বর্তমান বিশ্বের যেসব রাষ্ট্রনায়কের পড়াশোনা মার্কিন যুক্তরাষ্ট্রে

প্রাক্তন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জিবিগন্যু ব্রেজেজিনস্কি তার একটি বইয়ে উল্লেখ করেছিলেন, বর্তমান বিশ্বের এমন কোনো মন্ত্রিসভা নেই যেটিতে অন্তত একজন মার্কিন শিক্ষাব্যবস্থার তৈরি একজন মন্ত্রীর উপস্থিতি নেই। এবং যতদিন পর্যন্ত এই পরিস্থিতি অপরিবর্তিত থাকবে, এবং যতদিন পর্যন্ত বিশ্বব্যাপী তরুণরা উচ্চশিক্ষার জন্য মস্কো বা বেইজিং বা তেহরানে না গিয়ে হার্ভার্ড বা এমআইটিতে যাবে, ততদিন পর্যন্ত বিশ্বব্যাপী মার্কিন আধিপত্য বজায় থাকবে। এর মধ্য দিয়ে বিশ্বব্যাপী প্রভাব বিস্তারের ক্ষেত্রে মার্কিন শিক্ষা ব্যবস্থার তাৎপর্য স্পষ্ট হয়ে উঠেছে।

ব্রেজেজিনস্কি মন্ত্রীদের কথা বলেছিলেন। বাস্তবে মন্ত্রী তো বটেই, বর্তমান বিশ্বের অন্ততপক্ষে ৫৪টি রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান/সরকারপ্রধান তাদের শিক্ষাজীবনের অংশবিশেষ মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যয় করেছেন। এই রাষ্ট্রগুলোর মধ্যে আফ্রিকার অতি অনুন্নত রাষ্ট্রগুলোর রাষ্ট্র যেমন রয়েছে, তেমনই ইউরোপের অতি উন্নত রাষ্ট্রও রয়েছে। চলুন, জেনে নেয়া যাক, বিশ্বের কোন কোন রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান মার্কিন শিক্ষাব্যবস্থার সৃষ্টি, কিংবা মার্কিন শিক্ষাব্যবস্থা অন্তত আংশিকভাবে প্রভাবিত হয়েছেন। 

আইভরি কোস্ট

আলাসান দ্রামান ওয়াতাঘা ‘আইভরি কোস্ট প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১০ সালের ৪ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে অবস্থিত ‘ড্রেক্সেল ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেন, এবং সেখান থেকে ১৯৬৫ সালে ব্যাচেলর অফ সায়েন্স ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ‘ইউনিভার্সিটি অফ পেন্সিলভেনিয়া’য় অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে ১৯৬৭ সালে স্নাতকোত্তর ও ১৯৭২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

আফগানিস্তান

আশরাফ ঘানি আহমাদজাই ‘আফগানিস্তান ইসলামি প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবস্থিত ‘কলম্বিয়া ইউনিভার্সিটি’ থেকে ১৯৭৭ সালে স্নাতকোত্তর এবং ১৯৮৩ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি কিছুদিন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বার্কলেতে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে’তে শিক্ষকতা করেছেন, এবং এরপর প্রায় ৮ বছর মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে অবস্থিত ‘জন্স হপকিন্স ইউনিভার্সিটি’তে শিক্ষকতা করেন।

আয়ারল্যান্ড

মাইকেল ড্যানিয়েল হিগিন্স আয়ারল্যান্ডের বর্তমান রাষ্ট্রপতি। ২০১১ সালের ১১ নভেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের ব্লুমিংটন শহরে অবস্থিত ‘ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনে’ সমাজতত্ত্ব বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে ১৯৬৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আফগান রাষ্ট্রপতি আশরাফ ঘানি যুক্তরাষ্ট্রে পড়াশোনা ও শিক্ষকতা করেছেন; Source: Wikimedia Commons

ইতালি

মারিও দ্রাঘি ‘ইতালীয় প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’তে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন এবং ১৯৭৬ সালে সেখান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

