শেষ হয়ে আসছে ২০১৭ সাল। বছর জুড়ে বিশ্বব্যাপী ঘটেছে নানা গুরুত্বপূর্ণ ঘটনা। আর সেসব ঘটনার অনেক গুরুত্বপূর্ণ মুহূর্ত বন্দী হয়েছে ফটোগ্রাফারদের ক্যামেরায়। সেসব ছবি থেকে দ্য আটলান্টিক পত্রিকা তিনটি পর্বে মোট ১২০টি ছবি প্রকাশ করেছে। সেগুলোর মধ্য থেকে বাছাই করা ২৫টি ছবিকে তারা বছরের সেরা সংবাদ বিষয়ক ছবি হিসেবে মর্যাদা দিয়েছে। চলুন দেখে নিই বছরের সেরা সংবাদ বিষয়ক ছবিগুলো এবং তাদের পেছনের সংক্ষিপ্ত সংবাদ। উল্লেখ্য, এই তালিকাটি ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করা হয়েছিল বলে ডিসেম্বরে সংঘটিত ঘটনার ছবিগুলো এখানে স্থান পায়নি।

১. শার্লোটসভিলের শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের মিছিল

Source: Ryan M. Kelly/ The Daily Progress via AP

শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের উত্থান ছিল এ বছরের উল্লেখযোগ্য ঘটনাগুলোর মধ্যে একটি। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লোটসভিলে এ বছরের ১২ আগস্ট শ্বেতাঙ্গ আধিপত্যবাদী, উগ্র ডানপন্থী এবং নব্য নাৎসিরা ‘ইউনাইট দ্য রাইট’ নামক একটি র‌্যালির আয়োজন করে। তাদের অনেকের হাতে ছিল স্বয়ংক্রিয় রাইফেল, স্বস্তিকা চিহ্ন এবং ইসলাম বিরোধী ব্যানার। র‌্যালি থেকে অনেকে বর্ণবাদী এবং ইহুদী বিরোধী শ্লোগানও দিতে থাকে।

র‌্যালি চলাকালে শহরের অন্য প্রান্তে র‌্যালি বিরোধীরা পাল্টা মিছিলের আয়োজন করলে এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী তার গাড়ি নিয়ে সেই মিছিলের উপর আক্রমণ করে। ফলে ১ জন নিহত এবং ১৯ জন আহত হয়। এই ছবিতে ফটোগ্রাফার রায়্যান কেলি ঠিক সেই মুহূর্তেরই চিত্র ধারণ করেছেন। ছবিতে একাধিক ব্যক্তিকে গাড়ির ধাক্কায় শূন্যে ছিটকে যেতে দেখা যাচ্ছে।

২. রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয়

Source: Danish Siddiqui/ Reuters

মায়ানমারের সেনাবাহিনীর নির্যাতন এবং গণহত্যার হাত থেকে বাঁচতে এ বছর অন্তত ৬ লক্ষ মানুষ আশ্রয় নেয় বাংলাদেশে, যাদের অধিকাংশই রোহিঙ্গা মুসলিম। গত ১১ সেপ্টেম্বর ফটোগ্রাফার ড্যানিশ সিদ্দিকীর ক্যামেরায় ধরা পড়ে ক্লান্ত, বিধ্বস্ত এই রোহিঙ্গা নারীর ছবি, যিনি মাত্রই নৌকায় চড়ে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে মায়ানমার থেকে বাংলাদেশের শাহ পরীর দ্বীপে এসে পৌঁছেছেন।

৩. হারিকেন হোসের কেন্দ্রবিন্দু

Source: ESA/ Processed by Antti Lipponen

এ বছর অনেকগুলো প্রলয়ংকরী হারিকেন পৃথিবীর বুকে আঘাত হেনেছিল। হারিকেন হোসে ছিল ইরমা এবং মারিয়ার পর এ বছরের তৃতীয় বৃহত্তম হারিকেন। আটলান্টিক মহাসাগরে সৃষ্ট এই হারিকেনের বেগ প্রায় ২৫০ কিলোমিটার/ঘন্টা হলেও সৌভাগ্যবশত লোকালয়ে আঘাত না হানায় এতে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। গত ৯ সেপ্টেম্বর হারিকেনের কেন্দ্রবিন্দুর এই ছবিটি ধারণ করা হয়েছিল ইউরোপীয় স্পেস এজেন্সির সেন্টিনেল-২এ (Sentinel-2A) স্যাটেলাইট থেকে।

