Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

ছবিতে চড়ে ২০২২ ভ্রমণ

জানুয়ারি, ২০২২ 

© TYLER HICKS THE NEW YORK TIMES

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্কের একটি সেনাঘাঁটিতে ফ্রন্টলাইনে অবস্থান করছেন একজন ইউক্রেনীয় সৈন্য। পশ্চিমা বিশ্বের দেশগুলো অগ্রীম সতর্কতা বাণী দিয়েছিল যে, রাশিয়া যেকোনো মুহূর্তে ইউক্রেন হামলার প্রস্তুতি নিচ্ছে। 

© SERGEY PONOMAREV FOR THE NEW YORK TIMES

কাজাখাস্তানের আলামাতি প্রদেশের মেয়রের অফিস সিটি হলের পোড়া ধ্বংসাবশেষ। চরম মুদ্রাস্ফীতি এবং জ্বালানি তেলের অতিরিক্ত মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভকারীরা তাদের ক্ষোভ প্রকাশ করে এই সরকারি ভবনের উপর। 

© Diego Ibarra Sanchez The New York Times Redux

সিরিয়ার হাসাকা প্রদেশে কুর্দিশ সেনাবাহিনী আইএসআইএস সন্ত্রাসী এবং পলায়নরত বন্দীর সন্ধানে এক বাড়িতে তল্লাশি চালানোর সময় উক্ত বাড়ির বাসিন্দা এক মা এবং তার সন্তান বেরিয়ে আসছে বাসা থেকে। এই ঘটনার এক সপ্তাহ আগে আইএসআইএস-এর সন্ত্রাসীরা ঘেরাওয়ান কারাগারে হামলা চালায় এবং তাদের কিছু বন্দী সহকর্মীদের নিয়ে পালিয়ে যায়। 

ফেব্রুয়ারি, ২০২২ 

© Jae C Hong AP

বামদিকে চীনা ক্রীড়াবিদ ডিনিগির ইলামুজিয়াং এবং ডানদিকে ঝাও জিয়াওয়েন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের সময় বিশালাকার তুষারকণার মধ্যে স্থাপিত ঐতিহ্যবাহী অলিম্পিকের মশাল জ্বালানোর পূর্বমুহূর্তের দৃশ্য। ডিনিগির এবং ঝাও-কে মূলত প্রতীকী হিসেবে এখানে দেখানো হয়েছে। কেননা, ডিনিগির হলেন উইঘুর, চীনের সুদূর পশিমাঞ্চলের জিনজিয়াংয়ের একটি জাতিগত সংখ্যালঘু যেখানে চীন ব্যাপকভাবে মানবাধিকার  লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত। আর ঝাও হলেন চীনের শালীন ও অন্যতম প্রভাবশালী সংখ্যাগরিষ্ঠদের পক্ষ থেকে প্রতীকীস্বরূপ। 

© JIM HUYLEBROEK FOR THE NEW YORK TIMES

আফগানিস্তানের বাঘলান প্রদেশের চিনারক কয়লাখনিতে কর্মরত এক শিশু। ধ্বংসস্তূপের মধ্যে থাকা অর্থনীতিতে জীবিকানির্বাহের জন্য মরিয়া জনগণ দেশটির এই বিপজ্জনক খনিতে কাজ করার জন্য মরিয়া হয়ে আছে। 

© LYNSEY ADDARIO FOR THE NEW YORK TIMES

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হওয়া এক আবাসিক ভবনের ধ্বংসাবশেষের মধ্যে দাঁড়িয়ে থেকে একজন নারী কিছু একটা খুঁজছেন। রাশিয়ার আক্রমণ প্রচণ্ড প্রতিরোধের মুখোমুখি হলে কিয়েভ পরিণত হয় একটি যুদ্ধক্ষেত্রে। 