ইসরায়েল

বেঞ্জামিন নেতানিয়াহু ‘ইসরায়েল রাষ্ট্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন, এবং ২০০৯ সালের ৩১ মার্চ থেকে তিনি পুনরায় এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’তে (এমআইটি) স্থাপত্য বিষয়ে পড়াশোনা করেন, এবং সেখান থেকে ১৯৭৫ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ‘এমআইটি স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টে’ একই বিষয়ে অধ্যয়ন করেছেন এবং ১৯৭৬ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। একই সময়ে তিনি ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’তে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি করছিলেন, কিন্তু ব্যক্তিগত কারণে সেটি সম্পূর্ণ করতে পারেননি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ছিলেন এমআইটি ও হার্ভার্ডের তুখোড় ছাত্র; Source: Wikimedia Commons

ইসোয়াতিনি

থেম্বা নহ্লাঙ্গানিসো মাসুকু ‘ইসোয়াতিনি রাজ্যে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১৩ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের কলম্বিয়া শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ মিসৌরি’তে অধ্যয়ন করেছেন, এবং সেখান থেকে ‘মাস্টার অফ সায়েন্স’ ডিগ্রি অর্জন করেছেন।

উগান্ডা

রুহাকানা রুগুন্ডা ‘উগান্ডা প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বার্কেলে শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কেলে’তে জনস্বাস্থ্য বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

কলম্বিয়া

ইভান দুকে মার্কেস ‘কলম্বিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ৭ আগস্ট থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘আমেরিকান ইউনিভার্সিটি’ থেকে আন্তর্জাতিক অর্থনৈতিক আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন এবং ‘জর্জটাউন ইউনিভার্সিটি’ থেকে পাবলিক পলিসি ম্যানেজমেন্ট বিষয়ে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

কাতার

শেখ খালিদ বিন খলিফা বিন আব্দুল আজিজ আল–থানি ‘কাতার রাষ্ট্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২৮ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসায় প্রশাসন নিয়ে পড়াশোনা করেছেন এবং ১৯৯৩ সালে সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

গায়ানা

মার্ক অ্যান্থোনি ফিলিপস ‘গায়ানা সহযোগিতামূলক প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২ আগস্ট থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘ইন্টার–আমেরিকান ডিফেন্স কলেজ’ থেকে উচ্চতর প্রতিরক্ষা ও নিরাপত্তা অধ্যয়ন বিষয়ে একটি স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেছেন। পরবর্তীতে তিনি ক্যানসাস অঙ্গরাজ্যের ফোর্ট লিভেনওর্থে অবস্থিত ‘ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজ’ থেকে প্রতিরক্ষা অধ্যয়ন বিষয়ে আরেকটি স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেছেন।

কেনিয়া

উহুরু মুইগাই কেনিয়াত্তা ‘কেনিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৩ সালের ৯ এপ্রিল থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের অ্যামহার্স্ট শহরে অবস্থিত ‘অ্যামহার্স্ট কলেজে’ অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও সরকার বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

গিনি–বিসাউ

নুনো গোমেজ নাবিয়াম ‘গিনি–বিসাউ প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসায় ব্যবস্থাপনা বিষয়ে পড়াশোনা করেছেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

গ্রিস

কিরিয়াকোস মিটসোটাকিস ‘হেলেনিক প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৯ সালের ৮ জুলাই থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। ১৯৮৬–১৯৯০ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’তে সামাজিক অধ্যয়ন বিষয়ে পড়াশোনা করেন এবং স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ১৯৯২–১৯৯৩ সালে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড শহরে অবস্থিত ‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেন এবং সেখান থেকে ‘ফোর্ড ডোরসে মাস্টার্স ইন ইন্টারন্যাশনাল পলিসি’ ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ১৯৯৩–১৯৯৫ সালে তিনি ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘হার্ভার্ড বিজনেস স্কুলে’ পড়াশোনা করেছেন এবং সেখান থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস হার্ভার্ড ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন; Source: Wikimedia Commons

গ্রেনাডা

(১) ডেম সেসিল এলেন ফ্লোরেট লা গ্রেনাড গ্রেনাডার বর্তমান গভর্নর জেনারেল। ২০১৩ সালের ৭ মে থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের কলেজ পার্ক শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড কলেজ অফ এগ্রিকালচারাল অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেসে’ খাদ্যবিজ্ঞান বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

