লিগে অপরাজিত থাকা বার্সেলোনার আরো একটি জয়

এই বার্সেলোনাকে রুখবে কে? লা লিগাতে টানা ২৯ ম্যাচে একটিতে হারেনি বার্সেলোনা। উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও  লা লিগাতে এখন পর্যন্ত বার্সেলোনা অপরাজিত। সিজন শুরু হবার পর বার্সেলোনা হেরেছে একমাত্র কোপা দেল রে’তে, এসপানিওলের মাঠে। আজও তার ব্যতিক্রম হলো না। ন্যু ক্যাম্পে অ্যাটলেটিকো বিলবাওকে ২-০ এর সহজ ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা।

এ সিজনেই অ্যাটলেটিকো বিলবাও ছেড়ে বার্সেলোনাতে যোগ দেওয়া কোচ আর্নেস্তো ভালভার্দে আজ তার পছন্দের একাদশ নামাতে পারেননি। নিষেধাজ্ঞা থাকার কারণে লুইস সুয়ারেজ মাঠের বাইরে ছিলেন এবং ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন সার্জিও বুসকেটস। তাছাড়া সদ্য ইনজুরি থেকে ফেরার কারণে ভালভার্দে বিশ্রাম দিয়েছিলেন দলের ক্যাপ্টেন ইনিয়েস্তাকেও। তবে এতো সব পরিবর্তন বার্সেলোনার জয়রথ ঠিকই টিকিয়ে রেখেছে।

আর্নেস্তো ভালভার্দে;  Source: Alex Carparros

ম্যাচে প্রথম থেকেই আক্রমণের দিকে বেশি মনোযোগ ছিলো বার্সেলোনার। বিলবাওকে কোনরকম সুযোগ না দিয়ে একের পর এক আক্রমণের ফল বার্সেলোনা পায় ম্যাচের ৮ মিনিটে। জর্ডি আলবার বাড়িয়ে দেওয়া বলে পা ছুঁইয়ে জালে জড়াতে কোন ভুল করেননি লুইস সুয়ারেজের পরিবর্তে নামা পাকো আলকাসের। প্রথম গোলের পর বার্সেলোনার গোলক্ষুধা যেন আরো বেড়ে যায়। একের পর এক আক্রমণ করতে থাকেন মেসি, দেমবেলে, কৌতিনহোরা। তবে বিলবাও গোলকিপার কেপা আরিজাগবালার দৌলতে ২৯ মিনিট পর্যন্ত আর গোল হজম করতে হয়নি বিলবাও এর। কিন্তু ৩০ মিনিটে মেসি ডি বক্সের বাইরে থেকে বা পায়ের বাঁকানো শট ফিরিয়ে দিতে পারেননি কেপা। লিগে এ সিজনে এটি মেসির ২৪তম গোল। একছত্র আধিপত্য নিয়ে প্রথমার্ধ শেষ করে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে দুদলের কেউই তেমন জোরালো আক্রমণ করেনি। প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধ ছিলো অনেকটাই শান্ত। দ্বিতীয়ার্ধে আর কোন গোল করতে না পেরে, শেষমেশ ২-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে আর্নেস্তো ভালভার্দে শিষ্যরা।

দলের জয়সূচক গোল করার পর মেসির চিররচেনা উযযাপন ; Source: Facebook

এ জয়ের ফলে ২৯ ম্যাচ খেলে ৭৫ পয়েন্ট নিয়ে লা লিগার টেবিলের শীর্ষস্থানে আছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে অ্যাটলেটিকো মাদ্রিদ ও ভ্যালেন্সিয়া। এক ম্যাচ কম খেলে ৫৭ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে রিয়াল মাদ্রিদ।

এ ছাড়াও আজকে লা লিগাতে জয় পেয়েছে রিয়াল বেটিস, ভ্যালেন্সিয়া ও এসডি এইবার। দেপোর্তিভো লা করুনা বনাম লাস পালমাসের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। তবে লা লিগার এ সপ্তাহের ম্যাচগুলোর মধ্যে বড় অঘটন সম্ভবত ঘটিয়ে ফেলেছে সেভিয়া। উয়েফা চ্যাম্পিয়নস লীগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘরের মাঠে হারিয়ে শেষ আট নিশ্চিত করা দলটি ২-১ গোলে হেরে গেছে পুঁচকে লেগানেসের কাছে।

ফিচার ছবি: AP

Related Articles