান দিয়ে পানি ছোড়ার পর এক বিক্ষোভকারী একাই দাঙ্গা পুলিশদের ঠেলে সরিয়ে দেয়ার চেষ্টা করছেন। 

নভেম্বর, ২০২০ 

Image Source: Eric Baradat/AFP/Getty Images

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেন জয়ী হলে তাকে শুভেচ্ছা জানাতে এভাবেই ভিড় করে জনসাধারণ হোয়াইট হাউজের সামনে। 

Image Source: Tomas Cuesta/Getty Images

ফুটবল কিংবদন্তি আর্জেন্টিনার ডিয়েগো ম্যারাডোনা মারা গেলে তারই এক ভক্ত কান্নায় ভেঙে পড়েন এভাবেই। ম্যারাডোনা, সর্বকালের অন্যতম সেরা ফুটবলার, যিনি ১৯৮৬ সালে অধিনায়ক হিসেবে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান। ৬০ বছর বয়সে মারা যান তিনি। 

ডিসেম্বর, ২০২০ 

Image Source: Pool photo by Jacob King

মেডিকেল কর্মীরা ব্রিটেনের প্রথম ব্যক্তি হিসেবে করোনাভাইরাসের টিকা নেওয়াতে ৯০ বছর বয়সী মার্গারেট কেইনানকে অভিনন্দন জানাচ্ছেন। ভ্যাকসিনটি তৈরি করেছে ফাইজার এবং বায়োএনটেক। 

Related Articles