(২) কেইথ ক্লডিয়াস মিটশেল গ্রেনাডার বর্তমান প্রধানমন্ত্রী। ১৯৯৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন এবং ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি থেকে তিনি পুনরায় এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘হাওয়ার্ড ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেন এবং সেখান থেকে ১৯৭৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ‘আমেরিকান ইউনিভার্সিটি’তে গণিত ও পরিসংখ্যান বিষয়ে অধ্যয়ন করেন, এবং সেখান থেকে ১৯৭৯ সালে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

চিলি

মিগেল হুয়ান সেবাস্তিয়ান পিনিয়েরা এচেনিকে ‘চিলি প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ১১ মার্চ থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন, এবং এর আগে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন। তিনি আংশিক ফুলব্রাইট বৃত্তির অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’তে অর্থনীতি বিষয়ে অধ্যয়ন করেছেন। তিন বছর সেখানে অধ্যয়নের পর তিনি সেখান থেকে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

জর্জিয়া

সালোমে জৌরাবিচভিলি জর্জিয়ার বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ১৬ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। ১৯৭২–১৯৭৩ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে অবস্থিত ‘কলম্বিয়া ইউনিভার্সিটি’তে অধ্যয়ন করেছেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

জর্দান

আব্দুল্লাহ বিন আল–হুসেইন ‘জর্দান হাশেমীয় রাজ্যে’র বর্তমান রাজা। ১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি থেকে তিনি এই পদে অধিষ্ঠিত আছেন। তিনি ১৯৮৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যে অবস্থিত ‘ফোর্ট নক্সে’ ‘আর্মার্ড অফিসার্স অ্যাডভান্সড কোর্স’ গ্রহণ করেন। এরপর তিনি ১৯৮৭ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘জর্জটাউন ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘এডমুন্ড এ. ওয়ালশ স্কুল অফ ম্যানেজমেন্টে’ আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেন। পরবর্তীতে তিনি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মন্টেরে শহরে অবস্থিত ‘ন্যাভাল পোস্টগ্র্যাজুয়েট স্কুলে’ প্রতিরক্ষা সম্পদ ব্যবস্থাপনা সংক্রান্ত একটি কোর্স সম্পন্ন করেছেন।

জ্যামাইকা

প্যাট্রিক লিন্টন অ্যালেন জ্যামাইকার বর্তমান গভর্নর জেনারেল। ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বেরিয়েন স্প্রিংস গ্রামে অবস্থিত ‘অ্যান্ড্রুজ ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেছেন। সেখান থেকে তিনি ১৯৮৫ সালে ইতিহাস ও ধর্ম বিষয়ে স্নাতক ডিগ্রি এবং ১৯৮৬ সালে নিয়মতান্ত্রিক ধর্মতত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

জর্জীয় রাষ্ট্রপতি সালোমে জৌরাবিচভিলির জন্ম যুক্তরাষ্ট্রে এবং তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন; Source: Wikimedia Commons

টোগো

ফগে এসোজিমনা গ্নাসিংবে এয়াদেমা ‘টোগোলিজ প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০০৫ সালের ৪ মে থেকে তিনি এই পদে অধিষ্ঠিত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘জর্জটাউন ইউনিভার্সিটি’তে ব্যবসায় প্রশাসন বিষয়ে পড়াশোনা করেছেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

টোঙ্গা

৪র্থ আহোএইতু তুপৌ ‘টোঙ্গা রাজ্যে’র বর্তমান রাজা। ২০১২ সালের ১৮ মার্চ থেকে তিনি এই পদে অধিষ্ঠিত। তিনি ১৯৮৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ড অঙ্গরাজ্যের নিউপোর্ট শহরে অবস্থিত ‘ন্যাভাল ওয়ার কলেজ’ থেকে উত্তীর্ণ হয়েছেন।

