ইতিহাসের এই দিনে: অ্যালান বোর্ডারের সর্বাধিক রান সংগ্রহের রেকর্ড

  • ১৯৯৩ সালের ২৬শে ফেব্রুয়ারি সুনীল গাভাস্কারকে টপকে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান সংগ্রহের রেকর্ড গড়েন অ্যালান বোর্ডার।
  • টেস্ট ক্রিকেটে সুনীল গাভাস্কার ১০,১২২ রান করেছিলেন।
  • ২০০৫ সালে অ্যালান বোর্ডারের রেকর্ড ভাঙেন ব্রায়ান লারা।

১৯৯৩ সালের এই দিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করছে অস্ট্রেলিয়া। ঘড়িতে সময় তখন দুপুর ১টা বেজে ৫১ মিনিট। দীপক প্যাটেলের বলে চার হাঁকিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে নিজের নাম লেখান অ্যালান বোর্ডার। সুনীল গাভাস্কারের ১০,১২২ রান টপকে এই কীর্তি গড়েন তিনি।

অ্যালান বোর্ডার; Source: Getty Images

ক্রাইস্টচার্চ টেস্টে টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। পাঁচটি অর্ধশতকের উপর ভর করে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৪৮৫ রান সংগ্রহ করে। দলের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন অ্যালান বোর্ডার। জবাবে তরুণ লেগস্পিনার শেন ওয়ার্ন দুই ইনিংসে সাত উইকেট শিকার করলে ক্রাইস্টচার্চ টেস্ট ইনিংস ও ৬০ রানের ব্যবধানে জিতে নেয়।

অ্যালান বোর্ডার এর আগের ম্যাচেই সুনীল গাভাস্কারের রেকর্ড ভাঙতে পারতেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পার্থ টেস্টের দুই ইনিংসেই রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান বোর্ডার, যার ফলে ক্রাইস্টচার্চ টেস্ট পর্যন্ত অপেক্ষা করতে হয় তাকে।

অ্যালান বোর্ডার তার ১৫৬ টেস্টের ক্যারিয়ারে ২৭টি শতক এবং ৬৩টি অর্ধশতকের সাহায্যে ৫০.৫৬ ব্যাটিং গড়ে ১১,১৭৪ রান সংগ্রহ করেন। টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক হিসাবে ১২ বৎসর ২৭৩ দিন শীর্ষে ছিলো অ্যালান বোর্ডার। ২০০৫ সালের ২৬ নভেম্বর বোর্ডারকে টপকে রেকর্ডটি নিজের দখলে আনেন ব্রায়ান লারা।

ফিচার ইমেজ- Getty Images

Related Articles