© TYLER HICKS THE NEW YORK TIMES

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে একটি সাঁজোয়া যানের পাশে এক রাশিয়ান সৈনিকের লাশ পড়ে আছে। রাশিয়ান সেনাবাহিনীর অগ্রসরতার বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনীয় সৈন্যরা শহরটির চারপাশ খনন করে প্রতিরোধ গড়ে তুলেছিল। 

© Mussa Qawasma Reuters

ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিমাঞ্চলের একটি শহর হেব্রনে বিক্ষোভ চলাকালীন একজন ফিলিস্তিনি নারী ইসরায়েলি সেনাদের সামনে হাতের ইশারায় কিছু বলার চেষ্টা করছেন। 

মার্চ, ২০২২ 

© EVGENIY MALOLETKA ASSOCIATED PRESS

ইউক্রেনের মারিউপল প্রদেশের রাশিয়ান গোলাবারুদের আঘাতে ক্ষতিগ্রস্ত এক প্রসূতি হাসপাতাল থেকে গর্ভবতী মহিলাকে উদ্ধার করছে জরুরি কর্মী এবং স্বেচ্ছাসেবকরা। যদিও পরবর্তীতে মা ও তার শিশু দুজনের একজনকেও বাঁচানো সম্ভব হয়নি। 

© RUTH FREMSON THE NEW YORK TIMES

হলিউডের অস্কার অনুষ্ঠান চলাকালে মার্কিন কমেডিয়ান অভিনেতা ক্রিস রককে প্রথিতযশা অভিনেতা উইল স্মিথ চড় মারেন। উপস্থাপক ক্রিস রক, অভিনেতা উইল স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথকে নিয়ে কৌতুক করে কথা বলার পরই এমনই ঘটনা ঘটে। 

© Felipe Dana AP

ইউক্রেনের খারকিভে রাশিয়ান হামলার পর একজন ব্যক্তি জ্বলন্ত এক দোকান থেকে প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধারের কাজ করছে।

© Ari Jalal Reuters

ইরাকের আকরাতে নওরোজ, পারস্য নববর্ষ উদযাপনের লক্ষ্যে পুরুষরা মশাল বহন করছে। 

© Mukhtar Khan AP

ভারতের শ্রীনগরে ব্যস্ত বাজারে গ্রেনেড হামলায় রাফিয়া নাজির নামের এক মহিলা নিহত হোন। তার অন্ত্যেষ্টিক্রিয়ায় শোকার্তরা জড়ো হয়ে আহাজারি করছে। 

এপ্রিল, ২০২২ 

© DAVID GUTTENFELDER FOR THE NEW YORK TIMES

ইউক্রেনের হোরেঙ্কাতে বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে নির্মিত এক স্মৃতিস্তম্ভ বোমার শার্পনেলে ক্ষতিগ্রস্ত। ইউক্রেন জুড়ে রাশিয়ার অতর্কিত আক্রমণে বহু ঐতিহাসিক ভবন, স্মৃতিস্তম্ভ, অমূল্য শিল্পকর্ম এবং পাবলিক স্কয়ারসমূহ ধ্বংসস্তূপে পরিণত হয়। 

© Willy Kurniawan Reuters

ইন্দোনেশিয়ার জার্কাতায় সংসদের বাইরে একটি জনসমাবেশকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করার পর বিক্ষোভকারীরা যত্রতত্র পালিয়ে যায়। রয়টার্সের নিউজ অনুসারে, ভোজ্য তেলের উচ্চ মূল্য এবং রাষ্ট্রপতি জোকো উইডোডোর পদে বহাল থাকার সম্ভাব্য মেয়াদ বাড়ানোর প্রতিবাদ করছিল নানা বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। সেদিন ইন্দোনেশিয়া জুড়ে বেশ কয়েকটি সমাবেশের মধ্যে এটি ছিল অন্যতম। 

© 16 Frederick Florin AFP Getty Images

ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ইরেনা জোভেভা ফ্রান্সের স্ট্রাসবার্গে একটি ভোটে অংশ নেওয়ার সময় নিজের মেয়েকেও সামলাচ্ছেন। 