ডোমিনিকান প্রজাতন্ত্র

লুইস রোদোলফো আবিন্দের করোনা ডোমিনিকান প্রজাতন্ত্রের বর্তমান রাষ্ট্রপতি। ২০২০ সালের ১৬ আগস্ট থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুলে’ প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর পড়াশোনা করেন। এছাড়াও তিনি ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’তে কর্পোরেট অর্থায়ন ও আর্থিক প্রকৌশল বিষয়ে এবং নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হ্যানোভার শহরে অবস্থিত ‘ডার্টমাউথ কলেজে’ উচ্চতর ব্যবস্থাপনা বিষয়ে অধ্যয়ন করেছেন।

দক্ষিণ কোরিয়া

চুং সাই–কিউন ‘কোরিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১৪ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি ১৯৮৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবস্থিত ‘নিউইয়র্ক ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘রবার্ট এফ. ওয়াগনার স্কুল অফ পাবলিক সার্ভিস’ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ১৯৯৩ সালে তিনি পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যে অবস্থিত ‘পেপারডাইন ইউনিভার্সিটি’ থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

নাইজেরিয়া

মুহাম্মাদু বুহারি ‘নাইজেরিয়া ফেডারেল প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৫ সালের ২৯ মে থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। ১৯৭৯–১৯৮০ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যে অবস্থিত ‘ইউনাইটেড স্টেটস আর্মি ওয়ার কলেজে’ স্ট্র্যাটেজিক স্টাডিজ বিষয়ে অধ্যয়ন করেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

নাইজেরীয় রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি ছিলেন একজন সেনা কর্মকর্তা। তিনি যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছেন; Source: Wikimedia Commons

নামিবিয়া

(১) হেইজ গটফ্রিড গেইঙ্গব ‘নামিবিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৫ সালের ২১ মার্চ থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে অবস্থিত ‘টেম্পল ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেছেন। পরবর্তীতে তিনি নিউইয়র্ক শহরে অবস্থিত ‘ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি’ থেকে ১৯৭০ সালে স্নাতক এবং ‘দ্য নিউ স্কুল’ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ১৯৭৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

(২) সারা কুগোঙ্গেলোয়া–আমাধিলা ‘নামিবিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৫ সালের ২১ মার্চ থেকে তিনি এই পদে অধিষ্ঠিত। তিনি ১৯৯১ থেকে ১৯৯৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের অক্সফোর্ড শহরে অবস্থিত ‘লিঙ্কন ইউনিভার্সিটি’তে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন এবং সেখান থেকে ডিগ্রি অর্জন করেছেন।

পাকিস্তান

আরিফ–উর–রেহমান আলভি ‘পাকিস্তান ইসলামি প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর থেকে তিনি দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি ১৯৭৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের অ্যান হার্বার শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ মিশিগান’ থেকে প্রস্থোডন্টিক্স বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এবং ১৯৮৪ সালে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ দ্য প্যাসিফিক’ থেকে অর্থোডন্টিক্স বিষয়ে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

পানামা

লরেন্তিনো কোর্তিসো কোয়েন ‘পানামা প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৯ সালের ১ জুলাই থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিন শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ টেক্সাস অ্যাট অস্টিনে’ ব্যবসায় প্রশাসন নিয়ে পড়াশোনা করেছেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

পালাউ

সুর‍্যাঞ্জেল হুইপস জুনিয়র ‘পালাউ প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০২১ সালের ২১ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বেরিয়েন স্প্রিংস গ্রামে অবস্থিত ‘অ্যান্ড্রুজ ইউনিভার্সিটি’ থেকে ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলস শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া’ থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

পেরু

ফ্রান্সিসকো রাফায়েল সাগাস্তি হোচ্ছাউস্লের ‘পেরু প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০২০ সালের ১৭ নভেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যে অবস্থিত ‘পেন্সিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটি’ থেকে শিল্প প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এবং পরবর্তীতে ফিলাডেলফিয়া শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ পেন্সিলভেনিয়া’র অন্তর্ভুক্ত ‘হোয়ার্টন স্কুল’ থেকে অপারেশনাল রিসার্চ ও সোশ্যাল সিস্টেম সায়েন্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

প্যারাগুয়ের রাষ্ট্রপতি মারিও আব্দো বেনিতেস যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন; Source: Wikimedia Commons

