Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

জেমস বন্ড সিরিজের ২৫তম চলচ্চিত্রের পরিচালনায় ড্যানি বয়েল!

“মাই নেম ইজ বন্ড, জেমস বন্ড।” ২০১৫ সালের পর আর শোনা যায়নি বহুল পরিচিত এ ডায়ালগটি। দীর্ঘ তিন বছর পরে আবারও সুখবর এলো জেমস বন্ড ভক্তদের জন্য। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজির ২৫তম চলচ্চিত্রটি নিয়ে আবারও হাজির হবেন অভিনেতা ড্যানিয়েল ক্রেইগ। ৫০ বছর বয়সী এই তারকার পঞ্চম ও শেষ বন্ড সিরিজের চলচ্চিত্র হতে যাচ্ছে এটি। তবে এবারের চমকটি অন্য জায়গায়। এবারের জেমস বন্ড পরিচালনা করতে যাচ্ছেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জয়ী পরিচালক ড্যানি বয়েল!

খ্যাতনামা এই ব্রিটিশ পরিচালক ট্রেইনস্পটিং, টুইয়েন্টি এইট ডেইজ লেটার, সানশাইন, স্লামডগ মিলিয়নিয়ার, ওয়ান টুয়েন্টি সেভেন আওয়ার্স ইত্যাদি চলচ্চিত্রের পরিচালনা করেছেন। এর মাঝে ২০০৮ সালের স্লামডগ মিলিয়নিয়ার চলচ্চিত্রের জন্য তিনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পান। এছাড়া ওয়ান টুয়েন্টি আওয়ার্স চলচ্চিত্রের জন্যও তিনি দুটি বিভাগে মনোনীত হয়েছিলেন।

ড্যানি বয়েল; Source: Keystone/AP

ড্যানিয়েল ক্রেইগের সাথে ২০১২ সালের লন্ডন অলিম্পিকের উদ্বোধনের জন্য একটি শর্টফিল্মে কাজ করেছিলেন ড্যানি বয়েল। সেটিতে ড্যানিয়েল ক্রেইগ জেমস বন্ড হিসেবে বাকিংহাম প্যালেসে প্রবেশ করেন এবং রাণী এলিজাবেথ তাকে অভ্যর্থনা জানান। তবে বন্ড সিরিজের এই নতুন চলচ্চিত্রে কী ধরনের চমক দেখাবেন এই পরিচালক, সেটিই এখন ভক্তদের ভাবনার বিষয়। সেজন্য অবশ্য তাদের অপেক্ষা করতে হবে আরও অন্তত এক বছর। কেননা এটি আগামী বছরের শেষের দিকে মুক্তি পেতে যাচ্ছে, প্রোডাকশনের কাজ শুরু হবে এ বছর ডিসেম্বরে ব্রিটেনের পাইনউড স্টুডিওতে।

ড্যানিয়েল ক্রেইগ; Source: Star Tribune

বেশ কয়েক মাসের গুজবের পরে পরিচালনার ক্ষেত্রে ড্যানি বয়েলের ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে। প্রযোজক মাইকেল জি উইলসন ও বারবারা ব্রকোলি বলেন, “আমরা জানিয়ে আনন্দিত যে, অত্যন্ত প্রতিভাবান পরিচালক ড্যানি বয়েল এই ফ্র্যাঞ্চাইজির ২৫তম দফায় বন্ড হিসেবে ড্যানিয়েল ক্রেইগের ৫ম চলচ্চিত্রে পরিচালনা করবেন।”

বন্ড বোদ্ধারাও হয়তো ভাবছেন, বন্ডের জন্য এখন নতুন ধরনের কিছু প্রয়োজন। সেই ১৯৯৯ সাল থেকে বন্ড সিরিজের চলচ্চিত্র দ্য ওয়ার্ল্ড ইজ নট এনাফ এর মাধ্যমে শুরু করা একই লেখকদের সাথে এবার বয়েলের দীর্ঘকালের স্ক্রিনপ্লে লেখক জন হজের মিলিত প্রচেষ্টায় আগামী চলচ্চিত্রটি কেমন হবে, তা এখন দেখার বিষয়।

জন হজের সাথে ড্যানি বয়েল ১৯৯৬ সালে ট্রেইনস্পটিং এর দুটি চলচ্চিত্র ও ২০০০ সালে লিওনার্দো ডি ক্যাপ্রিও অভিনীত দ্য বিচ চলচ্চিত্রে কাজ করেন। কয়েক বছর থেকেই এই জুটি আসন্ন বন্ড চলচ্চিত্রের জন্য পরিকল্পনা করে আসছে। স্টুডিও এমজিএম এবং প্রযোজক মাইকেল জি উইলসন ও বারবারা ব্রকোলি বয়েলের পরিকল্পনা ও বন্ড চলচ্চিত্রের জন্য হজকে দিয়ে স্ক্রিনপ্লে লেখানোর ব্যাপারটি পছন্দ করেছেন।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড হাতে অভিনেতাদের সাথে ড্যানি বয়েল; Source: Zimbio

