Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website. The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

আফগানিস্তানের বিশ্বকাপ খেলার স্বপ্ন অনিশ্চিত

  • স্কটল্যান্ড, জিম্বাবুয়ের পর হংকংয়ের বিপক্ষেও পরাজিত হলো ফেভারিট হিসাবে টুর্নামেন্ট শুরু করা আফগানিস্তান।
  • টানা তিন পরাজয়ে বাছাইপর্ব থেকে আফগানিস্তানের বিশ্বকাপ খেলার স্বপ্ন এখন অনেকটা ‘যদি’ ‘কিন্তুর’ উপর নির্ভর করছে।
  • হংকংয়ের কাছে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৩০ রানে পরাজিত হয়েছে আফগানিস্তান।

বুলাওয়ে অ্যাথলেটিক ক্লাবে আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বের দ্বাদশ ম্যাচে টসে জিতে হংকংকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় আফগানিস্তান। ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলো হংকং। উদ্বোধনী উইকেট জুটিতে ৩৮ রান যোগ করেছিলেন নিযাকত খান এবং আইজাজ খান, যার মধ্যে ২৮ রান এসেছে নিযাকত খানের ব্যাট থেকে।

অফস্পিনার মুজিবুর রহমান দ্রুত দুই ওপেনারের উইকেট তুলে নিলে এবং শারাফুদ্দিন আশরাফ তিন নাম্বারে নামা এহসান খানকে সাজঘরে পাঠালে মাত্র পাঁচ রানের ব্যবধানে তিন উইকেটে হারায় হংকং।
এরপর হংকংকে এগিয়ে নিয়ে যেতে থাকে মিডল অর্ডার এবং লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যানরা।

হংকংয়ের হয়ে মোট ছয়জন ব্যাটসম্যান বিশের অধিক রান করেন। সর্বোচ্চ ৬৫ রান করেন অংশুমান রাথ। সেই সাথে অধিনায়ক বাবর হায়াতের ৩১ রান এবং শেষদিকে তানভীর আফজালের মাত্র ১০ বলে ২২ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেটে ২৪১ রান সংগ্রহ করে হংকং।

মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যাটিং দৃঢ়তায় ২৪১ রান সংগ্রহ করে হংকং; Source: Icc-Cricket.com

হংকংয়ের দেওয়া ২৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানে টপ অর্ডারের চার ব্যাটসম্যানের উইকেট হারায় আফগানিস্তান। পঞ্চম উইকেট জুটিতে নাজিবুল্লাহ জাদরান এবং মোহাম্মদ নবী ৫৯ রান যোগ করলে লড়াইয়ে ফিরে আফগানিস্তান। দলীয় ১৩২ রানে নাজিবুল্লাহ জাদরান ৩২ রান করে নাদিম আহমেদের শিকারে পরিণত হলে মাত্র ১০ রানের ব্যবধানে তিন উইকেটে হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে আফগানিস্তান।

ম্যাচের সাত ওভার বাকি থাকতে বৃষ্টি নামলে খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। পুনরায় খেলা শুরু হওয়ার হিসাবটা আরও কঠিন হয়ে যায় আফগানিস্তানের জন্য। ৪৩ ওভারে সাত উইকেটে ১৬৭ রান করা আফগানিস্তানের সামনে জয়ের লক্ষ্য দেওয়া হয় ৪৬ ওভারে ২২৬ রান। নয় নাম্বারে নামা দাওলাত জাদরান দলের পক্ষে সর্বোচ্চ ৪০* রান করে চেষ্টা করলেও সফল হননি। ৪৬ ওভারে নয় উইকেটে ১৯৫ রান করে থেমে যায় আফগানিস্তানের ইনিংস।

চার উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এহসান খান; Source: Icc-Cricket.com

হংকংয়ের হয়ে চার উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এহসান খান। এছাড়া নাদিম আহমেদ শিকার করেন দুটি উইকেট।
সুপার সিক্সে উঠার জন্য বাকি দুটি ম্যাচে একটি জয় প্রয়োজন হংকংয়ের। অন্যদিকে আফগানিস্তানের জন্য হিসাবটা বেশ কঠিন। নিজেরা নেপালের বিপক্ষে জয় পেতে হবে এবং তাকিয়ে থাকতে হবে নেপাল ও জিম্বাবুয়ের দিকে। নেপাল ও জিম্বাবুয়ে হংকংকে হারাতে পারলে তখন নেট রান রেটের হিসাবে নেপাল, আফগানিস্তান এবং হংকং থেকে একদল সুপার সিক্সে জায়গা করে নিবে।

ফিচার ইমেজ: Icc-Cricket.com

Related Articles