বছরজুড়ে ফটোগ্রাফি: গেটি ইমেজের সেরা ১০

ছবির জগতে গেটি ইমেজের নাম শোনেননি এরকম মানুষ পাওয়া কঠিন। আমরা প্রতিদিন সংবাদপত্রে বা ইন্টারনেটে বিভিন্ন পোর্টালে গুরুত্বপূর্ণ সংবাদগুলোর সাথে যে ছবিগুলো দেখি, তার উল্লেখযোগ্য একটি অংশই গেটি ইমেজের। এটি মূলত যুক্তরাষ্ট্র ভিত্তিক ছবি সরবরাহকারী সংস্থা, বিশ্বব্যাপী যাদের শাখা আছে। গেটি ইমেজের বর্তমান সংগ্রহ প্রায় ৮ কোটি ছবি। প্রতি বছর এই সংগ্রহ আরো সমৃদ্ধ হচ্ছে।

গেটি ইমেজের সহ সভাপতি হচ্ছেন কেন মেইনার্ডিস। সম্প্রতি বিবিসি তাকে অনুরোধ করেছে তার দৃষ্টিতে তার ফটোগ্রাফারদের দ্বারা তোলা বছরের সেরা ছবিগুলোর মাধ্যমে ২০১৭ সালটিকে তুলে ধরার জন্য। তারই পরিপ্রেক্ষিতে তিনি তার পছন্দের ১০টি ছবি এবং সেগুলো কেন উল্লেখযোগ্য, তা তুলে ধরেছেন

মায়ামি ওপেনের টেনিস শট

মায়ামি ওপেনে দুর্দান্ত একটি শট মারছেন অ্যামান্ডা আনিসিমোভা; Source: AL BELLO / GETTY IMAGES

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে আয়োজিত বার্ষিক টেনিস প্রতিযোগিতা মায়ামি ওপেনের একটি ছবি এটি। এ বছরের মার্চের ২২ তারিখে এই প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছিলেন দুই মার্কিন টেনিস তারকা অ্যামান্ডা অ্যানিসিমোভা এবং টেইলর টাউনসেন্ড।  টেইলের একটি শট দুর্দান্তভাবে ফিরিয়ে দেওয়ার এই মুহূর্তটি ক্যামেরাবন্দী করেছেন মার্কিন ক্রীড়া চিত্রগ্রাহক আল-বেল্লো

কেন মেইনার্ডিসের মতে, কাউকে যদি শেখাতে হয় যে, টেনিস শটের ছবি কিভাবে তুলতে হয়, কিভাবে আলোর ব্যবহার করতে হয়, তাহলে সেই প্রশিক্ষণ ম্যানুয়ালের মধ্যে এই ছবিটি স্থান পাবে। আল-বেল্লোর বছরের পর বছর ধরে ক্রীড়া বিষয়ক চিত্রগ্রহণের অভিজ্ঞতাই তাকে এই অসাধারণ মুহূর্তটি ধারণ করতে সাহায্য করেছে।

অস্কারের মঞ্চের পেছনের দৃশ্য

অস্কারের মঞ্চের পেছনে লিওনার্দো ডিক্যাপ্রিও এবং এমা স্টোন; Source: CHRISTOPHER POLK / GETTY IMAGES

এ বছরের ২৬শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছিল অস্কাের ৮৯তম আসর। এতে লা লা ল্যান্ড চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন অভিনেত্রী এমা স্টোন। আর তার হাতে পুরস্কারটি তুলে দিয়েছিলেন গত বছর অস্কার জয়ী সেরা অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। এই ছবিটিতে ধরা পড়েছে পুরষ্কার পাওয়ার পরবর্তী একটি মুহূর্ত, যেখানে মঞ্চের পেছনে পুরস্কার প্রাপ্তির আনন্দে উচ্ছ্বসিত এমা হেঁটে যাচ্ছেন ডিক্যাপ্রিওর সাথে।

এবারের অস্কারের মঞ্চের পেছনে শুধুমাত্র তিনজন ফটোগ্রাফারকে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। আর সে সুযোগের সদ্ব্যবহার করেই চমৎকার এই ছবিটিকে ফ্রেমবন্দী করেছেন ক্রিস্টোফার পোক

রোহিঙ্গা শিশুর আর্তনাদ

ত্রাণের ট্রাকের ওপর উঠে খাবারের জন্য এক রোহিঙ্গা শিশুর কান্না; Source: KEVIN FRAYER / GETTY IMAGES