তবে বয়েল এ সম্পর্কে খুব বেশি লুকোচুরি না করে গত মার্চে রেড কার্পেটের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি এবং হজ নতুন বন্ড চলচ্চিত্রের জন্য কাজ করছেন। পরবর্তীতে তিনি জানান, চলচ্চিত্রটির স্ক্রিপ্টটি বর্তমান সময়কে কেন্দ্র করে লেখা হবে। এতে নারীবাদী প্রভাব সাম্প্রতিক সময়ের আলোচিত ‘মি টু’ আন্দোলনের বিষয় থাকতে পারে। তিনি বলেন, “আপনি সেই দুনিয়ার প্রথা মেনে সেভাবেও লিখতে পারেন,পাশাপাশি আপনি আধুনিক বিশ্বের উপরও লিখতে পারেন।”  

তবে বন্ডের সাধারণ অভ্যাস থেকে বেরিয়ে আরও সংবেদনশীল, নারীবাদী বন্ডকে কেমনভাবে ফুটিয়ে তোলা হবে সেটি নিয়ে ভাবার প্রয়াস রয়েছে। ব্রিটিশ সাংবাদিক ও ব্রিটেনের কল্পিত গোয়েন্দাদের উপর লিখিত বইয়ের লেখক জেমস চ্যাপম্যান বলেছে, “আমি বলব জেন্ডার রাজনীতি পরিবর্তনে বন্ড চলচ্চিত্র জেমস বন্ডকে পরিবর্তনের মাধ্যমে যেভাবে না প্রতিক্রিয়া দেখিয়েছে, তার চেয়ে বেশি দেখিয়েছে বন্ডের প্রতি তার আশেপাশের চরিত্রগুলো আচরণের পরিবর্তনের মাধ্যমে।” তিনি আরও বলেন,“প্রায় ২৩ বছর আগের গোল্ডেন আই এর সময় থেকেই বন্ড প্রায়ই কর্তৃত্বপূর্ণ অবস্থানের নারীদের মুখোমুখি হয়েছে।”

Source: The Fashionisto

১৯৯৬ সালের চলচ্চিত্র ট্রেইনস্পটিং এর মাধ্যমেই সমদৃত হন ৬১ বছর বয়সী ড্যানি বয়েল। লিটল হোয়াইট লাইজ চলচ্চিত্রের লেখক থমাস হবস এর মতে, ট্রেইনস্পটিংটুয়েন্টি এইট ডেইজ লেটারের মতো চলচ্চিত্রে গতি ও সিনেমাটোগ্রাফি নিয়ে বয়েলের নিয়মিত পরীক্ষা চালানোর ইচ্ছাই তার মৌলিক ভাবমূর্তি প্রতিষ্ঠিত করেছে।

তবে হবস এর মতে বয়েলকে জেমস বন্ডের চরিত্রকে ২০১৮ সালের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে হলে আত্মসচেতন কিন্তু নির্ভীক হিসেবে চিত্রায়িত করতে হবে। তিনি বলেন,“বন্ডকে আরও বিকশিত হতে ও আবারও স্বর্ণালী দিন ফিরিয়ে আনতে এই সিরিজটির এমন একজন পরিচালক ও অভিনেতার পেছনে সময় দেওয়া উচিত, যারা পরীক্ষা করতে পিছপা হন না এবং নিজেদের স্বাচ্ছন্দের বাইরের মানুষকেও আনন্দের সাথে গ্রহণ করেন।”

Source: JBsuits

বন্ডের ২৫তম এই চলচ্চিত্রের জন্য ড্যানি বয়েলই প্রথম পছন্দ ছিলেন না। গত বছর সেপ্টেম্বরের দিকে শোনা গিয়েছিল, অ্যারাইভাল খ্যাত পরিচালক ডেনিস ভিলন্যাভই ড্যানিয়েল ক্রেইগকে নিয়ে পরিচালনার জন্য পছন্দের শীর্ষে ছিলেন। তবে বন্ড ফ্রাঞ্চাইজির এই চলচ্চিত্রটি পরিচালনার ক্ষেত্রে হলিউডের নামীদামী পরিচালক ক্রিস্টোফার নোলান ও এডগার রাইটের কথাও শোনা গিয়েছিল।

এদিকে অভিনেতা ড্যানিয়েল ক্রেইগের জন্য এটি বন্ড সিরিজের শেষ চলচ্চিত্র। এর আগে জেমস বন্ড হিসেবে আরও চারটি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত চলচ্চিত্রগুলো হচ্ছে ক্যাসিনো রয়াল, কোয়ান্টাম অব সোলেস, স্কাইফলস্পেকটার। জেমস বন্ড চরিত্রে অভিনয় করা অন্যান্য অভিনেতাদের মাঝে শন ক্যানারির পর ড্যানিয়েল ক্রেইগকেই সমালোচক ও ভক্তদের দৃষ্টি থেকে সবচেয়ে সফল হিসেবে বিবেচনা করা হয়। তবে অনেকের মতেই এখন আবারও বন্ড চরিত্রে অভিনয় করার জন্য যথেষ্ট বয়স হয়ে গেছে তার। আবার অনেকেই ভক্ত হিসেবে পরের চলচ্চিত্রে তার ফিরে আসায় উচ্ছ্বসিত হয়েছেন।

বন্ড সিরিজের ২৫তম এই চলচ্চিত্রটির নাম এখনও ঠিক হয়নি। ড্যানি বয়েলের মতো পরিচালক ও ড্যানিয়েল ক্রেইগের মতো অভিনতা নিয়ে তৈরি আগামী এ বন্ড চলচ্চিত্র থেকে ভক্তরা একটু অন্যরকম কিছু আশা করতেই পারে।

Featured Image Source: YouTube

Related Articles