প্যারাগুয়ে

মারিও আব্দো বেনিতেস ‘প্যারাগুয়ে প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ১৫ আগস্ট থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট অঙ্গরাজ্যের ওয়াটারবিউরি শহরে অবস্থিত ‘পোস্ট ইউনিভার্সিটি’তে মার্কেটিং বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে ডিগ্রি অর্জন করেছেন।

ফিজি

জিয়োজি কোনৌসি কোন্রোতে ‘ফিজি প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৫ সালের ১২ নভেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘হার্ভার্ড কেনেডি স্কুলে’ পড়াশোনা করেছেন এবং ২০০০ সালে সেখান থেকে ডিগ্রি অর্জন করেছেন।

বতসোয়ানা

মোকগিতি এরিক কিয়াবেৎসোয়ে মাসিসি ‘বতসোয়ানা প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ১ এপ্রিল থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। ১৯৮৯ সালে তিনি উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। সেখানে তিনি ফ্লোরিডা অঙ্গরাজ্যের টালাহাসি শহরে অবস্থিত ‘ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি’তে সামাজিক বিজ্ঞান শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেছেন, এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

বাহরাইন

(১) শেখ হামাদ বিন ইসা বিন সালমান আল–খলিফা ‘বাহরাইন রাজ্যে’র বর্তমান রাজা। তিনি ১৯৯৯ সালের ৬ মার্চ থেকে ২০০২ সালের ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বাহরাইনের আমির হিসেবে এবং ২০০২ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে বাহরাইনের রাজা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭২ সালের জুনে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যে অবস্থিত ফোর্ট লিভেনওর্থে ‘ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজে’ উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ শুরু করেন। ১৯৭৩ সালের জুনে তিনি সেখান থেকে নেতৃত্ব বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন।

(২) যুবরাজ সালমান বিন হামাদ বিন ইসা আল–খলিফা ‘বাহরাইন রাজ্যে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১১ নভেম্বর থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘আমেরিকান ইউনিভার্সিটি’তে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন, এবং ১৯৯২ সালে সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বাহামা

হুবার্ট আলেকজান্ডার মিন্নিস ‘কমনওয়েলথ অফ দ্য বাহামাসে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৭ সালের ১১ মে থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ মিনেসোটা’য় কিছুদিন অধ্যয়ন করেছেন, কিন্তু সেখানে অধ্যয়ন সমাপ্ত করেননি।

বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল–খলিফা যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেছেন; Source: Wikimedia Commons

বুলগেরিয়া

রুমেন জর্জিয়েভ রাদেভ ‘বুলগেরিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৭ সালের ২২ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। বুলগেরীয় বিমানবাহিনীর একজন কর্মকর্তা হিসেবে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের মন্টগোমারি শহরে ম্যাক্সওয়েল বিমানঘাঁটিতে অবস্থিত ‘স্কোয়াড্রন অফিসার স্কুলে’ প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৯৯২ সালে তিনি সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

বেলজিয়াম

(১) ফিলিপ লিওপোল্ড লুদভিক মারিয়া ‘বেলজিয়াম রাজ্যে’র বর্তমান রাজা। তিনি ২০১৩ সালের ২১ জুলাই থেকে এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড শহরে অবস্থিত ‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি’ থেকে ১৯৮৫ সালে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

(২) আলেকজান্ডার ডি ক্রো ‘বেলজিয়াম রাজ্যে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১ অক্টোবর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ২০০২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের ইভানস্টোন শহরে অবস্থিত ‘নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি’র ‘কেলোগ স্কুল অফ ম্যানেজমেন্টে’ ব্যবসায় প্রশাসন বিষয়ে পড়াশোনা শুরু করেন। ২০০৪ সালে তিনি সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

বেলিজ

জন অ্যান্টোনিও ব্রিসেনো বেলিজের বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ১২ নভেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিন শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ টেক্সাস অ্যাট অস্টিনে’ অধ্যয়ন করেছেন এবং সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