৪. ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ

Source: Chip Somodevilla/ Getty

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্পের অভিষেক হয়েছিল এ বছরের জানুয়ারির ২০ তারিখে। স্ত্রী মেলানিয়া ট্রাম্পের হাতে বাইবেল রেখে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণকালে ট্রাম্পের এই চিত্রটি ধারণ করেন চিপ সমোডেভিলা। ছবিতে স্ত্রী মেলানিয়ার পাশে দাঁড়িয়ে আছে তাদের পুত্র ব্যারন ট্রাম্প।

৫. ব্ল্যাক লাইফ ম্যাটার্স আন্দোলন

Source: Stephanie Keith/ REUTERS

কাগজে-কলমে বর্ণবাদ বিলুপ্ত হলেও বাস্তবে এখনও অনেক দেশেই কালোদেরকে তুচ্ছ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রেও কৃষ্ণাঙ্গদের উপর পুলিশের নির্যাতন তুলনামূলকভাবে অনেক বেশি। সন্দেহের বশেই পুলিশ অনেক সময় কৃষ্ণাঙ্গদেরকে গুলি করে হত্যা করে। সে জন্যই ২০১৩ সালে শুরু হয়েছিল ‘ব্ল্যাক লাইফ ম্যাটার্স’ আন্দোলন। ডোনান্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর উগ্র বর্ণবাদীদের দৌরাত্ম্য আরো বৃদ্ধি পাওয়ার প্রতিবাদেই ১৪ জানুয়ারি ট্রাম্প টাওয়ারের সামনে আয়োজিত হয় ব্ল্যাক লাইফ ম্যাটার্স আন্দোলনকারীদের এক প্রতিবাদ মিছিল। সেই মিছিলে ক্যান্ডি ফ্রিম্যানের ছবিটি তুলেছেন স্টেফ্যানি কীথ।

৬. পোপের ‘আওয়ার লেডি অফ ফাতিমা’ দর্শন

Source: Patricia De Melo Moreira/ AFP/ Getty

এ বছরের মে মাসে পোপ ফ্রান্সিস পর্তুগালে গিয়েছিলেন। সে সময় ১২ মে পর্তুগালের ফাতিমা মন্দিরে ‘আওয়ার লেডি অফ ফাতিমা’র প্রতিকৃতিতে সম্মান প্রদর্শন করার সময় এই ছবিটি তোলেন প্যাট্রিশিয়া ডি মেলো মোরেইরা। পটভূমিতে যে সোনালি বর্ণ দেখা যাচ্ছে, সেটা আসলে ভক্তদের হাতে থাকা মোমবাতির আলো।

৭. ট্রাম্পের ট্রাভেল ব্যানের প্রতিবাদ

Source: Laura Buckman/ Reuters

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই একাধিক মুসলিম রাষ্ট্রের নাগরিকদের আমেরিকায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন। ২৯ জানুয়ারি টেক্সাসের ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে বিভিন্ন মুসলিম দেশ থেকে আগত মার্কিন নাগরিক এবং অভিভাসীদেরকে আটকে দেয়া হলে সাধারণ মানুষ তার প্রতিবাদ শুরু করে। লরা বাকম্যানের তোলা এই ছবিতে ধরা পড়েছে এয়ারপোর্টের ব্যাগেজ ক্লেইম সেকশনে একদল মুসল্লী নারীর নামায পড়ার দৃশ্য। সামনে যুক্তরাষ্ট্রের পতাকা উড়িয়ে হেঁটে যাচ্ছে ছোট এক শিশু।

৮. ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রা

Source: Alessio Paduano/ AFP

জাতিসংঘের হিসাব অনুযায়ী ২০১৭ সালে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছেছে ১,৬৪,৬৫৪ জন অভিবাসী, আর পাড়ি দিতে গিয়ে পানিতে ডুবে মৃত্যুবরণ করেছে ৩,০৩৮ জন অভিবাসন প্রত্যাশী। ৬ নভেম্বর নৌকাডুবির পর উদ্ধারকারী জার্মান এনজিওর জাহাজের উদ্দেশ্যে সাঁতার কাটতে থাকা এক অভিবাসন প্রত্যাশীর এ ছবিটি তুলেছেন অ্যালেসিও পাদুয়ানো।

