Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

ডিজলাইক নয়, ডাউনভোট বাটন চালু করেছে ফেসবুক

  • পরীক্ষামূলকভাবে ডাউনভোট বাটন চালু করেছে ফেসবুক।
  • এটি অনেকটা ব্যবহারকারীদের দাবীকৃত ডিজলাইক বাটনের মতোই, তবে ডিজলাইক বাটন নয়।
  • এখন পর্যন্ত শুধুমাত্র যুক্তরাষ্টের পাঁচ শতাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এই সুবিধাটি পাচ্ছেন।
  • এই বাটনটি কেবলমাত্র ব্যবহারকারীর কমেন্ট সেকশনেই দেখা যাবে

গত বৃহস্পতিবার জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক চালু করেছে ডাউনভোট বাটন। এর মাধ্যমে তারা পাবলিক পোস্টগুলোর কমেন্টগুলোতে ডাউনভোট বাটনটি দেখতে পাচ্ছেন এবং অসঙ্গত কমেন্টগুলোতে বাটনটি ব্যবহার করতে পারছেন।

Source : Tech Crunch

ব্যবহারকারীর কমেন্টের নিচে লাইক এবং রিপ্লাই বাটনের পাশেই দেখা যাচ্ছে ডাউনভোট বাটনটি। কিছু ফেসবুক ব্যবহারকারী তাদের টুইটার অ্যাকাউন্টে এই সম্পর্কে তাদের অভিজ্ঞতা প্রকাশ করেন। ব্যবহারকারীরা জানান, যখন তারা বাটনটিতে ক্লিক করেন তখন তাদের রিপোর্টিং সংক্রান্ত কিছু অপশন, যেমন- অফেনসিভ, মিসলিডিং বা অফ টপিক দেখানো হয়। বাটনটি প্রথম লক্ষ্য করেন ডেইলি বিস্টের একজন কর্মী, নাম টেইল লরেঞ্জ।

Source : Business Insider

বৃহস্পতিবার ফেসবুকে নিশ্চিত করে যে, এটি ইংরেজী ভাষাভাষী অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একটি ছোট অংশের কমেন্ট সেকশনের ওপর পরীক্ষাটি চালাচ্ছে।

ফেসবুকের মুখপাত্র এক বিবৃতিতে বলেন,

“আমরা ডিজলাইক বাটন পরীক্ষা করছি না। পাবলিক পেজের পোস্টগুলোতে মন্তব্যের বিষয়ে আমরা একটি পরীক্ষা চালাচ্ছি। এটি কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সীমাবদ্ধ কিছু মানুষের মাঝে চলছে।”

Source : Business Insider

 

২০০৯ সালে ফেসবুকে লাইক বাটন যুক্ত করার পর থেকে ব্যবহারকারীদের একটি দাবিতে যুক্ত হয় ডিজলাইক বাটন। লাইকে বাটন ব্যবহারকারীর কমেন্ট বা পোস্টের পছন্দের দিকটি তুলে ধরলেও অপছন্দের দিকটি প্রকাশের জন্য কোনো বাটন ছিল না। পরবর্তীতে ২০১৬ সালে ফেসবুক চালু করে রিঅ্যাকশন বাটন, যাতে পোস্ট বা কমেন্টে ইমোজি স্বরূপ কিছু প্রতিক্রিয়া প্রকাশ করা যায়।

ফেসবুক আরো জানায়, ডাউনভোট বাটনটি লাইক বা রিঅ্যাকশন বাটনের মত নয়। মন্তব্যকারী তার মন্তব্যে ডাউনভোট পেলে তা জানতে পারবে না বা কতটি ডাউনভোট পেল তা দেখানোও হবে না, বরং সে তথ্য যাবে ফেসবুকের কাছে। এর উদ্দেশ্য হলো ব্যবহারকারীর মন্তব্যকে অশোভন, অসঙ্গত বা বিভ্রান্তিকর হিসেবে চিহ্নিত করা।

২০১৫ সালে ফেসবুকের ডিজাইন চিফ জুলি ঝুও বলেন, তিনি শুনেছেন, ব্যবহারকারীরা শুধুমাত্র একটি লাইক নিয়ে অভিযোগ করে। সিইও মার্ক জাকারবার্গ ২০১৫ সালে জানান, তারা ‘ডাউনভোট’ বাটন নিয়ে কাজ করছেন। জুলি ২০১৫ সালে ফিউশনের রিয়েল ফরচুন ফেয়ারে বলেন, “আমরা যা শুনেছি তার মধ্যে উল্লেখযোগ্য হলো তারা বার বার আমাদের কাছ থেকে ‘ডিজলাইক’ বাটন চাইছেন। কারণ সবকিছুই লাইক দেয়ার যোগ্য নয়।

আপাতত ফেসবুক এই ফিচারটিকে আরো বিস্তৃত করার কথা ভাবছে না বলে জানায়।

ফিচার ইমেজ : Tech Crunch

Related Articles