© DANIEL BEREHULAK FOR THE NEW YORK TIMES

ইউক্রেনের বুচা শহরে রাশিয়ান হামলা হবার পর সেইন্ট অ্যান্ড্রু চার্চের বাইরে একটি গণকবরে দাফনকৃত মৃতদেহ উত্তোলন করছেন স্বেচ্ছাসেবীরা। রাশিয়ান বাহিনী প্রত্যাহার করে নেয় ঠিকই, কিন্তু বেনামে অসংখ্য মৃত্যুস্তূপ রেখে যায়। 

মে, ২০২২ 

© MAYA LEVIN ASSOCIATED PRESS

ইসরায়েলি পুলিশ কর্মকর্তারা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের সময় গুলিবিদ্ধ হয়ে নিহত ফিলিস্তিনি আমেরিকান সাংবাদিক শিরিন আবু আখলেহর কফিন বহন করার সময় শোকাহতদের ওপর হামলা চালায় আচমকা। 

© ALY SONG REUTERS

একটি আবাসিক এলাকায় সুরক্ষিত জোনের গেট আটকাচ্ছেন একজন কর্মী। চীনা কর্তৃপক্ষ করোনাভাইরাসের কারণে বিধিনিষেধ আরোপ করলে জীবনযাত্রা স্থবির হয়ে পড়ে, এমনকি আদালতের মামলার সংখ্যাও কমে যায়। 

© Wally Skalij Los Angeles Times Getty Images

ক্যালিফোর্নিয়ার লেগুনা নিগুয়েলে ব্রাশ ফায়ারের কারণে অনিয়ন্ত্রিত আগুন নিয়ন্ত্রণে লড়াই করছেন অগ্নিনির্বাপক কর্মীরা। মুহূর্তের মধ্যে এই আগুন শহরের মধ্যে ছড়িয়ে পড়েছিল এবং প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলারের বাড়ি ও প্রাসাদ ধ্বংস হয়ে যায়। 

© John Raoux AP

ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে একটি মহাকাশযান বহনকারী রকেট বোয়িং স্টারলাইনার নামক একটি স্পেসক্র্যাফট সাথে নিয়ে উৎক্ষেপণ করা হয়। মনুষ্যবিহীন মহাকাশযানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ৫ দিন পর নিরাপদে মাটিতে অবতরণে সক্ষম হয়। দীর্ঘ প্রতীক্ষিত ও পরীক্ষামূলক স্টারলাইনারের এই মিশনের মাধ্যমে অবশেষে প্রথমবারের মতো মহাকাশচারীদের জন্য নতুন পথ প্রশস্ত হতে পারে। 

© Pedrosub Reuters

স্পেনের ম্যালোর্কার দ্বীপে ক্যালা মিলোর সৈকতের কাছে একটি হাম্পব্যাক প্রজাতির তিমির থেকে অবৈধ ও নিষিদ্ধ মাছ ধরার জাল কাটার চেষ্টা করছে একজন ডুবুরি। 

© Yasser Al Zayyat AFP Getty Images

কুয়েত সিটিতে প্রবল ধূলিঝড় আসার আগমুহূর্তের স্থিরচিত্র। 

© Dario Lopez Mills AP Photo

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের উভালদেতে একটি প্রাথমিক বিদ্যালয়ে এক আততায়ীর গুলিতে নিহত ১৯ জন ছাত্র-ছাত্রী এবং ২ জন শিক্ষকের স্মরণে একটি ডে-কেয়ার সেন্টারের বাইরে ২১টি খালি চেয়ার দেখা যাচ্ছে। 

জুন, ২০২২ 

© NINA RIGGIO FOR THE NEW YORK TIMES

ঘন কুয়াশার মাঝেও সান ফ্রান্সিসকোর ঐতিহ্যবাহী গোল্ডেন গেট ব্রিজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এই দৃশ্যটি একইসাথে ঐতিহ্যবাহী এবং প্রতি শীতকালেই দেখতে পাওয়া যায়। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে কুয়াশা কমে যাচ্ছে দিনকে দিন। 