ভুটান

(১) জিগমে খেসার নামগেয়াল ওয়াংচুক ‘ভুটান রাজ্যে’র বর্তমান রাজা। ২০০৬ সালের ৯ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের অ্যান্ডোভার শহরে অবস্থিত ‘ফিলিপস অ্যাকাডেমি অ্যান্ডোভার’ এবং অ্যাশবার্নহ্যাম শহরে অবস্থিত ‘কুশিং অ্যাকাডেমি’তে অধ্যয়ন করেছেন। এরপর তিনি নর্টন শহরে অবস্থিত ‘হুইটন কলেজে’ অধ্যয়ন করেছেন।

(২) লোটে শেরিং ‘ভুটান রাজ্যে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৮ সালের ৭ নভেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৭ সালে ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র একটি বৃত্তি লাভ করে পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। সেখানে তিনি উইসকনসিন অঙ্গরাজ্যের মিলোকি শহরে অবস্থিত ‘মেডিক্যাল কলেজ অফ উইসকনসিনে’ ইউরোলজি (urology) বিষয়ে অধ্যয়ন করেছেন।

মঙ্গোলিয়া

লুভসান্নামস্রাইন ওয়ুন–এরদেনে মঙ্গোলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী। ২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’ থেকে পাবলিক পলিসি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

মলদোভান রাষ্ট্রপতি মায়া সান্দু হার্ভার্ডে পড়াশোনা করেছেন; Source: Wikimedia Commons

মলদোভা

মায়া সান্দু ‘মলদোভা প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০২০ সালের ২৪ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ২০১০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘হার্ভার্ড কেনেডি স্কুল’ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

মাইক্রোনেশিয়া

ডেভিড পানুয়েলো ‘মাইক্রোনেশিয়া ফেডারেটেড রাষ্ট্রসমূহে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৯ সালের ১১ মে থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের লা গ্র্যান্ডে শহরে অবস্থিত ‘ইস্টার্ন ওরেগন ইউনিভার্সিটি’তে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন, এবং ১৯৮৭ সালে সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

মার্শাল দ্বীপপুঞ্জ

ডেভিড কাবুয়া ‘মার্শাল দ্বীপপুঞ্জ প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০২০ সালের ১৩ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ হাওয়াই’য়ে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন।

মালাউয়ি

লাজারুস ম্যাকার্থি চাকওয়েরা ‘মালাউয়ি প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০২০ সালের ২৮ জুন থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ২০০০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের ডিয়ারফিল্ড শহরে অবস্থিত ‘ট্রিনিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

মোনাকো

আলবার্ট আলেক্সান্দ্রে লুইস পিয়েরে গ্রিমালদি ‘মোনাকো রাজ্যে’র বর্তমান শাসক। ২০০৫ সালের ৬ এপ্রিল থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭০–এর দশকের শেষদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের অ্যামহার্স্ট শহরে অবস্থিত ‘অ্যামহার্স্ট কলেজে’ পড়াশোনা করেছেন।

রুয়ান্ডা

পল কাগামে ‘রুয়ান্ডা প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০০০ সালের ২২ এপ্রিল থেকে এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি ১৯৭০–এর দশকের শেষদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের ফোর্ট লিভেনওর্থে অবস্থিত ‘ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজে’ সামরিক প্রশিক্ষণ লাভ করেন।

রুয়ান্ডার প্রাক্তন বিদ্রোহী নেতা ও বর্তমান রাষ্ট্রপতি পল কাগামে (বামে) যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন; Source: Wikimedia Commons

রোমানিয়া

ফ্লোরিন ভাসিলে কিৎসু রোমানিয়ার বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২৩ ডিসেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের গ্রিনেল শহরে অবস্থিত ‘গ্রিনেল কলেজে’ পড়াশোনা করেছেন। পরবর্তীতে তিনি অ্যামেস শহরে অবস্থিত ‘আইওয়া স্টেট ইউনিভার্সিটি’ থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০১ সালে ম্যাক্রোইকোনমিক্স ও আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