৯. শ্বেতাঙ্গ আধিপত্যবাদীর উপর আক্রমণ

Source: Brian Blanco/ Getty

শেতাঙ্গ আধিপত্যবাদীদের মিছিলের আরেকটি ছবি। অক্টোবরের ১৯ তারিখে ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার ক্যাম্পাসে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী রিচার্ড স্পেনসারের বক্তৃতা দেওয়ার অনুষ্ঠানে ‘স্বস্তিকা’ চিহ্ন অঙ্কিত টিশার্ট পরিহিত এক ব্যক্তিকে অজানা এক ব্যক্তির ঘুষি মারার দৃশ্যটি ক্যামেরাবন্দী করেছিলেন ব্রায়ান ব্ল্যাঙ্কো।

১০. মেক্সিকোর ভূমিকম্পে উদ্ধারকারী কুকুর

Source: Edgard Garrido/ Reuters

এ বছর সেপ্টেম্বর মাসে মেক্সিকোয় পরপর ৮.২ এবং ৭.১ মাত্রার দুইটি ভূমিকম্প আঘাত হেনেছিল, যার ফলে মোট ৪৫০ জন নিহত হয়। এডগার্ড গ্যারিডোর তোলা ২০ সেপ্টেম্বরের এই ছবিতে উদ্ধারকারী কুকুর ফ্রিদার সাথে মেক্সিকোর নৌবাহিনীর এক সদস্যকে দেখা যাচ্ছে।

১১. বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শিশু

Paula Bronstein/ Getty

রোহিঙ্গাদের নিয়ে আরেকটি ছবি। আজিদা বেগম নামের ১১ বছরের এই শিশুর মা মায়ানমারের সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছিল। তার নিজের শরীরেও দুইটি গুলির ক্ষতচিহ্ন আছে। ছবিটি তোলা হয়েছিল ১০ অক্টোবর, বাংলাদেশের পালংখালিতে।

১২. নতুন ১ ডলারের নোট

Source: Jacquelyn Martin/ AP

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সেক্রেটারি স্টিভেন ম্যানুচেন এবং তার স্ত্রী লুইস লিনটন নতুন ছাপানো ১ ডলারের নোট হাতে ধরে আছেন। এই নোটগুলো স্টিভেনের এবং যুক্তরাষ্ট্রের ট্রেজারার জোভিতা ক্যারানজার প্রথম স্বাক্ষর বহন করছে।

১৩. ওয়েস্টমিনিস্টার হামলায় আহত পথচারী

Source: Toby Melville/ Reuters

২২ মার্চ লন্ডনের ওয়েস্টমিনিস্টার ব্রিজে সন্ত্রাসী হামলায় আহত হয়েছিল অন্তত ৫০ জন পথচারী। সে সময় এক আহত পথচারীকে সাহায্য করছিলেন আরেকজন নারী পথচারী।

১৪. অগ্নিকান্ডের সামনে গলফ খেলা

Kristi McCluer/ REUTERS

এ বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন এবং ওরিগন অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া ‘ঈগল ক্রিক’ অগ্নিকান্ডে পুড়ে গিয়েছিল প্রায় ৫০ হাজার একর জমি। ৪ সেপ্টেম্বর তোলা এই ছবিতে দেখা যাচ্ছে অগ্নিকান্ডকে উপেক্ষা করে গলফ খেলছে একদল খেলোয়াড়।

১৫. মসুলে আইএসের কবল থেকে মুক্তি

Martyn Aim/ Corbis

দীর্ঘ তিন বছর আইএসের দখলে থাকার পর এ বছর ইরাক আইএস মুক্ত হয়। ২ জুলাই তোলা এ ছবিতে দেখা যাচ্ছে ইরাকি সৈন্যরা মসুলের ধ্বংসস্তুপ থেকে বেসামরিক জনগণকে উদ্ধার করছে।

১৬. লাস ভেগাস হামলাকারীর জানালা

Mike Blake/ Reuters

এ বছর ১ অক্টোবর স্টিফেন প্যাডক নামক এক সন্ত্রাসী লাস ভেগাসে গুলি করে ৫৮ জনকে হত্যা করে এবং ৫৪৬ জনকে আহত করে। ম্যান্ডালি বে হোটেলের যে জানালা থেকে প্যাডক গুলি করেছিল, ৪ অক্টোবর তোলা এই ছবিতে সেই জানালাটি দেখা যাচ্ছে। পেছনে উড়ে যাচ্ছে এয়ারফোর্স ওয়ানের একটি প্লেন।