এ বছরটি ছিল মানবতার জন্য এক অপমানজনক বছর। মায়ানমার সেনাবাহিনীর অবর্ণনীয় নির্যাতন, হত্যা, ধর্ষণ থেকে বাঁচতে কয়েক লক্ষ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে আশ্রয় নেয় বাংলাদেশে। কেভিন ফ্রেয়ারের ক্যামেরায় ধারণ করা এই ছবিটি বাংলাদেশের কক্সবাজারের। এতে ধরা পড়েছে ত্রাণের ট্রাকে ওঠা এক ক্ষুধার্ত রোহিঙ্গা শিশুর আর্তনাদ। বিবেককে নাড়া দিয়ে যাওয়া এই ছবিটি নিঃসন্দেহে বছরের অন্যতম শক্তিশালী ছবি।

প্রকৃতির কাছে মানুষের অসহায়ত্ব

বিশাল সমুদ্রের ঢেউয়ের কাছে নিয়ন্ত্রণহারা এক সার্ফারের অসহায়ত্ব; Source: RYAN PIERSE / GETTY IMAGES

সিডনীর ‘বন্দী’ সমুদ্র সৈকতের ছবি এটি। এতে উঠে এসেছে প্রকৃতির বিশালত্বের কাছে মানুষের অসহায়ত্বের একটি চিত্র। চিত্রগ্রাহক রায়্যান পিয়ার্সের তোলা এই ছবিটিতে একজন সার্ফারের তার বোর্ড থেকে পড়ে যাওয়ার ঠিক পরের মুহূর্তটি ধরা পড়েছে। ছবিটির কম্পোজিশন দর্শককে ঢেউয়ের বিশালত্ব সম্পর্কে পরিষ্কার একটি ধারণা দেয়। প্রমত্ত ঢেউয়ের কাছে নিয়ন্ত্রণহারা সার্ফারের অসহায়ত্ব দেখে দর্শকের মনের মধ্যেও ভয়ের সঞ্চার হয়। ছবিটি তাকে পুনরায় স্মরণ করিয়ে দেয় যে, মানুষের ভাগ্যের নিয়ন্ত্রণ বস্তুত প্রকৃতির হাতেই।

ডানপন্থী আন্দোলনকারীদের মিছিল

ডানপন্থী আন্দোলনকারীদের সাথে আন্দোলন বিরোধীদের সংঘর্ষ; Source: CHIP SOMODEVILLA / GETTY IMAGES

মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে ডানপন্থী আন্দোলনকারীদের সাথে আন্দোলন বিরোধীদের সংঘর্ষকালীন ছবি। উগ্র ডানপন্থার উত্থান যে বর্তমান বিশ্বের একটি অন্যতম বড় সমস্যা, তার ক্ষুদ্র উদাহরণ এই ছবিটি। ছবিতে আন্দোলনকারীদেরকে বেজবল ব্যাট হাতে প্রতিপক্ষকে আক্রমণ করতে দেখা যাচ্ছে। ছবিটির ফটোগ্রাফার চিপ সমোডেভিলা জীবনের ঝুঁকি নিয়ে অত্যন্ত কাছ থেকে দৃশ্যটি ধারণ করেছেন।

ন্যাশনাল হকি লীগের গোল

ন্যাশনাল হকি লীগে গোল হওয়ার মুহূর্তের দৃশ্য; Source: BRUCE BENNETT / GETTY IMAGES

গত ১৪ই এপ্রিল নিউ জার্সিতে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ন্যাশনাল হকি লীগের একটি গেমের ছবি এটি। এতে পিটসবার্গ পেঙ্গুইনসের প্যাট্রিক হর্ন্কভিস্টের নিউ জার্সি ডেভিলসের কোরি শ্নাইডারের বিরুদ্ধে একটি গোল করার দৃশ্য ধরা পড়ে। ফটোগ্রাফার ব্রুস বেনেটের তোলা এই ছবিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দুইটি কারণে। প্রথমত, এটি খেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্তের ছবি। দ্বিতীয়ত, এটি এমন একটি দৃষ্টিকোণ থেকে তোলা হয়েছে, যেটি দর্শকরা টিভির পর্দায় দেখতে পারবে না।

