সাধারণ উচ্চ রক্তচাপের ওষুধ প্রতিরোধ করবে টাইপ ওয়ান ডায়াবেটিস

  • সাধারণত উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় এরকম একটি ওষুধ টাইপ ওয়ান ডায়াবেটিস প্রতিরোধ করতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে।
  • মিথাইলডোপা নামে এ ওষুধটি ৬০ শতাংশ পর্যন্ত টাইপ ওয়ান ডায়াবেটিসের ঝুঁকিতে থাকা মানুষের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে বলে মনে করছেন গবেষকরা।
  • মিথাইলডোপা বর্তমানে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের অপরিহার্য ঔষধের তালিকায় রয়েছে।
  • এটি ৫০ বছরের বেশি সময় ধরে গর্ভবতী নারী ও শিশুদের উচ্চ রক্তচাপের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে।
  • গবেষণাটি জার্নাল অব ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন এ প্রকাশিত হয়েছে।

সুপার কম্পিউটার দিয়ে হাজার হজার ওষুধ বিশ্লেষণের পরে গবেষকের দল দেখতে পান যে, মিথাইলডোপা ডিকিউ৮ অণুর প্রতিবন্ধক। ডিকিউ৮ একধরনের অ্যান্টিজেন যা মানুষের মাঝে টাইপ ওয়ান ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। টাইপ ওয়ান ডায়াবেটিস হওয়ার সম্ভাবনায় থাকা ৬০ শতাংশ মানুষের মাঝে এর উপস্থিতি দেখা যায়।

সুপার কম্পিউটারের বিশ্লেষণ অনুযায়ী, মিথাইলডোপা শুধু ডিকিউ৮ এর বন্ধনেই বাঁধা দিচ্ছে না, বরং অন্যান্য কোষের রোগ প্রতিরোধকারী ব্যবস্থারও কোনো ক্ষতি করছে না। অন্যান্য ওষুধের ক্ষেত্রে প্রায়ই দেখা যায় সেগুলো দেহের রোগ প্রতিরোধকারী ব্যবস্থার মাঝেও বাধা সৃষ্টি করে।

Source: R&D

সুপার কম্পিউটারের বিশ্লেষণের পরে ঔষধটি কিছু ইঁদুর ও ২০ জন টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্ত রোগীর উপর পরীক্ষা চালানো হয়। পুরোপুরিভাবে প্রতিকার না হলেও মিথাইলডোপা টাইপ ওয়ান ডায়াবেটিসের সূত্রপাত বিলম্বিত করতে, এমনকি সীমিতও করতে পারে। এ ব্যাপারে কাজ এখনও চলছে।

গবেষক দলের একজন বিজ্ঞানী অ্যারন মিশেল বলেন, “আমরা এখন ১০০ ভাগ নির্ভুলভাবে করে বলতে পারি কাদের টাইপ ওয়ান ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা রয়েছে। যাদের এই অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে এই ওষুধ দিয়ে তা বিলম্ব করা বা পুরোপুরি প্রতিকার করা সম্ভব।” তিনি আরও জানান, “এটি খুব গুরুত্বপূর্ণ একটি অগ্রগতি।

ডায়াবেটিসে আক্রান্ত ৫-১০ শতাংশ মানুষের মাঝে টাইপ ওয়ান ডায়াবেটিসের ক্ষেত্রে দেহের নিজ রোগ প্রতিরোধকারী ব্যবস্থা অগ্ন্যাশয়কে আক্রমণ করে ইনসুলিন উৎপাদনে বাধা দান করে। এর ফলে গ্লুকোজ শোষণ ও শক্তি উৎপাদন ব্যাহত হয়। গবেষক দলের অপর এক বিজ্ঞানী ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের ডেভিড অস্ট্রোভ বলেন, “ডায়াবেটিস ও অন্যান্য অটোইমিউন রোগের ক্ষেত্রেও এই গবেষণাটি গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।” 

ফিচার ইমেজ: Medical News Today

Related Articles