আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে রশিদ খানের বাজিমাত

সর্বশেষ প্রকাশিত (২০শে ফেব্রুয়ারি) আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বড় চমক দেখিয়েছেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৭.৯৩ বোলিং গড়ে ১৬ উইকেট শিকার করে ক্যারিয়ার সেরা ৭৮৭ রেটিং পয়েন্ট নিয়ে জাসপ্রিত বুমরাহর সাথে যৌথভাবে ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছেন রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগে ৬৪৯ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে ছিলেন রশিদ খান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আট উইকেট শিকার করে জাসপ্রিত বুমরাহ ক্যারিয়ার সেরা ৭৮৭ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে অবস্থান করছেন।

সিরিজ শুরু হওয়ার আগে বুমরাহ ৭২৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ছিলেন। ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত বোলিং করা যুযবেন্দ্র চাহাল এবং কুলদ্বীপ যাদবেরও। সিরিজে ১৭ উইকেট শিকার করে ৪৭ ধাপ এগিয়ে ৬২৮ রেটিং পয়েন্ট নিয়ে ১৫ তম স্থানে অবস্থান করছেন কুলদ্বীপ এবং ক্যারিয়ার সেরা ৬৬৭ রেটিং পয়েন্ট নিয়ে ২১ ধাপ এগিয়ে ৮ম স্থানে উঠে এসেছেন চাহাল।

ক্যারিয়ার সেরা ৯০৯ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডেতে সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি; Image Source: BCCI

দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে তিনটি শতক হাঁকিয়ে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের ৮৮৭ রেটিং পয়েন্ট টপকে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে ৯০০ রেটিংয়ের মাইলফলক অতিক্রম করেছেন বিরাট। এবি ডি ভিলিয়ার্সের পর একইসময়ে টেস্ট এবং ওয়ানডেতে ৯০০ রেটিং পয়েন্ট অর্জন করা দ্বিতীয় ব্যাটসম্যান তিনি। সিরিজ শুরু করেছিলেন ৮৭৬ রেটিং পয়েন্ট নিয়ে। সিরিজ শেষে ৯০৯ রেটিং পয়েন্ট অর্জন করে সর্বকালের সেরা রেটিং পয়েন্ট অর্জনকারী ব্যাটসম্যানদের তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছেন বিরাট কোহলি। ভিভ রিচার্ডস ৯৩৫ রেটিং নিয়ে সর্বকালের সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জনকারী ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানে আছেন। বিরাট কোহলির পাশাপাশি শিখর ধাওয়ানের রেটিং পয়েন্টেরও উন্নতি হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩২৩ রান সংগ্রহ করে চার ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন ধাওয়ান। ৭৬৯ রেটিং পয়েন্ট নিয়ে তিনি দশম স্থানে অবস্থান করছেন।

ফিচার ইমেজ- Getty Images

Related Articles