আত্মঘাতী হামলায় নিহতদের স্মরণে আরিয়ানা গ্রান্ডে

ওয়ান লাভ ম্যানচেস্টার কনসার্টে নিহতদের স্মরণে আরিয়ানা গ্রান্ডে; Source: KEVIN MAZUR / GETTY IMAGES

এ বছরের ২২ মে ইংল্যান্ডের ম্যানচেস্টার অ্যারিনাতে পপ তারকা আরিয়ানা গ্রান্ডের একটি কনসার্ট শেষ হওয়ার পর আত্মঘাতী বোমা হামলায় ২২ জন নিহত এবং ৫৯ জন আহত হয়েছিল। নিহতদের স্মরণে এবং তাদের আত্মীয়-স্বজনদের সাহায্যার্থে আরিয়ানা গ্রান্ডে জুনের ৪ তারিখে পুনরায় একটি কনসার্টের আয়োজন করেন, যার নাম ছিল ‘ওয়ান লাভ ম্যানচেস্টার’। এই কনসার্ট চলাকালীন সময় মঞ্চের ওপর শুধুমাত্র একজন ফটোগ্রাফার ওঠার অনুমতি পেয়েছিলেন। তিনি হলেন কেভিন ম্যাজুর। তার ধারণকৃত এই অসাধারণ ছবিটিতে ফ্রেমবন্দী হয়েছেন নিহতদের স্মরণে আবেগে আপ্লুত আরিয়ানা।

বিয়ের কনের সেলফি

আইএসের দখল থেকে মুক্ত শহরে সেলফি তুলছে বিয়ের কনে; Source: JES AZNAR / GETTY IMAGES

ফিলিপিন্সের মারাওই শহরটি এ বছর জঙ্গি সংগঠন আইএসের দখলে চলে যায়। সে সময় শহরের অনেকেই শহর ছেড়ে পার্শ্ববর্তী শহরগুলোতে আশ্রয় নেয়। সেরকমই একজন ছিল পাউলো, যে পার্শ্ববর্তী শহর সাগুইয়ারানে আশ্রয় নেয়। পরবর্তীতে সে বিয়ে করে সেই শহরের মেয়ে ক্যাটি মালাং মিকুনুগকে। ফটোগ্রাফার জেস আজনারের তোলা এই ছবিটিতে দেখা যাচ্ছে, কনে তার বান্ধবীদের সাথে সেলফি তুলছে। ছবিটির কম্পোজিশন এমন, যে একে দেখতে পেইন্টিংয়ের মতো মনে হয়।

লাস ভেগাস শুটিংয়ের ছবি

লাস ভেগাস শুটিংয়ের সময় দৌড়ে পালাচ্ছে মানুষ; Source: DAVID BECKER / GETTY IMAGES

এ বছরের ১লা অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ভয়াবহ হামলা সংঘটিত হয়। লাস ভেগাস শুটিং নামে পরিচিত ঐ হামলায় নিহত হয় ৫৮ জন এবং আহত হয় আরো ৫৪৬ জন। ফটোগ্রাফার ডেভিড বেকারের দায়িত্ব ছিল পার্শ্ববর্তী একটি মিউজিক ফেস্টিভ্যালের ছবি তোলার। কিন্তু গোলাগুলির শব্দ শোনামাত্র তিনি ঘটনাস্থলে ছুটে যান এবং এই ছবিটি সহ আরো কিছু গুরুত্বপূর্ণ ছবি ধারণ করেন। ছবিগুলো দেখলেই বোঝা যায় নিজের জীবনের ঝুঁকি নিয়েও কতটা কাছ থেকে তিনি ছবিগুলো তুলেছিলেন।

কান উৎসবে রিহানা

কান চলচ্চিত্র উৎসবে সঙ্গীতশিল্পী রিহানা; Source: TRISTAN FEWINGS / GETTY IMAGES

কান চলচ্চিত্র উৎসবের একটি প্রদর্শনীতে উপস্থিত হয়েছিলেন রিহানা। সে সময় একাধিক সাংবাদিক তার শত শত ছবি তুলেছিল। কিন্তু কেন মেইনার্ডিসের মতে আলোছায়ার চমৎকার ব্যবহার এই ছবিটি অন্য সব ছবির তুলনায় আলাদা বিশেষত্ব দিয়েছে। ছবিটি তুলেছেন ত্রিস্তান ফেউইংস

ফিচার ইমেজ- KEVIN FRAYER / GETTY IMAGES

Related Articles