Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

৫০ বছর পর এফএ কাপের সেমিতে সাউদাম্পটন!

হোসে মরিনহো সর্বশেষ এফএ কাপের কোয়ার্টার ফাইনাল পার করেছিলেন ২০০৭ সালে, যখন তিনি চেলসির দায়িত্বে। ১১ বছর পর তিনি আবার এফএ কাপের সেমিফাইনালে পৌঁছালেন ম্যানচেস্টার ইউনাইটেডকে নিয়ে। ব্রাইটনকে ম্যান ইউ হারিয়েছে ২-০ গোলের ব্যবধানে। সেভিয়ার কাছে লজ্জাজনক হারের পর এ জয়টা মরিনহোর পক্ষে একরকম চ্যালেঞ্জই ছিলো এবং সেই চ্যালেঞ্জকে জয় করে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড পৌঁছে গেলেন সেমি ফাইনালে।

আর্সেনাল থেকে এ মৌসুমে আসা সানচেজকে বেঞ্চে রেখেই স্কোয়াড সাজিয়েছিল হোসে মরিনহো। ম্যাচে ৩৭ মিনিটে প্রথম গোলের দেখা পায় ম্যানচেস্টার সিটি। নেমানিয়া ম্যাটিচের ক্রস থেকে হেডে গোল করেন রোমেলু লুকাকু। দ্বিতীয় গোলও এসেছে হেডের মাধ্যমেই। ডি বক্সের বাইরে অ্যাশলে ইয়ংয়ের নেয়া ফ্রি কিক থেকে হেডে সহজ গোল করেন ম্যাটিচ। তবে ম্যাচ ম্যান ইউ জিতে গেলেও জয়টা খুব সহজ ছিলো না, বেশিরভাগ আক্রমণ করেছে ব্রাইটন। ব্রাইটনের ১৭ শটের ভেতর ৬টি ছিলো অন টার্গেট শট যেখানে ম্যান ইউ এর মাত্র ২টি। ম্যাচে পার্থক্য গড়ে উঠেছে কোথায় সেটা বলে দেবে আর্জেন্টাইন গোলরক্ষক সের্হিও রোমেরোর পারফর্মেন্সে, ৬টা সেভ করে ব্রাইটনকে গোল বঞ্চিত করার আসল নায়ক তিনি।

এফএ কাপে এ সিজনে পঞ্চম গোলের দেখা পেলেন লুকাকু; Source: Getty Images

এফএ কাপের অন্য ম্যাচ ছিলো উইগান অ্যাটলেটিকস বনাম সাউদাম্পটনের। তৃতীয় সারির দল উইগান ম্যান সিটির মতো দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে এসেছে সেটা যেন মনেই ছিলো না সাউদাম্পটনের। ২-০ গোলে দীর্ঘ ৫০ বছর পর এফএ কাপের সেমিফাইনালে সাউদাম্পটন। যদিও প্রথমার্ধে গোলশূন্য পার হবার পর বোঝা মুশকিল ছিলো কে জিততে যাচ্ছে! ৬২ মিনিটে পিয়েরে এমিলি গোল করে এগিয়ে নেন সাউদাম্পটনকে। ম্যাচ শেষ হবার কয়েক মিনিট আগে সেড্রিক গোল করে নিশ্চিত করেন সাউদাম্পটনের জয়।

সেড্রিকের জয়সূচক গোলের পর সাউদাম্পটনের উদযাপন; Source: Metro.co.uk

এফএ কাপের আরেকটি হাই ভোল্টেজ ম্যাচ ছিলো লেস্টার সিটি ও চেলসির ম্যাচটি। কিং পাওয়ার স্টেডিয়ামে লেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়ে এফএ কাপের সেমি ফাইনালের টিকেট কেটে ফেলেছে চেলসি। তবে চেলসি জিতলেও ম্যাচটি উভয় দলের জন্য একদমই সহজ ছিলো না। ৪২ মিনিটে আলভারো মোরাতার গোলে চেলসি এগিয়ে গেলেও ৭২ মিনিটে জেমি ভার্ডির গোলে সমতায় ফেরে চেলসি। দু’দল অ্যাটাকিং ফুটবল খেলে গেলেও বাকি সময়ে আর কোনো দল গোল না পেলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৫ মিনিটে চেলসির কাঙ্ক্ষিত গোলটি এনে দেয় পেদ্রো রদ্রিগেজ।

শেষ মুহুর্তে পেদ্রোর জয়সূচক গোল; Source: telegraph.co.uk

এফএ কাপের সেমি ফাইনালিষ্ট চার দল: ম্যানচেস্টার ইউনাইটেড বনাম টটেনহাম হটস্পার এবং চেলসি বনাম সাউদাম্পটন।

ফিচার ছবি: Metro.co.uk

Related Articles