Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

গেইল-হেটমায়ারের জোড়া শতকে ওয়েস্ট ইন্ডিজের শুভসূচনা

  • বাছাইপর্বের নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৬০ রানে পরাজিত করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ক্রিস গেইল এবং শিমরন হেটমায়ারের শতকে ৩৫৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ।
  • গেইল মাত্র ৯১ বলে সাতটি চার এবং ১১টি ছয়ের মারে ১২৩ রান করেন।
  • শচীন টেন্ডুলকার এবং হাশিম আমলার পর তৃতীয় ব্যাটসম্যান হিসাবে ১১টি ভিন্ন দেশের বিপক্ষে শতক হাঁকালেন গেইল।
  • আরব আমিরাতের রমিজ শাহজাদ অপরাজিত ১১২ রান করেন।
  • ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার পাঁচ উইকেট শিকার করেন।

আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জয়ে পেতে ঘাম ঝরাতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। মাত্র ১১৫ রানে গুটিয়ে গিয়েও ৩২ রানের জয় পেয়েছিল ক্যারিবিয়ানরা।

আরব আমিরাতের বিপক্ষে বাছাইপর্বের মূল আসরে তুলনামূলক সহজ জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হারারের ওল্ড হারারিয়ান্সে বিশ্বকাপ বাছাইপর্বের ষষ্ঠ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ।

দুই উইন্ডিজ ওপেনার ক্রিস গেইল এবং এভিন লুইস উদ্বোধনী উইকেট জুটিতে ৮৮ রান করেন। স্বভাববিরোধী ৪৯ বলে ৩১ রান করে লুইস ফিরে গেলেও ছন্দে ছিলেন গেইল।

ওয়ানডে ক্যারিয়ারের ২৩তম শতক হাঁকান ক্রিস গেইল ; Source: Julian Herbert-IDI/IDI via Getty Images

দ্বিতীয় উইকেট জুটিতে শিমরন হেটমায়ারের সাথে ১০৩ রানের জুটি গড়েন ক্রিস গেইল। ২৮.১ ওভারে দলীয় ১৯১ রানে যখন গেইল সাজঘরে ফেরেন, তখন তার নামের পাশেপাশে জ্বলজ্বল করছিল ১২৩ রান। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটি তার ২৩তম শতক। আরব আমিরাতের বিপক্ষে শতক হাঁকানোর মধ্য দিয়ে ওয়ানডেতে ১১টি ভিন্ন দেশের বিপক্ষে শতক হাঁকানোর কীর্তি গড়েন গেইল।

গেইলের ১২৩ রান এবং শিরমন হেটমায়ারের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের উপর ভর করে প্রথমে ব্যাট করে চার উইকেটে ৩৫৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ। তিনি ৯৩ বলে ১৪টি চার এবং চারটি ছয়ের সাহায্যে ১২৭ রান করেন।

ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬৯ রানে তিন উইকেট হারায় আরব আমিরাত। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের উইকেট তুলে নিয়ে বড় ব্যবধানে জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল উইন্ডিজ।

কিন্তু শাইমান আনোয়ার এবং রমিজ শাহজাদের ব্যাটিং দৃঢ়তায় শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারার আগে হেরে যায়নি আরব আমিরাত। চতুর্থ উইকেট জুটিতে ১৪৪ রান যোগ করেন এই দুজন।

শাইমান আনোয়ার ৬৪ রান করে ফিরে গেলেও রমিজ শাহজাদ ক্যারিয়ারের দ্বিতীয় শতক হাঁকিয়ে ১০৭ বলে ১১২ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে নয়টি চার এবং চারটি ছয়ের মার ছিল। শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেটে ২৯৭ রান সংগ্রহ করে তারা। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার ৫৩ রানের বিনিময়ে পাঁচ উইকেট শিকার করেন।

ম্যাচসেরার পুরস্কার জেতেন হেটমায়ার; Source: Julian Herbert-IDI/IDI via Getty Images

ম্যাচ সেরার পুরস্কার জেতা শিরমন হেটমায়ার ১২৭ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর নিয়মিত উইকেটরক্ষক শাই হোপের ইনজুরিতে প্রায় পুরো ইনিংসেই উইকেটরক্ষকের দায়িত্ব পালন করে তিনটি ক্যাচ তালুবন্দী করেন।

ফিচার ইমেজ: The National

Related Articles