একদিনেই তৈরি হবে থ্রিডি প্রিন্টেড বাড়ি

নিউ স্টোরি (New Story) চ্যারিটি এবং আইকন (ICON) কনস্ট্রাকশন ইনকর্পোরেশনের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো তৈরি হতে যাচ্ছে থ্রিডি প্রিন্টেড বাড়ি।

  • এই বাড়ি তৈরি করতে সর্বোচ্চ একদিন লাগতে পারে বলে জানিয়েছেন এর নির্মাতারা।
  • টেক্সাসে অনুষ্ঠিত সাউথ বাই সাউথেস্ট কনফারেন্সে এই ঘোষণা দেয় প্রতিষ্ঠান দুটি।
  • প্রাথমিকভাবে ১০,০০০ মার্কিন ডলার খরচ হতে পারে এর নির্মাণকাজে। তবে সেই খরচ ৪,০০০ ডলারে নামিয়ে আনা হবে বলে জানানো হয়েছে।

যেখানে খাদ্য আর বস্ত্রের সাথে বাসস্থানও মানুষের মৌলিক প্রয়োজনগুলোর একটি, সেখানে পৃথিবীজুড়ে প্রায় ১.২ বিলিয়ন মানুষ গৃহহীন। আর এই অভাব পূরণের লক্ষ্যেই আইকন এবং নিউ স্টোরির এমন যৌথ উদ্যোগের কথা তারা প্রকাশ করে টেক্সাসে অনুষ্ঠিত হয়ে যাওয়া এসএক্সএসডব্লিউ কনফারেন্সে।

Source: Quartz/Mike Murphy

বিশেষ থ্রিডি প্রিন্টিং পদ্ধতির সাহায্যে ৬৫০ বর্গ ফুট জায়গার মধ্যে একতলা বিশিষ্ট বাড়ি নির্মাণ করবে তারা। সফল হলে প্রায় ১০০টি গৃহ এল সালভাডোরের বাসিন্দাদের জন্য তৈরি করা হবে আগামী বছর। প্রতিটি বাড়ি তৈরিতে সময় লাগবে ১২-২৪ ঘণ্টা।

আজ এর প্রথম মডেলটি উন্মুক্ত করা হবে। শুরুর দিকে এল সালভাডোর, বলিভিয়া এবং হাইতিবাসীদের জন্য থ্রিডি বাড়িগুলো নির্মাণ করবে তারা বলে জানিয়েছে আইকনের এক প্রতিষ্ঠাতা জেসন বালার্ড। পরে তা সারা বিশ্বব্যাপী ছড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠান দুটি, যদি সবকিছু পরিকল্পনামাফিক চলতে থাকে।

Source: ICON

ভালকান নামের এই থ্রিডি প্রিন্টারে একটি বাড়ি প্রিন্ট করতে খরচ হবে ১০,০০০ মার্কিন ডলার। তবে নির্মাতা প্রতিষ্ঠান আইকনের প্রতিষ্ঠাতা খরচ কমিয়ে ৪,০০০ মার্কিন ডলারে আনা হবে বলে জানিয়েছেন। প্রিন্টারটির মাধ্যমে ৮০০ বর্গ ফুট পর্যন্ত বাড়ি নির্মাণ করা যাবে, যেখানে নিউ ইয়র্ক শহরের বাড়িগুলো গড়ে ৮৬৬ বর্গ ফুট করে জায়গা নেয়।

ভালকান; Source: Quartz/Mike Murphy

মডেল বাড়িটিতে আছে একটি বেডরুম, লিভিং রুম, বাথরুম এবং একটি বাঁকানো বারান্দা। সাথে আছে আরো কিছু প্রয়োজনীয় জিনিস, যা লাগে বসবাসের জন্য। এর কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়েছে সিমেন্ট।

থ্রিডি প্রিন্টেড বাড়ি এর আগেও বানানো হলেও এই প্রথম এমন বিস্তৃত উদ্যোগ নেয়া হলো। এর মাধ্যমে অদূর ভবিষ্যতে গৃহ নির্মাণের নতুন পথের উন্মোচন হলো বলে মনে করছেন প্রতিষ্ঠান দুটির উদ্যোক্তারা।

ফিচার ইমেজ: ICON

Related Articles