১৭. আইএস মুক্ত শহরে বিয়ের সেলফি

Source: Jes Aznar/ Getty

ফিলিপিন্সের মারাওই শহর আইএসের দখলে যাওয়ার পর সেখান থেকে পার্শ্ববর্তী সাগুইয়ারান গ্রামে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলেন পাউলো মামায়ো আম্বর। পরে সে গ্রামের ক্যাটি মালাং মিকুনুগকে বিয়ে করেন তিনি। ২১ অক্টোবর তার বিয়ের দিনে তোলা এ ছবিতে ক্যাটিকে তার বান্ধবীদের সাথে সেলফি তুলতে দেখা যাচ্ছ।

১৮. শারীরিকভাবে অক্ষমদের আন্দোলনে পুলিশের বাধা

Source: Jacquelyn Martin/ AP

স্টেফানি উডওয়ার্ড আজন্ম মেরুদন্ডে ত্রুটি বিশিষ্ট রোগী, যাকে হুইলচেয়ারে আবদ্ধ থাকতে হয়। তিনি এবং অন্যান্য শারীরিক অক্ষমতা বিশিষ্ট আন্দোলনকর্মীরা স্বাস্থ্য খাতে বরাদ্দ কমানোর প্রস্তাবের প্রতিবাদে সিনেটের মেজরিটি লিডার মিচ ম্যাককনেলের অফিসের সামনে অবস্থান কর্মসূচী পালন করছিলেন। সে সময় পুলিশের জোর করে তাকে তুলে দেওয়ার ছবিটি ধারণ করা হয় ২২ জুন।

১৯. আলেপ্পোর ধ্বংসস্তুপে এক বৃৃদ্ধ

Source: Joseph Eid/ AFP

যুদ্ধ শেষে সিরিয়ার আলেপ্পোতে ফিরে এসেছেন মোহাম্মদ মহিউদ্দীন আনিস ওরফে আবু ওমর। নিজের বাড়িতে ধ্বংসস্তুপের মধ্যে বসে পুরনো গ্রামোফোন চালিয়ে পাইপ ধরিয়ে চিন্তা করছেন কিভাবে আবার সবকিছু নতুন করে মেরামত করবেন।

২০. ভেনেজুয়েলার আন্দোলনকারীর শরীরে আগুন

Source: Ronaldo Schemidt/ AFP

৩ মে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে আন্দোলন করার সময় কারাকাসে রায়ট পুলিশের সাথে সংঘর্ষে এক আন্দোলনকারীর শরীরে আগুন ধরে যায়। পরে অবশ্য অন্যরা আগুন নিভিয়ে তাকে রক্ষা করতে পেরেছিল।

২১. হারিকেন মারিয়ায় বিধ্বস্ত পুয়ের্তোরিকো

Source: Ricardo Arduengo/ AFP

পুয়ের্তোরিকোতে হারিকেন মারিয়ার আঘাতে এ বছর অন্তত ৫৮ জন নিহত হয়েছিল। ছবিতে হারিকেনে ক্ষতিগ্রস্ত রাস্তা ধরে এক ব্যক্তিকে সাইকেল চালিয়ে যেতে দেখা যাচ্ছে।

২২. ত্রাণের অপেক্ষায় রোহিঙ্গারা

Source: Cathal McNaughton/ Reuters

রোহিঙ্গাদের আরো একটি ছবি। ২১ সেপ্টেম্বর বাংলাদেশের কক্সবাজারে শরণার্থী রোহিঙ্গারা ত্রাণের জন্য অপেক্ষা করছে।

২৩. ক্যালিফোর্নিয়ার অগ্নিকান্ডের সময় ঘোড়া উদ্ধার

James Quigg/ The Daily Press via AP

২৭ নভেম্বর ক্যালিফোর্নিয়ার অগ্নিকান্ডের সময় লস অ্যাঞ্জেলেস ফায়ার ডিপার্টমেন্টের একটি হেলিকপ্টারের সাহায্যে উদ্ধার করা হচ্ছে একটি ঘোড়াকে।

২৪. ট্রাম্পকে মধ্য আঙ্গুলি প্রদর্শন

Source: Brendan Smialowski/ AFP

২৮ অক্টোবর প্রেসিডেন্ট ট্রাম্প ভার্জিনিয়ায় ‘ট্রাম্প গলফ কোর্স’ থেকে ফেরার সময় এক সাইকেল আরোহী নারী তাকে মধ্য আঙ্গুলি প্রদর্শন করে।

২৫. ভারতের হোলি উৎসব

Source: Shailesh Andrade/ REUTERS

১৩ মার্চ ভারতের মুম্বাইয়ে হোলি উৎসবের সময় এক কিশোরীর গায়ে ছিটিয়ে দেওয়া হচ্ছে রঙ্গিন পানি।

ফিচার ইমেজ- Laura Buckman/ Reuters