ইতিহাসের এই দিনে: কিংবদন্তি গ্রায়েম পোলকের জন্মদিবস

  • ১৯৪৪ সালের ২৭শে ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার ডারবানে জন্মগ্রহণ করেন কিংবদন্তি ব্যাটসম্যান গ্রায়েম পোলক।
  • দক্ষিণ আফ্রিকার হয়ে ২৩টি টেস্টে খেলেছিলেন তিনি।
  • মাত্র ২৬ বছর বয়সে শেষ আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেছিলেন।

সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্রাডম্যান একবার বলেছিলেন, গ্রায়েম পোলক তার দেখা সেরা দুই বাঁহাতি ব্যাটসম্যানদের একজন। আরেকজন হলেন গ্যারি সোবার্স। দক্ষিণ আফ্রিকার হয়ে মাত্র ২৩টি টেস্ট ম্যাচ খেলা পোলক ৬০.৯৭ ব্যাটিং গড়ে ২,২৫৬ রান করেছিলেন। বাঁহাতি এই ড্যাশিং ব্যাটসম্যান চমৎকার ড্রাইভ করতেন। ব্যাটে-বলে টাইমিংয়েও তিনি ছিলেন অনন্য। রেললাইনের পাতের মতো ব্যাট দিয়ে রকেট গতিতে বল সীমানা পার করতেন তিনি।

১৯৬৩ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে গ্রায়েম পোলকের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ ছুঁইছুঁই বয়সী  গ্রায়েম পোলক নিজের অভিষেক সিরিজে দুটি শতক হাঁকিয়েছিলেন। এখনও দক্ষিণ আফ্রিকার সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে শতক হাঁকানোর রেকর্ড তার দখলে। রাজনৈতিক কারণে দক্ষিণ আফ্রিকাকে ক্রিকেট থেকে নির্বাসিত করা হলে গ্রায়েম পোলকের সম্ভাবনাময় আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটে ১৯৭০ সালে। তখন তার বয়স মাত্র ২৬ বছর!

গ্রায়েম পোলক যখন পরিণত হয়ে উঠছিলেন তখনই তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেমে যায়। ২১ বছর থেকে ২৬ বছর বয়স পর্যন্ত গ্রায়েম পোলক ১৫টি টেস্টে পাঁচটি শতক এবং দশটি অর্ধশতকের সাহায্যে ৭২.১৬ ব্যাটিং গড়ে ১,৭৩২ রান করেছিলেন। এর আগের আট ম্যাচে ৪০.৩০ ব্যাটিং গড়ে করেছিলেন ৫২৪ রান। তিনি ছয় বছর এবং মাত্র ২৩ টেস্টের ক্যারিয়ারে নিজেকে কিংবদন্তির কাতারে নিয়ে গেছেন।

টেস্ট ক্রিকেটে বেশ কয়েকজন দুর্দান্ত ব্যাটসম্যান আছেন, যারা চার নাম্বার ব্যাটিং পজিশনে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন। তাদের মধ্যে একজন গ্রায়েম পোলক। এই পজিশনে ৩৭ ইনিংস ব্যাট করে সাতটি শতক এবং আটটি অর্ধশতকের সাহায্যে ৬২.৫৭ ব্যাটিং গড়ে ২,০৫৬ রান করেছেন।

গ্রায়েম পোলক শক্তিশালী দক্ষিণ আফ্রিকার অন্যতম শক্তি ছিলেন। তার খেলা ২৩ টেস্টের মধ্যে মাত্র তিনটিতে পরাজিত হয়েছিলো দক্ষিণ আফ্রিকা। নয়টি জয়ের পাশাপাশি ১১টি ড্র। জয় পাওয়া নয় ম্যাচের মধ্যে তার অবদান অনস্বীকার্য। ১৬ ইনিংসে চারটি শতক এবং ছয়টি অর্ধশতকের সাহায্যে ৮৪.১৪ ব্যাটিং গড়ে ১,১৭৮ রান করেছিলেন।

Source: Getty Images

তার স্বল্পদৈর্ঘ্যের ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যাম টেস্টে। দলের অন্যান্য ব্যাটসম্যানরা যেখানে পায়ের তলায় মাটি খুঁজে পাচ্ছিলেন না সেখানে তিনি মাত্র ১৪৫ বলে ১২৫ রান সংগ্রহ করেন। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ২৬৯ রানের মধ্যে তার অবদান প্রায় অর্ধেক। দ্বিতীয় ইনিংসেও ৫৯ রান করেছিলেন গ্রায়েম পোলক।

একজন ক্রিকেটারের সেরা সময় যখন সে বয়সে পা রাখার আগেই রাজনৈতিক কারণে তার ক্যারিয়ারের সমাপ্তি ঘটে। এরপর তিনি প্রথম শ্রেণির খেলা চালিয়ে যান। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬২ ম্যাচে ৫৪.৬৭ ব্যাটিং গড়ে ২০,৯৪০ রান করেছিলেন। শতক হাঁকিয়েছেন ৬৪টি এবং অর্ধশতক ৯৯টি!

কখনও আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলার সুযোগ না পাওয়া গ্রায়েম পোলক ক্রিকেট লিস্ট-এ ক্রিকেটে সর্বোচ্চ ২২২* রানের ইনিংস সহ ১১৮ ম্যাচে ১২টি শতক এবং ২৫টি অর্ধশতকের সাহায্যে ৫০.০৬ ব্যাটিং গড়ে ৪,৬৫৬ রান করেছিলেন। ক্রিকেটে অসামান্য অবদান রাখার দরুন ২০০৯ সালে আইসিসির হল অব ফেমে জায়গা করে নেন তিনি।

আজ ২৭শে ফেব্রুয়ারি গ্রায়েম পোলকের জন্মদিন। এই কিংবদন্তি ব্যাটসম্যান ৭৫ বছর বয়সে পা রেখেছেন।

ফিচার ইমেজ – Getty Images

Related Articles