© TAMIR KALIFA FOR THE NEW YORK TIMES

টেক্সাসের রব এলিমেন্টারি স্কুলের ১০ বছর বয়সী শিক্ষার্থী উজিয়াহ গার্সিয়ার গণিত নোটবুক, যা আততায়ীর গুলিতে ছিঁড়ে গিয়েছিল। ২ জন শিক্ষকসহ ১৯ জন শিক্ষার্থীর মধ্যে উজিয়াহ অন্যতম একজন ছিলেন। 

© ATUL LOKE FOR THE NEW YORK TIMES

ভারতের আসাম রাজ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত ফসলি ক্ষেতে এসে কান্নায় মূর্ছা যান কৃষক হিফজুর রহমান। আবহাওয়ার ক্রমবর্ধমান পরিবর্তন কৃষকদের চাষাবাদকে করে তুলছে আরো অনিশ্চিত ও বিপর্যস্ত। 

© Aris Messinis AFP Getty Images

ইউক্রেনীয় সৈন্যরা পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার দিকে তাক করে গোলা ছুড়ছে। 

© Aris Messinis AFP Getty Images

গ্যালাপগোস দ্বীপপুঞ্জের দৈত্যাকার এক মা কচ্ছপের পাশে বিরল প্রজাতির অ্যালবিনো কচ্ছপের বাচ্চাকে দেখা যাচ্ছে। সুইজারল্যান্ডের সার্ভিয়নের ট্রপিকুয়ারিয়ামে এমন বিরল দৃশ্যের দেখা মিলেছে। 

© Nanna Heitmann Magnum Photos

রাশিয়ার দাগেস্তানের এগ্লোবিতে সৈনিক গাসানবেক আগাবেকভের এপিটাফে পরিবারের সদস্যদের শোক প্রকাশ করতে দেখা যায়। উক্ত এলাকার গাসানবেকসহ আরো পনেরজন লোক যুদ্ধে মারা যায়। 

জুলাই, ২০২২ 

© NASA ESA CSA STScI

প্রথমবারের মতো হাই-রেজুলেশন একটি চিত্র যা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পাঠানো হয়েছে। ল্যান্ডস্কেপের মতো এই দৃশ্যটি হলো এনজিসি ৩৩২৪-এর এক প্রান্ত যা ক্যারিনা নেবুলার চর্তুদিকে গড়ে ওঠা তরুণ তারকাঞ্চল। ২০২১ সালে ডিসেম্বরে উৎক্ষেপণ করা এই টেলিস্কোপ ২০ বছর মহাকাশে ভেসে বেড়ানোর মতো জ্বালানী বহন করছে। এই টেলিস্কোপ গ্রহ, নক্ষত্র এবং ছায়াপথের জীবনচক্র আর মহাবিশ্বের অপার রহস্য প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। 

© Mohammed Salem Reuters

মুসলিমরা সৌদি আরবের পবিত্র শহর মক্কার কাছের একটি পাহাড়, জাবাল-আল-নূরে ঘুমাচ্ছেন শান্তিতে। বছরের এই সময় হজ্ব করার জন্য হাজার হাজার মুসলিম জড়ো হন পবিত্র মক্কা নগরীতে। 

© Noah Berger AP

ক্যালিফোর্নিয়ার মারিপোসা কাউন্টির একটি বাড়ির ভেতরে আগুনের একটি কাঠের চেয়ারকে গ্রাস করার দৃশ্য। ইয়োসেমাইট ন্যাশনাল পার্কের কাছে চলমান দাবানলের কারণে বাসিন্দাদের উচ্ছেদ করতে বাধ্য করা হয় এবং কয়েক ডজন কাঠামো ধ্বংস হয়। 

