এ যেন দুর্ভাগ্যের ষোল কলা পূরণের মতো। কথা ছিল, শতভাগ ফিট হতে পারুন আর না পারুন; নিদাহাস ট্রফিতে বাংলাদেশ দলের সাথে শ্রীলংকায় সফর করবেন সাকিব আল হাসান। সেখানেই হবে তার শুশ্রূষা। কিন্তু সফরের একদিন আগে সিদ্ধান্ত বদলে গেল। যাওয়া হচ্ছে না তার।

শনিবার শুরুতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এরপর জানা যায়, বাংলাদেশ দল যখন ভারত ও শ্রীলংকার বিপক্ষে তিন জাতির টি-টোয়েন্টি সিরিজ খেলবে; সাকিব তখন অস্ট্রেলিয়ায় অবস্থান করবেন ইনজুরির উন্নত চিকিৎসার জন্য। সাকিবের এমন অনুপস্থিতিতে কপাল খুলেছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাসের। ১৬ সদস্যের দলে শুরুতে তিনি জায়গা পাননি। সাকিবের এমন অনাহূত পরিস্থিতি ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে লিটনকে আরও একবার প্রমাণ করার সুযোগ এনে দিলো।

গেল জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ফিল্ডিং করতে গিয়ে বাঁ হাতের আঙুলে চোট পান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ওই ম্যাচে আর মাঠে নামা হয়নি তার। একই ইনজুরিতে এরপর শ্রীলংকার বিপক্ষে দুটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টিতেও ছিটকে যান তিনি। শ্রীলংকার বিপক্ষে ওই সিরিজেই টেস্ট ও টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে নতুন দায়িত্ব পেয়েছিলেন তিনি।

পরবর্তীতে ভারত ও শ্রীলংকার বিপক্ষে নিদাহাস ট্রফিতে ফিরতে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই ফিল্ডিং ও বোলিং অনুশীলন শুরু করেন। বিপত্তি বাধে ব্যাট করা নিয়ে। চোটগ্রস্থ আংগুলের কারণে পুরোপুরিভাবে ব্যাটই ধরতে পারছেন না সাকিব। সে কারণেই তাকে নিয়ে এই সফরে শঙ্কা ছিল।

বোর্ড সভাপতি দল ঘোষণার দিন বলেছিলেন, ”নিদাহাস ট্রফিতে প্রথম দুই ম্যাচে খেলতে পারবেন না সাকিব। তারপরও দলের সাথে রাখা হবে তাকে। সে ড্রেসিংরুমে থাকলে ভালো হবে। তার কথা চিন্তা করেই আমরা ১৬ সদস্যর স্কোয়াড দিয়েছি।”

একেবারে শেষ মূহূর্তে সিদ্ধান্ত বদলালো সেই বিসিবিই। দলের সঙ্গে না রেখে, সাকিবের উন্নত চিকিৎসার দিকে নজর দিল তারা। দলের সেরা ক্রিকেটার সাকিবের অনুপস্থিতি দলকে ভোগালেও তার সুস্থতার জন্য পুরোপুরি সময় দিতে চান দলের হেড কোচ কোর্টনি ওয়ালশ।

এ প্রসঙ্গে শনিবার তিনি বলেন, ’সাকিব এখনও চিকিৎসা নিচ্ছে। মাঠের খেলায় আমরা তাকে কবে থেকে পাচ্ছি তা অনিশ্চিত। তাকে ছাড়াই এই মুহূর্তে আমাদের সব পরিকল্পনা করতে হচ্ছে। আমাদেরকে আলাদাভাবে ভাবতে হচ্ছে। তার অভাব রাতারাতি পূরণের অযোগ্য। ব্যাট, বল, ফিল্ডিং ও অধিনায়কত্ব; সে সবগুলোই করে। তাকে যত দ্রুত আমরা পাবো, ততই ভালো।’

সাকিব অস্ট্রেলিয়ায় কবে যাচ্ছেন সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। নিদাহাস ট্রফিতে সাকিবের বদলি অধিনায়কের দায়িত্ব পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। রোববার দুপুর একটায় বাংলাদেশ ছাড়বে টাইগাররা।

ফিচার ইমেজ- Dhaka Tribune