লাতভিয়া

আর্তুর্স ক্রিসজানিস কারিন্স ‘লাতভিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৯ সালের ২৩ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের অ্যানাপোলিস শহরে অবস্থিত ‘সেইন্ট জন্স কলেজে’ পড়াশোনা করেছেন। এরপর তিনি পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে অবস্থিত ‘ইউনিভার্সিটি অফ পেন্সিলভেনিয়া’য় ভাষাতত্ত্ব বিষয়ে পড়াশোনা করেছেন, এবং ১৯৯৬ সালে সেখান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

লেসোথো

মোয়েকেৎসি মাজোরো ‘লেসোথো রাজ্যে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০২০ সালের ২০ মে থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের পুলম্যান শহরে অবস্থিত ‘ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি’ থেকে কৃষি অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং প্রাকৃতিক সম্পদের অর্থনীতি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

সার্বিয়া

আনা ব্রনাবিচ ‘সার্বিয়া প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৭ সালের ২৯ জুন থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের মিডল্যান্ড শহরে অবস্থিত ‘নর্থউড ইউনিভার্সিটি’তে ব্যবসায় প্রশাসন বিষয়ে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

সিঙ্গাপুর

লি সিয়েন লুং ‘সিঙ্গাপুর প্রজাতন্ত্রে’র বর্তমান প্রধানমন্ত্রী। ২০০৪ সালের ১২ আগস্ট থেকে তিনি এই পদে অধিষ্ঠিত। তিনি ১৯৭৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের ফোর্ট লিভেনওর্থে অবস্থিত ‘ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজে’ সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তীতে তিনি ১৯৮০ সালে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজ শহরে অবস্থিত ‘হার্ভার্ড ইউনিভার্সিটি’র অন্তর্ভুক্ত ‘হার্ভার্ড কেনেডি স্কুল’ থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং ছিলেন একজন সামরিক কর্মকর্তা। তিনি যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষণ নিয়েছেন এবং হার্ভার্ডে পড়াশোনা করেছেন; Source: Wikimedia Commons

সিয়েরা লিয়ন

জুলিয়াস মাদা বিয়ো ‘সিয়েরা লিয়ন প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৮ সালের ৪ এপ্রিল থেকে তিনি এই দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘আমেরিকান ইউনিভার্সিটি’তে আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে পড়াশোনা করেছেন এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

সেইন্ট লুসিয়া

অ্যালেন মাইকেল চ্যাস্টানেট সেইন্ট লুসিয়ার বর্তমান প্রধানমন্ত্রী। ২০১৬ সালের ৭ জুন থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘আমেরিকান ইউনিভার্সিটি’তে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে ‘মাস্টার অফ সায়েন্স’ ডিগ্রি অর্জন করেছেন।

সোমালিয়া

মোহামেদ আব্দুল্লাহি মোহামেদ ‘সোমালিয়া ফেডারেল প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে অবস্থিত ‘স্টেট ইউনিভার্সিটি ইফ নিউইয়র্ক অ্যাট বাফেলো’তে পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

স্পেন

ফেলিপে হুয়ান পাবলো আলফোন্সো দে তোদোস লোস সান্তোস দে বোরবোন ই গ্রেসিয়া ‘স্পেন রাজ্যে’র বর্তমান রাজা। ২০১৪ সালের ১৯ জুন থেকে তিনি এই পদে অধিষ্ঠিত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরে অবস্থিত ‘জর্জটাউন ইউনিভার্সিটি’র ‘এডমুন্ড এ. ওয়ালশ স্কুল অফ ফরেন সার্ভিসে’ পড়াশোনা করেছেন, এবং সেখান থেকে ‘মাস্টার অফ সায়েন্স ইন ফরেন সার্ভিস’ ডিগ্রি লাভ করেছেন।

হন্ডুরাস

হুয়ান ওর্লান্দো হের্নান্দেজ আলভারাদো ‘হন্ডুরাস প্রজাতন্ত্রে’র বর্তমান রাষ্ট্রপতি। ২০১৪ সালের ২৭ জানুয়ারি থেকে তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে অবস্থিত ‘স্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্ক অ্যাট অ্যালবানি’তে লোকপ্রশাসন বিষয়ে অধ্যয়ন করেছেন, এবং সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

This is a Bengali article, and it lists all the world leaders who have been educated in the United States.

Source of the featured image: NBC News 

Related Articles