ইতিহাসের এই দিনে: স্যার ডন ব্র্যাডম্যানের জীবনাবসান

  • সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র‍্যাডম্যান ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করেন।
  • মৃত্যুকালে তার বয়স ছিলো ৯২ বছর ১৮২ দিন।
  • টেস্ট ক্রিকেটে তার ৯৯.৯৪ ব্যাটিং গড় এখনও অক্ষত।

স্যার ডন ব্র‍্যাডম্যান ২০০১ সালের ২৫শে ফেব্রুয়ারি সাউথ অস্ট্রেলিয়ার কেনসিংটন পার্কে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৯৭ সালে সহধর্মিণীর মৃত্যুর পর ব্র‍্যাডম্যান শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। পরের বছর তিনি তার ৯০তম জন্মদিনে আধুনিক ক্রিকেটে তার পছন্দের দুজন ক্রিকেটার শেন ওয়ার্ন এবং শচীন টেন্ডুলকারের সাথে সাক্ষাৎ করেন। ২০০০ সালের ডিসেম্বরে নিউমোনিয়া জনিত সমস্যার কারণে হাসপাতালে ভর্তি হন। নতুন বছরে ঘরে ফেরার পর ২৫ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করেন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ব্র‍্যাডম্যান।

পত্রিকার পাতায় স্যার ডন ব্র্যাডম্যানের মৃত্যুর খবর; Source: Getty Images

১৯০৮ সালের ২৭শে আগস্ট নিউ সাউথ ওয়েলসে জন্মগ্রহণ করেন স্যার ডোনাল্ড ব্র‍্যাডম্যান। ২১ বছর বয়সে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে দ্য ডনের। অস্ট্রেলিয়ার হয়ে বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে ৫২টি টেস্ট ম্যাচে ২৯টি শতক এবং ১৩টি অর্ধশতকের সাহায্যে ৯৯.৯৪ ব্যাটিং গড়ে ৬,৯৯৬ রান করেছেন। ২৯টি শতকের মধ্যে ১২টি দুশ এবং দুটি তিনশ রানের ইনিংস খেলেছেন ডন।

ডন ব্র‍্যাডম্যান টেস্ট ক্রিকেটে প্রতি ২.৭৬ ইনিংসে একটি শতক হাঁকিয়েছেন এবং প্রতি ৬.৬৬ ইনিংসে একটি দ্বিশতক হাঁকিয়েছেন।আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ব্র‍্যাডম্যানের ব্যাটিং গড় যে ৯৯.৯৪ সেটা অধিকাংশ ক্রিকেট প্রেমীদেরই জানা। শেফিল্ড শিল্ডে ব্র‍্যাডম্যানের ব্যাটিং গড় ৯৬ ম্যাচে ১১০.১৯ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার ব্যাটিং গড় ২০১.৫০!

২০০১ সালের ২৫শে ফেব্রুয়ারি জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করা স্যার ডন ব্র‍্যাডম্যানের আজ ১৭তম মৃত্যুবার্ষিকী।

ফিচার ইমেজ- Getty Images

Related Articles