বিরল অসুখ ও ক্যান্সার চিকিৎসায় ‘সুপারব্লাড’ ব্যবহারের সম্ভাবনা

  • প্রারম্ভকালীন জৈবপ্রযুক্তির কোম্পানি রুবিয়াস থেরাপিউটিকস অনুপস্থিত এনজাইম প্রতিস্থাপন করে বিরল অসুখ ও ক্যান্সার চিকিৎসায় লোহিত রক্তকণিকা ব্যবহার করতে ইচ্ছুক।
  • কোম্পানিটির সিইও টরবেন স্ট্রেইট নিসেনের মতে তাদের চিকিৎসা ‘মূলত সুপারব্লাড’, কেননা তারা কোনো কেমিক্যাল বা সিন্থেটিক পদার্থের ব্যবহার না করে লোহিত রক্ত কণিকা ব্যবহার করবেন।
  • এই কাজের উন্নতি সাধনের জন্য কোম্পানিটি ২২ কোটি মার্কিন ডলার সংগ্রহ করেছে।

ক্যান্সারের সাথে লড়াই করতে চিকিৎসকগণ যেরকম রোগীর রোগ প্রতিরোধ ব্যবস্থা থেকে টি-সেল ব্যবহার করেন, তেমনি রুবিয়াস থেরাপিউটিকস লোহিত রক্তকণিকার মাধ্যমে রোগকে লক্ষ্য করে একধরনের থেরাপী তৈরির প্রস্তুতি নিচ্ছে। তারা লোহিত রক্ত কণিকাকে একধরনের প্রোটিনের সাথে যুক্ত করবেন, যা নির্দিষ্ট অবস্থায় চিকিৎসার উপযোগী। এরপর সেগুলোকে চিকিৎসার উদ্দেশ্যে রোগীর দেহে নিবিষ্ট করা হবে। এই সুপারব্লাড রোগীর দেহের মোট রক্তের এক শতাংশেরও কম হবে।

Source: FierceBiotech

প্রাথমিকভাবে তারা বিরল অসুখে ভুক্তভোগী রোগীর শরীরে অনুপস্থিত এনজাইম প্রতিস্থাপনযোগ্য সুপারব্লাড থেরাপি তৈরি করতে এবং এর পাশাপাশি এগুলো ক্যান্সার ও অটোইমিউন ডিজঅর্ডারের মতো রোগেরও চিকিৎসা করতে সক্ষম হবে। টি-সেল থেরাপির মতো সুপারব্লাড থেরাপি নির্দিষ্ট ব্যক্তির দেহ থেকে রক্ত নিয়ে করার প্রয়োজন নেই। তার মতে, হাজার হাজার রোগীর থেরাপির ডোজ তৈরিতে তাদের শুধু একজন ইউনিভার্সাল ডোনারের (ও নেগেটিভ) প্রয়োজন ।

তারা তাদের লক্ষ্য পূরণের দিকে এগিয়ে চলেছে। সম্প্রতি তারা ১০ কোটি মার্কিন ডলার সংগ্রহ করতে পেরেছেন। গত বছর জুনে কোম্পানিটি আরও ১২ কোটি মার্কিন ডলার সংগ্রহ করেছিলো।

কোম্পানির সিইও টরবেন স্ট্রেইট নিসেন এক বিজ্ঞপ্তিতে বলেন, “এই তহবিলটি যোগ হওয়ায় আমাদের ভিত আরও মজবুত হয়েছে। এটি আমাদেরকে প্রথম রেড সেল থেরাপিউটিকস পণ্য তৈরিতে সাহায্য করছে  যা এনজাইম স্বল্পতা ক্যানসার ও অটোইমিউন ডিজঅর্ডারের চিকিৎসার লক্ষ্যে তৈরি।” তিনি আরও বলেন, “আমরা খুব মেধাবী বিনিয়োগকারী, নেতৃত্ব ও উপদেষ্টার একটি দলের সমন্বয় ঘটিয়েছি।”

এই চিকিৎসাটি সহজলভ্য হতে বেশ কিছু সময়ের প্রয়োজন হতে পারে। কেননা এটি এখনও একটি ধারণার পর্যায়ে রয়েছে। প্রথমে এই চিকিৎসা ব্যবস্থা তৈরি করতে হবে, এরপরে এর পরীক্ষা চালিয়ে কার্যকারিতা দেখতে হবে। সবকিছু ঠিকভাবে সম্পন্ন হলে এটি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে স্বীকৃতি পেতে পারে।

ফিচার ইমেজ: FierceBiotech

Related Articles