মলনুপিরাভির | ১৮ বছর আগের গবেষণা | আসছে করোনার ট্যাবলেট

কোভিড আক্রান্তদের জন্য এখন পর্যন্ত বিশ্বজুড়ে অনুমোদিত একমাত্র ওষুধ রেমডিসিভির। এর বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েকটি অ্যান্টিবায়োটিক ব্যবহারের সুযোগ থাকলেও, এগুলোর সবই শিরাপথে প্রয়োগের জন্য, যা কেবল হাসপাতালে ভর্তি খারাপভাবে আক্রান্ত কোভিড রোগীদের ক্ষেত্রেই প্রযোজ্য।

কোভিড রোগীদের জন্য মুখেই খাওয়া যাবে এমন একটি ওষুধ থাকলে নিশ্চয়ই আমরা সবাই কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারতাম। তেমনই একটি ওষুধের আশা দেখাচ্ছেন বিজ্ঞানীরা, যার নাম মলনুপিরাভির। আজ থেকে প্রায় ১৮ বছর আগে বিজ্ঞানীদের এক গবেষণার সূত্র ধরেই আসতে যাচ্ছে এই ট্যাবলেট। রোর বাংলা ইনসাইটসের আজকের পর্বে থাকছে এই ওষুধটির আদ্যোপান্ত।

যেভাবে মূল ওষুধ ও প্লাসিবো দিয়ে পরীক্ষা করা হয় ওষুধ বা টিকার কার্যকারিতা তা জানতে দেখুন: করোনার আদ্যোপান্ত: করোনার শেষ কোথায়, মুক্তির উপায় কী?

Molnupiravir is an experimental antiviral drug which is orally active and was developed for the treatment of influenza. It is a prodrug of the synthetic nucleoside derivative N4-hydroxycytidine, and exerts its antiviral action through introduction of copying errors during viral RNA replication.

Related Articles