© Rafiq Maqbool AP Photo

শ্রীলঙ্কার কলম্বোতে রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা হামলা চালায়। যদিও এর পূর্বেই রাষ্ট্রপতি দেশ ছেড়ে পালিয়ে যান। তবে এই চিত্রটি হামলার পরের দিনের। দেশটি তার ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। 

আগস্ট, ২০২২ 

© DAVID GUTTENFELDER FOR THE NEW YORK TIMES

ইউক্রেনের বাখমুত প্রদেশে ৫৮ তম বিগ্রেডের একটি আর্টিলারি ইউনিট অগ্রসরমান রাশিয়ান পদাতিক বাহিনীকে লক্ষ্য করে গোলা ছুড়ছে। 

© Tsafrir Abayov AP

ইসরায়েলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া রকেট আটকানোর চেষ্টা করছে।

© Fayaz Aziz Reuters

পাকিস্তানের নওশেরাতে বৃষ্টি এবং বন্যার পানিতে প্লাবিত একটি সড়ক ধরে হাঁটছেন উক্ত এলাকার দুজন বাসিন্দা।

© DAMON WINTER THE NEW YORK TIMES

বিশ্বের দ্রুততম এবং গতিশীল হিমবাহ হিসেবে পরিচিত সার্মেক কুজাল্লেকের সামনে একজন মৎস্যজীবীকে নিতান্তই বামন মনে হচ্ছে। 

সেপ্টেম্বর, ২০২২ 

© Danny Lawson Pool via Reuters

ব্রিটেনের রাজা চার্লস এবং রাজপরিবারের অন্য সদস্যরা ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের কফিনের পেছন পেছন হাঁটছেন। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া শেষে দাফনের জন্য কফিন বয়ে নিয়ে যাওয়ার দৃশ্য এটি। রানী দ্বিতীয় এলিজাবেথ সাত দশকের শাসন শেষে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। 

© Pervez Masih AP Photo

পাকিস্তানের সিন্ধু প্রদেশের থারপারকার জেলার কাছাকাছি চাচরোতে একটি দাতব্য সংস্থা কর্তৃক বিনামূল্যে খাবারের আয়োজন করা হয়, যেখানে অংশগ্রহণ করেন বন্যাকবলিত এলাকার নারীরা। 

© Hiroko Masuike The New York Times Redux

ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার আজলা টমলজানোভিচের কাছে হারের পর দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়াচ্ছেন টেনিস কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। এটাই ছিল তার টেনিস ক্যারিয়ারের শেষ খেলা। তিনি তার বেশিরভাগ সময়ই মহিলা টেনিসে আধিপত্য বিস্তার করেছেন। ২৩টি গ্র্যান্ড স্ল্যাম একক শিরোপা তার নামে আছে। এছাড়াও, ৪টি অলিম্পিক স্বর্ণপদক আছে তার প্রাপ্তির ঝুলিতে। 

© Kostiantyn Liberov AP

ইউক্রেনের খারকিভ অঞ্চলে আহত ইউক্রেনীয় সৈন্যদের দেখা যাচ্ছে একটি গাড়ির ভেতরে। রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর ছয় মাস অতিবাহিত হয়েছে, এবং এরই মধ্যে ইউক্রেন দুটি পাল্টা আক্রমণ চালাতে সক্ষম হয়েছে, যার একটি দক্ষিণে আর অন্যটি পূর্ব দিকে। 

© FEDERICO RIOS FOR THE NEW YORK TIMES

দক্ষিণ আমেরিকা এবং মধ্য আমেরিকাকে সংযুক্ত করে এমন একটি স্থল সেতু অতিক্রম করার সময় একজন মা ও শিশু। গত কয়েক দশক ধরে এই পথটিকে বিপজ্জনক বলে বিবেচিত করা হয় যা খুব কম লোকই অতিক্রম করার সাহস করে। তা সত্ত্বেও ২০২২ সালে ২ লাখেরও অধিক মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়, যার অধিকাংশই ছিল ভেনিজুয়েলার।  

© Ella Ling Shutterstock

টেনিস কিংবদন্তি রজার ফেদেরার বামে এবং তার পাশেই আরেক টেনিস কিংবদন্তি এবং ফেদেরারের প্রতিদ্বন্দ্বী ও বন্ধু রাফায়েল নাদাল একে অপরের হাত ধরে আবেগে কাঁদছেন। দুজনই তাদের ক্যারিয়ারের চূড়ান্ত ম্যাচে ডাবলস হয়ে খেলতে মাঠে নামেন। লন্ডনে লেভার কাপে দুজন হেরে যাওয়ার পর ম্যাচ-পরবর্তী অনুষ্ঠানের সময় দুজনের ক্যারিয়ারের মন্তাজ ভিডিও দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন তারা। 

অক্টোবর, ২০২২ 

© Ella Ling Shutterstock

ইউক্রেনের কিয়েভ অঞ্চলের বোরোডিয়াঙ্কায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে নিজ বাড়ির জানালায় একটি মোমবাতি হাতে দাঁড়িয়ে আছেন ৭০ বছর বয়সী ক্যাথরিন। রাশিয়ার বিমান হামলার কয়েক দিন পর থেকে কয়েক হাজার ইউক্রেনীয়দের বিদ্যুৎ ও জল সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।  

© Roman Hrytsyna AP

ইউক্রেনের কিয়েভে ড্রোন হামলার পর অগ্নিনির্বাপক কর্মীরা ধ্বংসস্তূপে জীবিতদের সন্ধান করছে। দিনের কার্যক্রম শুরু হওয়ার পর শহরটিতে ড্রোন হামলা সমুদ্রের উত্তাল ঢেউয়ের মতো এসে আছড়ে পড়ে। 

© From Elon Musk Twitter AFP Getty Images

বিলিয়নিয়ার ইলন মাস্কের নিজস্ব টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিও থেকে এই ছবিটি নেওয়া, যেখানে দেখা যাচ্ছে সান ফ্রান্সিসকোতে টুইটারের সদর দফতরে প্রবেশ করার সময় একটি সিঙ্ক হাতে করে নিয়ে যাচ্ছেন। পোস্টে ইলন লিখেছিলেন, “টুইটার সদর দফতরে প্রবেশ করছি- সাথে এই সিঙ্কটাও নিয়ে যাচ্ছি!” সিঙ্ক শব্দের আরেক অর্থ ডুবে যাওয়া। ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে তিনি টুইটারের সাথে চুক্তি সম্পন্ন করেন এবং বিশ্বের অন্যতম প্রভাবশালী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কিনে নেন। 

নভেম্বর, ২০২২

© ULET IFANSASTI FOR THE NEW YORK TIMES

ইন্দোনেশিয়ার গ্যালোসে ৫.৬ মাত্রার ভূমিকম্পএর পর ধ্বংসস্তূপের মাঝে নিজের সন্তানকে নিয়ে দাঁড়িয়ে আছেন ৩৬ বছর বয়সী লিলিহ শোলিহাট। পশ্চিম জাভার সিয়াঞ্জুর অঞ্চলে কমপক্ষে ৩১০ জন মানুষ মারা যায় এই ভূমিকম্পে। 

© Heather McLaughlin WWE

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত প্রো রেসলিং প্রতিযোগিতা মেগা ইভেন্ট ক্রাউন জুয়েলে ডব্লিউডব্লিউই অবিসংবাদিত চ্যাম্পিয়ন রোমান রেইন্সের দিকে ঝাঁপিয়ে পড়ছেন ইন্টারনেট সেলিব্রেটি লোগান পল। এই ছবিটি তুলেছেন সৌদি আরবের নারী ফটোগ্রাফার হিদার ম্যাকলাফলিন। রেসলিংয়ের মেগা ইভেন্টে রিংসাইটে প্রথম নারী হিসেবে ছবি তুলে ইতিমধ্যেই তিনি ইতিহাস সৃষ্টি করেছেন। 

© Vadim Ghirda AP

পোল্যান্ডের ক্রাকোতে গ্রিক প্রেমের দেবতা ইরোসের ভাষ্কর্য থেকে একজন মানুষ উঁকি দিয়েছেন। পোলিশ ভাষ্কর ইগর মিতোরাজের করা এই ভাষ্কর্যের নাম ইরোস বাউন্ড, যাকে ভাষ্কর সভ্যতার ক্ষয়ের প্রতীক বলে আখ্যা দিয়েছেন। 

© Jim Watson AFP Getty Images

ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে আর্টেমিস ১ রকেটটির উৎক্ষেপণের দৃশ্য। দীর্ঘকাল ধরে ঝুলে থাকা নাসার এই আর্টেমিস প্রোগ্রাম অবশেষে সফলতার মুখ দেখবে বলে সকলে আশা করছে। এই মিশনের মূল লক্ষ্য পুনরায় চাঁদের মাটিতে মানুষের অবতরণ। 

© Pawel Kopczynski Reuters

গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত কাতারের আল খোরে স্টেডিয়ামে। এবারের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের মূল থিম ছিল ‘সমস্ত মানবজাতির জন্য একটি সমাবেশ, মানবতা, সম্মান এবং অন্তর্ভুক্তির মাধ্যমে পার্থক্যগুলো দূর করা।’

© Lionel Hahn Getty Images

বিশ্বকাপের প্রথম পর্বের খেলায় আর্জেন্টিনার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে জয় পায় সৌদি আরব। ২-১ গোলের ফলাফলটি ছিল বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি। 

ডিসেম্বর, ২০২২ 

© Showkat Shafi Al Jazeera

কাতারের লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিরুদ্ধে জয়ে আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হবার পর সতীর্থদের ঘাড়ে চড়ে বিশ্বকাপ হাতে উদযাপন করছেন তারকা খেলোয়াড় লিওনেল মেসি। 

© NASA JPL Caltech

নাসার ইনসাইট মার্স ল্যান্ডার মঙ্গল গ্রহের একটি চিত্র ধারণ করে তা পৃথিবীতে প্রেরণ করে। ল্যান্ডারটি সাথে একটি বার্তাও জুড়ে দেয় যেখানে লেখা ছিল, “আমার জ্বালানী ফুরিয়ে এসেছে। এটিই আমার তোলা শেষ ছবি হতে পারে।” পর পর দুবার বার্তার প্রতিক্রিয়া পাঠাতে ব্যর্থ হলে নাসা আনুষ্ঠানিকভাবে মিশনটির সমাপ্তি ঘোষণা করে। 

© Marcelo Endelli Getty Images

আর্জেন্টাইন সমর্থকরা বুয়েন্স আয়ারসের রাস্তায় দেশটির বিশ্বকাপ জয় উদযাপন করতে ভিড় জমায়। আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলকে বহনকারী একটি দোতলা ছাদখোলা বাস রাজধানী ঐতিহাসিক সব স্মৃতিস্তম্ভ ও অবেলিস্কগুলো প্রদর্শন করে। কিন্তু সমর্থকদের ভিড়ে তাদের বাস রাস্তাতেই আটকে যায়। 

কানাডার অন্টারিওর ক্রিস্টাল বিচ এলাকাতে বরফ-ঢাকা বাড়ির দৃশ্য। তুষারঝড় ও হিমশীতল ঢেউ আছড়ে পড়ার পর লেকফ্রন্টের বাড়িগুলোতে বরফের ঘন স্তর জমে যায়। 

This article is in Bangla Language. This is a Photo Feature based on the best picture of 2022 around the world.

References:
1. Top Photos of 2022 - Time
2. 2022: A year in pictures - Al Jazeera
3. 2022: The Year in Pictures - CNN
4. The Year in Pictures 2022 - The New York Times

Feature Image: Salwan Georges/The Washington Post/Getty Images

Related Articles